ঢাবির আইবিএর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই

ঢাবির আইবিএর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই। দীর্ঘ ১৫ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে শুধুমাত্র মহামারী করোনার কারণে।করোনার কারণে শিক্ষার্থীদের জীবন আর স্বাভাবিক নেই বললেই চলে। এছাড়াও মানুষের জীবন বাঁচানো নিয়ে প্রতিযোগিতা চলছে বললেই চলে সারা পৃথিবীতে। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে। এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে।এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল।

এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব। তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে ঢাবির আইবিএর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই। দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের স্থগিত হওয়া ভর্তি পরীক্ষার পুন:নির্ধারিত তারিখ ঠিক করা হয়েছে বলে জানা গিয়েছে। আর তাহলো ৩০ জুলাই।

গত ৪ জুন এই ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে ২৩ মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পরীক্ষা স্থগিত হওয়ার কথা জানানো হয়। তখন বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনাভাইরাস পরিস্থিতি ও চলমান লকডাউনের সময়সীমা বৃদ্ধির কারণে আগামী ৪ জুন অনুষ্ঠিত হয় যাওয়া আইবিএর ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে।পরীক্ষার পরবর্তী তারিখ ও প্রবেশপত্র ডাউনলোডের সময়সূচি পরবর্তীতে জানানো হবে। এদিকে, পরিবর্তিত তারিখ অনুযায়ী এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩১ জুলাই বলে জানা গিয়েছে।

আজ রবিবার (২০ জুন) দুপুরে আইবিএ এর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার নিশ্চিত করেছেন এই বিষয়টি। তিনি বলেন, করোনা মহামারির কারণে সবকিছু অনিশ্চিত হয়ে পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমাদের (আইবিএ) পরীক্ষা আলাদাভাবে হয়। করোনার কারণে এবার বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ভর্তি পরীক্ষার তারিখগুলো পেছানো হয়েছে। তাছাড়া আমরাও পিছিয়ে দিয়েছি। তিনি আরও বলেন, আগামী ৩০ জুলাই আইবিএর ভর্তি পরীক্ষার পুন:নির্ধারিত তারিখ ঠিক করা হয়েছে।

এছাড়া ৩১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়।এ কারণে আমাদেরটা আগে নেওয়ার সিদ্ধান্ত এখনও পর্যন্ত রয়েছে বলে জানা গিয়েছে। তথ্য অনুযায়ী জানা গিয়েছে আগামী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে পরিবর্তিত তারিখ অনুযায়ী পরীক্ষাগুলো হবে ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত।

এছাড়াও নতুন তারিখ অনুযায়ী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা বলে জানা যায়। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিট ‘ক’ ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ইউনিট ‘খ’ ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। এছাড়াও জানা গিয়েছে ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

করোনা মহামারীর কারণে সকল কিছু পিছিয়ে যাচ্ছে। পিছিয়ে যাচ্ছে পরিকল্পনা অনুযায়ী সকল কাজ।তবে আইবিএ কতৃপক্ষকে ধন্যবাদ কারণ তারা এমন সাহসী একটি সিদ্ধান্ত নিয়েছে।আর এই ছাড়া উপায় ও নাই কারণ করোনার সাথে লড়াই করেই সামনের দিকে এগিয়ে যেতে হবে।

আর এমন সিদ্ধান্তের কারণে শিক্ষার্থীরাও তাদের স্বাভাবিক জীবনযাপন ফিরে পাবে বলে আশা করা যাচ্ছে।এছাড়াও আরো বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Comment