জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন ২০২১…

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন খবর পাওয়া গিয়েছে। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে। এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে। এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব।তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে।তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু হবে আগামীকাল মঙ্গলবার (৮ জুন)। চলবে ২২ জুন পর্যন্ত। আগামী ২৮ জুলাই প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। গত ৫ মার্চ এক প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ও প্রফেশনাল কোর্সে ভর্তির তারিখ ঘোষণা করা হয়।ঘোষণা অনুযায়ী, প্রথম বর্ষের প্রফেশনাল কোর্সের অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে আগামী ২৩ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত। আগামী ১২ আগস্ট থেকে প্রফেশনাল কোর্সের ক্লাস শুরু হবে।

এদিকে দেশে বর্তমান করোনা সংক্রমণ এবং সরকারি বিধি-নিষেধের মধ্যে যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা নিয়ে শঙ্কায় রয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান শুক্রবার (৪ জুন) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা পরীক্ষা নিয়ে নয়, ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করিয়ে থাকি। তাই যথাসময়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করা হবে। তিনি বলেন, করোনার কারণে এমনিতেই এই প্রক্রিয়া ৭/৮ মাস পিছিয়েছে। এখন যদি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার পর আমরা নেই তাহলে আরও পিছিয়ে যাবে।

করোনা মহামারিতে শিক্ষার্থীরা এমনিতে নানান সমস্যায় আছে। হতাশার মধ্যে আছে। তাই তাড়াতাড়ি এ প্রক্রিয়া সম্পন্ন করতে চাই আমরা। তিনি আরও বলেন, অতীতের অভিজ্ঞতা বলছে আমাদের ভর্তি প্রক্রিয়া আগে সম্পন্ন করলেও আসন সংখ্যা তেমন একটা খালি থাকে না। চূড়ান্তভাবে অল্প কিছু খালি থেকে যায়।এছাড়াও আমাদের দেশের মানুষের চিন্তা ভাবনা মানুষকে ছোট করে দেখা। পুরো পৃথিবীর সবকিছু অনেক পিছিয়ে গেছে শুধুমাত্র এই মহামারী করোনার কারণে। দীর্ঘ ১৫ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। সেই কারণে শিক্ষার্থীরা আর স্বাভাবিক জীবনযাপন করতে পারছে না।

তারা রয়েছে হতাশার ভেতরে অন্ধকারের ভেতরে। এর মধ্যে ভালো সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড.মো.মশিউর রহমান। বর্তমানে করোনা মহামারীর কারণে পুরো পৃথিবীর সবকিছু পিছিয়ে গেছে, আরো পিছিয়ে গেছে শিক্ষা ব্যবস্থা। আমাদের দেশে দীর্ঘ ১৫ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আর আমাদের দেশের সকল শিক্ষার্থীর অর্থনৈতিক অবস্থাও এতো ভালো না যে সবাই বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়াশোনা করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনেক শিক্ষার্থী পড়াশোনা করেন তাদের জন্য এটা হবে অনেক বড় খুশির একটি সংবাদ। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো তথ্য পেতে (www.nu.ac.bd/admissions) এই ওয়েবাসাইটে প্রবেশ করুন। আর শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Comment