Result

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২- ১ম ধাপের ফলাফল

Primary Result 2022 (Assistant Teacher Exam Result)- MCQ/Written

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। Viva Voce-এর জন্য মোট ৫৫২৯৫ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই কর্তৃপক্ষ ভাইভা ভয়েসের জন্য অভিনন্দন দ্বারা নির্বাচিত প্রার্থীদের জানানো শুরু করেছে। সফল প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ফলাফল পাঠানো হয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শেষ হয়েছে। প্রতিটি ধাপের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ফলাফল পরীক্ষা শেষ করার পর প্রকাশ করা হবে। এদিকে জেলাভিত্তিক পরীক্ষার তারিখ ও সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই। প্রাথমিক প্রবেশপত্র ধাপে ধাপে প্রকাশ করা হয়। প্রতিটি পরীক্ষার শেষে ফলাফল প্রকাশ করা হবে। লিখিত ফলাফল প্রকাশের পর প্রার্থীরা প্রয়োজনীয় কাগজপত্র যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠাবেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশের পর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শুধুমাত্র ভাইভা পরীক্ষায় অংশ নেবেন।

MCQ টাইপ লিখিত পরীক্ষা ২২ এপ্রিল, ২০২২ এ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম পর্বে শুরু হয়। লিখিত পরীক্ষা মোট 80 নম্বরের হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২০ নম্বরের জন্য ভাইভা পরীক্ষায় অংশ নেবেন।

প্রাথমিক শিক্ষক MCQ ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল 2022

এ বছর প্রায় ২.৪ মিলিয়ন আবেদনকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় আবেদন করেছে। প্রাথমিক শিক্ষক নিয়োগের MCQ পরীক্ষা ২৪ মে শুরু হয় এবং ২৮ জুন শেষ হয়। মোট পরীক্ষা চারটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রতিটি ধাপের পরীক্ষা শেষ করার পর, প্রাথমিক শিক্ষক নিয়োগের MCQ ফলাফল ২০২২ প্রকাশিত হবে। MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা Viva-voce-এ অংশগ্রহণ করবেন। এ বছর ১৩ হাজার পদের বিপরীতে পরীক্ষা হচ্ছে। এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষায় প্রতিটি উপজেলায় মোট চারগুণ করে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে। অর্থাৎ মোট ৫২০০০ জন প্রার্থী এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন।

প্রাথমিক শিক্ষক লিখিত পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। উপজেলা ভিত্তিক প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে। প্রতিটি উপজেলার প্রাপ্ত আসনের বিপরীতে এই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। মোট শূন্য আসনের চারগুণ মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য বিবেচনা করা হবে। Viva-voce-এ অংশ নিতে প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে। নথিগুলি নির্ধারিত সময়ের মধ্যে জেলা শিক্ষা অফিসে পাঠাতে হবে। যে কাগজপত্র পাঠাতে হবে তা হল:

অনলাইন আবেদনে আপলোড করা ছবি, আবেদনকারীর কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, জাতীয়তা সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, মুক্তিযোদ্ধার সনদপত্র, মুক্তিযোদ্ধাদের সাথে আত্মীয়তার সনদ, এতিম সার্টিফিকেট (যদি প্রযোজ্য হয়), প্রতিবন্ধী সনদ, দত্তক সনদ, আনসার এবং গ্রাম প্রতিরক্ষা সার্টিফিকেট, আদিবাসী সার্টিফিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র। প্রয়োজনীয় নথিগুলি অবশ্যই কমপক্ষে 9ম গ্রেডের গেজেটেড কর্মকর্তাদের দ্বারা সত্যায়িত হতে হবে।

৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখে কাগজপত্র পাঠাতে হবে। অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট জেলার জেলা প্রাথমিক শিক্ষা অফিসে কাগজপত্র জমা দিতে হবে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসে, সমস্ত সনদ এবং নথির সমস্ত প্রয়োজনীয় ফটোকপি জমা দেওয়ার সময় সমস্ত কাগজপত্রের মূল কপি উপস্থিত থাকতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে ভাইভা কার্ড দেওয়া হবে না।

প্রার্থীদের অবশ্যই সত্যায়িত সনদপত্র আনতে হবে; প্রাপ্তি স্বীকার এবং অন্যান্য নথির মূল কপি ভাইভা বোর্ডে প্রদর্শিত হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সকল পর্যায়ের ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক প্রথম পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। প্রথম ধাপের পরীক্ষা ২২ এপ্রিল, ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। আজ ১ম পর্বের লিখিত ফলাফল প্রকাশিত হয়েছে যা ২২ এপ্রিল, ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছে। নিম্নলিখিত উপজেলা/জেলার জন্য লিখিত পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ কিভাবে জানবেন

ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল জানা যাবে। ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে, dpe.gov.bd বা dpe.teletalk.com.bd এ যান।

primary-exam-result

এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমেও ফলাফল জানানো হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত করা হবে। লিখিত উত্তীর্ণ প্রার্থীদের তাদের স্থায়ী ঠিকানায় Viva-Voce Admit Card জারি করা হবে। মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর প্রাথমিক চূড়ান্ত ফলাফল (ভাইভা রেজাল্ট) প্রকাশ করা হবে। ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

প্রাথমিক ভাইভা ফলাফল ২০২২

প্রাথমিক ভাইভা ফলাফল ২০২২ আজ প্রকাশিত হয়েছে। প্রাথমিক চূড়ান্ত ফলাফল প্রকাশের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রাইমারি ভাইভা রেজাল্ট প্রস্তুত করতে ইতিমধ্যেই সব জেলা থেকে বুয়েটে মৌখিক পরীক্ষার তথ্য পাঠানো হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ফলাফল প্রক্রিয়া সম্পন্ন করেছে। ফলাফল যে কোন সময় প্রকাশ করা হতে পারে. ১৬ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ডিপিই। তবে ২০ ডিসেম্বর ফলাফল প্রকাশের সম্ভাবনা বেশি।

বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের জন্য ২০১৮ সালে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। অনলাইনে আবেদন শুরু হয় 1 আগস্ট এবং আবেদন শেষ হয় ৩০ আগস্ট। প্রায় ২৪ মিলিয়ন প্রার্থী সহকারী শিক্ষক পদের জন্য আবেদন করেছিলেন।

২০১৮ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা 4টি ধাপে নেওয়া হয়েছিল। প্রথম ধাপের পরীক্ষা৪ মে নেওয়া হয়। দ্বিতীয় ধাপের পরীক্ষা ৩১ মে, তৃতীয় ধাপের পরীক্ষা ২১ জুন এবং চতুর্থ ধাপের পরীক্ষা ২৮ জুন অনুষ্ঠিত হয়।

গত সেপ্টেম্বরে প্রাথমিকের লিখিত ফলাফল প্রকাশিত হয়। এরপর ৬ অক্টোবর ভাইভা পরীক্ষা শুরু হয়। পার্বত্য জেলা ছাড়া বাকি সব জেলায় মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। এবার ফলাফল প্রকাশের পালা।

প্রাথমিক চূড়ান্ত ফলাফলের ভিত্তিতে দেশের প্রাথমিক বিদ্যালয়ে মোট ১৮৫০০ সহকারী শিক্ষক নিয়োগ করা হবে।

প্রাথমিক চূড়ান্ত ফলাফল ২০২২ কীভাবে জানবেন

ডিপিই ভাইভা ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট dpe.gov.bd-এ পাওয়া যাবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রাথমিক ভাইভা ফলাফল পাওয়া যাবে। ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন. উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও ফল জানা যাবে। ভাইভা ফলাফল ডাউনলোড করুন।

প্রাথমিক চূড়ান্ত ফলাফলে, প্রাথমিক ভাইভা ফলাফল ২০২২ দ্বারা নির্বাচিত প্রার্থীদের তাদের নিজ নিজ উপজেলা বা পার্শ্ববর্তী উপজেলার প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ করা হবে। নির্বাচিত প্রার্থীকে নির্ধারিত সময়সীমার মধ্যে সমস্ত নথি পাঠিয়ে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ফলাফল তালিকায় শুধুমাত্র রোল নম্বরে উত্তীর্ণ প্রার্থীদের নাম উল্লেখ করা হয়েছে। বিস্তারিত বিজ্ঞপ্তি এবং নির্দেশাবলী পাস প্রার্থীদের জন্য ফলাফল শীটে উপলব্ধ.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker