HSCResult

এইচএসসি রেজাল্ট ঢাকা বোর্ড ২০২৩

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট

এখানে এইচএসসি ২০২৩ এর রেজাল্ট প্রকাশিত করা হয়েছে : এইচএসসি রেজাল্ট ঢাকা বোর্ড ২০২৩ এর রেজাল্টে এখান থেকে এইচএসসি এর সকল পরীক্ষার্থী ডাউনলোড করতে পারবেন । একটি দেশের উন্নয়নে শিক্ষত সমাজ এর গুরুত্ব অনেক । শিক্ষার্থীদের জীবনের এক গুরুত্বপূর্ণ ধাপ হলো এইচএসসি পরীক্ষা । ঢাকা হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এর মধ্যে অন্যতম একটি বোর্ড প্রতি বছর এই বোর্ড এর রেজাল্ট ভালো হয়ে থাকে । ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষার্থীরা যাতে তাদের পরীক্ষার ফলাফল খুব সহজে জানতে পারেন তার জন্য প্রয়োজনীয় কৌশল এখানে প্রদান করা হয়েছে , সকল শিক্ষার্থী এখানে প্রদত্ত প্রক্রিয়া দ্বারা তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন তার জন্য পদ্ধতিটি মনোযগ সহকারে পড়ুন ।

ঢাকা বোর্ড ২০২৩ এইচএসসি রেজাল্ট

এইচএসসি এর রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন এখানে ঢাকা বোর্ড এর পরীক্ষার্থীদের রেজাল্ট দেখার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । এই প্রক্রিয়া দ্বারা  পরীক্ষার্থীরা খুব সহজে তাদের ফলাফল দেখতে পারবেন এবং ঢাকা বোর্ড সহ সকল বোর্ড এর পরীক্ষার রেজাল্ট দেখার নিয়োম এখানে পৃথক পৃথক ভাবে প্রকাশ করা হয়েছে ফলে খুব সহজে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট পেয়ে যাবেন ।
বাংলাদেশ মোট ১০ টি শিক্ষা বোর্ড বিদ্যমান তার মধ্যে উল্লেখ হলো ৮ টি জেনারেল এব বাকি ২ টি হলো মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড ।

মার্কসীট সহ এইচএসসি ২০২৩ এর রেজাল্ট

বোর্ড পরীক্ষায় শুধু রেজাল্ট এর পয়েন্ট জানলে পরীক্ষায় পরীক্ষার্থী ঠিক কত নম্বর পেয়েছে তার সঠিক ধারণা করা অনেক কঠিন তাই প্রয়োজন মার্কসীট সহ ফলাফল । এখানে ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষাবোর্ড কতৃক প্রথমে এই রেজাল্ট মাননীয় প্রধানমন্ত্রী মহাদয় এর হাতে হস্তানাতর করা হয় এবং ঠিক তার পর মুহুর্তে এই রেজাল্ট সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় । আজ ৮ ফেব্রুয়ারী প্রকাশিত হয়েছে এইচএসসি রেজাল্ট সকল বোর্ড এর ন্যায় এখানে ঢাকা বোর্ড এর রেজাল্ট ও প্রকাশ করা হয়েছে ।

রাজশাহী বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ – মার্কশিট সহ দেখে নিন এইখানে

এইচএসসি ফলাফল ২০২৩ ঢাকা বোর্ড মার্কিং সিস্টেম

এইচএসসি ২০২২ এর পরীক্ষা সর্ট সিলেবাসে অনুষ্ঠিতি হয় ঢাকা বোর্ড এর পরীক্ষা এই সিলোবাস অনুযায়ী ৫০ মার্ক এ সংঘটিত হয় । মার্ক বিবেচনায় ৫০ মার্ক এর ভাগ করলে বোঝা যায় যে ঢাকা বোর্ড এ এই মার্ক এর মধ্যে ৪০ + মার্ক পেলে ফলাফল A+ , বিঙ্গান বিভাগে ৩৬ পেলে A+ বিষেশ করে যে যে বিষয়ে প্রেকটিক্যাল রয়েছে । ৩০+ মার্ক পেলে তা A গ্রেড হিসেবে বিবেচিত হবে এই মার্ক পর্যায় ক্রমে B,C,D হিসেবে ভাগ করা হবে ঢাকা এর পরীক্ষার্থী দের জন্য আর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষায় অকৃতর্য হবে তাদের ফলাফল F বলে প্রকাশ করা হবে ।

কিভাবে এইচএসসি রেজাল্ট চেক করবেন

এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার দুইটি পদ্ধতি রয়েছে একটি হলো অনলাইনে এবং দুই নম্বরটি হলো এসএমএস এর মাধ্যেমে । ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা এই দুইটি পদ্ধতি ব্যাবহার করে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন । ঢাকা বোর্ডের পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখার জন্য
পরীক্ষার্থীকে প্রথমে অনলাইনে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।

  • www.educationboardresults.gov.bd এখানে প্রবেশ করতে হবে ।
  • সর্বপ্রথমে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন
  •  সর্বপ্রথমে পরীক্ষার নাম অপশনে ক্লিক করে পরীক্ষার নাম HSC সিলেক্ট করুন
  • সাল অপশনে আপনার পরীক্ষার সাল ২০২২ করুন
  • বোর্ড এর নাম ঢাকা ( DHAKA ) নির্বাচন করুন
  • পরবর্তীধাপে রেজাল্ট এর ধরণ নির্বাচন করতে হবে ।
  • রোল নম্বর এর স্থানে আপনার এইচএসসি পরীক্ষার রোল নম্বর টি প্রদান করুন ।
  • এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে প্রযোয্য ক্ষেত্রে ।
  • সিকিউরিটি কোড ৩ +৪ এর মতো প্রদর্শন করলে সা সমাধান করে সাবমিট করতে হবে ।
  • সব শেষে সাবমিট বাটন এ ক্লিক করে তথ্য সাবমিট করতে হবে ।
  • এবং আপনি আপনার এইচএসসি ২০২৩ এর পরীক্ষার ফলাফল পেয়ে যাবেন ।

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ SMS এর মধ্যেমে

SMS এর মাধ্যেমে মোবাইল ফোনের মাধ্যেমে ও এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যায় যায় । শিক্ষার্থীরা বসে তাদের ব্যবহৃত মোবাইল ফোনের মাধ্যেমে ১৬২২২ নম্বরে এসএমএস প্রেরণ করে তাদের রেজাল্ট জানতে পারবেন । এখানে ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফ দেখার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । SMS এর মাধ্যেমে রেজাল্ট দেখার জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে মেসেজ প্রেরণ করতে হবে ঢাকা বোর্ড এর  দেখতে হলে প্রথমে পরীক্ষার নাম স্পেস বোর্ড এর নামের প্রথম ৩ টি অক্ষর স্পেস রোল নম্বর স্পেস সাল লিখে ১৬২২২ নম্বরে SMS টি পাঠাতে হবে এখানে সার্ভিস চার্জ প্রযোয্য । ঢাকা বোর্ড এর প্রথম ৩ টি অক্ষর বোর্ড লেখা স্থানে বসতে হবে যেমন: বোর্ড যদি DHAKA হয়ে থাকে তাহলে DHA লিখতে হবে এবং ১৬২২২ নম্বরে মেসেজটি প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

HSC<>DHA<>roll<>year

বোর্ড চ্যালেন্জ এর নিয়োম ২০২৩ ঢাকা বোর্ড

  • HSC ২০২২ এর রেজাল্ট প্রকাশের পরে ঢাকা বোর্ড এর যে সকল পরীক্ষার্থী তাদের রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর জন্য আবেদন করতে চান তাদের প্রিপেইড সিম এর মার্ধেমে এসএমএস করে বোর্ড চেলেন্জ এর জন্য আবেদন করতে হবে । এখানে রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর সঠিক নিয়োম প্রদান করা হয়েছে যদি পরীক্ষার্থীরা তাদের যে বিষয়ে চ্যালেন্জ করতে চান উক্ত বিষয়ের বিষয় কোড উল্লেখ করে এসএমএস প্রদান করতে হবে । এখানে নিয়োম প্রদান করা হলো
  •  সর্ব প্রথম প্রিপেইড টেলিটক সিম যুক্ত ফোন এর মেসেজ অপশনে প্রবেশ করতে হবে ।
  •  মেসেজে প্রথমে RSC লিখে <space> বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর <space> রোল নম্বর <space> বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে send করতে হবে ।
  •  উদাহরণ :

RSC<space>DHA<space>1458236<space>201

 

  •  বোর্ড যে এসএমএস প্রদান করবে সেখানে কত টাকা কেটে নেওয়া হবে তা উল্লেখ করে পিন প্রদান করা হবে ।
  •  সম্মত থাকলে
  • ম্যাসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে সম্মতি গাপক ম্যাসেজ প্রদান করতে হবে ।
  • উদাহরণ :

RSC<space>DHA<space> PIN<space>Contact Number

  • . send ১৬২২২ নম্বরে
  • একসাথে একাধিক বিষয়ে বোর্ড চ্যালেন্জ এর আবেদন করলে প্রতিটি বিষয় কোড এ কমা(,) দিয়ে ম্যাসেজ প্রেরণ করতে হবে
  • উদাহরণ :

RSC<space>DHA<space>1458236<space>201,202

  • প্রথ্যেক বিষয়ের জন্য আবেদন ফি ১৫০ টাকা ।

শেষ কথা

ঢাকা বোর্ড এর পরীক্ষার রেজাল্ট প্রকাশ এখানে করা হয়েছে সকল বোর্ড এর পরীক্ষার্থী এখান থেকে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন । মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ২০২৩ এর ফলাফল প্রকাশ করা হয়েছে ঢাকা বোর্ড এর ন্যায় এখান থেকে অন্যন্য সকল বোর্ড এর পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট মার্কসীট সহ ডাউনলোড করতে পারবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.