Others

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান বিভাগ,মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগ। করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাস ধরে প্রায়ই সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।এর কারণে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পরেছে। এর মধ্যে শিক্ষা ব্যবস্থাকে একদম থামিয়ে রাখা সম্ভব না তাই এ্যসাইনমেন্টের মাধ্যমে শিক্ষা কে এগিয়ে নিয়ে যেতে হবে।

কারণ শিক্ষা হলো জাতির মেরুদণ্ড। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য নবম সপ্তাহের বিজ্ঞান বিভাগ,মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের নবম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ২০২১ শিক্ষাবর্ষের সকল শিক্ষার্থীদের ষষ্ঠ থেকে নবম শ্রেণির যারা তাদের জন্য এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে বলে জানা গিয়েছে।

নবম সপ্তাহে নবম শ্রেণীর বিজ্ঞান বিভাগ,মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য দুটি করে বিষয়ের ওপর এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে বলে জানা যায়।এখন আমরা জানবো  বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান ও জীব বিজ্ঞান, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য  বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং পৌরনীতি ও নাগরিকতা আর ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের এ্যাসাইনমেন্ট রয়েছে। এবার আমরা নিচে সেসবগুলো নিয়ে আলোচনা করবোঃ-

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পদার্থ বিজ্ঞানঃ-

  • নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের  নবম সপ্তাহে পদার্থবিজ্ঞান বিষয় থেকে দ্বিতীয় এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে বলে জানা যায়।এছাড়াও এর আগে নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্টে পদার্থবিজ্ঞান বিষয় থেকে পদার্থ বিজ্ঞান বইয়ের ২৩নং পৃষ্ঠার চিত্র অনুসারে একটি স্লাইড ক্যালিপাস আর্ট পেপারের সাহায্যে তৈরী করে এর সাহায্যে একটি মার্বেলের আয়তন (কাজের ধারাবর্ণনাসহ) নির্ণয় করার এ্যাসাইনমেন্ট দেয়া হয়েছিল।এখনএই সপ্তাহে অর্থাৎ নবম সপ্তাহেই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান পাঠ্যবই এর প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে নির্ধারিত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর এসাইনমেন্ট সম্পন্ন করবে।

শ্রেণীঃনবম,বিভাগঃবিজ্ঞান, বিষয়ঃপদার্থবিজ্ঞান,

এ্যাসাইনমেন্ট নং-২।

বইয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট থেকে জ্ঞান অর্জন করে এ এ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো হলোঃ- পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ কিভাবে ঘটেছে তা নিয়ে একটি প্রতিবেদন রচনা করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ- শিক্ষার্থীরা পাঠ্যবই,  বিজ্ঞান সাময়িকী,  ইন্টারনেট অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করবে।

এবার আমরা ৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ জীব বিজ্ঞান নিয়ে নিচে আলোচনা করবোঃ-

তথ্য মতে জানা যায় ৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগে এর  আগে দ্বিতীয় সপ্তাহে  জীব বিজ্ঞান বিষয় থেকে প্রথম এ্যাসাইনমেন্ট জীবজগতের পাঁচটি রাজ্যের বৈশিষ্ট্য এবং উদাহরণ দেয়া হয়েছিল।এবার জীব বিজ্ঞান বিষয়ে এ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

নবম সপ্তাহে নবম শ্রেণির জীববিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ- জীবকোষ ও টিস্যু থেকে।

২০২১ শিক্ষার্বষের ৯ম সপ্তাহে নবম শ্রেণির জীববিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ জীবকোষ ও টিস্যু থেকে।

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, বিষয়: জীব বিজ্ঞান,  এ্যাসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনাম হলোঃ- দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু। পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ জীব কোষ, উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান অঙ্গাণু এবং তাদের কাজ, উদ্ভিদ ও প্রাণীর কাজ পরিচালনায় বিভিন্ন প্রকার কোষের ভূমিকা, উদ্ভিদ টিস্যু, প্রাণী টিস্যু, অঙ্গ ও তন্ত্র, অণুবীক্ষণ যন্ত্র।

অ্যাসাইনমেন্টঃ কাগজ, সুতা এবং রং ব্যবহার করে একটি আদর্শ উদ্ভিদ কোষের মডেল প্রস্তুত করো।

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা নিয়ে নিচে আলোচনা করবোঃ-

১)এ্যাসাইনমেন্টে ১৮ ইঞ্চি দৈর্ঘ্য এবং ১২ ইঞ্চি প্রস্থের শক্ত সাদা কাগজ ব্যবহার করতে হবে।

২)কাজটি করতে হবে  সহজলভ্য এবং রং ব্যবহার করে।

৩)এখানে এ্যাসাইনমেন্টে অঙ্গাানুসমূহ সঠিকভাবে চিহ্নিত করতে হবে।

৪)এ্যাসাইনমেন্টে নিজ পাঠ্য পুস্তকসহ প্রয়োজনে উপরের বা নিচের শ্রেণির পাঠ্যপুস্তক এর সাহায্য নেয়া যাবে

৫)এই এ্যাসাইনমেন্টে পচনশীল কোন বস্তু ব্যবহার করা যাবে না।

এবার আমরা ৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিসাব বিজ্ঞান নিয়ে আলোচনা করবোঃ-

নবম শ্রেণীর  ব্যবসায় শিক্ষা বিভাগে হিসাববিজ্ঞান দ্বিতীয়  এ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের লেনদেন থেকে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারিত নবম শ্রেণীর সিলেবাসের আলোকে শিক্ষার্থীরা অধ্যয়ন করার পর এই নির্ধারিত কাজটি সম্পন্ন করবে।

শ্রেণী: নবম, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়: হিসাব বিজ্ঞান,  এ্যাসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়ঃ লেনদেন, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তুঃ লেনদেনের ধারণা, লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য, লেনদেন চিহ্নিতকরণ, হিসাব সমীকরণ, ব্যবসায়িক লেনদেনের উৎস এবং এ সংক্রান্ত দলিলপত্রাদি।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ-

১) কাল্পনিক তিনটি (মূলধন আনায়ন সংক্রান্ত, সম্পত্তি ক্রয় সংক্রান্ত, খরচ প্রদান সংক্রান্ত) লেনদেন লেখ এবং হিসাব খাত উল্লেখ করে একটি হিসাব সমীকরণের প্রভাব একটি উপস্থাপন করো। 

২)তোমার পরিবারের পাঁচটি লেনদেন ও পাঁচটি লেনদেন নয় এমন ঘটনা উল্লেখ করো।

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলে নিচে আলোচনা করা হলোঃ-

১)এ্যাসাইনমেন্ট করার জন্য পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে ধারণা নেওয়া।

২)এ্যাসাইনমেন্টে প্রয়োজন হলে মোবাইল মিডিয়ার মাধ্যমে সে বিষয়ে শিক্ষক এর শরণাপন্ন হওয়া লাগবে।

৩)এ্যাসাইনমেন্টে পিতা-মাতার সহায়তা নেয়া যাবে।

৪)এ্যাসাইনমেন্টে ইন্টারনেট এর মাধ্যমে গুগোল ও ইউটিউব এর সহায়তা নেয়া যাবে প্রয়োজনে।

৫)এ্যাসাইনমেন্টে সম্ভব হলে একাদশ-দ্বাদশ শ্রেণীর হিসাব বিজ্ঞান বইয়ের সহায়তা নেওয়া যাবে।

এবার আমরা ৯ম শ্রেণি নবম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় নিয়ে আলোচনা করবোঃ-

নবম সপ্তাহে ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে দ্বিতীয় এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন থেকে।শিক্ষার্থীরা ব্যাংকিং বিষয়ের নবম সপ্তাহের সংক্ষিপ্ত পাঠ্যসূচির অধ্যায়নের পর এ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

শ্রেণী: নবম, বিভাগ: ব্যবসায় শিক্ষা , বিষয়: ফিন্যান্স ও ব্যাংকিং,  এ্যাসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ প্রথম- অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:  অর্থায়নের ধারণা,  অর্থায়নের ক্রমবর্ধমান ধারা,  অর্থায়নের শ্রেণীবিন্যাস,  ব্যবসায় অর্থায়ন এর গুরুত্ব,  ব্যবসায় অর্থায়নের নীতি,  আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলী।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ হলোঃ-

একটি কেস ষ্টাডি অনুসরণ করে প্রতিবেদন প্রণয়ন।

A লিমিটেড, B লিমিটেড, ও C লিমিটেড তিনটি একই ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। A লিমিটেডের আর্থিক মুনাফা অর্জন হলেও পাওনাদারদের দাবি মেটাতে প্রায়শই বিরোধ সৃষ্টি হয়। B লিমিটেড এর তুলনায় মূলধন খরচ ও অধিক। C লিমিটেড অন্যান্য বছর ভালো মুনাফা অর্জন করলেও মহামারী করোনা পরিস্থিতিতে ব্যবসা কি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। উপরোক্ত কেস স্টাডির ভিত্তিতে একটি প্রতিবেদন প্রণয়ন করো।

(প্রতিবেদনে ভূমিকা, অর্থায়নের নীতির ব্যাখ্যা, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা এবং আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ ও উপসংহার থাকবে)

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলো নিচে আলোচনা করা হলোঃ-

১)এ্যাসাইনমেন্টে পাঠ্যবইয়ের প্রদত্ত থেকে চার তৈরিতে প্রয়োজনীয় উৎস সমূহ উল্লেখ করতে হবে।

২)এ্যাসাইনমেন্টে আধুনিকায়নের এবং দৈনন্দিন পরিচালন আয় উৎসের শ্রেণী পৃথক ভাবে উপস্থাপন করতে হবে।

এবার আমরা নবম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা নিয়ে আলোচনা করবোঃ-

২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যয়নরত যে সকল শিক্ষার্থী মানবিক বিভাগ নির্বাচন করেছে তাদের নবম সপ্তাহে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্যবই থেকে একটি এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে বলে জানা যায়।

নবম সপ্তাহে মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্য বইয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে বিশ্বসভ্যতা ( মিশর, সিন্ধু, গ্রিক ও রোমান) থেকে। শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

শ্রেণী: নবম, বিভাগ: মানবিক, বিষয়: বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয়- বিশ্বসভ্যতা ( মিশর, সিন্ধু, গ্রিক ও রোমান); পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত বিষয়ঃ মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, রোমান সভ্যতা।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো হলোঃ-

‘বিশ্ব সভ্যতা বিকাশে গৃহ রোমান সভ্যতার ভূমিকা’- শীর্ষক ২৫০-৩০০ শব্দের একটি প্রতিবেদন রচনা করো।

এ্যাসাইনমেন্টের নির্দেশনা গুলো নিচে আলোচনা করা হলোঃ-

১) এ্যাসাইনমেন্টে উইকিপিডিয়া ও বাংলাপিডিয়ার সহ সভ্যতার ইতিহাস সংক্রান্ত যেকোন বই এর সাহায্য নেওয়া যাবে বলে জানা যায়।

২) এ্যাসাইনমেন্টে সভ্যতা দুটোর তথ্য ছবি বিভিন্ন পত্রিকা, বই, গুগোল এবং ইউটিউব এর সহায়তায় সংগ্রহ করে প্রতিবেদনের সংযোজন করা যাবে বলে জানা যায়।

এবার আমরা সর্বশেষ ৯ম সপ্তাহের নবম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ পৌরনীতি ও নাগরিকতা নিয়ে আলোচনা করবোঃ-

নবম শ্রেণির মানবিক বিভাগের যে সকল শিক্ষার্থী পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে নির্বাচন করেছে তাদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত নবম সপ্তাহের এ্যাসাইনমেন্ট একটি কাজ রয়েছে।

শ্রেণী: নবম, বিভাগ: মানবিক, বিষয়: পৌরনীতি ও নাগরিকতা, এসাইনমেন্ট নং-২।

অ্যাসাইনমেন্ট বা নির্দেশনাঃ- ‘রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান’ এই শিরোনামে নিম্নের সংকেত অনুসরণ করে সর্বোচ্চ ৩০০ শব্দের একটি প্রবন্ধ লিখ।

সংকেত সমূহগুলো হলোঃ-

১)রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে তোমার দৃষ্টিতে অধিক গ্রহণযোগ্য মতবাদ।

২)মতবাদটি অধিক গ্রহণযোগ্য মনে হওয়ার কারণ।

৩)রাষ্ট্র গঠনের উপাদান সমূহ। ৪)তোমার দৃষ্টিতে রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। ৫)উক্ত উপাদানটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হওয়ার যৌক্তিক ব্যাখ্যা।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলো নিচে আলোচনা করা হলোঃ-

১)এ্যাসাইনমেন্টে পাঠ্যপুস্তক এর পাশাপাশি অন্য বইয়ের সহায়তা নেওয়া যাবে।

২)এ্যাসাইনমেন্টেে পত্রপত্রিকা থেকে তথ্য সংগ্রহ করা যাবে। ৩)এ্যাসাইনমেন্টেে ইন্টারনেটের সাহায্য নেওয়া যাবে প্রয়োজনে।

বর্তমানে করোনা মহামারীর কারণে শিক্ষাকে এভাবে এগিয়ে নিয়ে যেতে হচ্ছে।কারণ একটি জাতির মেরুদণ্ড হলো শিক্ষা সেটাকে একদম বন্ধ করে রাখা ঠিক না সেকারণেই এ্যাসাইনমেন্টের মাধ্যমেই শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বর্তমান পরিস্থিতিতে।

এছাড়াও জানা গিয়েছে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় ৭ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন দেওয়া হয়েছে।আর সেকারণে ৭ জুলাই পর্যন্ত সকল এ্যাসাইনমেন্ট বন্ধ রাখা হয়েছে। এছাড়াও শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.