AdmissionCollege Admission

১ জুলাই থেকে সাত কলেজের ভর্তি আবেদন

আগামী ১ জুলাই থেকে সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি আবেদন শুরু হবে। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে। এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে।এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব।তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে।

তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে আগামী ১ জুলাই থেকে সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি আবেদন শুরু হবে। দীর্ঘ ১৫ মাসেরও বেশি সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।এর ফলে শিক্ষার্থীদের ক্লাস,পড়াশোনা এবং পরীক্ষা সবকিছু বন্ধ রয়েছে। এছাড়াও এরকম পরিস্থিতির কারণে শিক্ষার্থীরা আর স্বাভাবিক ভাবে জীবনযাপন করতে পারছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি আবেদন কার্যক্রম আগামী ১ জুলাই থেকে শুরু হবে বলে জানা গিয়েছে এবং চলবে ১৪ আগস্ট পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে ভর্তি বিষয়ক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে ১৪ জুন সোমবার।

আবেদনের নূন্যতম যোগ্যতাঃ ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সনের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবে কেবল তারাই আবেদন করতে পারবে বলে জানানো হয়েছে।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭.০, বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ ( চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬.৫, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ ( চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬.০। ভর্তি পরীক্ষার নম্বর ও পাশ নম্বরঃ ২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাশ নম্বর ৪০% অর্থাৎ ৪৮।

ভর্তি পরীক্ষার ফি ও ফি জমাদান প্রক্রিয়াঃ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা। ফি জমা দেওয়া যাবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে। অবশ্য ঢাকা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার জানিয়েছেন, ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি এটি নির্ভর করবে করোনা পরিস্থিতির উপর।করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই পরিকল্পনা অনুযায়ী সবকিছু এগিয়ে যাবে আর করোনা পরিস্থিতি খারাপের দিকে গেলে সবকিছু পিছিয়ে যেতে পারে।

এছাড়াও ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ও নির্দেশনা সাত কলেজের ওয়েবসাইটে শিগগিরই জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি। মানুষ আর স্বাভাবিক নেই এই করোনা মহামারীর কারণে সবাই স্বাভাবিক জীবনযাপন হারিয়ে ফেলেছে। অনেক হয়েছে বেকার অনেকে পৃথিবী ছেড়ে চলে গিয়েছে। এছাড়াও অনেকে এই মহামারী করেনার সাথে লড়াই করে বেঁচে আছে জীবন যুদ্ধে। এই করোনা মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘ ১৫ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে।

ফলে শিক্ষার্থীরাও এখন চাচ্ছে বিকল্প পরিকল্পনা অনুযায়ী শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার।কারণ এই লস পোষানো অসম্ভব।আর এই মহামারী করোনা কবে ভালো হবে তার কোন ঠিক নেই।সুতরাং অনলাইনে শিক্ষা ব্যবস্থা এগিয়ে নিয়ে গেলে শিক্ষার্থীরাও তাদের স্বাভাবিক জীবনযাত্রার মান ফিরে পাবে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.