Question Solution

এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান ২০২৩ ( ঢাকা বোর্ড)

এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান

এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান ঢাকা বোর্ড এখানে প্রকাশ করা হয়েছে। আমরা এখানে ঢাকা বোর্ডের এইচএসসি ২০২৩ এ প্রথম পরীক্ষা রসায়ন ২য় পত্রের বহুনির্বাচনির সমাধান প্রদান করেছি। সকল বোর্ডের ন্যায় এখানে ঢাকা বোর্ডের রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান পৃথক পৃথক ভাবে প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা এখানে ঢাকা বোর্ডের এইচএসসি ২০২৩ রাসায়ন দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্নের সঠিক সমাধানের পিডিএফ ভার্শন প্রদান করলাম। আশা করি এই ঢাকা বোর্ডের রসায়ন প্রশ্নের সমাধান দ্বারা সকল পরীক্ষার্থী লাভবান হবেন। আমাদের প্রকাশিত এই ঢাকা বোর্ডের রাসায়ন দ্বিতীয় পত্র প্রশ্নের সঠিক সমাধান ডাউনলোড করা যাবে এখানে।

এইচএসসি রসায়ন ২য় পত্রের মার্ক বিবরণী ২০২৩

আমরা সকলে জানি যে ঢাকা বোর্ডের এইচএসসি রসায়ন ২য় পত্রের পরীক্ষা ১০০ মার্কের অনুষ্ঠিত হবে। এই ১০০ মার্কের মধ্যে সকল বোর্ডের ন্যায় ঢাকা বোর্ডের ও রাসায়ন দ্বিতীয় পত্র ১০০ মার্ক ৩ টি ভাগ রয়েছে । করোনা পরিস্থিতর পরে এই প্রথম ঢাকা বোর্ডের রসায়ন ২য় পত্রের পরীক্ষা পূর্ণ অর্থাৎ ১০০ মার্কের অনুষ্ঠিত হয়েছে। আমদের এই ওয়েবসাইট হতে বাংলাদেশের সকল বোর্ডের ন্যায় ঢাকা বোর্ডের পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার প্রশ্নের সমাধান ডাউনলোড করতে পারবেন। এখানে ঢাকা সহ ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডের প্রতিটির রাসায়ন দ্বিতীয় পত্র এমসিকিউ প্রশ্নের সমাধান প্রদান করা হয়েছে। আমরা জানি ঢাকা বোর্ডের রাসায়ন দ্বিতীয় পত্রের এই পরীক্ষায় ২৫ মার্কের এমসিকিউ,৫০ মার্কের লিখিত এবং ২৫ মার্কে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবেন।

ঢাকা বোর্ডের রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান ২০২৩

সকল বোর্ডের ন্যায় ঢাকা বোর্ডের অধীনে এবার লক্ষাধিক পরীক্ষার্থী রসায়ন দ্বিতীয় পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। আমরা এখানে এই ঢাকা বোর্ডের রসায়ন দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নের সঠিক সমাধান প্রদান করার চেস্টা করেছি। আমাদের এই ওয়েবসাইটে বাংলাদেশের ঢাকা বোর্ডের সকল পরীক্ষার্থীরা তাদের রসায়ন দ্বিতীয় পত্রের সমাধান এর পিডিএফ কপি খুব সহজে ডাউনলোড করে তাদের রেজাল্ট সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে পারবেন। আর আমাদের প্রকাশিত সমাধান থেকে ঢাকা বোর্ডের সকল পরীক্ষার্থীরা তাদের রসায়ন দ্বিতীয় পত্রের পরীক্ষা নিয়ে একটা আলোচনা করতে পারবেন বা ধারনা করতে পারবেন।

এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্নের উত্তর ২০২৩

ঢাকা বোর্ডের এইচএসসি রসায়ন দ্বিতীয় পত্রের পরীক্ষার ৪ টি সেট থাকে এখানে ৪ সেট প্রতিটি বোর্ডের বোর্ড পরীক্ষার প্রশ্নের সমাধান প্রদান করেছি। শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ঢাকা বোর্ডের রসায়ন ২য় পত্রে ৪টি সেট থাকলে ও মূলত প্রশ্ন একই শুধু প্রতিটি সেটে প্রশ্ন নম্বর ভিত্তিতে প্রশ্ন আলাদা করা হয়েছে। এখন ঢাকা বোর্ডের পরীক্ষার্থীদের মনে হতে পারে যে আমরা রসায়ন দ্বিতীয় পত্রের ৪ টি সেটের প্রশ্নের সমাধান চাই আমরা এখানে ৪টি সেটের প্রশ্নের সমাধান প্রকাশের চেস্টা করেছি। রসায়ন দ্বিতীয় পত্রের ক হতে ঘ পর্যন্ত ১টি সেটের পরীক্ষার প্রশ্নের সমাধান এখানে প্রদান করা হয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা নিজ নিজ বোর্ডের সমাধান সংগ্রহ করুন।

শেষ কথা

এইচএসসি ঢাকা বোর্ডের রসায়ন ২য় পত্র প্রশ্নের সমাধান নিয়ে এবং উক্ত পরীক্ষার বিষয় সম্পর্কে একটি বিস্তর আলোচনা করেছি। এই আলোচনার মাধ্যেমে ঢাকা বোর্ডের সকল পরীক্ষার্থী তাদের রসায়ন দ্বিতীয় পত্রের প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। এছাড়াও ঢাকা বোর্ডের এইচএসসি রসায়ন ২য় পত্র প্রশ্নে কোন প্রকার ভূল থাকলে বা পিডিএফ ডাউনলোড করতে সমস্যা হলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা এই ঢাকা বোর্ডের রসায়ন দ্বিতীয় পত্রের প্রশ্ন ডাউনলেঅড সমস্যার সমাধান করার চেস্টা করবো। এইচএসসি ২০২৩ এর ঢাকা বোর্ডের রাসয়ন ২য় পত্রে পরীক্ষার এমসিকিউ প্রশ্নের সঠিক সমাধান ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.