AdmissionUniversity Admission

BUP/ বিইউপি ভর্তি ফলাফল ২০২১ প্রকাশিত হয়েছে

আজ ২৭/০৮/২০২১ শুক্রবার BUP/বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এফএসটি, এফবিএস, এফএএসএস, এফএসএসএস মেধা তালিকার ফলাফল প্রকাশ হয়েছে 2020-2021 পিডিএফ বলে জানা গিয়েছে। তথ্য অনুযায়ী জানা যায় BUP ভর্তি ফলাফল 2021 তাদের ভর্তি পরীক্ষা-সংক্রান্ত ওয়েবসাইট admission.bup.edu.bd- এ ঘোষণা করা হবে।শিক্ষা একটি দেশের মেরুদণ্ড বলে আমরা জানি,কিন্তু করোনা মহামারীর কারণে সবকিছু পিছিয়ে গিয়েছে।

আজ আমরা BUP ভর্তি পরীক্ষার ফলাফল চেক করার প্রক্রিয়া এবং ফলাফল পাওয়ার পর আপনার প্রয়োজনীয় অন্যান্য তথ্য সম্পর্কে আলোচনা করবো। এছাড়াও আপনার পিডিএফ ফাইল হিসাবে BUP ফলাফল ডাউনলোড করতে পারেন।

BUP/বিইউপি ২০২০-২১ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

BUP ভর্তির ফলাফল ২০২০-২০২১। BUP সম্প্রতি লিখিত ভর্তি পরীক্ষা সম্পন্ন করেছে এবং BUP লিখিত পরীক্ষার ফলাফল বিজ্ঞপ্তিতে উল্লেখিত ছিলো 26 আগস্ট ২০২১ তারিখে ঘোষণা করা হবে। BUP লিখিত পরীক্ষায় নির্বাচিত প্রার্থীরা ৩১ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত ভাইভা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।এছাড়াও জানা যায় মৌখিক পরীক্ষা শেষ করার পর কর্তৃপক্ষ চূড়ান্ত ভর্তির ফলাফল এবং অপেক্ষার তালিকার ফলাফল ঘোষণা করবে।সবশেষে শিক্ষার্থীরা ০৩ অক্টোবর ২০২১ থেকে ক্লাস শুরু করতে পারবে বলে জানা যায়।তবে যদি কোভিড -১৯ পরিস্থিতি খারাপ হয় তাহলে সে কারণে এটি বিলম্বিত হতে পারে।

সময়রেখা নিয়ে নিচে আলোচনা করবো আমরাঃ-

* ভর্তি পরীক্ষার তারিখঃ২০ এবং ২১ আগস্ট ২০২১

* নির্বাচিত প্রার্থীদের ফলাফলঃ- 26 আগস্ট 2021

* ভাইভা সময়সূচী হলোঃ- ৩১ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

* চূড়ান্ত ফলাফলঃ-মেধা এবং অপেক্ষাঃ- 19-27 সেপ্টেম্বর ২০২১ বলে জানা গিয়েছে।

* ওরিয়েন্টেশন ক্লাস শুরু হওয়ার তারিখঃ-০৩ অক্টোবর ২০২১

এখানে আবেদন করার লিংক টি হলোঃ- admission.bup.edu.bd

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এডমিশন লিখিত ফলাফল

BUP ভর্তি কর্তৃপক্ষ ২০ এবং ২১ আগস্ট ২০২১ তারিখে তাদের নির্বাচিত প্রার্থীদের জন্য ভর্তি পরীক্ষার ব্যবস্থা করে।এখানে ভর্তি পরীক্ষার পরে, তারা ভর্তির জন্য একটি নির্বাচনের ফলাফল প্রকাশ করে। “BUP লিখিত ফলাফল ২০২১” -এ পজিশন পাওয়া শিক্ষার্থীরা শুধুমাত্র Viva-Voce তে অংশগ্রহণ করতে পারবে বলে জানা যায়।আর ভাইভা ৩১ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত হবে।এখন আমরা “BUP ভর্তি ফলাফল ২০২১” চেক করার জন্য ধাপে ধাপে পদ্ধতিটি নিচে বর্ণনা করবো।ফলাফল চেক করার জন্য আসুন এই পদ্ধতি অনুসরণ করি আমরা।

প্রথমে BUP ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইট লিংক টিতে admission.bup.edu.bd- এ যান।এবার সেখানে নোটিশ বোর্ডে ক্লিক করুন।এখন আপনি কোন ইউনিট সেটা নির্বাচন করুন এবং আপনার কি প্রয়োজন।তারপর সেখানে থেকে ইউনিট নির্বাচন ভর্তির ফলাফল পিডিএফ স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে ডাউনলোড করুন।এরপর দেখতে পাবেন আপনার ভর্তি পরীক্ষার রোল নম্বর ক্রম অনুসারে ফলাফল প্রকাশিত হয়েছে।

ভাইভা তে অংশগ্রহণের জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য হলোঃ-

এখানে সমস্ত ইউনিটের লিখিত ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের সময়সূচী অনুযায়ী BUP এ আসার সময় নিম্নলিখিত নথি (মূল এবং ফটোকপি উভয়) তাদের সাথে আনতে অনুরোধ করা হয়েছে বলে জানা গিয়েছে।

* এখানে অবশ্যই এসএসসি/সমমানের সার্টিফিকেট এবং মার্কশিট (মূল কপি এবং এক সেট ফটোকপি) আনতে হবে।

* এখানে এইচএসসি/সমমানের সার্টিফিকেট এবং মার্কশিট (মূল কপি এবং এক সেট ফটোকপি) আনতে হবে অবশ্যই।

* এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান/নাতি -নাতনিদের অবশ্যই মুক্তিযোদ্ধা কোটার সমর্থনে গেজেট/বৈধ কাগজপত্র আনতে হবে (মূল কপি এবং এক সেট ফটোকপি)।

* এছাড়াও সামরিক কর্মীদের সন্তানদের অবশ্যই সংশ্লিষ্ট ইউনিট/হেড কোয়ার্টার/এস্টাব্লিশমেন্ট/কোরো (আসল কপি এবং এক সেট ফটোকপি) থেকে যাদের কাছে এটি উদ্বিগ্ন শংসাপত্র আনতে হবে বলে জানা যায়।

* ইউপি চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর থেকে নাগরিকত্ব সনদ আনতে হবে অবশ্যই।

* ভর্তি পরীক্ষার প্রবেশপত্র (2 কপি) আনতে হবে।

* পাসপোর্ট সাইজের সাম্প্রতিক রঙিন ছবি (3 কপি) আনতে হবে।

* যদি কোন প্রার্থী একাধিক অনুষদে ভাইভা এর জন্য নির্বাচন করে থাকে, তাহলে সে একই দিনে সমস্ত ভাইভাতে উপস্থিত হবে। প্রতিটি অনুষদ জীবন্ত পরিচালনার জন্য প্রস্তুত থাকবে।এছাড়াও প্রার্থীদের যথাযথ পোষাক সহ নির্ধারিত সময়ের _ মিনিট আগে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ (FST) ফলাফল

FST ভর্তি পরীক্ষা ২০ আগস্ট ২০২১ এ অনুষ্ঠিত হবে এবং শুধুমাত্র নির্বাচিত প্রার্থীরা পরীক্ষায় বসতে পারবে। এ বছর 23247 শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেতে পারে। বিইউপি ভর্তির জন্য আবেদনকারীরা নীচের পিডিএফ লিঙ্ক থেকে বিইউপি এফএসটি ফলাফল চেক করতে পারেন।

ভাইভা তারিখ দেওয়া হয়েছেঃ- 11,12 এবং 13 সেপ্টেম্বর ২০২১।

FST রেজাল্ট PDF

ফ্যাকাল্টি অফ বিজনেস স্টাডিজ (এফবিএস) ফলাফলঃ-

এফবিএস বা ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ ২১ আগস্ট ২০২১ নির্ধারণ করা হয়েছে বলে জানা গিয়েছে। এখানে এফবিএস লিখিত পরীক্ষার ফলাফল পিডিএফ এখানে পাওয়া যাবে।

ভাইবার তারিখ দেওয়া হয়েছেঃ- ৩১ আগস্ট, ০১,০২ এবং ০৩ সেপ্টেম্বর ২০২১।

FBS রেজাল্ট পিডিএফ

এখানে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের (FASS) ফলাফলঃ-

FASS বা অনুষদ কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ ২১ আগস্ট ২০২১ নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে।

ভাইভার তারিখ দেওয়া হয়েছেঃ- ০৪,০৫,০৬ এবং ০৭ সেপ্টেম্বর ২০২১

FASS ফলাফল PDF

নিরাপত্তা ও কৌশলগত অধ্যয়ন অনুষদ (FSSS) ফলাফলঃ-

FSSS বা ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডি ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ ২১ আগস্ট ২০২১ নির্ধারণ করা হয়েছে। লিখিত পরীক্ষার ফলাফল PDF ঘোষণা করা হয়েছে।

ভাইভার তারিখ দেওয়া হয়েছেঃ- ০৮,০৯ এবং ১০ সেপ্টেম্বর ২০২১।

FSSS রেজাল্ট PDF

তথ্য অনুযায়ী জানা যায় এমবিএ লিখিত পরীক্ষার ফলাফল 

অন্যান্য ইউনিট ছাড়াও বিইউপি এমবিএ ভর্তি লিখিত পরীক্ষার পিডিএফ ফলাফল ঘোষণা করেছে।

ভাইভার তারিখ দেওয়া হয়েছেঃ- ০৩ সেপ্টেম্বর ২০২১

এমএমবিএ রেজাল্ট পিডিএফ

BUP মেধা তালিকা ফলাফল মূল্যায়ন প্রক্রিয়াঃ-

BUP মেধা তালিকার চূড়ান্ত ফলাফল শিক্ষার্থীর বিভিন্ন পদক্ষেপের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। এখানে আমরা প্রতিটি ধাপ গণনার প্রক্রিয়া সম্পর্কে জানবো এখানে সব যুক্ত করেছি আমরাঃ-

এখানে লিখিত পরীক্ষা – 65%।

মৌখিক পরীক্ষা (ভাইভা) – 15%।

এইচএসসি/সমমানের ফলাফল- 05%

এসএসসি/সমমানের ফলাফল- 15%।

ভর্তি Cancellation পদ্ধতি

শিক্ষার্থীরা নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে যে কোন সময় তাদের ভর্তি বাতিল করতে পারে কিন্তু কর্তৃপক্ষ সেই প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ কেটে নেবে এবং ভর্তির সময়কালের উপর নির্ভর করে টাকা কেটে নেবে। উল্লেখ্য, ভর্তির আবেদন ফি ফেরতের মধ্যে অন্তর্ভুক্ত নয়। এখানে নিম্নোক্ত কাট-অফের হার রয়েছে-

এখানল ওরিয়েন্টেশন ক্লাস শুরুর তারিখের আগেঃ- মোট ভর্তি ফি এর ৯০% টাকা ফেরত দেওয়া যাবে বলে জানা যায়।

এছাড়াও এখানে ক্লাস শুরুর ১-১৫ দিন থেকেঃ মোট ভর্তি ফিসের ৭৫% টাকা ফেরত দেওয়া হতে পারে।

আর এখানে ক্লাস শুরুর ১৬-৩০ দিন থেকেঃ- মোট ভর্তি ফি এর ৫০% টাকা ফেরত দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

এছাড়াও ক্লাস শুরুর ৩০ দিন পরঃ-কোন টাকা ফেরত দেওয়া হবে না বলে তথ্য পাওয়া যায়।

যোগাযোগের ঠিকানা

বিইউপি ভর্তির হেল্প ডেস্কটি বিশ্ববিদ্যালয়ের অভ্যর্থনায় ১১ আগস্ট ২০২১ থেকে ২৭ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত প্রতিটি কর্মদিবসে সকাল ৯.০০ থেকে বিকাল ৫.০০ পর্যন্ত খোলা থাকবে।এখানে যে কোন প্রশ্নের জন্য, ভর্তি আবেদনকারীরা এই সময়ের মধ্যে 09666790790 নম্বরে ফোন করতে পারেন সেক্ষেত্রে আপনাদের সকল তথ্য এবং সহযোগিতা করা হবে।

বর্তমানে করোনা মহামারী এসে শিক্ষা ব্যবস্থা টা একদম অপরিকল্পিত হয়ে গিয়েছে এবং সবকিছু পিছিয়ে গিয়েছে।এখন অনেক পরিকল্পিত কাজও সঠিক সময়ে করা সম্ভব হয়ে উঠছে না।তবে আস্তে আস্তে সবকিছু ঠিক হয়ে যাবে এবং পরিকল্পিত ভাবে সকল কাজ সম্পন্ন হবে।একটি জাতির মেরুদণ্ড হলো শিক্ষা সেক্ষেত্রে শিক্ষা বিষয়ে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া উচিত সকলের।তাও অনেক খারাপ পরিস্থিতির ভেতরে বিইউপির রেজাল্ট প্রকাশিত হয়েছে।এতে সকল শিক্ষার্থীরা অনেক স্বস্তি এবং সাহস পেয়েছে।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময় এবং আমােদর ওয়েবসাইটে নজর রাখুন।আমরা সবসময় মানুষের কাছে সবার আগে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার চেষ্টা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.