HSCResult

কুমিল্লা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩

এইচএসসি রেজাল্ট

এখানে এইচএসসি রেজাল্ট ২০২৩ প্রকাশ করা হয়েছে : কুমিল্লা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ এর রেজাল্টে এখান থেকে এইচএসসি এর সকল পরীক্ষার্থী ডাউনলোড করতে পারবেন ।সমাজের উন্নয়নের মূল মন্ত্র এবং যন্ত্র আর সমাজের উন্নয়নে উন্নত হয় রাষ্ট্র তার জন্য প্রয়োজন উন্নত শিক্ষাা । কুমিল্লা হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এর মধ্যে অন্যতম একটি বোর্ড প্রতি বছর এই বোর্ড এর রেজাল্ট ভালো হয়ে থাকে । কুমিল্লা বোর্ড এর এইচএসসি পরীক্ষার্থীরা যাতে তাদের এইচএসসি রেজাল্ট খুব সহজে জানতে পারেন তার জন্য প্রয়োজনীয় কৌশল এখানে প্রদান করা হয়েছে , সকল শিক্ষার্থী এখানে প্রদত্ত প্রক্রিয়া দ্বারা তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন তার জন্য পদ্ধতিটি মনোযগ সহকারে পড়ুন ।

কুমিল্লা বোর্ড ২০২৩ এইচএসসি রেজাল্ট

এইচএসসি এর রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন এখানে কুমিল্লা বোর্ড এর পরীক্ষার্থীদের রেজাল্ট দেখার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । এই প্রক্রিয়া দ্বারা এইচএসসি পরীক্ষার্থীরা খুব সহজে তাদের রেজাল্ট দেখতে পারবেন এবং কুমিল্লা বোর্ড সহ সকল বোর্ড এর পরীক্ষার রেজাল্ট দেখার নিয়োম এখানে পৃথক পৃথক ভাবে প্রকাশ করা হয়েছে ফলে খুব সহজে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট পেয়ে যাবেন দেশে ১১ টি শিক্ষা বোর্ড ৯ টি জেনারেল আর বাকি ২ টি হলো মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড

এইচএসসি রেজাল্ট ২০২৩ মার্কসীট সহ

সকল বোর্ড পরীক্ষায় শুধু রেজাল্ট এবং পয়েন্ট জানলে পরীক্ষায় পরীক্ষার্থী ঠিক কত নম্বর পেয়েছে তা জানার জন্য আগ্রহ প্রকাশ করেন । আর তার সঠিক ধারণা করা খুব কঠিন শুধু পয়েন্ট দ্বারা । ৮ ফেব্রুয়ারী ফলাফল প্রকাশের আগে সকালে প্রথমে রেজাল্ট মাননীয় প্রধান মন্ত্রী এর হাতে হস্তানাতর করা হয় এবং ঠিক তার পর মুহুর্তে শিক্ষা মন্ত্রী এই রেজাল্ট শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন । আজ ৮ ফেব্রুয়ারী প্রকাশিত হয়েছে এইচএসসি রেজাল্ট সকল বোর্ড এর ন্যায় এখানে কুমিল্লা বোর্ড এর রেজাল্ট ও প্রকাশ করা হয়েছে ।

ময়মনসিংহ বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ – মার্কশিট সহ দেখে নিন এইখানে

কিভাবে এইচএসসি রেজাল্ট চেক করবেন

কুমিল্লা বোর্ড পরীক্ষার রেজাল্ট চেক করার দুইটি পদ্ধতি রয়েছে একটি হলো অনলাইনে এবং অপরটি হলো মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যেমে । কুমিল্লা বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা এই দুইটি পদ্ধতি ব্যাবহার করে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখার জন্য পরীক্ষার্থীকে প্রথমে অনলাইনে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ শিক্ষা

  • ফলাফল জানার জন্য এখানে ক্লিক করুন www.educationboardresults.gov.bd
  • উপরের লিংক ক্লিক করার পরে পরীক্ষার নাম অপশন আসবে সেখানে ক্লিক করে পরীক্ষার নাম HSC করতে হবে ।
  • সাল (YEAR) লিখা অপশনে পরীক্ষার্থীর পরীক্ষার সাল ২০২২ সিলেক্ট করতে হবে ।
  • বোর্ড এর নাম কুমিল্লা ( Cum ) নির্বাচন করুন
  • ধরণ নির্বাচন করুন অপশনে ক্লিক করে নিজ পরীক্ষার ধরন নির্বাচন করতে হবে ।
  • এইচএসসি পরীক্ষার রোল নম্বর ( ১২৩৬৬৮৯ ) এর স্থানে রোল নম্বর আবশ্যক ।
  • এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখা স্থানে ক্লিক করে তা প্রদান করতে হবে ।
  • সিকিউরিটি কোড ৮+৮ বা ছোট বড় লেখা এর মতো প্রদর্শন করলে সমাধান করে নির্দিষ্ট স্থানে উত্তর বসাতে হবে ।
  • সাবমিট বাটন লিখা অথবা রেজাল্ট দেখুন বাটনে ক্লিক করতে হবে
  • পরের ধাপে ফলাফল পাওয়া যাবে ।

কুমিল্লা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ SMS এর মধ্যেমে

মোবাইল ফোনে SMS অপশন থেকে HSC রেজাল্ট দেখার উপায় রয়েছে যথা SMS এর মাধ্যেমে শিক্ষার্থীরা ঘরে বসে তাদের মোবাইল এর মাধ্যেমে ১৬২২২ নম্বরে SMS প্রেরণ করে তাদের রেজাল্ট জানতে পারবেন এবং এখানে কুমিল্লা বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । SMS এর মাধ্যেমে রেজাল্ট দেখার জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে মেসেজ প্রেরণ করতে হবে Cumilla এর এইচএসসি রেজাল্ট দেখতে হলে প্রথমে পরীক্ষার নাম স্পেস বোর্ড এর নামের প্রথম ৩ টি অক্ষর স্পেস রোল নম্বর স্পেস সাল লিখে ১৬২২২ নম্বরে SMS টি পাঠাতে হবে এখানে সার্ভিস চার্জ প্রযোয্য । পরীক্ষারর্থীর নিজ বোর্ড এর প্রথম ৩ টি অক্ষর বোর্ড লেখা স্থানে বসতে হবে যেমন: বোর্ড যদি Cumilla হয়ে থাকে তাহলে Cum লিখতে হবে এবং ১৬২২২ নম্বরে মেসেজটি প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

HSC<>Cum<>roll<>year

বোর্ড চ্যালেন্জ এর নিয়োম ২০২৩ কুমিল্লা বোর্ড

এইচএসসি ২০২৩ এর রেজাল্ট প্রকাশের পরে কুমিল্লা বোর্ড এর যে সকল ময়মনসিংহ তাদের রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর জন্য আবেদন করতে চান তাদের প্রিপেইড সিম এর মার্ধেমে এসএমএস করে বোর্ড চেলেন্জ এর জন্য আবেদন করতে হবে । এখানে রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর সঠিক নিয়োম প্রদান করা হয়েছে পরীক্ষার্থীদের জন্য, যদি পরীক্ষার্থীরা তাদের যে বিষয়ে সমস্যা বা তারা মনে করেন যে এই বিষয়ে সে আর ও ভালো নম্বর পাবে কিন্তু পায়নি উক্ত বিষয়ে চ্যালেন্জ করতে চান তাহলে সঠিক পদ্ধতিতে বিষয়ের বিষয় কোড উল্লেখ করে টেলিটক সিমের মাধ্যেমে এসএমএস প্রদান করতে হবে শিক্ষা বোর্ড ,বোর্ড চ্যালেন্জ এর নিয়োম :
মেসেজ অপশনে প্রবেশ করে ১৬২২২ নম্বরে প্রিপেইড টেলিটক সিম দ্বারা মেসেজ করতে হবে ।
মেসেজে প্রথমে RSC লিখে <space> বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর ( Cum ) <space> রোল নম্বর <space> বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

RSC<space> Cum<space>1458236<space>201

ফোনে যে এসএমএস প্রদান করবে সেখানে ( Cum ) বোর্ড চ্যালেন্জ ফি বাবদ কত টাকা কেটা হবে এবং একটি পিন আসবে ।
ম্যাসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে পরীক্ষার্থীদের সম্মতি থাকলে YES ম্যাসেজের মাধ্যেমে প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

RSC<space>YES<space> PIN<space>Contact Number

send ১৬২২২ নম্বরে
একসাথে একাধিক বিষয়ে বোর্ড চ্যালেন্জ করা যায় । অনেকে এ্র সঠিক পদ্ধতি জানে না এখানে তা প্রদান করা হয়েছে । একাধিক বিষয়ে আবেদন করলে প্রতিটি বিষয় কোড এ কমা(,) ( ৫৬৫,৬৫৫,৫৬৫৭, ) দিয়ে ম্যাসেজ পাঠাতে হবে ।
উদাহরণ :

RSC<space> Cum<space>1458236<space>201,202

ফি ১৫০ টাকা ।

শেষ কথা

কুমিল্লা বোর্ড এর পরীক্ষার রেজাল্ট প্রকাশ এখানে করা হয়েছে সকল বোর্ড এর পরীক্ষার্থী এখান থেকে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন , মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ২০২৩ এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে এখান অন্যন্য সকল বোর্ড এর পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট মার্কসীট সহ ডাউনলোড করতে পারবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.