AdmissionCollege Admission

সরকারি ৭ কলেজে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য আলোচনা করা হবে। করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এছাড়াও বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে।সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধরে কারণে শিক্ষার্থীরা স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পরেছে।এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে।

এমনিতে দীর্ঘ সময় ধরে সবকিছু বন্ধ রয়েছে আর এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব। তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজে অনার্স ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হবে ১০ জুলাই থেকে।

এছাড়াও জানা যায় এ আবেদন চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত।এছাড়াও তথ্য মতে জানা যায় পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই ভর্তি পরীক্ষা হতে পারে আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই। তথ্য মতে জানা যায় সাত কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল রোববার এসব তথ্য জানিয়েছেন।

ভর্তির আবেদনের লিঙ্কঃ- http://7collegedu.com/ অফিসিয়াল ওয়েবসাইটঃ- http://7college.du.ac.bd/

সকল ভর্তিচ্ছু প্রার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকা লাগবেঃ-

  • ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের মধ্যে যাঁরা নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন, তাঁরাই সাত কলেজে ভর্তির জন্য আবেদন করার যোগ্যতা অর্জন করবেন বলে জানা গিয়েছে। সকল শিক্ষার্থীর ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৭, বাণিজ্য ইউনিটে দুই জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ন্যূনতম ৬.০ থাকতে হবে।এই যোগ্যতাগুলো যেসকল শিক্ষার্থীদের আছে তারাই এই সরকারি সাত কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও অন্যান্য সকল তথ্যগুলো হলোঃ-

  • সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানা যায়।পরীক্ষাতে শিক্ষার্থীদরে এর ৪০ শতাংশ অর্থাৎ ৪৮ নম্বর পেলে সে শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন।এছাড়া সে সকল শিক্ষার্থীরা উত্তীর্ণ বলে বিবেচিত হবে না।তথ্য মতে জানা যায় সরকারি সাত কলেজের এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি নেওয়া হবে জন প্রতি ৪৫০ টাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজগলোর নাম হচ্ছেঃ-

ঢাকা কলেজ,ইডেন মহিলা কলেজ,সরকারি তিতুমীর কলেজ,কবি নজরুল সরকারি কলেজ,সরকারি বাঙলা কলেজ,সরকারি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। এই সাতটি কলেজ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ। এ কলেজ গুলোতে পড়ার স্বপ্ন অনেক শিক্ষার্থীর।বিশেষ করে মধ্যবৃত্ত পরিবারের সন্তানেরা যারা পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে চান্স পায় না। এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এছাড়াও বর্তমানে করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাস ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ।সেক্ষেত্রে শিক্ষার্থীদের একটাই চাওয়া পাওয়া পরিস্থিতি ভালো হওয়ার সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠান গুলো যেনো খুলে দেওয়া হয়।আর বর্তমান পরিস্থিতিতে কোনভাবে শিক্ষা টা এগিয়ে নিয়ে যাওয়া হোক।কারণ এভাবে বন্ধ থাকাতে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন হারিয়ে ফেলেছে। আর একটি জাতির মেরুদণ্ড হলো শিক্ষা।

সুতরাং যতো দ্রুত সম্ভব শিক্ষা ব্যবস্থা যেকোনো মূল্যে এগিয়ে নিয়ে যেতে হবে। এছাড়াও সকল প্রকার শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য এবং সকল প্রকার চাকরি বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.