HSCResult

এইচএসসি ফলাফল ২০২২ বিষয়ভিত্তিক মার্ক এবং নম্বরের জন্য মার্ক শীট

এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। তাই, শিক্ষা বোর্ড বাংলাদেশ ১৩ ফেব্রুয়ারী ২০২২-এ দুপুর ১২ টায় এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশ করেছে। এইচএসসি ফলাফল ২০২২ সম্পর্কে খবর প্রকাশের পর, সমস্ত এইচএসসি পরীক্ষার্থীরা এইচএসসি ফলাফল পাওয়ার জন্য অনেক উত্তেজিত। এই ক্ষেত্রে, আমরা এইচএসসি ফলাফল 2022 সম্পর্কে সমস্ত তথ্য নিয়ে আলোচনা করছি। এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার পাশাপাশি, আমরা ২০২২ সালের এইচএসসি ফলাফলের পরে করণীয় কিছু বিষয় নিয়েও আলোচনা করছি। কারণ এটি বুদ্ধিমান শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যাইহোক, আসুন এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ সম্পর্কে তথ্য সংগ্রহ করা শুরু করি।

এই আলোচনায়, প্রথমত, আমরা এইচএসসি ফলাফল ২০২২ সম্পর্কে সমস্ত কিছু জানব। এছাড়াও এইচএসসি ফলাফল ২০২২ বিষয়ভিত্তিক মার্কশিট কীভাবে পেতে হয়। আরও, এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশের তারিখ, ইন্টারনেট এবং মোবাইল এসএমএস থেকে এইচএসসি ফলাফল অনুসন্ধান করা হচ্ছে। তদুপরি, এইচএসসি জিপিএ এবং গ্রেডিং সিস্টেম, পুনরায় যাচাইকরণ প্রক্রিয়ার মাধ্যমে কীভাবে আপনার এইচএসসি ফলাফল পরিবর্তন করবেন, এইচএসসি মার্কশিটের নমুনা, শংসাপত্র এবং প্রশংসাপত্র। ইত্যাদি। তাই যদি আপনি সত্যিই এই সমস্ত বিষয় জানতে চান, তাহলে এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ুন।

Table of Contents

এইচএসসি পরীক্ষার 2022 তথ্য

এক নজরে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা এবং ফলাফল সম্পর্কিত কিছু তথ্য।

পরীক্ষার শুরুর তারিখ: 02 ডিসেম্বর 2021।
পরীক্ষার শেষ তারিখ: 31 ডিসেম্বর 2021।
ফলাফল প্রকাশের তারিখ: 13 ফেব্রুয়ারি 2022।
মোট প্রার্থী: 14,07,060 জন।
পুরুষ ছাত্র: 7.3 লাখ।
মহিলা ছাত্র: 6.70 লাখ।
কেন্দ্র: 3,512টি।
প্রতিষ্ঠান: ২৮,৮৮৪টি।
পাসের হার: 93%।
মোট জিপিএ-৫: ১,০১,৭৩৯।

এইচএসসি রেজাল্ট ২০২২

এইচএসসি পরীক্ষার ফলাফলের দিন প্রায় প্রতিটি শিক্ষার্থীর কাছে খুব স্মরণীয়। উপরন্তু, এইচএসসি পরীক্ষার ফলাফল শুধুমাত্র পরীক্ষার ফলাফল নয়, ভবিষ্যতের জীবনেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এইচএসসি ফলাফল আপনাকে আপনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গন্তব্যে যেতে সাহায্য করে। কারণ আপনার এইচএসসি ফলাফল ২০২২ সরাসরি পরবর্তী স্তরে ভর্তি হওয়াকে প্রভাবিত করবে। শুধু তাই নয়, পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে বা যেকোনো ভালো প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সময় এই ফলাফল খুবই কার্যকর হবে। এমনকি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদনের জন্য এইচএসসি পরীক্ষার ফলাফলের সাথে নির্ধারিত ফলাফল থাকা বাধ্যতামূলক।

কিভাবে HSC রেজাল্ট ২০২২ চেক করবেন?

এইচএসসি রেজাল্ট দেখতে বা পাওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা অনেক বেশি হওয়ায় প্রায় ১৩ লাখ। তাই দেশের বিপুল সংখ্যক মানুষ একসঙ্গে ফলাফল দেখার চেষ্টা করেন। এই ক্ষেত্রে, শিক্ষা বোর্ড বাংলাদেশ কয়েকটি উপায়ে এইচএসসি ফলাফল পরীক্ষা করতে পেরেছে। যাতে কোনো সমস্যা ছাড়াই মানুষ তাদের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ফলাফল দেখতে পারে। যে পদ্ধতিতে সবাই ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পাবে তা নিচে দেওয়া হল:

  • অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে http://mail.educationboard.gov.bd/web/
  • https://myresultsbd.com/
  • মোবাইল এসএমএসের মাধ্যমে
  • অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ
  • AllHSCResult.Com দ্বারা
  • EIIN (শুধুমাত্র স্কুল কর্তৃপক্ষের জন্য)

এইচএসসি রেজাল্ট অনলাইন

এই সমস্ত পদ্ধতির মাধ্যমে, আপনি প্রতিটি বিষয়-ভিত্তিক নম্বর এবং গ্রেড সহ আপনার এইচএসসি ফলাফল পেতে পারেন। তবে রেজাল্ট প্রকাশের দিন H.S.C রেজাল্ট চেক করতে অনেক সমস্যা হতে পারে। আমরা নীচে আলোচনা করছি এই সমস্ত পদ্ধতির মাধ্যমে কীভাবে সহজেই এইচএসসি-র ফলাফল পাওয়া যায়।

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখুন

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার উপায় বর্ণনা করার আগে, আমি কিছু সুবিধা এবং অসুবিধা সম্পর্কে কথা বলতে চাই। কোন সন্দেহ নেই যে ওয়েবসাইট পদ্ধতির মাধ্যমে ফলাফল দেখার সর্বোত্তম উপায়। তবে সবচেয়ে বড় সমস্যা হল ফলাফল প্রকাশের সময় সার্ভারের সমস্যা। কারণ অনেকে একই সাথে ফলাফল দেখার চেষ্টা করে। ফলে সার্ভার অতিরিক্ত চাপ নিতে পারছে না। কিন্তু কিছুক্ষণ পর ঠিক হয়ে যায়। এ সমস্যা সমাধানে শিক্ষা বোর্ড দুটি ওয়েবসাইটে ফলাফল দেখানোর ব্যবস্থা করেছে। এই ক্ষেত্রে, এর সুবিধা হল আপনি শিক্ষার্থীদের তথ্য সহ বিস্তারিত ফলাফল দেখতে পারবেন। কিভাবে ফলাফল পরীক্ষা করতে হয় তার বিবরণ নিচে দেওয়া হল-

  • প্রথমে শেয়ার বাটনে ক্লিক করুন।
  • তারপর শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান।
Examination
Year
Board
Roll Number*
Reg Number*
  • একবার, আপনি লিঙ্কটি চাপবেন, একটি নতুন উইন্ডো সহ শিক্ষা বোর্ডের ফলাফল চেক সিস্টেম আপনার কাছে উপস্থিত হবে।
  • তারপরে, আপনি পরীক্ষা, বছর, বোর্ড, ফলাফলের ধরন (ছাত্রদের জন্য পৃথক ফলাফল) নির্বাচন করুন, আপনার রোল, নিবন্ধন, নিরাপত্তা কী সমাধান করুন এবং “ফলাফল পান” এ ক্লিক করুন।
  • একবার, আপনি উপরের বিশদটি জমা দেবেন, আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল আপনার কাছে উপস্থিত হবে।
  • অবশেষে, আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য ফলাফল প্রিন্টআউট নিতে পারেন।
  • এসএসসি ফলাফলের জন্য গ্রুপে যোগ দিন

মোবাইল এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল

যেসব শিক্ষার্থীদের ইন্টারনেট অ্যাক্সেস নেই তাদের ফলাফল দেখানোর ক্ষমতাও শিক্ষা বোর্ড বাংলাদেশের রয়েছে। উপায় হল মোবাইল এসএমএস। মোবাইল এসএমএস পদ্ধতি হল ফলাফল চেক/দেখার দ্রুততম উপায়। এক্ষেত্রে যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে H,S,C ফলাফল পাওয়া যাবে। যদিও এই পদ্ধতিতে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে না তবে আপনি আপনার রাগল্ট পরীক্ষা করতে পারেন। এসএমএস চার্জ কাটা হবে। সুতরাং, HSC ফলাফল ২০২২ দেখতে এসএমএস কীভাবে করবেন তা নীচে দেখুন:

এইচএসসি ফলাফল 2022 প্রাক-নিবন্ধন চলছে। তাই করোনা পরিস্থিতিতে সকল পরীক্ষার্থীর ফোনে এইচএসসির ফলাফল পাঠাবে সরকার। সুতরাং, এর জন্য প্রার্থীদের নিবন্ধন করতে হবে।

HSC/Alim <SPACE> আপনার বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <SPACE> রোল নং <SPACE> 2022 লিখে পাঠান 16222 নম্বরে।

উদাহরণ স্বরূপ:

HSC <SPACE> RAJ <SPACE> 348692 <SPACE> 2022 পাঠান 16222 নম্বরে

ফিরতি এসএমএসে আপনি HSC ফলাফল ২০২২ পাবেন। মনে রাখবেন, এই ক্ষেত্রে, ফলাফল প্রকাশের পরে এসএমএস পাঠানো হবে। না হলে ফল পাওয়া যাবে না। কখনও কখনও এসএমএস বিলম্বিত হতে পারে. আপনি এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল সম্পর্কে আরও জানতে পারেন।

সকল শিক্ষা বোর্ডের জন্য প্রথম তিনটি চিঠি

বরিশাল = BAR, চট্টগ্রাম = CHI, কুমিল্লা = COM, ঢাকা = DHA, দিনাজপুর = DIN, Jossore = JOS, Madrasha = MAD, Rajshahi = RAJ, Sylhet = SYL, কারিগরি = TEC, ময়মনসিংহ = MYM।

অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখুন

বর্তমান যুগে সবার হাতেই স্মার্টফোন। তাই স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখার ব্যবস্থাও করেছে বোর্ড। স্মার্টফোন অ্যাপের মাধ্যমে ফলাফল দেখার কিছু সুবিধা রয়েছে। অ্যাপের ফলাফল ওয়েবসাইট সার্ভারের মাধ্যমে দেখায়, তবে ওয়েবসাইটটি লোড হতে অনেক সময় নেয়, তবে মোবাইল অ্যাপ্লিকেশন ফলাফলের ফর্মগুলি প্রি-লোড হয়। তাই মোবাইল অ্যাপের মাধ্যমে ফলাফল দেখা একটু সহজ বলে মনে করি।

ইনস্টিটিউটের জন্য EIIN ব্যবহার করে HSC ফলাফল

EIIN মানে শিক্ষা প্রতিষ্ঠান আইডেন্টিফিকেশন নম্বর। EIIN ব্যবহার করে পুরো স্কুলের ফলাফল পাওয়া যাবে। তাই এটি মূলত স্কুল ভক্তদের জন্য। কিন্তু শিক্ষার্থীরা স্কুলের EIIN নম্বর ব্যবহার করেও ফলাফল দেখতে পারে। এক্ষেত্রে শিক্ষার্থীরা কেবল তাদের জিপিএ জানতে পারবে।

ইনস্টিটিউটের ফলাফল পেতে-

  • প্রথমে ভিজিট করুন: http://mail.educationboard.gov.bd/web/
  • তারপর আপনার বোর্ড নির্বাচন করুন।
  • এর পরে আপনার স্কুলের EIIN নম্বর লিখুন।
  • এরপর, HSC/Alim বা সমমানের ফলাফলের ধরন নির্বাচন করুন
  • তারপর get প্রতিষ্ঠানের ফলাফলে ক্লিক করুন।
  • অবশেষে, আপনি পুরো স্কুল এইচএসসি ফলাফল পাবেন।
  • EIIN নম্বর তালিকা ডাউনলোড করুন

এইচএসসি ফলাফল ২০২২ মার্কশিট এবং বিষয় অনুসারে মার্কস/নম্বর

মাস্কশীট সহ এইচএসসি ফলাফল একজন শিক্ষার্থীর জন্য খুবই প্রয়োজনীয়। প্রতিটি বিষয়ের জন্য গ্রেড পয়েন্ট এবং নম্বর জানার জন্য মার্কশিট ডাউনলোড করতে হবে। এছাড়াও, ফলাফলের পরের যে কোনও জন্য মার্কশিট প্রয়োজন হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে এবং শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতেও মার্কশিট লাগবে। HSC রেজাল্ট মার্কশীট কিভাবে ডাউনলোড করবেন জেনে নিন।

এইচএসসি ফলাফল 2021 মার্কশিট এবং বিষয় অনুসারে মার্কস / নম্বর

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কীভাবে ফলাফল পরীক্ষা করতে হয় তা আমরা ইতিমধ্যে উপরে বর্ণনা করেছি। একইভাবে মার্কশিট ডাউনলোড করতে হবে। যাইহোক, সম্পূর্ণ নম্বর সহ HSC পরীক্ষার ফলাফলের মার্কশিট পেতে, আপনাকে অবশ্যই রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর উভয় ব্যবহার করে ফলাফল পরীক্ষা করতে হবে। রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ফলাফল পরীক্ষা না করলে সাবজেক্টে প্রাপ্ত নম্বর পাওয়া যাবে না।

Result of HSC or Equivalent Examination – 2022

Roll No 123456 Registration No 1614230107
Name of Student MD. ASIFUL ALAM
Father’s Name MD. NOBI ALAM
Mother’s Name LOTIFA BEGUM
Board Rajshahi Session 2019-20
Group SCIENCE Type REGULAR
Result GPA=5.00 Date of Birth 17-12-2004
Name of Institute GOVT. HIGH SCHOOL

Subject-Wise Grade/Marks

SUBJECT CODE SUBJECT NAME GRADE
101 BANGLA-I A+
107 ENGLISH-I A+
109 MATHEMATICS A+
150 BANGLADESH AND GLOBAL STUDIES A+
111 ISLAM AND MORAL EDUCATION A+
112 HINDU RELIGION AND MORAL EDUCATION A+
136 PHYSICS A+
137 CHEMISTRY A+
138 BIOLOGY A+
154 INFORMATION AND COMMUNICATION TECHNOLOGY A+
126 HIGHER MATHEMATICS A+
134 AGRICULTURE STUDIES A+
146 ACCOUNTING A+
152 FINANCE AND BANKING A+
143 BUSINESS ENTREPRENEURSHIP A+
151 HOME SCIENCE A+
110 GEOGRAPHY AND ENVIRONMENT A+
153 HISTORY OF BANGLADESH AND WORLD CIVILIZATION A+
141 ECONOMICS A+
147 PHYSICAL EDUCATION, HEALTH AND SPORTS A+
156 CAREER EDUCATION A+

বোর্ড ভিত্তিক HSC ফলাফল

প্রতিটি বোর্ডে বিভিন্ন প্রশ্ন অনুযায়ী পরীক্ষা হয়, ফলে ফলাফলও ভিন্ন হয়। বর্তমানে বাংলাদেশে ১১টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রয়েছে।সেগুলো হলো বরিশাল বোর্ড, চট্টগ্রাম বোর্ড, কুমিল্লা বোর্ড, ঢাকা বোর্ড, দিনাজপুর বোর্ড, যশোর বোর্ড, মাদ্রাসা বোর্ড, রাজশাহী বোর্ড, সিলেট বোর্ড, ময়মনসিংহ বোর্ড, কারিগরি বোর্ড। প্রায় প্রতিটি বোর্ডের আলাদাভাবে তাদের ফলাফল পরীক্ষা করার বিকল্প রয়েছে। যেহেতু শিক্ষা বোর্ডের অফিসিয়াল সাইটে ফলাফল পরীক্ষা করতে অনেক সমস্যা হচ্ছে। এই ক্ষেত্রে, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফলাফল দেখা সহজ এবং দ্রুত।

এইচএসসি পরীক্ষা

সংক্ষেপে, এইচএসসি বাংলাদেশে একটি বোর্ড ভিত্তিক পরীক্ষা। এর পূর্ণরূপ হল উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট। সমমানের পরীক্ষা হল আলিম ও ভোকেশনাল (এইচএসসি বিএম)। বিডি স্কুলিং সিস্টেম অনুসারে, এসএসসি পাশ করার পর, ছাত্ররা ১১ এবং ১২ শ্রেণীতে পড়ে। এটি সমস্ত ছাত্রের জীবনের টার্নিং পয়েন্ট। কারণ প্রত্যেক শিক্ষার্থীকে পড়ার জন্য বিএ (সম্মান), বিএসসি (সম্মান), বিবিএ (সম্মান), ইত্যাদির মতো স্নাতক অধ্যয়নের বিষয় বেছে নিতে হবে। তাই, সবার জীবনের লক্ষ্য পূরণে যাত্রা শুরু হয়। কলেজের ১ম বর্ষ ও ২য় বর্ষ এই দুই বছরের সিলেবাসের ভিত্তিতে বোর্ড ভিত্তিক এইচএসসি পরীক্ষা নেওয়া হয়। এই ক্ষেত্রে, আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২২ যত বেশি, একটি ভাল শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সম্ভাবনা তত বেশি। তাই এইচএসসি পরীক্ষায় সবাইকে ভালো ফল করতে হবে।

পরীক্ষার পর ফলাফলের অপেক্ষায় শিক্ষার্থীরা অস্বস্তিকর পরিস্থিতির মধ্য দিয়ে যায়। তারা পরীক্ষায় কী ধরনের নম্বর পাবে? জিপিএ-৫ পাবে নাকি পাবে না! যদি তারা গোল্ডেন A+ পায়! তাই তারা দ্রুত ফল পেতে চায়। সবাইকে সাহায্য করার জন্য আমরা বিস্তারিতভাবে ফলাফল নিয়ে আলোচনা করছি।

HSC ফলাফল ২০২২ প্রকাশের তারিখ

এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশের তারিখ ১৩ ফেব্রুয়ারী ২০২২। বিস্তারিত বলতে গেলে, এইচএসসি পরীক্ষা শেষ। এখন প্রশ্ন হল ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে? এই প্রশ্নের সঠিক উত্তর হল ১৩ই ফেব্রুয়ারি ২০২২। গত বছরের ফলাফল প্রকাশের তারিখ অনুযায়ী, আমরা ১৩ই ফেব্রুয়ারি ২০২২২-এর সম্ভাব্য তারিখ নিয়েছিলাম। শিক্ষা বোর্ড থেকে ফলাফল প্রকাশের বিজ্ঞপ্তি প্রকাশের পর, আমাদের অডিট সঠিক। এ বছর এইচএসসি পরীক্ষার ফল প্রকাশে এত দেরি কেন? আমরা H.S.C ফলাফল প্রকাশের তারিখ সম্পর্কে একটি বিস্তারিত পোস্ট লিখেছি। আপনি HSC ফলাফল ২০২২ প্রকাশের তারিখ সম্পর্কে আরও জানতে পারেন।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের বিশ্লেষণ

H.S.C পরীক্ষা দেওয়ার উদ্দেশ্য হল 11 এবং 12 শ্রেনীর শিক্ষার বিষয়ে শিক্ষার্থীদের মেধা যাচাই করা। গত বছর, সমস্ত বোর্ডের গড় H.S.C পাসের হার ছিল প্রায় 83%। জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৪,৫৫৬ জন। প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠান ও প্রতিটি শিক্ষা বোর্ডের লক্ষ্য থাকে শিক্ষার মান ও পাসের হার বাড়ানো। তাই এবারের এইচএসসি পরীক্ষার ফল আগের চেয়ে বেশি হবে বলেই প্রত্যাশা। পরিসংখ্যান দেখায় যে HSC ফলাফল 2022 এর পাসের শতাংশ 93% এবং GPA-5 প্রাপ্ত প্রার্থীর সংখ্যা 1,01,739 জন।

যাইহোক, বর্তমানে আপনার এইচএসসি ফলাফল ২০২২ পাওয়া খুব প্রয়োজন। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে সব পদ্ধতিতে ২০২২ সালের এইচএসসি ফলাফল পাওয়া যায়।

এইচএসসি ফলাফল জিপিএ সিস্টেম

GPA গ্রেড পয়েন্ট গড় এর সম্পূর্ণ অর্থ। এইচএসসি ফলাফল জিপিএ এর মাধ্যমে। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড় যোগফল জিপিএ গণনা করতে ব্যবহৃত হয়। প্রতিটি ফলাফলের জন্য জিপিএ একটি খুব ভাল পদ্ধতি। সর্বোচ্চ প্রাপ্ত জিপিএকে বলা হয় A+। আপনি যদি ব্যর্থ হন, তাহলে এফ কল করুন।

এইচএসসি পরীক্ষার জন্য জিপিএ সিস্টেম টেবিল নীচে দেওয়া হল:

Grading system in HSC / Alim Exam
Class interval Letter grade Grade point
80–100 A+ 5
70–79 A 4
60-69 A- 3.5
50–59 B 3
40–49 C 2
33–39 D 1
0–32 F 0

এইচএসসি ফলাফলের জিপিএ পয়েন্ট গণনা করুন

প্রত্যেক এইচএসসি পরীক্ষার্থীর জানা উচিত কিভাবে গ্রেড থেকে জিপিএ পয়েন্ট গণনা করতে হয়। যেহেতু একজন শিক্ষার্থী 11 তম এবং 12 তম শ্রেণীর জ্ঞান অর্জন করেছে, তাই এই পদ্ধতিটি জানা যেতে পারে। কিছু কিছু ক্ষেত্রে অনেকেই হয়তো জানেন না। তাই সবার জন্য এইচএসসি ফলাফল জিপিএ গণনা পদ্ধতি নিয়ে আলোচনা করছি।

আমরা সবাই জানি যে পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফলাফল তৈরি করা হয়। এইচএসসি রেজাল্ট তৈরির ক্ষেত্রে প্রাপ্ত নম্বরগুলোকে ৭ ভাগে ভাগ করা হয়েছে। উপরের টেবিলে দেওয়া হয়েছে। সেখানে যদি কেউ 0 থেকে 32 পায়, তাহলে এটি একটি লেটার গ্রেড হিসাবে ব্যর্থ বা এফ হবে। যেমন 33 থেকে 39 হল D, 40 থেকে 49 হল C, 50 থেকে 59 হল B, 60 থেকে 69 হল A- এবং 60 থেকে 100 হল A+। উপরের টেবিলে কোন গ্রেডে কত পয়েন্ট হবে তা উল্লেখ আছে।

কিভাবে HSC ফলাফল GPA গণনা করবেন?

এখন কীভাবে নম্বর থেকে জিপিএ পাবেন: আপনার সমস্ত বিষয় নম্বর থেকে গ্রেড এবং গ্রেড থেকে পয়েন্টগুলি খুঁজুন। তারপর যোগ করার জন্য তাদের একটি তালিকা তৈরি করুন। এখন আপনার ঐচ্ছিক বিষয়ের গ্রেড পয়েন্ট থেকে 2 বিয়োগ করুন। ধরুন আপনার ঐচ্ছিক বিষয়ের ৫ পয়েন্ট আছে, তাহলে এখানে ৩ নিন। এখন এই বিন্দুটিকে অন্য সব ‍সাবজেক্ট পয়েন্টের সাথে যোগ করুন। এখন ঐচ্ছিক বিষয় ছাড়া বাকি সব বিষয়ের সংখ্যা দিয়ে যোগফলকে ভাগ করুন। তাহলে যে পয়েন্টটি বের হবে তা হল আপনার HSC রেজাল্টের গ্রেড পয়েন্ট।

উদাহরণ হিসেবে নিচের ‍HSC মার্কশিটটি দেখুন। এখানে মূল বিষয় আটটি এবং ঐচ্ছিক বিষয় মাত্র একটি। তাই আমি মার্কশিট হিসাবে সিরিয়াল পয়েন্ট যোগ করছি। এইচএসসি মার্কশিট অনুযায়ী, বাংলা 4 + ইংরেজি 4 + গণিত 4 + সাধারণ বিজ্ঞান 4 + ইসলাম স্টাডিজ 5 + ভূগোল 3 + ইতিহাস 4 + পৌরবিজ্ঞান 3.5 + কৃষি অধ্যয়ন 3 (এর মাধ্যমে 5 আছে কিন্তু ঐচ্ছিক বিষয়ের ক্ষেত্রে, -2 হয় প্রয়োজনীয়) = 34.5। এখন 34.5 কে 8 দিয়ে ভাগ করলে (যেহেতু মূল বিষয় আটটি। ঐচ্ছিক সাবজেক্ট আরও ভালো ফলাফলের জন্য অতিরিক্ত। আপনি ঐচ্ছিক বিষয়ে ফেল করলেও পাস করবেন) = 4.31। সুতরাং অন্তর্ভুক্ত মার্কশিট অনুসারে এইচএসসি ফলাফলের গ্রেড পয়েন্ট হল 4.31।

এখানে আমরা HSC পরীক্ষার ফলাফলের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট অন্তর্ভুক্ত করছি। তাই এইচএসসি পরীক্ষার্থীরা জানতে পারবেন এইচএসসির আসল মার্কশিট কেমন দেখাচ্ছে। যদিও এইচএসসি পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক ইনস্টিটিউটে ভর্তি হওয়ার আগে তাদের স্কুল থেকে এভাবে এইচএসসি মার্কশিট পাবেন।

উপসংহার

এইচএসসি ফলাফল ২০২২ সম্পর্কে সমস্ত আলোচনার উপরে, আমরা মনে করি আপনি সহজেই আপনার ফলাফল পেয়েছেন। কারণ আমরা প্রতিটি তথ্য বিস্তারিত আলোচনা করেছি। তাই ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার পর, আপনি যদি পাস করেন তবে অভিনন্দন। www.HSC.bd.2022 পরীক্ষা / এক্সএম আর রাসল্ট, রুজেল্ট, রিউসাল্ট, রিজাল্ট, রেগাল্ট, রাজল্ট কোনদিন দিবো আর কিববে দেখবো? শিক্ষা ব্রড HSCresut2022.com পরীখর পূর্ণ মার্কসীট ডাকা চি বোর্ড দিন সোময় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.