HSCResult

ময়মনসিংহ বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩

এইচএসসি রেজাল্ট চেক

এখানে এইচএসসি রেজাল্ট ২০২৩ প্রকাশ করা হয়েছে : ময়মনসিংহ বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ এর রেজাল্টে এখান থেকে এইচএসসি এর সকল পরীক্ষার্থী ডাউনলোড করতে পারবেন । শিক্ষিত মানুষ সমাজের উন্নয়নের মূল মন্ত্র এবং যন্ত্র । ময়মনসিংহ হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এর মধ্যে অন্যতম একটি বোর্ড প্রতি বছর এই বোর্ড এর রেজাল্ট ভালো হয়ে থাকে । ময়মনসিংহ বোর্ড এর এইচএসসি পরীক্ষার্থীরা যাতে তাদের এইচএসসি রেজাল্ট খুব সহজে জানতে পারেন তার জন্য প্রয়োজনীয় কৌশল এখানে প্রদান করা হয়েছে , সকল শিক্ষার্থী এখানে প্রদত্ত প্রক্রিয়া দ্বারা তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন তার জন্য পদ্ধতিটি মনোযগ সহকারে পড়ুন ।

ময়মনসিংহ বোর্ড ২০২৩ এইচএসসি রেজাল্ট

এইচএসসি এর রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন এখানে ময়মনসিংহ বোর্ড এর পরীক্ষার্থীদের রেজাল্ট দেখার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । এই প্রক্রিয়া দ্বারা HSC পরীক্ষার্থীরা খুব সহজে তাদের রেজাল্ট দেখতে পারবেন এবং ময়মনসিংহ বোর্ড সহ সকল বোর্ড এর পরীক্ষার রেজাল্ট দেখার নিয়োম এখানে পৃথক পৃথক ভাবে প্রকাশ করা হয়েছে ফলে খুব সহজে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট পেয়ে যাবেন । বর্মান সময়ে দেশে ১১ টি শিক্ষা বোর্ড তার মধ্যে উল্লেখযোগ্য হলো ৯ টি জেনারেল আর বাকি ২ টি হলো মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড ।

মার্কসীট সহ এইচএসসি ২০২৩ রেজাল্ট

সকল বোর্ড পরীক্ষায় শুধু রেজাল্ট এবং পয়েন্ট জানলে পরীক্ষায় পরীক্ষার্থী ঠিক কত নম্বর পেয়েছে তার সঠিক ধারণা করা খুব কঠিন একটি বিষয় । প্রথমে রেজাল্ট মাননীয় প্রধান মন্ত্রী এর হাতে হস্তানাতর করা হয় এবং ঠিক তার পর মুহুর্তে শিক্ষা মন্ত্রী এই রেজাল্ট শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন । আজ ৮ ফেব্রুয়ারী প্রকাশিত হয়েছে এইচএসসি রেজাল্ট সকল বোর্ড এর ন্যায় এখানে ময়মনসিংহ বোর্ড এর রেজাল্ট ও প্রকাশ করা হয়েছে ।

এইচএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড মার্কিং সিস্টেম

এইচএসসি ২০২২ এর পরীক্ষা সর্ট সিলেবাসে অনুষ্ঠিতি হয় ময়মনসিংহ বোর্ড এর পরীক্ষা এই সিলোবাস অনুযায়ী ৫০ মার্ক এ সংঘটিত হয় । মার্ক বিবেচনায় ৫০ মার্ক এর ভাগ করলে বোঝা যায় যে ময়মনসিংহ বোর্ড এ এই মার্ক এর মধ্যে ৪০ + মার্ক পেলে ফলাফল A+ , বিঙ্গান বিভাগে ৩৬ পেলে A+ বিষেশ করে যে যে বিষয়ে প্রেকটিক্যাল রয়েছে । ৩০+ মার্ক পেলে তা A গ্রেড হিসেবে বিবেচিত হবে এই মার্ক পর্যায় ক্রমে B,C,D হিসেবে ভাগ করা হবে ময়মনসিংহ এর পরীক্ষার্থী দের জন্য আর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষায় অকৃতর্য হবে তাদের ফলাফল F বলে প্রকাশ করা হবে ।

কুমিল্লা বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ – মার্কশিট সহ দেখে নিন এইখানে

কিভাবে এইচএসসি রেজাল্ট চেক করবেন

ময়মনসিংহ বোর্ড পরীক্ষার রেজাল্ট চেক করার দুইটি পদ্ধতি রয়েছে একটি হলো অনলাইনে এবং অপরটি হলো মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যেমে । ময়মনসিংহ বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা এই দুইটি পদ্ধতি ব্যাবহার করে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখার জন্য পরীক্ষার্থীকে প্রথমে অনলাইনে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে

  • ফলাফল প্রাপ্তিরজন্য শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল সাইটে www.educationboardresults.gov.bd তে প্রবেশ করতে হবে ।
  • এখানে প্রদান করা লিংক এ পরীক্ষার নাম অপশনে ক্লিক করে পরীক্ষার নাম HSC করতে হবে ।
  • পরীক্ষার সাল অপশনে পরীক্ষার্থীর নিজ পরীক্ষার সাল ২০২২ পূরণ করতে হবে ।
  • বোর্ড এর নাম সিলেট ( Mym ) নির্বাচন করুন
  • আর একটি অপশন হলো রেজাল্ট এর ধরণ নির্বাচন করুন
  • এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে সঠিক স্থানে লেখা আবশ্যক ।
  • প্রয়োয্য ক্ষেত্রে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর যথা স্থানে প্রদান করতে হবে
  • সিকিউরিটি কোড ৫৪৫৫৬+৫৪৬ এর মতো প্রদর্শন করলে সমাধান করে নির্দিষ্ট স্থানে উত্তর আপলোড প্রদান করতে হবে ।
  • সাবমিট বাটন লিখা বাটনে ক্লিক করূন স্থানে ক্লিক করতে হবে শেষ ধাপে
  • মার্সীটসহ এইচএসসি ২০২৩ এর পরীক্ষার রেজাল্ট পেয়ে যাবেন ।

ময়মনসিংহ বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ SMS এর মধ্যেমে

মোবাইল ফোনে SMS অপশন থেকে এইচএসসি রেজাল্ট দেখার উপায় রয়েছে যথা SMS এর মাধ্যেমে শিক্ষার্থীরা ঘরে বসে তাদের মোবাইল এর মাধ্যেমে ১৬২২২ নম্বরে SMS প্রেরণ করে তাদের রেজাল্ট জানতে পারবেন এবং এখানে ময়মনসিংহ বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । SMS এর মাধ্যেমে রেজাল্ট দেখার জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে মেসেজ প্রেরণ করতে হবে ময়মনসিংহ এর এইচএসসি রেজাল্ট দেখতে হলে প্রথমে পরীক্ষার নাম স্পেস বোর্ড এর নামের প্রথম ৩ টি অক্ষর স্পেস রোল নম্বর স্পেস সাল লিখে ১৬২২২ নম্বরে SMS টি পাঠাতে হবে এখানে সার্ভিস চার্জ প্রযোয্য । পরীক্ষারর্থীর নিজ বোর্ড এর প্রথম ৩ টি অক্ষর বোর্ড লেখা স্থানে বসতে হবে যেমন: বোর্ড যদি Mymensingh হয়ে থাকে তাহলে Mym লিখতে হবে এবং ১৬২২২ নম্বরে মেসেজটি প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

HSC<>Mym<>roll<>year

বোর্ড চ্যালেন্জ এর নিয়োম ২০২৩ যশোর বোর্ড

এইচএসসি ২০২৩ এর রেজাল্ট প্রকাশের পরে যশোর বোর্ড এর যে সকল ময়মনসিংহ তাদের রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর জন্য আবেদন করতে চান তাদের প্রিপেইড সিম এর মার্ধেমে এসএমএস করে বোর্ড চেলেন্জ এর জন্য আবেদন করতে হবে । এখানে রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর সঠিক নিয়োম প্রদান করা হয়েছে যদি পরীক্ষার্থীরা তাদের যে বিষয়ে সমস্যা উক্ত বিষয়ে চ্যালেন্জ করতে চান তাহলে সঠিক পদ্ধতিতে বিষয়ের বিষয় কোড উল্লেখ করে টেলিটক সিমের মাধ্যেমে এসএমএস প্রদান করতে হবে শিক্ষা বোর্ড । বোর্ড চ্যালেন্জ এর নিয়োম :

  • মেসেজ অপশনে প্রবেশ করতে হবে সিম অবশ্যেই টেলিটক এবং প্রিপেইড হতে হবে ।
  • মেসেজে প্রথমে RSC লিখে <space> বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর ( Mym ) <space> রোল নম্বর <space> বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে ।
  • উদাহরণ :

RSC<space> Mym<space>1458236<space>201

  • সকল বোর্ড থেকে আপনার ফোনে যে এসএমএস প্রদান করবে সেখানে বোর্ড চ্যালেন্জ ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা উল্লেখ করে একটি পিন দিতে হবে ।
  • ম্যাসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে পরীক্ষার্থীদের সম্মতি থাকলে সম্মতি হলে ম্যাসেজ YES সূচক প্রদান করতে হবে ।
  • উদাহরণ :

RSC<space>YES<space> PIN<space>Contact Number

  • send ১৬২২২ নম্বরে
  • একসাথে একাধিক বিষয়ে বোর্ড চ্যালেন্জ এর আবেদন করা যায় এমন আবেদন করলে প্রতিটি বিষয় কোড এ কমা(,) ( ২০২,৩৩২,৪৩৪ ) দিয়ে ম্যাসেজ প্রেরণ করতে হবে
  • উদাহরণ :

RSC<space> Mym<space>1458236<space>201,202

  • বোর্ড চ্যালেন্জ প্রতিটি বিষয়ের জন্য আবেদন ফি ১৫০ টাকা ।

শেষ কথা

ময়মনসিংহ বোর্ড এর পরীক্ষার রেজাল্ট প্রকাশ এখানে করা হয়েছে সকল বোর্ড এর পরীক্ষার্থী এখান থেকে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন , মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা  এর অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ২০২৩ এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে এখান অন্যন্য সকল বোর্ড এর পরীক্ষার্থীরা তাদের R মার্কসীট সহ ডাউনলোড করতে পারবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.