College Admission

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ…

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় বাড়লো। আগামী ১৫ জুন থেকে ২৩ জুন পর্যন্ত ফরম পূরণের সময়।বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে।এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে। এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব। তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় আবারও বাড়িয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

কোন প্রকার বিলম্ব ফি ছাড়া সকল পরীক্ষার্থীরা আগামী ২৩ জুন পর্যন্ত ফরম পূরণ করতে পারবেন। তবে এই সময় আর বাড়ানো হবে না বলেও জানিয়েছে শিক্ষা বোর্ড। মঙ্গলবার (১৫ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফরম পূরণের সময় আগামী ১৫ জুন থেকে ২৩ জুন পর্যন্ত বর্ধিত করা হলাে।এছাড়াও তথ্য থেকে জানা যায় যে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৪ জুন পর্যন্ত।

২০২১ সালের এসএসসি পরীক্ষার বিলম্ব ফিসহ ফরম পূরণের বিজ্ঞপ্তি আর প্রকাশ করা হবে না। নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণের সব কাজ সম্পন্ন করতে হবে।এছাড়াও জানা যায় পরে ফরম পূরণের আর কোনো সুযােগ থাকবে না। এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য বাের্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় করার কোনো সুযােগ নেই। অতিরিক্ত ফি আদায় করলে শাস্তির ব্যবস্থাও রয়েছে। ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের কোনো অভিযােগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয় বোর্ড থেকে।

করোনা মহামারীর ভেতরে এমনিতেই মানুষ আর্থিক সংকটে ভুগছে এর ভেতর অতিরিক্ত ফি আদায় করলে কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে। এছাড়াও জানা গেছে, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিল বিধিনিষেধ জারি করে সরকার। এরমধ্যেই চলছিল এসএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম।পরে বিষয়টি নিয়ে আপত্তি তোলেন শিক্ষক, শিক্ষার্থী ও স্কুল কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে ৫ এপ্রিল এসএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম স্থগিত করে ঢাকা শিক্ষা বোর্ড। বিধিনিষেধ কিছুটা শিথিল করায় ওই সময় বাদ পড়া শিক্ষার্থীদের সুযোগ দিয়ে গত ২২ মে থেকে ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করার সুযোগ দেওয়া হয়।

এরপর আরেক দফা সময় বাড়ানোর পর তৃতীয় দফায় ২৩ জুন পর্যন্ত সময় বাড়িয়েছে শিক্ষা বোর্ড।করোনার সংক্রমনের কারণে অনেক বার স্থগিত করা ফরম পূরণ সে সময় অনেক ফরম পূরণ করতে ব্যর্থ হয়েছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে আবার বাড়ানো হয়েছে ফরম পূরণের সময়। দীর্ঘ ১৫ মাস করোনা মহামারীর কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে বন্ধ। এখন আস্তে আস্তে পরিকল্পনার মাধ্যমে সেগুলো এগিয়ে নিয়ে যেতে হবে। এছাড়াও অনেকবার পরিকল্পনা করা হয়েছে কিন্তু করোনার কারণে সবকিছু উল্টো পাল্টা হয়ে গেছে। এবং আরোও বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.