HSC

এইচএস‌সি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্নের সমাধান ২০২১

এইচএস‌সি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্নের সমাধান ২০২১ ডাউনলোড করুন সকল বোর্ড, বরিশাল, চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকা, দিনাজপুর, গাজীপুর, যশোর, ময়মনসিংহ, রাজশাহী, সিলেট, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড।

আজ, 6 ডিসেম্বর, ২০২১ এইচএসসি পরীক্ষার পদার্থবিজ্ঞানের দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী সমস্ত বোর্ডের অধীনে সারা বাংলাদেশের সকল ছাত্র-ছাত্রীদের জন্য আমাদের ওয়েবসাইটে পরীক্ষার প্রশ্নের সমাধান আনা হয়েছে। আপনারা যারা পদার্থবিজ্ঞান বিষয়ের দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নের সমাধান দেখতে চান তারা আমাদের ওয়েবসাইটের নীচে এবং সেখান থেকে উত্তরে যান।

যাইহোক, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আমাদের ওয়েবসাইটে দেওয়া উত্তরগুলি অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা প্রস্তুত করা হয়েছে এবং এই উত্তরপত্রগুলি দেখে আপনি সঠিক প্রশ্নের উত্তর জানতে সক্ষম হবেন। তাই আর কোনো ঝামেলা ছাড়াই আমাদের ওয়েবসাইটের নীচে যান এবং সেখান থেকে ২০২১ এইচএস‌সি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ২য় পত্র MCQ প্রশ্নের সমাধানটি বিস্তারিতভাবে দেখুন।

সাধারণত এইচএসসি পরীক্ষা প্রতি বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয় এবং প্রতিটি পরীক্ষায় 100 নম্বর দেওয়া হয়। তবে যারা বিজ্ঞান বিভাগ থেকে পড়ছেন তাদের জন্য 75 নম্বরের পরীক্ষা তিন ঘণ্টায় অনুষ্ঠিত হয় এবং বাকি 25 নম্বর ব্যবহারিকের ওপরে নির্ধারণ করা হয়।

তবে 2021 সালের এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে এবং শিক্ষার্থীদের জানানো হয়েছে যে 45 নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। তাই শিক্ষার্থীরা যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে এই পরীক্ষায় অংশগ্রহণ করে এবং তাদের পরীক্ষার জন্য এক ঘণ্টা ত্রিশ মিনিট সময় দেওয়া হয়।

শিক্ষার্থীদের মোট 25টি বহুনির্বাচনী প্রশ্ন দেওয়া হয় এবং এর থেকে তারা 12টি প্রশ্নের উত্তর দেয়। দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাব্যবস্থা মেনে নিতে পারছে না শিক্ষার্থীরা। সীমিত সংখ্যক পরীক্ষা নেওয়া হয় কারণ তাদের মধ্যে অনেকেই যদি তাদের পূর্ণ নম্বর পরীক্ষা করা হয় তবে খারাপ করবে। এটি শিক্ষার্থীদের তাদের পড়াশোনায় মনোনিবেশ করতে এবং তাদের পাঠ্য বই সম্পর্কে জ্ঞান অর্জন করতে সহায়তা করেছে।

কিন্তু করোনার সময় অনেক শিক্ষার্থী প্রতারণা করেছে এবং এই সময়ে তারা যা প্রতারণা করেছে তা পুষিয়ে নিতে পারছে না। কারণ সব বিষয়েই বিজ্ঞান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং এই বিষয়গুলো অধ্যয়নের জন্য শিক্ষার্থীদের দীর্ঘ সময় পড়তে হয়। তাই আজ পরীক্ষা কেন্দ্রের অনেক শিক্ষার্থী ভালো পরীক্ষা দিয়েছে আবার অনেকে খারাপ পরীক্ষা দিয়েছে।

এমনও অনেক ছাত্র আছে যারা সব প্রশ্নের উত্তর দিতে পারেনি এবং কনফুসিয়াসের কিছু প্রশ্নের উত্তর দিয়েছে যেগুলো তারা সঠিক কিনা জানতে চায়। শিক্ষার্থীদের মনে প্রশ্নটির সমাধান নিয়ে উদ্বেগ দূর করতে এই প্রশ্নের সমাধান তৈরি করা হয়েছে এবং আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আজই আমাদের ওয়েবসাইট থেকে এই প্রশ্নের সমাধান দেখে নিন এবং বিজ্ঞান বিভাগের সকল প্রশ্নের সমাধান দেখতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

 

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময় কারণ আমরা সবসময় চেষ্টা করি মানুষের কাছে সবার আগে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.