Government Job

বাংলাদেশ ব্যাংকে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | BANGLADESH BANK

বাংলাদেশ ব্যাংকে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি খবর জানা গিয়েছে। এখানে পদের সংখ্যা থাকছে ২৮জন। মহামারী করোনার এসে পুরো পৃথিবী থেমে গেছে,সবকিছু যেনো পিছিয়ে গিয়েছে। আবার নতুন করে সবকিছুর আশায় মানুষ সবকিছু করছে। বর্তমান বিশ্বে চাকরির কথা ভাবতে গেলেই জীবন হয়ে যায় অনেক কঠিন। তারপরে চাকরি পাওয়া এবং আমাদের দেশে চাকরির বিষয়গুলে যেনো আরো জটিল। করোনা মহামারীর কারণে মানুষের জীবন দিশেহারা হয়ে গিয়েছে বললেই হয়।

এখন আমরা বাংলাদেশ ব্যাংকে চাকরির বিষয়ে নিচে আলোচনা করব।এখানে আমরা বাংলাদেশ ব্যাংকে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পদের নাম,বেতন,পদ সংখ্যা এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানবো।

১)বাংলাদেশ ব্যাংকে চাকরি পাবে অফিসার(পুরকৌশল) পদে-০৬ জন,অফিসার(তড়িৎকৌশল) পদে-১৪ জন এবং অফিসার(যন্ত্রকৌশলী) পদে-০৮ জন।বেতনঃযাদের বেতন হবে (১৬০০০-৩৮৬৪০)টাকা।

শিক্ষাগত যোগ্যতাঃ

ক)শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্বীকৃত কোন পলিটেকনিক ইনস্টিটিউট হতে সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণির ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ডিগ্রী।

খ)মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদু্র্ধব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ১টি প্রথম বিভাগ/শ্রেণি ৎাকতে হবে।

গ)এছাড়াও শিক্ষা জীবনের কোনো পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

২)শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/১৯/-১/২০০৭/১৭৪ অনুযায়ী এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে বর্তমানে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত,সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম,২য়,৩য় বিভাগ/শ্রেণি নিম্নরুপে নির্ধারিত হবেঃ

ক)৫.০০ পয়েন্ট স্কেলে =সমতুল্য শ্রেণি/বিভাগ।

খ)জিপিএ ৩.০০ বা তদুর্ধ্ব=প্রথম শ্রেণি/বিভাগ।

গ)জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম=দ্বিতীয় শ্রেণি/বিভাগ।

ঘ)জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কম=তৃতীয় শ্রেণি/বিভাগ।

৩)শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ) ৫৮২ অনুযায়ী অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে বর্তমানে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত,সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম,২য়,৩য় বিভাগ/শ্রেণি নিম্নরুপে নির্ধারিত হবেঃ

ক)৪.০০ পয়েন্ট স্কেলে =৫.০০ পয়েন্ট স্কেলে=সমতুল্য শ্রেণি/বিভাগ।

খ)৩.০০ বা তদুর্ধ্ব=৩.৭৫ বা তদুর্ধ্ব=প্রথম শ্রেণি/বিভাগ।

গ)২.২৫ বা তদুর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম=২.৮১৩ বা তদুর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম=দ্বিতীয় শ্রেণি/বিভাগ।

ঘ)১.৬৫ বা তদুর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম=২.০৬৩ বা তদুর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম=তৃতীয় শ্রেণি/বিভাগ।

৪)বাংলাদেশ ব্যাংকে চাকরির বয়স ২৭/০৪/২০২১ তারিখে সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩০ বছর।এছাড়াও মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর।

৫)বাংলাদেশ ব্যাংকে চাকরির আগ্রহী প্রার্থীদের আগামী ৩১/০৫/২০২১ তারিখের মধ্যে শুধু বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট erecruitment.bb.org.bd এ অনলাইনে আবেদন ফরম পূরণের মাধ্যমে আবেদন সম্পূর্ণ করতে হবে।

৬)বাংলাদেশ ব্যাংকে চাকরির অনলাইনে আবেদন করার সময় যা নিয়মাবলি লাগবে তা ওপরের ওয়েবসাইটেই পাওয়া যাবে।

৭)বাংলাদেশ ব্যাংকে চাকরির নতুন আবেদনকারীর ক্ষেত্রে ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অনলাইন আবেদন পত্রের নির্ধারিত স্থানে প্রার্থীর স্বাক্ষর ও সদ্য তোলা রঙিন ছবি আপলোড করতে হবে এছাড়াও ছবিতে যেনো মুখ ও কান বোঝা যায় অবশ্যই।

৮)বাংলাদেশ ব্যাংকে চাকরির online application form এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ থাকা লাগবে।

৯)এছাড়াও বাংলাদেশ ব্যাংকে চাকরির জন্য cv identification number, tracking number ও number অনলাইনে আবেদন করার পর যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।কারণ এগুলো পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা এবং বিভিন্ন কাজে প্রয়োজনে লাগতে পারে।

১০)বাংলাদেশ ব্যাংকে চাকরির জন্য যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের মোখিক পরীক্ষায় সময় সকল দলিললাদিসহ আবেদনের তথ্য এগুলো সবকিছুর প্রয়োজন হবে।

১১)এছাড়াও বাংলাদেশ ব্যাংকে চাকরির জন্য আবেদনের সময় উল্লিখিত স্থায়ী ঠিকানার সপক্ষে সংশ্লিষ্ট সিটি করপোরেশনের মেয়র/পৌরসভার মেয়র/কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/নোটারি পাবলিক কর্তৃক স্বাক্ষরিত সনদপত্র মৌখিক পরীক্ষার বোর্ডে জমা দেওয়া লাগে।আর বিবাহিত মহিলা হলে যদি স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর ঠিকানা ব্যবহার করেন তাহলে সনদপত্র উক্ত স্থায়ী ঠিকানার সপক্ষে হতে হবে।

১২)বাংলাদেশ ব্যাংকে চাকরির জন্য নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী কাজ করা হবে।

সর্বশেষ বলতে পারি আবেদনকারীরা erecruitment.bb.org.bd এই ওয়েবাসাইটে আবেদন পূরণ করতে পারবেন এবং আরোও সকল ধরনের তথ্য সেখান থেকে জেনে নিতে পারবেন। বাংলাদেশ ব্যাংকে চাকরির জন্য সকল তথ্য আপনারা ওপরের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker