Result

পলিটেকনিক ভর্তির ফলাফল ২০২২

বাংলাদেশে পলিটেকনিক ভর্তির ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ২য় মেধা তালিকা এবং ১ম মাইগ্রেশনের ফলাফল আজ ১লা মার্চ ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। এর আগে, ১ম মেধা তালিকা প্রকাশ করা হয়েছিল ২৫ ফেব্রুয়ারি ২০২২-এ। শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ভর্তির ফলাফল সম্পর্কে জানানো হচ্ছে। এছাড়াও পলিটেকনিক ইনস্টিটিউটের ভর্তির ফলাফল 2021-22 ভর্তির ওয়েবসাইট btebadmission.gov.bd থেকে জানা যাবে। শিক্ষার্থীরা তাদের এসএসসি/সমমান পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন নম্বর, পাসের বছর এসএস এবং বোর্ডের নাম দিয়ে ফলাফল জানতে পারবে। মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত না হলে শিক্ষার্থীর মনোনয়ন বাতিল করা হবে।

বাংলাদেশের সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে তিনটি মেধা তালিকা এবং দুটি মাইগ্রেশন ফলাফলের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তির ফলাফল (সরকারি)

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ভর্তির ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। বাংলাদেশে মোট ৫০টি সরকারি পলিক্লিনিক ইনস্টিটিউটে ভর্তির ফলাফল প্রকাশিত হয়েছে। একই সাথে মেরিন ভর্তির ফলাফলও প্রকাশিত হয়েছে। সকল ইনস্টিটিউট/টেকনোলজির ফলাফল একযোগে প্রকাশ করা হয়েছে।

  • পলিটেকনিক ইনস্টিটিউট: ঢাকা, দিনাজপুর, চট্টগ্রাম, খুলনা, কিশোরগঞ্জ, কুড়িগ্রাম, কুষ্টিয়া, লক্ষ্মীপুর, মাগুরা, মৌলভীবাজার, মুন্সীগঞ্জ, রাজশাহী, রংপুর, শরীয়তপুর, সাতক্ষীরা, শেরপুর, মোরং, নওগাঁ, নরসিংদী, পাবনা, কোমিল্লা, পটুয়াখালী, কুষ্টিয়া বাজার, ভোলা, বগুড়া, চাঁদপুর, চাঁপাই নবাবগঞ্জ, হবিগঞ্জ, যশোর, ঝিনাইদহ, ব্রাহ্মণবাড়িয়া, বরগুনা, বরিশাল এবং বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট।

 

  • মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট: চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

 

  • অন্যান্য প্রতিষ্ঠান: বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিকস, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট, ঢাকা গ্রাফিক আর্টস ইনস্টিটিউট, রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, ফেনী কম্পিউটার ইনস্টিটিউট।

পলিটেকনিক মেধা তালিকা

পলিটেকনিকের মেধা তালিকা এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীর দেওয়া পছন্দ, কোটা এবং অন্যান্য শর্তের ভিত্তিতে তৈরি করা হয়েছে। মোট তিনটি মেধা তালিকার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

২য় মেধা তালিকা: পলিটেকনিক ভর্তির ২য় মেধা তালিকা ২রা মার্চ ২০২২-এ প্রকাশিত হবে। দ্বিতীয় তালিকায় থাকা শিক্ষার্থীদের 2 মার্চ থেকে 6 মার্চের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে।

৩য় মেধা তালিকা: পলিটেকনিক ভর্তির ৩য় মেধা তালিকা ৭ই মার্চ ২০২২-এ প্রকাশিত হবে৷ তৃতীয় মেধা তালিকায় থাকা ছাত্রদের 7 মার্চ থেকে 12 মার্চের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে৷

১ম মেধা তালিকা: পলিটেকনিক ভর্তির ১ম মেধা তালিকা 25 ফেব্রুয়ারী 2022-এ প্রকাশিত হয়েছে। প্রথম মেধা তালিকায় থাকা ছাত্রদের 25 ফেব্রুয়ারি থেকে 1 মার্চ, 2022 এর মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে৷

পলিটেকনিক ভর্তির ফলাফল কিভাবে জানবেন

পলিটেকনিক ভর্তির ফলাফল 2021-22 BTEB ভর্তির ওয়েবসাইট btebadmisison.gov.bd থেকে জানা যাবে। শিক্ষার্থীরা তাদের এসএসসি/সমমান পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড এবং পাসের বছর সহ ফলাফল দেখতে পারবে। মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদেরও এসএমএসের মাধ্যমে ফলাফল জানানো হবে। আবেদনের সময় শিক্ষার্থীর দেওয়া মোবাইল নম্বরে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড একটি এসএমএস পাঠাবে। পলিটেকনিকের ফলাফল দেখতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট btebadmission.gov.bd ভিজিট করুন।
  • ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বিকল্পটি লিখুন।
  • এসএসসি/সমমান রোল, রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • বোর্ডের নাম এবং পাসের বছর নির্বাচন করুন।
  • নিরাপত্তা কোড ঠিক লিখুন।
  • রেজাল্ট অপশনে ক্লিক করুন।

পলিটেকনিক ওয়েটিং লিস্ট

পলিটেকনিক ভর্তির অপেক্ষমাণ তালিকা মোট আসন সংখ্যা, মেধা, পছন্দের ক্রম এবং কোটার ভিত্তিতে প্রকাশ করা হবে। ১ম মেধা তালিকা থেকে ভর্তির পর অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি সম্পন্ন করা হবে। অপেক্ষমান তালিকা থেকে ২য় ও ৩য় মেধা তালিকা প্রকাশ করা হবে।

পলিটেকনিক মাইগ্রেশন ফলাফল

মেধাক্রম অনুসারে ভর্তি হওয়া প্রার্থীরা পছন্দের ভিত্তিতে প্রতিষ্ঠান/প্রযুক্তি ভিত্তিক মাইগ্রেশনের সুযোগ পাবেন। মাইগ্রেশন স্বয়ংক্রিয় হবে। ছাত্রদের পছন্দের ক্রমবর্ধমান ক্রমে মাইগ্রেশন করা হবে। শুধুমাত্র নিশ্চিত ছাত্রদের মাইগ্রেশনের জন্য বিবেচনা করা হবে। যেকোনো শিক্ষার্থী চাইলে স্বয়ংক্রিয় মাইগ্রেশন বন্ধ করতে পারে। মোট দুটি মাইগ্রেশনের মাধ্যমে ছাত্রদের মনোনয়ন চূড়ান্ত করা হবে।

১ম মাইগ্রেশন: পলিটেকনিক ১ম মাইগ্রেশন ফলাফল ২রা মার্চ 2022 এ প্রকাশিত হবে। এটি দ্বিতীয় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। মাইগ্রেশনের মাধ্যমে শিক্ষার্থীর পছন্দ পরিবর্তন হলে তাকে পুনরায় নিশ্চিত করতে হবে না।

২য় মাইগ্রেশন: পলিটেকনিক ভর্তির ২য় মাইগ্রেশন ফলাফল ৭ই মার্চ 2022-এ প্রকাশিত হবে। মাইগ্রেশনের মাধ্যমে পছন্দের ক্রম পরিবর্তন হলে, ছাত্র তার আগের নমিনেশনে ফিরে যেতে পারবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.