HSC

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন 8ই জানুয়ারী 2022 থেকে শুরু হবে। শিক্ষা মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে। এ বছর শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী অনলাইনে সর্বোচ্চ 10টি কলেজ এবং সর্বনিম্ন 5টি কলেজের জন্য আবেদন করতে পারে। প্রথম ধাপের জন্য আবেদন 15 জানুয়ারী 2022-এ শেষ হবে। দ্বিতীয় ধাপের আবেদন 7 ফেব্রুয়ারি থেকে 8 ফেব্রুয়ারি 2022 পর্যন্ত, তৃতীয় ধাপের আবেদনের সময়সীমা 13 ফেব্রুয়ারি 2022। প্রথম মেধা তালিকা 29 জানুয়ারি 2022-এ প্রকাশিত হবে। দ্বিতীয় মেধা তালিকা 10 ফেব্রুয়ারি 2022 এবং তৃতীয় মেধা তালিকা প্রকাশিত হবে তালিকা 15 ফেব্রুয়ারি 2022 এ প্রকাশিত হবে। ভর্তি প্রক্রিয়া 19 ফেব্রুয়ারি থেকে 24 ফেব্রুয়ারি 2022 পর্যন্ত সম্পন্ন হবে।

অন্যান্য বছরের মতো এ বছরও বাংলাদেশের সব সরকারি-বেসরকারি কলেজে কেন্দ্রীয়ভাবে ভর্তির আবেদন চলবে। এইচএসসি ভর্তির ফলাফলও কেন্দ্রীয়ভাবে প্রকাশ করা হবে। তবে ঢাকা নটরডেম কলেজ, সেন্ট জোসেফ কলেজ, সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ এবং হলি ক্রস কলেজ তাদের নিজস্ব প্রক্রিয়ায় আবেদন গ্রহণ করবে। তারা ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।

এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা এখনো বহাল রয়েছে। এইচএসসি ভর্তির ফলাফলের মেধা তালিকায় মুক্তিযোদ্ধা কোটা বিবেচনা করা হবে। তবে অন্যান্য কোটার বিষয়ে প্রস্তাবিত খসড়া নীতিমালায় কিছুই উল্লেখ করা হয়নি। ভর্তি প্রক্রিয়ার জটিলতা ও খরচ কমাতে এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে সর্বাধিক 10টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। এছাড়া ভর্তি ফি, আবেদন ফি ও ভর্তি ফি কিছুটা বাড়ানো হয়েছে।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে।  অন্যান্য বছরের মতো, মোট তিনটি মেধা তালিকা প্রস্তুত করা হবে এবং তিনটি ধাপে আবেদন গ্রহণ করা হবে। প্রথম ধাপে ভর্তি নিশ্চিতকরণ সম্পন্ন করার পর, দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে এবং দ্বিতীয় মেধা তালিকা এবং প্রথম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। এভাবে তিনটি ধাপ নিচের ফরম্যাটের সাথে সম্পন্ন হবে।

আবেদন শুরুর তারিখ, সময়সীমা, এইচএসসি ভর্তির ফলাফল প্রকাশের তারিখ, নিশ্চিতকরণের তারিখ ইত্যাদির মতো তথ্য বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার সাথে সাথে আপডেট করা হবে। ততক্ষণ পর্যন্ত আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। HSC ভর্তির হাইলাইট এবং বিস্তারিত তথ্য নীচে প্রদান করা হল।

একাদশ শ্রেণীর ভর্তি ফরম

এ বছর শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। 150 টাকা আবেদন ফি দিয়ে আপনি সর্বোচ্চ 10টি এবং সর্বনিম্ন 5টি কলেজের জন্য আবেদন করতে পারেন। প্রথম ধাপের আবেদন 8 জানুয়ারি থেকে 15 জানুয়ারি পর্যন্ত করা যাবে। দ্বিতীয় ধাপে 7 ফেব্রুয়ারি থেকে 8 ফেব্রুয়ারি পর্যন্ত এবং তৃতীয় ধাপে 13 ফেব্রুয়ারি 2022 তারিখে আবেদন করা যাবে। যারা প্রথম ধাপে আবেদন করতে ব্যর্থ হয়েছেন তারা দ্বিতীয় ধাপে এবং যারা প্রথম ও দ্বিতীয় ধাপে আবেদন করতে ব্যর্থ হয়েছেন তারা আবেদন করবেন। তৃতীয় ধাপেও আবেদন করতে পারবেন। যদি কেউ কোনো মেধা তালিকায় সুযোগ পাওয়ার পরও ভর্তি নিশ্চিত না করে, তারাও পরবর্তী ধাপে আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণীর ভর্তি 2021-2022

  • প্রথম ধাপ 8 জানুয়ারী থেকে 15 জানুয়ারী 2022
  • দ্বিতীয় পর্যায় 7 ফেব্রুয়ারি থেকে 8 ফেব্রুয়ারি 2022
  • তৃতীয় পর্যায় 13 ফেব্রুয়ারি 2022 15 ফেব্রুয়ারি 2022

আবেদনের যোগ্যতা/ যোগ্যতা

2019, 2020 এবং 2021 সালে যেকোনো শিক্ষা বোর্ড থেকে এসএসসি এবং সমমানের পরীক্ষায় উত্তীর্ণ
2019, 2020, এবং 2021 সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস।

গ্রুপ পরিবর্তন/গ্রুপ যোগ্যতা

  • বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, ব্যবসায় অধ্যয়ন এবং মানবিক গ্রুপের জন্য আবেদন করার যোগ্য।
  • বিজনেস স্টাডিজ গ্রুপের শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ এবং মানবিক গ্রুপের জন্য আবেদন করার যোগ্য।
  • মানবিক গ্রুপের শিক্ষার্থীরা শুধুমাত্র মানবিক গ্রুপের জন্য আবেদন করার যোগ্য।

একাদশ শ্রেণীর ভর্তি টাকা দেবার নির্দেশ

অনলাইনে আবেদন করার আগে, মোবাইল ব্যাংকিং সিস্টেম নগদ, বিকাশ, শিওরক্যাশ বা রকেটের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে। মোবাইল অপারেটর টেলিটক বা সোনালী ব্যাংকের মাধ্যমেও আবেদন ফি প্রদান করা যাবে। আবেদন ফি ১৫০ টাকা।

টেলিটক পেমেন্ট সিস্টেম

CAD <space> WEB <space> Board <space> Roll <space> Year <space> Reg. নম্বর এবং 16222 নম্বরে পাঠান।

উদাহরণ: CAD WEB DHA 123456 2020 1523678902

টেলিটক আপনাকে একটি পিন নম্বর দিয়ে উত্তর দেবে আপনার বিবরণ এবং আবেদনের ফি প্রদান করে। এখন পিন নম্বরটি নোট করুন এবং সেরকম দ্বিতীয় এসএমএস প্রস্তুত করুন।

CAD <space> Yes <space> PIN<space> যোগাযোগের মোবাইল নম্বর এবং 16222 নম্বরে পাঠান

উদাহরণ: CAD YES 1258234 015# # # # # # # #

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য রকেট অ্যাপ পেমেন্ট সিস্টেম

Nagad, bKash, SureCash এবং Sonali eSheba এর মতো অন্যান্য অর্থপ্রদানের নির্দেশাবলীর জন্য, ভর্তির ওয়েবসাইট পেমেন্ট বিভাগে যান। অর্থপ্রদানের পরে, নিম্নলিখিত অর্থপ্রদানের যেকোন একটি দিয়ে আবেদনের ফি, নীচের নির্দেশের সাথে আপনার অনলাইন আবেদন শুরু করুন।

অনলাইনে আবেদন

  • www.xiclassadmission.gov.bd-এ যান এবং Apply Online Option-এ ক্লিক করুন।
  • আপনার এসএসসি বা সমমানের রোল, বোর্ড, পাসের বছর এবং রেজিস্ট্রেশন নম্বর ইনপুট করুন।
  • পরবর্তী ধাপে যান এবং আপনার বৈধ মোবাইল নম্বর বা আপনার অভিভাবকদের বৈধ মোবাইল নম্বর এবং কোটা তথ্য
  • ইনপুট করুন (যদি থাকে)
  • আপনার কলেজ, গ্রুপ, শিফট, এবং সংস্করণ এক এক করে 10 কলেজ পর্যন্ত নির্বাচন করুন। ন্যূনতম 5টি কলেজ নির্বাচন করতে হবে।
  • আপনার আবেদনটি পুনরায় পরীক্ষা করুন এবং আপনার আবেদন জমা দিন এবং এটি প্রিন্ট করুন।

অনুগ্রহ করে মনে রাখবেন, আপনি যদি আপনার পছন্দ ১০ কলেজের কম দেন তবে আপনি আবেদনের সময়সীমার আগে যেকোনো সময় এটি বাড়াতে পারেন।

এইচএসসি ভর্তির বিজ্ঞপ্তি ২০২২

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। সমস্ত পেমেন্ট গেটওয়ের জন্য নির্দেশনা, অর্থপ্রদানের নির্দেশনা প্রয়োগ করুন এবং ভর্তির নিয়ম শিক্ষা মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ভর্তি ব্যবস্থার ওয়েবসাইটে উপলব্ধ।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে

২০২২ সালের HSC ভর্তির ফলাফল কবে প্রকাশিত হবে?

কলেজ ভর্তির ফলাফল 2021-22 তিনটি ধাপে প্রকাশিত হবে। প্রথম ধাপের আবেদনের পর প্রথম মেধা তালিকা, দ্বিতীয় ধাপের আবেদনের পর দ্বিতীয় মেধা তালিকা এবং তৃতীয় ধাপের আবেদনের পর তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। আসুন ফলাফল প্রকাশের তারিখ, মাইগ্রেশন ফলাফলের তারিখ এবং অন্যান্য তথ্য জেনে নেই।

১ম মেধা তালিকা: HSC ভর্তির ফলাফলের জন্য প্রথম মেধা তালিকা 29 জানুয়ারী 2022, রাত 8 টায় প্রকাশিত হবে। তবে অন্যান্য বছরের ফলাফল বিবেচনায় রাত ৮টার আগেই ফল প্রকাশের কথা রয়েছে। নির্ধারিত তারিখ এবং সময়ের আগে শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফলের বিষয়ে অবহিত করা যেতে পারে। যারা প্রথম মেধা তালিকায় স্থান পাবে তাদের 30 জানুয়ারী থেকে 6 ফেব্রুয়ারি 2022 পর্যন্ত ভর্তি নিশ্চিত করতে হবে। যারা মানতে পারবে না তাদের নির্ধারিত সময়ের মধ্যে পুনরায় আবেদন করতে হবে। যারা ১ম মেধা তালিকায় স্থান পাবে না তারা অপেক্ষমান তালিকায় থাকবে এবং তাদেরকে দ্বিতীয় মেধা তালিকায় স্থান দেয়া হবে। এছাড়া যারা প্রথম মেধা তালিকায় তাদের পছন্দের প্রথম কলেজ না পেয়ে অন্য কলেজে ভর্তির জন্য নির্বাচিত হবেন তারা স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেট হয়ে যাবে। ১ম মাইগ্রেশনের ফলাফল ২য় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে।

২য় মেধা তালিকা: কলেজে ভর্তির ফলাফলের জন্য ২য় মেধা তালিকা 10 ফেব্রুয়ারি 2022-এ প্রকাশিত হবে। একই সময়ে, দ্বিতীয় ধাপের আবেদনের ফলাফল এবং 1ম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। যারা প্রথম মেধা তালিকায় স্থান পায়নি এবং যারা প্রাথমিকভাবে দ্বিতীয় ধাপে আবেদন করেছিল তাদের দ্বিতীয় মেধা তালিকায় স্থান দেওয়া হবে। যারা প্রথম মেধা তালিকায় স্থান পেয়েছেন কিন্তু ভর্তি নিশ্চিত না করে নতুন করে আবেদন করেছেন তারাও দ্বিতীয় মেধা তালিকায় অন্তর্ভুক্ত হবেন।

৩য় মেধা তালিকা: HSC ভর্তি ফলাফল 2022-এর 3য় মেধা তালিকা 15 ফেব্রুয়ারী 2022-এ প্রকাশিত হবে। তৃতীয় মেধাতালিকাটি সমস্ত কলেজের জন্য 2021-22 সালের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শেষ মেধা তালিকা হবে। একই সাথে তৃতীয় পর্বের ফলাফল এবং HSC 2nd মাইগ্রেশন ফলাফল 2022 প্রকাশিত হবে।

যারা ১ম ও ২য় মেধা তালিকায় কোন কলেজের জন্য মনোনীত হননি বা পছন্দের ক্রম থেকে কলেজের মনোনয়ন পাওয়ার পরও নিশ্চিত হননি তাদের তৃতীয় তালিকায় মনোনীত করা হবে। তাছাড়া যারা ১ম ও ২য় ধাপে প্রাথমিক আবেদন ছাড়া তৃতীয় ধাপে আবেদন করেছেন তারাও তৃতীয় মেধা তালিকায় অন্তর্ভুক্ত হবেন। ৩য় মেধা তালিকায় যে কোন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হবেন তাদের জন্য কোন মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে না।

কিভাবে HSC ভর্তির ফলাফল দেখতে পারি?

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে কিন্তু সবার প্রশ্ন ভর্তির ফলাফল কিভাবে জানব? একাদশ শ্রেণির ভর্তির ফলাফল নিয়ে চিন্তার কিছু নেই। শিক্ষা মন্ত্রণালয় এসএমএসের মাধ্যমে তৃতীয় মেধা তালিকার ফলাফল সম্পর্কে অবহিত করা শুরু করেছে। আপনি শীঘ্রই ফলাফল পাবেন. সেন্ট্রাল অ্যাডমিশন অথরিটি আবেদনের সময় আপনার ব্যবহৃত মোবাইল নম্বরে একটি বার্তা পাঠাবে। একযোগে সব শিক্ষা বোর্ডের ফল প্রকাশ করা হবে। একই সময়ে অনলাইনেও ফলাফল প্রকাশ করা হবে। আপনি যদি চান, আপনি অনলাইনে আপনার মেধা স্কোর এবং কলেজের নাম সহ বিস্তারিত তথ্য পেতে পারেন।

HSC ভর্তির ফলাফল 2021-2022 তিনটি ধাপে প্রক্রিয়া করা হবে। প্রাথমিক নিশ্চিতকরণ সাপেক্ষে মাইগ্রেশন প্রক্রিয়াটি সর্বোচ্চ দুইবার স্বয়ংক্রিয়ভাবে চালানো হবে। এমনকি প্রাথমিক নিশ্চিতকরণের পরেও, একজন শিক্ষার্থী সর্বোচ্চ দুইবার তার কলেজ বেছে নিতে পারবে। প্রতিটি পর্যায় পছন্দ অনুযায়ী স্বয়ংক্রিয় মাইগ্রেশন হবে। মাইগ্রেশন সবসময় অর্ডারের শীর্ষে যাবে।

আবেদনের সময় প্রদত্ত কলেজ পছন্দ এবং এসএসসি/সমমান পরীক্ষা এবং কোটা ইত্যাদির ফলাফলের ভিত্তিতে একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি কলেজে নির্বাচন পাবে। এইচএসসি ভর্তির ফলাফল অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে জানা যাবে।

এসএমএসের মাধ্যমে ফলাফল

নির্ধারিত তারিখে শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল জানানো হবে। সেখানে কলেজের নাম উল্লেখ থাকবে না। এই বার্তায় শুধুমাত্র কলেজ EIIN নম্বর এবং একটি গোপন নিরাপত্তা কোড উল্লেখ করা হবে। কলেজের নামের সাথে ফলাফল খুঁজে পেতে আপনাকে অবশ্যই নীচে থেকে অনলাইনে আপনার ফলাফল পরীক্ষা করতে হবে। একই সময়ে, এসএমএসের মাধ্যমে একটি গোপনীয় নিরাপত্তা কোড প্রদান করা হবে। চূড়ান্ত ভর্তি নিশ্চিত করতে এই নিরাপত্তা কোড সংরক্ষণ করা আবশ্যক.

এইচএসসি ভর্তির ফলাফলের তৃতীয় মেধা তালিকা 15 ফেব্রুয়ারি 2022 রাত 8 টায় এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীকে জানানো হবে, দ্বিতীয় মেধা তালিকার ফলাফল 10 ফেব্রুয়ারি রাত 8 টায় এবং প্রথম মেধা তালিকার ফলাফল 29 তারিখে প্রকাশিত হয়েছিল। জানুয়ারী 2022 রাত 8 টায়। শিক্ষার্থীদের নিজের থেকে কোনো এসএমএস পাঠাতে হবে না।

xiclassadmission.gov.bd দ্বারা অনলাইন ফলাফল

শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইট xiclassadmission.gov.bd থেকে বিস্তারিত HSC ভর্তির ফলাফল জানতে পারবে। সকল শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল কলেজের এইচএসসি ভর্তির ফলাফল জানতে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে লগইন করতে হবে। নির্বাচিত শিক্ষার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে কলেজ নিশ্চিত করতে হবে। এই ওয়েবসাইটে রেজাল্ট কর্নারে ফলাফল পাওয়া যাবে।

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফলাফল খুঁজে পেতে, আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে লগ ইন করুন। আপনি আপনার মনোনীত কলেজের নাম এবং মেধা অবস্থান খুঁজে পাবেন। একাদশ শ্রেণির ভর্তির ফলাফল অনুসন্ধানের বিকল্প কোনো ওয়েবসাইট নেই।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.