HSCResult

এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ – www.educationboardresults.gov.bd

আপনি কি এইচএসসি ফলাফল ২০২২ বাংলাদেশ www.educationboardresults.gov.bd খুঁজছেন? এখান থেকে আপনি অল্প সময়ের মধ্যে নম্বর সহ HSC ফলাফল এবং মার্কশীট পাবেন।

শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের মধ্যবর্তী ও মাধ্যমিক শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ করে। এটি বাংলাদেশের মধ্যবর্তী ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd। ইন্টারনেট ও এসএমএসের মাধ্যমে ফলাফল ঘোষণা করা হবে। নিম্নোক্ত পদ্ধতিতে সবাই সহজেই তাদের ফলাফল সংগ্রহ করতে পারে। আপনি https://eboardresults.com থেকেও আলিম ফলাফল 2022, ফুল মার্কস নম্বর সহ এসএসসি রেজাল্ট ২০২১/২০২২, এইচএসসি পরীখর ফলাফল ২০২২, সম্পূর্ণ মার্কশীট দেখতে পারেন।

এইচএসসি ফলাফল বাংলাদেশ

এই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষা হল অন্যান্য দেশে ১২ তম শ্রেণীর সংশ্লিষ্ট পরীক্ষা। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারে। এই কারণেই এইচএসসি মার্কশিট ২০২২ পরবর্তী স্তরের ভর্তির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হবে।

বরিশাল বোর্ড, চট্টগ্রাম বোর্ড, কুমিল্লা বোর্ড, ঢাকা বোর্ড, দিনাজপুর বোর্ড, যশোর বোর্ড, মাদ্রাসা বোর্ড, রাজশাহী বোর্ড এবং সিলেট বোর্ডে নয়টি বোর্ড অব ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশনস (BISE) দ্বারা পরিচালিত সবচেয়ে জনপ্রিয় পাবলিক পরীক্ষা হল HSC পরীক্ষা। এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল বাংলাদেশের শিক্ষামন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করবেন। 2022 সালের HSC অনলাইন ফলাফল www.educationboardresults.gov.bd-এ পাওয়া যাচ্ছে। মাঝে মাঝে আপ্নারা জিজ্ঞাসা করেন “HSC রেজাল্ট 2022 কবে দি্বে? আমরাও এই ধরণের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করি। অধিকন্তু, এই পৃষ্ঠায়, আপনি প্রকাশের তারিখ সহ এইচএসসি ফলাফল পরীক্ষা করতে পারেন পাশাপাশি বিডি এইচএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে কীভাবে পরীক্ষা করবেন তার সম্পূর্ণ নির্দেশিকা পাবেন।

HSC রেজাল্ট ২০২২ প্রকাশের তারিখ

এইচএসসি ফলাফল ২০২২ কবে দিবে- রেজাল্ট কবে প্রকাশ হবে? সাম্প্রতিক সময়ে সার্চ ইঞ্জিনে একটি সাধারণ অনুসন্ধান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ২০২২ সালের ১০-১৫ ফেব্রুয়ারি প্রকাশিত হবে। এইচএসসি বা উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের জন্য শিক্ষা বোর্ডগুলোর সংশোধিত আইনের চূড়ান্ত অনুমোদনের বিষয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। পরীক্ষা বাংলাদেশের অনেক টিভি চ্যানেলও নিশ্চিত করে যে ফলাফল 10-15 ফেব্রুয়ারি ২০২২-এ প্রকাশিত হতে পারে।

আমাদের ওয়েবসাইট https://myresultsbd.com/, সেইসাথে eboardresult.com এবং educationboardresults.gov.bd-এর অফিসিয়াল ওয়েবসাইটগুলি ২০২২ সালের HSC পরীক্ষার ফলাফলে অ্যাক্সেস প্রদান করে৷ আমরা আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পরে একটি অনলাইন পদ্ধতির মাধ্যমে HSC ফলাফল বাংলাদেশ সরবরাহ করতে সক্ষম হব৷ আপনি আমাদের ওয়েবসাইটে আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখে দ্রুত আপনার ফলাফল পরীক্ষা করতে পারেন। আপনি যদি আপনার গ্রেড সম্পর্কে আরও জানতে চান, আপনার স্কুল জেলার অফিসিয়াল ওয়েবসাইটে যান।

গুগলে এইচএসসি ফলাফল ২০২২ কীভাবে খুঁজে পাবেন?

যখন আমাদের ইন্টারনেটে কিছু খুঁজতে হয়, তখন প্রথমেই আমরা Google-এ যাই এবং আমরা যা খুঁজছি তা টাইপ করি। এটা কোন সমস্যা না. এই পরিস্থিতিতে, Google আমাদের সহায়তা করার প্রস্তাব দিয়েছে! আজ, আমরা আপনাকে দেখাব কিভাবে ফলাফল পেতে Google ব্যবহার করতে হয়। সর্বশক্তিমান Google.com থেকে যেকোনো কিছু পাওয়া অবিশ্বাস্যভাবে সহজ। Google সার্চ আপনাকে আপনার প্রয়োজনীয় যেকোনো তথ্য প্রদান করতে পারে। ফলস্বরূপ, আপনি এই পদ্ধতি ব্যবহার করে Google.com-এ আপনার HSC বোর্ডের ফলাফল দেখতে পারেন। Google ফলাফল পেতে, আপনাকে কয়েকটি কাজ করতে হবে। চলুন বিস্তারিত জেনে নি…

  • www.google.com-এ প্রাথমিক পরিদর্শনের সময়, আপনার ব্রাউজারে Google অনুসন্ধান বারটি উপস্থিত হবে।
  • গুগল সার্চ বারে ‘HSC রেজাল্ট 2022’ টাইপ করুন।
  • ‘গুগল সার্চ বাটনে ক্লিক করুন।
  • তারপরে আপনি অনেক ওয়েবসাইটে এইচএসসি ফলাফল সম্পর্কে প্রচুর নিবন্ধ দেখতে পাবেন।
  • আপনি www.educationboardresults.com এই ওয়েবসাইটটি দেখতে পারেন। (শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট)।
  • আপনি সরাসরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে যেতে পারেন।
  • এবং আপনার পরীক্ষার তথ্য- রোল এবং রেজিস্ট্রেশন নম্বর, বোর্ডের নাম, পরীক্ষার বছর জমা দিন।
  • প্রতিটি ক্ষেত্র পূরণ করার পরে আপনাকে আপনার ফলাফল পেতে সাবমিট বোতাম টিপতে হবে।

অনলাইনে এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন

2022 সালে, বাংলাদেশের নয়টি শিক্ষা বোর্ড থেকে 15,72,457 জন শিক্ষার্থী এইচএসসি বা সমমানের পরীক্ষায় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাদের ফর্ম পূরণ করেছে। আমরা এইচএসসি পরীক্ষা এবং প্রতিটি বোর্ডের ফলাফলের সম্পূর্ণ পরিসংখ্যান প্রদান করি। এই পোস্টে সব শিক্ষা বোর্ডের ফলাফল রয়েছে। এখানে আপনি সম্পূর্ণ HSC ফলাফল 2022 মার্কশীট পেতে পারেন। শিক্ষা বোর্ড আপনার সেবার জন্য দুটি ওয়েবসাইট প্রদান করেছে

  1. www.educationboard.gov.bd
  2. www.eboardresults.com

www.educationboard.gov.bd এইচএসসি ২০২২

শিক্ষার্থীরা ফলাফল ঘোষণার দিন তাদের রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সহ তাদের পৃথক স্কুলে গিয়ে তাদের HSC ফলাফল 2022 পেতে পারে। শিক্ষার্থীরা অনলাইনে তাদের ফলাফল দেখতে Google ব্যবহার করতে পারে; শিক্ষার্থীদের দ্রুত ফলাফল পেতে নিচের নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না।

  • প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইট খুলুন বা www.educationboardresults.gov.bd এইচএসসি ফলাফল 2022 অনুসন্ধান করুন
  • পরীক্ষা: পরীক্ষার নাম নির্বাচন করুন, যার ফলাফল আপনি দেখতে চান।
  • বছর: এই বছরের এইচএসসি ফলাফলের জন্য আপনাকে অবশ্যই 2022 নির্বাচন করতে হবে।
  • বোর্ড: এখন, আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • রোল নম্বর: এখন আপনার এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখুন।
  • রেজি. নং: এখানে একই টাইপ করুন.
  • “ক্যাপচা কোড” সাবধানে পূরণ করুন।
  • ক্যাপচা কোডের একটি উদাহরণ হল: (9+8=17)
  • চূড়ান্ত ধাপ হল: “জমা দিন” বোতামে ক্লিক করুন।
  • তারপর আপনি আপনার HSC/ALIM ফলাফল শীট সহ একটি নতুন ট্যাব পাবেন।

www.eboardresults.com-এ HSC রেজাল্ট 2022 দেখুন

আজকাল, আমাদের দেশে ওয়েবসাইট দেখার একটি বিকল্প ফলাফল আছে, যা হল https://eboardresults.com। ওয়েবসাইটটি রেজিস্ট্রেশন নম্বর ছাড়াই HSC, JSC, JDC, Alim, Alim, HSC ফলাফল প্রদান করতে পারে। দর্শকরা শুধুমাত্র রোল, বোর্ডের নাম এবং পরীক্ষার বছর দিয়ে তাদের পছন্দসই ফলাফল পরীক্ষা করতে পারেন। এই ওয়েবসাইট https://eboardresults.com থেকে HSC বা সমমানের ফলাফল পেতে একটি রেজিস্ট্রেশন নম্বর প্রদানের প্রয়োজন নেই। শিক্ষার্থীরা এই ওয়েবসাইট থেকে মার্ক সহ তাদের বিস্তারিত HSC ফলাফল দেখতে পারে। কিন্তু আপনি যদি বিস্তারিত মার্ক দেখতে চান তাহলে রেজিস্ট্রেশন নম্বর দিন। অন্যথায়, আপনি শুধুমাত্র গ্রেড দেখতে পারে।

  • প্রথমে আপনাকে www.eboardresults.com-এ যেতে হবে
  • তারপর এইচএসসি/আলিম/সমমানের ফলাফলের বিকল্প বেছে নিন।
  • HSC/ALIM/সমমান নির্বাচন করুন,
  • এখন আপনার পরীক্ষার বছর (2022) নির্বাচন করুন
  • তারপর, আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
  • ফলাফলের ধরন নির্বাচন করুন: ব্যক্তি/প্রতিষ্ঠান/কেন্দ্র
  • আপনার রোল নম্বর লিখুন
  • রেজিস্ট্রেশন নম্বর লিখুন (ঐচ্ছিক)
  • তারপর, সম্পূর্ণ নিরাপত্তা কী।
  • “ফলাফল পান” বোতামে ক্লিক করুন।
  • “ফলাফল পান” বোতাম টিপানোর পরে আপনি আপনার ফলাফল সহ একটি নতুন ট্যাব পাবেন।

EIIN নম্বর দ্বারা এইচএসসি পরীক্ষার ফলাফল

প্রতিষ্ঠানের EIIN নম্বর ব্যবহার করে, যে কেউ HSC পরীক্ষার ফলাফল 2022 দেখতে পারে। শিক্ষা প্রতিষ্ঠান শনাক্তকরণ নম্বর (EIIN) হল শিক্ষামূলক প্রতিষ্ঠান সনাক্তকরণ নম্বরের সংক্ষিপ্ত রূপ। আপনি EIIN নম্বর (স্কুল) ব্যবহার করে একটি ইনস্টিটিউটের সমস্ত ফলাফল শীট পরীক্ষা করতে পারেন। এই ওয়েবসাইট www.eboardresults.com হল একমাত্র জায়গা যেখানে আপনি আপনার EIIN নম্বর দিয়ে আপনার HSC ফলাফল দেখতে পারেন। অনুগ্রহ করে নিম্নলিখিত পদক্ষেপগুলি পরীক্ষা করুন৷

  • http://mail.educationboard.gov.bd/web/-এ যান
  • আপনার বোর্ডের নাম নির্বাচন করুন
  • EIIN লিখুন: ____
  • “এইচএসসি এবং সমমান” হিসাবে পরীক্ষা নির্বাচন করুন

উদাহরণ:

বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, ঢাকা
এইচএসসি পরীক্ষার ফলাফল, 2022
প্রতিষ্ঠান: XYZ মডেল হাই স্কুল (EIIN: 111111)
কেন্দ্র: ধামরাই, থানা/উপজেলা: ধামরাই, জেলা: ঢাকা
ছাত্রদের সংখ্যা: {আদর্শ: …, উত্তীর্ণ: …, পাসের শতাংশ:…., GPA 5:……..}

এইচএসসি ফলাফল 2022 এসএমএসের মাধ্যমে চেক করুন

মোবাইল ফোন বা ট্যাবলেট থেকে মেসেজ করে এইচএসসি বা সমমানের ফলাফল চেক করা খুবই সহজ একটি পদ্ধতি। আপনার ফলাফল পরীক্ষা করার জন্য আপনাকে আপনার শিক্ষা বোর্ডের প্রথম 3টি অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর 2022 লিখতে হবে এবং এই পাঠ্যটি 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রতি বার্তা খরচ মাত্র 2.50 টাকা। যেকোনো মোবাইল সিম অপারেটর থেকে মেসেজ পাঠানো যাবে।

ধাপ:

  • “এইচএসসি/আলিম<স্পেস> বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস> রোল নম্বর<স্পেস>2022”
  • এবং আপনাকে এই SMS পাঠাতে হবে 16222 নম্বরে।
  • এসএমএস চার্জ 2.50 টাকা

First Three Letters of all Boards:

Name of Board Code Exam Year Recipient NO.
Dhaka DHA 2022 16222
Chattagram CHA 2022 16222
Rajshahi RAJ 2022 16222
Jashore JAS 2022 16222
Cumilla CUM 2022 16222
Sylhet SYL 2022 16222
Barisal BAR 2022 16222
Dinajpur DIN 2022 16222
Madrasah MAD 2022 16222
Technical TEC 2022 16222

Grade Point Average (GPA) Method of HSC Result

The GPA System, Grading Point Average Marks, and Grading Point Distribution Table are shown below. With the help of this table, you may easily determine your GPA.

Let’s see:

Marks Range Grade Point
80–100 A+ 5
70–79 A 4
60-69 A- 3.5
50–59 B 3
40–49 C 2
33–39 D 1
0–32 F

How to Count/Calculate HSC Result GPA? 

Here we have given an example result sheet of a student below. Look at this table how we calculate the (GPA) Grade Point Average out of GPA 5. Hope you can make your GPA the way we have made it here.

Subject Code Subject Name Grade Point
101 BANGLA A+ 5.00
107 ENGLISH A+ 5.00
109 MATHEMATICS A+ 5.00
145 SOCIAL SCIENCE A 4.00
111 ISLAM AND MORAL EDUCATION A 4.00
136 PHYSICS A+ 5.00
137 CHEMISTRY A 4.00
138 BIOLOGY A 4.00
131 COMPUTER STUDIES (Optional) A+ 5.00

এখানে শিক্ষার্থীর সম্পূর্ণ পয়েন্ট হল: (5.00+5.00+5.00+4.00+4.00+5.00+4.00+4.00+5.00) = 41.00-2.00 (চারটি বিষয়/ঐচ্ছিক বিষয় মাত্র 3 পয়েন্ট গণনা) = 39.00। সুতরাং, এখানে শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট গড় (GPA) হবে এরকম: 39.00/8= 4.875 বা 4.88। তাই এইভাবে আপনি খুব সহজেই আপনার জিপিএ পয়েন্ট করতে পারেন।

এইচএসসি রিক্রুটিনি/বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২২

বোর্ড চ্যালেঞ্জ বা খাতা চ্যালেঞ্জ হল পুনঃপরীক্ষা পদ্ধতির অপর নাম। যে সকল ছাত্রছাত্রীরা তাদের প্রাথমিক HSC ফলাফল নিয়ে অসন্তুষ্ট তারা পরীক্ষার প্রশ্নপত্র পুনরায় পরীক্ষা করার জন্য অনুরোধ করতে পারে। যদি একজন পরীক্ষক নম্বর গণনা করার সময় বা কিছু যোগ করার সময় ভুল করে তবে পরীক্ষার প্রশ্নপত্রটি সমাধান করা হবে এবং নম্বরগুলি পুনরায় গণনা করা হবে। এটি বোর্ড চ্যালেঞ্জ আবেদন প্রক্রিয়া বা রিক্রুটিনি নামে পরিচিত। যে কোনো শিক্ষার্থী তাদের পরীক্ষার পেপার পর্যালোচনা করার জন্য রিক্রুটিনির জন্য আবেদন জমা দিতে পারে। ফলস্বরূপ, যখন শিক্ষা বোর্ড এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রকাশ করবে, তখন আমরা এটি আমাদের ওয়েবসাইটে পোস্ট করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.