AdmissionUniversity Admission

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022 - ভর্তির ফর্ম

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল ৩০ মার্চ ২০২২ তারিখে এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এটি অফিসিয়াল ওয়েবসাইট এবং জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। অনলাইন আবেদন শুরু হবে 3 এপ্রিল 2022 থেকে। আবেদনের শেষ তারিখ 20 এপ্রিল 2022। অনলাইনে আবেদন করা যাবে BNMC টেলিটক কম BD ওয়েবসাইটের মাধ্যমে। বাংলাদেশে সরকারি ও বেসরকারি নার্সিং এবং মিডওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা ২০২১-২২ শিক্ষাবর্ষে বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি হবে।

আবেদনের যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। ডিপ্লোমা এবং বিএসসির সকল কোর্সের জন্য সর্বোচ্চ বয়স 22 বছর। প্রার্থীদের 2020 বা 2021 সালে এইচএসসি বা সমমানের পাস করতে হবে। এসএসসি/সমমান পরীক্ষার বছর 2018 বা 2019 হতে হবে।

4 বছরের ব্যাচেলর অফ সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) শিক্ষার্থীর জন্য অবশ্যই বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি এবং এইচএসসি স্তরে উত্তীর্ণ হতে হবে। SSC এবং HSC উভয় স্তরেই প্রার্থীদের ন্যূনতম মোট GPA 7.00 থাকতে হবে। আলাদাভাবে সর্বনিম্ন মোট জিপিএ ৩.০০। SSC এবং HSC উভয় স্তরেই জীববিজ্ঞানে ন্যূনতম মোট GPA 3.00 লাগবে।

3 বছরের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি/মিডওয়াইফারিতে ডিপ্লোমা, যেকোনো গ্রুপ থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পাস আবশ্যক। উভয় পরীক্ষায় ন্যূনতম মোট জিপিএ 6.00 হতে হবে। আলাদাভাবে, ন্যূনতম জিপিএ কমপক্ষে 2.50 হতে হবে।
নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

নার্সিং ভর্তি ফরম

প্রার্থীরা নার্সিং ভর্তির ওয়েবসাইট BNMC Teletalk Com BD এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনপত্র পূরণ সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে। সমস্ত প্রয়োজনীয় তথ্য সহ আবেদনপত্র পূরণ করার পরে, টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে। আবেদনের সময় প্রার্থীদের 300 x 300 পিক্সেল ফটো এবং 300 x 60 পিক্সেল স্বাক্ষর আপলোড করতে হবে। আবেদনকারীদের ইংরেজিতে তাদের বর্তমান এবং স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পোস্টকোড, ইত্যাদি সহ) পূরণ করতে হবে। প্রার্থীর কোটা থাকলে আবেদনের সময় কোটার তথ্য দিতে হবে।

  • bnmc.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করুন
  • প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করুন
  • আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করুন
  • আবেদনপত্র জমা দিন
  • আবেদনকারীদের কপি ডাউনলোড করুন এবং আবেদন ফি প্রদান করুন।

নার্সিং কলেজ/নার্সিং এবং মিডওয়াইফারি ইনস্টিটিউটের পছন্দের তালিকা দিতে হবে। একবার নির্বাচিত হলে, অর্ডার পরিবর্তন করা যাবে না। কলেজ কোড এবং পরীক্ষা কেন্দ্রের কোড সার্কুলারে পাওয়া যাবে।

আবেদন ফি প্রদান

সফল ও সঠিক অনলাইন আবেদনের পর আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন ফি পরবর্তী 72 ঘন্টার মধ্যে পরিশোধ করতে হবে। টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে ফি প্রদান করা যাবে। বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য আবেদন ফি 700 টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি / ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের আবেদন ফি 500 টাকা। আবেদন ফি মোট দুটি এসএমএসের মাধ্যমে পরিশোধ করতে হবে। নিচের নিয়ম অনুযায়ী এসএমএস পাঠাতে হবে।

১ম এসএমএস: BNMC <space> User ID এবং পাঠান 16222 নম্বরে

২য় এসএমএস: BNMC <space> YES <space> PIN এবং 16222 নম্বরে পাঠান।

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2022

নার্সিং অ্যাডমিট কার্ড 2022 12 মে 2022-এ প্রকাশিত হবে। এটি ভর্তি পরীক্ষার তারিখ পর্যন্ত ডাউনলোড করা যাবে। ভর্তি পরীক্ষা 20 মে 2022 তারিখে অনুষ্ঠিত হবে। বিএনএমসি টেলিটক কম বিডি ওয়েবসাইটে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। আবেদনকারীদের এসএমএসের মাধ্যমে অ্যাডমিট কার্ড সম্পর্কে অবহিত করা হবে।

নার্সারি ভর্তির ফলাফল 2021

বাংলাদেশ নার্সিং কাউন্সিলের ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির তথ্য অনুযায়ী, এ বছর বিএসসি ইন নার্সিং কোর্সে ভর্তির জন্য মোট ২৪ হাজার ৬৭৬ জন প্রার্থী আবেদন করেছিলেন। এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য মোট 55,739 জন প্রার্থী আবেদন করেছিলেন।

এর মধ্যে ৭০ হাজার ১৩৩ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এবারের ভর্তি পরীক্ষায় প্রায় ১০ হাজার ২৮২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। প্রসঙ্গত, সারা দেশে নার্সিং ও মিডওয়াইফারি প্রতিষ্ঠানে মোট ৩০ হাজার আসন রয়েছে। এই নার্সিং ভর্তি পরীক্ষার মেধা তালিকার সাথে ছাত্র ভর্তি করা হবে। এরপর আসন পাওয়া গেলে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি নেওয়া হবে। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার সময়কাল ছিল 1 ঘন্টা।

কিভাবে নার্সিং ফলাফল জানতে?

বিএসসি নার্সিং, ডিপ্লোমা নার্সিং এবং মিডওয়াইফারি ফলাফল 2021 বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের ওয়েবসাইট bnmc.gov.bd-এ উপলব্ধ। ফলাফল ডিরেক্টরেট অফ নার্সিং ওয়েবসাইটেও পাওয়া যায়। BNMC নার্সিং ফলাফল 2021 এছাড়াও বাংলাদেশ নার্সিং এবং মিডওয়াইফারি অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া যায়। কৃতকার্য প্রার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল সম্পর্কেও জানানো হবে। বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা নার্সিং ফলাফল জানতে bnmc.gov.bd ওয়েবসাইটের নোটিশ বোর্ড অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট bnmc.gov.bd দেখুন
  • রেজাল্ট অপশনে যান
  • রোল নম্বর প্রদান করুন
  • সিরিয়াল নম্বর প্রদান করুন
  • “ফলাফল দেখুন” বোতাম টিপুন

আপনি BSC, নার্সিং সায়েন্স এবং মিডওয়াইফারির জন্য নীচে থেকে নার্সিং ফলাফল PDF ডাউনলোড করতে পারেন। এখানে মেধাতালিকা, অপেক্ষমাণ তালিকা এবং ফ্রিডম ফায়ার কোয়াতা ওয়েটিং লিস্ট।

নার্সিং অ্যাডমিট কার্ড 2021

নার্সিং অ্যাডমিট কার্ড 2021 প্রকাশিত হয়েছে। বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং এবং মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার অ্যাডমিট কার্ড বিএনএমসি টেলিটক কম বিডি ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। আবেদনকারীরা তাদের ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন। ইউজার আইডি বা পাসওয়ার্ড হারিয়ে গেলে একই ওয়েবসাইট থেকে পুনরুদ্ধার করা যাবে। নার্সিং ভর্তি পরীক্ষা 1 অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার জন্য আবেদনকারীদের ইতিমধ্যে একটি এসএমএস পাঠানো হয়েছে। এটি ডাউনলোড করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

1. ভর্তি বিষয়ের ওয়েবসাইট bnmc.teletalk.com.bd দেখুন।
2. অ্যাডমিট কার্ড বিকল্পে ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
3. প্রবেশপত্রের PDF ডাউনলোড এবং প্রিন্ট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.