ResultSSC

SSC পরীক্ষার ফলাফল ২০২১ সম্পূর্ণ মার্কশিট সহ

মার্কশিটের সাথে SSC পরীক্ষার ফলাফল ২০২১ হল ১০ তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এসএসসি পরীক্ষার ফলাফলের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই এসএসসি পরীক্ষার্থীরা খুব খারাপভাবে মার্কশিট সহ এসএসসি ফলাফল ২০২১ খুঁজছেন। এই ক্ষেত্রে, তারা এসএসসি ফলাফল প্রকাশের তারিখ অনুসন্ধান করছে। আরও কীভাবে এসএসসি ফলাফল ২০২১ পাবেন। এছাড়াও বিষয়ভিত্তিক এসএসসি ফলাফলের নম্বর, গ্রেড এবং মার্কশিট। তাই সকল এসএসসি পরীক্ষার্থীর এই সমস্ত উত্তর নিচে আলোচনা করা হল। এই ক্ষেত্রে, আমরা এখানে এসএসসি ফলাফল ২০২১ সম্পর্কে সমস্ত কিছু শিখব।

এসএসসি ফলাফল ২০২১

২০২১ সালের SSC পরীক্ষার ফলাফল হল জিপিএ সিস্টেম। শিক্ষার্থীরা এসএসসির ফলাফল হিসাবে এসএসসি পরীক্ষায় উচ্চতর জিপিএ পাওয়ার চেষ্টা করে। যেহেতু দেশে 11টি শিক্ষা বোর্ড রয়েছে, তাই সকল পরীক্ষার্থী তাদের নিজস্ব বোর্ডে তাদের নিজস্ব ফলাফল প্রস্তুত করে। সব বোর্ডের ফলাফল প্রস্তুত হয়ে গেলে, সেই ফলাফল একসঙ্গে প্রকাশ করা হয়। প্রতিটি বোর্ডে এসএসসির ফলাফল বিশ্লেষণ, পাস ও ফেলের শতাংশ, জিপিএ-৫ এর সংখ্যা ইত্যাদি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। এছাড়াও, দেশের বিভিন্ন সংবাদমাধ্যম এসএসসি পরীক্ষার ফলাফলের প্রতিবেদন নিয়ে বিভিন্ন সংবাদ করে এবং সেই তথ্যের ভিত্তিতে টেলিভিশন চ্যানেলগুলি টিভি পর্দায় দেখায়। তাই শিক্ষার্থীরা টেলিভিশনে সেই তথ্য জানতে পারবে।

প্রতি বছর বোর্ড ভিত্তিক এসএসসি ফলাফল বিশ্লেষণ করা হয় এবং ফলাফলে রাজশাহী বোর্ড সবসময়ই এগিয়ে থাকে। যাইহোক, এখানে এই বছরের সব বোর্ডের এসএসসি ফলাফল।

এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার শতভাগ। অর্থাৎ ২০২১ সালের এসএসসি রেজাল্টে কেউ ফেল করবে না।

যেহেতু SSC রেজাল্ট 25 বছর ধরে প্রতি বছর চলছে। তাই ফলাফল দিন দিন সহজ হচ্ছে। আগে নিজ নিজ বিদ্যালয় থেকে ফলাফল সংগ্রহ করতে হতো। স্কুল নোটিশ বোর্ড ফলাফল তালিকা ব্যবহার করা হয় এবং সবাই SSC ফলাফল দেখতে জড়ো হয়. কিন্তু তখন মাকশিট প্রকাশিত হবে না। শুধু গ্রেড পয়েন্ট দেখা গেছে। কিন্তু এখন আর এসএসসির রেজাল্ট পেতে স্কুলে যেতে হয় না, এসএসসির মার্কশিট পেতেও অপেক্ষা করতে হয় না। এসএসসি ফলাফল ২০২১ ঘরে বসে বা মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে দেখা যাবে এবং প্রিন্টারের মাধ্যমে মার্কশিট প্রিন্ট করা যাবে।

এবার আসুন মূল বিষয়ে আসা যাক কিভাবে SSC রেজাল্ট মার্কশীট বের করতে হয়। তারপরে আমরা নীচে আলোচনা করেছি কিভাবে এসএসসি ফলাফল ২০২১ পেতে হয়।

সব শিক্ষা বোর্ডের এসএসসি ফলাফল কি একসাথে পাওয়া যাবে?

হ্যাঁ! দেশের সব শিক্ষা বোর্ডের এসএসসি ফলাফল একই পদ্ধতিতে পাওয়া যাবে। প্রতিটি বোর্ডের পরীক্ষার প্রশ্ন ভিন্ন হলেও ফলাফলের প্রস্তুতি ভিন্ন হলেও সব বোর্ডের এসএসসির ফলাফল একসঙ্গে প্রকাশ করা হবে। ওয়েব-ভিত্তিক ফলাফল প্রকাশ অ্যাপ (eboardresults.com) থেকে এসএসসি ফলাফল 2021 দেখার সুযোগ থাকবে। যাইহোক, কিছু বোর্ড ওয়েব-ভিত্তিক ফলাফল অ্যাপের সাথে তাদের নিজস্ব ওয়েবসাইটে তাদের নিজস্ব ফলাফল প্রকাশ করে।

এসএসসির ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই মার্কশিট পাওয়া যাবে?

হ্যাঁ! এসএসসি ফলাফল প্রকাশের সাথে সাথে ফলাফলটি মার্কশিটের সাথে প্রদর্শিত হবে। এই ক্ষেত্রে, এসএসসি ফলাফল অনুসন্ধান করার সময়, আপনাকে অবশ্যই রোল নম্বর সহ রেজিস্ট্রেশন নম্বর প্রদান করে ফলাফল অনুসন্ধান করতে হবে। তাছাড়া, সুখবর হল প্রতিটি পরীক্ষার নম্বর থাকবে মার্কশিটে।

কিভাবে SSC রেজাল্ট 2021 পাবেন?

তদন্তকারীদের জানানো হচ্ছে, এসএসসি পরীক্ষার ফলাফল কয়েকটি উপায়ে পাওয়া গেলেও, একক ফলাফল দুটি প্রধান উপায়ে পাওয়া যাবে। দুটি পদ্ধতি আছে, অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে এবং মোবাইল থেকে এসএমএস পাঠানোর মাধ্যমে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসির ফলাফল পাওয়া। কারণ সবাই অফিসিয়াল সাইট দ্বারা বিষয়ভিত্তিক মার্কস শীট সহ এসএসসি ফলাফল সংগ্রহ করতে পারে। যাইহোক, আমরা ফলাফল পেতে উভয় পদ্ধতি নীচে আলোচনা করেছি।

অনলাইন থেকে এসএসসি ফলাফল পান

শিক্ষা বোর্ড এসএসসি ফলাফল পাওয়ার জন্য দুটি অনলাইন পরিষেবা সরবরাহ করে। সার্ভার জ্যামের ক্ষেত্রে ফলাফল পরীক্ষা করতে আপনি এই পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন। এসএসসি ফলাফল চেক করার প্রক্রিয়া প্রায় একই। যাইহোক, নিচের এসএসসি ফলাফল 2021 পেতে আমাদের নির্দেশনা অনুসরণ করুন।

SSC পরীক্ষার ফলাফল ২০২১ সম্পূর্ণ মার্কশিট সহ

eboardresults.com থেকে এসএসসি ফলাফল

  • Eboardresults.com হল এসএসসি পরীক্ষার ফলাফল 2021 পাওয়ার জন্য সেরা ওয়েব অ্যাপ। তাই ফলাফল পেতে, https://eboardresults.com/app/stud/-এ যান।
  • এর পরে eboardresults.com/app/stud/ Type থেকে আপনার পরীক্ষা, পাসের বছর, বোর্ড এবং পৃথক ফলাফল বিকল্প নির্বাচন করুন।
  • তারপর, কিছু অতিরিক্ত ক্ষেত্র আপনার স্ক্রিনে দেখাবে।
  • এর পরে, SSC রেজিস্ট্রেশন কার্ড হিসাবে রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন যার ফলাফল আপনি পরীক্ষা করতে চান।
  • এরপরে, আপনি যে মানুষ তা প্রমাণ করার জন্য একটি নিরাপত্তা কী আবশ্যক। সিকিউরিটি কী ক্ষেত্রে ছবির মতো একই শব্দ টাইপ করুন।
  • সর্বোপরি, Get Result বাটনে ক্লিক করুন।
  • অবশেষে আপনি একটি সম্পূর্ণ মার্কশীট সহ আপনার এসএসসি ফলাফল পাবেন।

Educationboardresults.gov.bd থেকে এসএসসি ফলাফল

  • eboardresults ওয়েবসাইট থেকে ফলাফল পেতে আপনার কোন সমস্যা হলে ফলাফল পেতে অন্য ওয়েবসাইট পাওয়া যায়। eboardresults ব্যতীত অন্য ওয়েবসাইট থেকে ফলাফল পেতে ভিজিট করুন http://educationboardresults.gov.bd/
  • এই ওয়েব পৃষ্ঠাটি খোলার পরে, আপনার এসএসসি পরীক্ষার তথ্য ব্যবহার করে সমস্ত ক্ষেত্র পূরণ করুন।
  • আপনার পরীক্ষা, বছর, বোর্ড, রোল, রেজি: নং নির্বাচন করুন এবং পূরণ করুন।
  • তারপর, দুটি সংখ্যার যোগফল শেষ করুন এবং জমা বোতামে ক্লিক করুন।
  • এর পরে আপনি আপনার এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ দেখতে পারেন।

এসএসসি ফলাফল এসএমএসের মাধ্যমে পান

যেকোন মোবাইল ফোন থেকে এসএমএস করে এসএসসি ফলাফল জানতে পারবেন। এর জন্য, এসএসসি পরীক্ষার তথ্য সহ একটি এসএমএস ফর্ম্যাট টাইপ করতে হবে এবং 16222 নম্বর পাঠাতে হবে।

এসএসসি ফলাফলের এসএমএস ফরম্যাটটি হল: এসএসসি <স্পেস> বোর্ডের ১ম ৩ অক্ষর <স্পেয়ার> রোল নম্বর <স্পেস> বছর

উদাহরণ: SSC RAJ 348692 2021

আলিম ফলাফলের জন্য, এসএমএস ফরম্যাটে MAD <স্পেস> বোর্ডের ১ম ৩ অক্ষর <স্পেয়ার> রোল নম্বর <স্পেস> বছর হওয়া উচিত।

উদাহরণ: MAD RAJ 404244 2021

ইআইআইএন নম্বর দ্বারা প্রতিষ্ঠানের এসএসসি ফলাফল

EIIN এর পূর্ণ অর্থ হল “শিক্ষা প্রতিষ্ঠান সনাক্তকরণ নম্বর”। আপনি হয়তো জানেন যে প্রতিটি নিবন্ধিত প্রতিষ্ঠানের একটি শনাক্তকরণ নম্বর রয়েছে। তাই EIIN নম্বর শিক্ষা প্রতিষ্ঠানের জন্য। যখন এসএসসি ফলাফল প্রকাশিত হয়, তখন স্বতন্ত্র শিক্ষার্থীরা তাদের ফলাফল পৃথকভাবে পরীক্ষা করতে পারে। কিন্তু প্রতিষ্ঠান বা স্কুলগুলি পারে না বা তাদের কাছে প্রতিটি রোল নম্বর পৃথকভাবে পরীক্ষা করার পর্যাপ্ত সময় নেই। তাই তারা তাদের স্কুল বা প্রতিষ্ঠানের সম্পূর্ণ ফলাফল শীট পায়।

যদিও প্রতিটি প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এটি ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে। তাই সবাই একই প্রক্রিয়া ব্যবহার করে সম্পূর্ণ প্রতিষ্ঠানের এসএসসি ফলাফল পেতে পারেন। এখানে আমরা বর্ণনা করছি যে কীভাবে স্কুলভিত্তিক এসএসসি ফলাফল পাওয়া যায়। যাতে আপনি আপনার স্কুলের সম্পূর্ণ এসএসসি ফলাফল পেতে পারেন।

নাম, স্কুল অনুসারে বা রোল নম্বর ছাড়া এসএসসি পরীক্ষার ফলাফল খুঁজুন

অনেকেই প্রশ্ন করেন যে রোল নম্বর ছাড়া এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়া কি সম্ভব?, নাম অনুসারে? বা কলেজ দ্বারা? ইত্যাদি তাদের জন্য, হ্যাঁ! 2021 সালের SSC পরীক্ষার ফলাফল পাওয়া সম্ভব কিন্তু এটি একটু কঠিন। এই ক্ষেত্রে, আপনি কার ফলাফল জানতে চান তার স্কুলের নাম আপনাকে জানতে হবে। সুতরাং, এই প্রক্রিয়ায় স্কুলের EIIN নম্বর খুঁজে বের করুন। তারপর সম্পূর্ণ স্কুলের এসএসসি পরীক্ষার ফলাফল তালিকা ডাউনলোড করুন। তাই আপনার কাছে এই কলেজের সব রোল নম্বর আছে। এখন আপনাকে এক এক করে সমস্ত শিক্ষার্থীর ফলাফল অনুসন্ধান করতে হবে। আমরা আশা করি এই পদ্ধতিটি ব্যবহার করে আপনি আপনার কাঙ্খিত প্রার্থীর এসএসসি পরীক্ষার ফলাফল পেতে পারেন।

বিষয় অনুযায়ী গ্রেড/মার্কস

  • 101 বাংলা
  • 107 ইংরেজি
  • 111 CIVICS
  • 117 সমাজবিজ্ঞান
  • 123 সাইকোলজি
  • 125 ভূগোল

এসএসসি পরীক্ষা

এসএসসি একটি পরীক্ষা, যার সম্পূর্ণ রূপ হল মাধ্যমিক স্কুল সার্টিফিকেট। আন্ডার গ্র্যাজুয়েট স্টাডির আগে এটি চতুর্থ বৃহত্তম সার্টিফিকেশন পরীক্ষা। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পাস করার পর, শিক্ষার্থীরা একাদশ এবং দ্বাদশ (ইন্টারমিডিয়েট) ক্লাসে ক্লাস করে এবং চূড়ান্ত বোর্ড পরীক্ষা দেয় যা এসএসসি পরীক্ষা। সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বহু বছর ধরে চলছে এসএসসি পরীক্ষা। এসএসসির রুটিন অনুযায়ী একজন শিক্ষার্থীকে মোট ৩টি বিষয়ে পরীক্ষা দিতে হয়। ঐচ্ছিক বিষয় ছাড়াই গ্রুপভিত্তিক বিষয়। তবে এসএসসি পরীক্ষার বেশিরভাগ বিষয় দুটি ধাপে সম্পন্ন হয়। এসএসসি পরীক্ষা পদ্ধতি অনুসারে, লিখিত অংশের সাথে একটি এমসিকিউ পরীক্ষা রয়েছে। পুরো এসএসসি পরীক্ষা পদ্ধতি সৃজনশীল। এছাড়া এসএসসিতে কিছু ব্যবহারিক পরীক্ষা রয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ

SSC পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশের তারিখ ৩০শে ডিসেম্বর ২০২১। তারিখে প্রকাশিত ফলাফল শিক্ষা বোর্ডের কর্মকর্তা দ্বারা নিশ্চিত করা হয়েছে। যাইহোক, এসএসসি পরীক্ষা ২০২১ ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। কিন্তু এটি Covid-19 এর জন্য সংক্ষিপ্ত করা হয়েছিল এবং সমস্ত প্রার্থী একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম সহ শুধুমাত্র 3টি বিষয়ে পরীক্ষা করেছিল। পরীক্ষার পর, প্রশ্নপত্র (এসএসসি ও জেএসসি) যাচাই এবং এসএসসির ফলাফল প্রকাশের যাবতীয় প্রক্রিয়া শুরু হয়েছে। যেহেতু ফলাফল প্রকাশের তারিখ স্থির করা হয়েছে, তাই এসএসসি পরীক্ষার সকল পরীক্ষার্থীরা ৩০শে ডিসেম্বর ২০২১-এর জন্য অপেক্ষা করছে। তাছাড়া, এসএসসি ফলাফল ২০২১ সালের ৩০ শে ডিসেম্বর দুপুর ১২ টায় প্রকাশিত হবে।

পরিশেষে, আমরা আশা করি আপনি এসএসসি ফলাফল ২০২১ সম্পর্কে আমাদের নিবন্ধটি পড়ে সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল পেয়েছেন। তবে, ফলাফল পেতে আপনার কোন সমস্যা বা কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আপনার এসএসসি ফলাফলের জন্য শুভকামনা। তাদের এসএসসি ফলাফল ২০২১ পেতে আপনার বন্ধুদের সাথে আমাদের পোস্টটি শেয়ার করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker