RoutineSSC

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

এসএসসি পরীক্ষার রুটিন

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে। আজ ২০ ফেব্রুয়ারী ২০২৩ প্রকাশিত হয়েছে এসএসসি ২০২৩ এর পরীক্ষার রুটিন। এপ্রিল মাসের ৩০ তারিখে প্রথম পরীক্ষা অনুষ্ঠীত হবে। সকল শিক্ষার্থীকে জানানো যাচ্ছে যে ২০২৩ সালের মা্যেমিক স্কুল সার্টিফিকেট ( এসএসসি ) পরীক্ষার জন্য যে সময়সূচী প্রকাশ করা হয়েছে এই সময়ে পরীক্ষা সম্পন্ন করা হবে। পরীক্ষার্থীদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং পরীক্ষার প্রস্তুতি ভালো করতে আগে এই রুটিন প্রকাশ করা হয়েছে। মাধ্যমিকস ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে এই এসএসসি পরীক্ষা ২০২৩ এর রুটিন প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার এক অন্যতম প্রক্রিয়া হলো মাধ্যমিক এর এসএসসি পরীক্ষা। প্রতিবারের ন্যায় এই পরীক্ষায় লকাষাধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

এসএসসি ২০২৩ পরীক্ষার রুটিন প্রকাশ

এখানে প্রদান করা হয়েছে এসএসসি ২০২৩ এর পরীক্ষার পূর্ণাজ্ঞ রুটিন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর আওতায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ভালো করার জন্য প্রয়োজন প্রস্তুতি। বাংলাদেশের ৯ টি জেনারেল শিক্ষা বোর্ডের পরীক্ষার রুটিন এখানে প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা এই ওয়েবসাইটে প্রবেশ করে তাদের ২০২৩ পরীক্ষার রুটিন দেখতে এবং পিডিএফ ডাউনলোড করতে পারবেন। ২০২৩ পরীক্ষার রুটিন দেখতে এই পোস্টটি ভালো ভাবে পড়ুন এবং এই পরীক্ষার রুটিন ডাউনলোড করুণ। আমরা এখানে প্রকাশ করেছি এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ এর পিডিএফ এবং এই পিডিএফ সবার আগে ডাউনলোড করার জন্য এবং শিক্ষার্থীদের কাজ সহজ করার জন্য প্রকাশ করা হয়েছে।

এক নজরে এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা
পরীক্ষার নাম : এসএসসি ( SSC )
রুটিন প্রকাশের তারিখ : ২০/০২/২০২৩ তারিখ
পরীক্ষা শুরুর তারিখ : ৩০/০৪/২০২৩ তারিখ
ওয়েবসাইট : https://dhakaeducationboard.gov.bd/

এসএসসি পরীক্ষার রুটিন PDF ডাউনলোড

আমরা এখানে প্রকাশ করেছি এসএসসি ২০২৩ পরীক্ষার রুটিন এর PDF কপি। পরীক্ষার্থীরা এই PDF কপি আমাদের ওয়েবসাইট থেকে বিনা বাধায় ডাউনলোড করতে পারবে খুব সহজে। এসএসসি পরীক্ষার রুটিন PDF ডাউনলোড করার জন্য আমরা এখানে প্রকাশ করেছি পরীক্ষার রুটিন PDF কপি। এই কপি ডাউনলোড করে পরীক্ষার্থীরা জানতে পারবেন তাদের পরীক্ষার সঠিক সময়। এবং পরীক্ষার সকল তথ্য। আজ ২০ ফেব্রুয়ারী ২০২৩ তারি্যেখ প্রকাশিত এসএসসি ২০২৩ পরীক্ষার রুটিন এর রুটিন PDF শিক্ষার্থীরা আমাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করতে পারবেন খুব সহজে।

এসএসসি পরীক্ষার রুটিন এবং নির্দেশাবলী

এসএসসি ২০২৩ পরীক্ষার কিছু বিশেষ নিয়মাবলী রয়েছে। এই নিয়োম শিক্ষার্থীদের অনুসরণ করতে হবে। পরীক্ষার্থীরা এই নির্দেশ অমান্য করলে সাস্তির মূখে পড়তে পারেন। এই পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কতৃক জারিকৃত হয়েছে এই কিছু বিশেষ নির্দেশাবলী। পরীক্ষায় এই নির্দেশ পরীক্ষার্থীদের বাধ্যতামূলক ভাবে মেনে চলতে হবে। এখানে এসএসসি ২০২৩ পরীক্ষার বিশেষ নির্দেশাবলী প্রদান করা হলো:-

  • পরীক্ষা শূরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হব।
  • প্রশ্ন পত্রে প্রদত্ত সময়ের মধ্য পরীক্ষা শেষ করতে হবে।
  • প্রথমে এমুসিকিউ এবং পরে লিখিত পরীক্ষা অনুষ্ঠীত কোন বিরতি নেয়।
  • পরীক্ষার প্রবেশ পত্র পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের থেকে কমপক্ষে ৩ দিন আগে সংগ্রহ করবেন।
  • শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষার এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক ভাবে মূল্যায়ন এর মাধ্যেমে প্রতিষ্ঠান কেন্দ্রকে প্রেরণ করবে। আর কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক পরীক্ষার নম্বর যোগ করে বোর্ডে প্রেরণ করবেন।
  • পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার খাতার OMR ফরমে নিজের রোল, রেজিস্ট্রেশন নম্বর এবং বিষয় কোড ভালো ভাবে কালো কালিন বল পেন দ্বারা পূরণ করবেন।
  • পরীক্ষার্থীকে সৃজনশীল বা রচনামূলক /MCQ এবং ব্যবহারিক পরীক্ষায় পৃথক পৃথক পাশ করতে হবে।
  • প্রত্যেক পরীক্ষার্থী শুধু নিবন্ধিত পরীক্ষার বিষয়ে পরীক্ষা দিতে পারবেন অন্য বিষয়ে পরীক্ষা দিতে পারবেন না।
  • কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ প্রতিষ্ঠানে হবে না পরীক্ষার্থী স্থানন্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  • পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।
  • এক মাত্র কেন্দ্রীয় সচিব কেন্দ্রে মোবাইল আনতে পারবেন। অন্য কেউ কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।
  • সৃজনশীল বা রচনামূলক /MCQ এবং ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতি জন্য একই উপস্থিত পত্র ব্যবহার করা হবে।
  • ব্যবহারিক পরীক্ষায় স্ব স্ব কেন্দ্র বা ভেনূতে অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার ৭ দিনের মধ্যে পরীক্ষার ফলাফল পুন বিবেচনা আবেদন করা যাবে।

ssc-routinw-2023

এসএসসি ২০২৩ ব্যবহারিক পরীক্ষার সময়

ব্যবহারিক পরীক্ষা যে সকল বিষয়ে বিদ্যমান এসএসসি পরীক্ষায় সে সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীদের উক্ত বিষয় অর্থাৎ যে বিষয়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে হাতে কলমে পরীক্ষা করে এবং সেই পরীক্ষা প্রদক্ষিণ করে মার্ক প্রদান করা হয়। আমার এখানে ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ও প্রকাশ করেছি।

পরীক্ষার্থীরা এখান থেকে তাদের এসএসসি ২০২৩ ব্যবহারিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হলো। মূলত রচনামূলক পরীক্ষা শেস করার পরে ২৪/০৫/২০২৩ রোজ বুধবার হতে ৩০/০৫/২০২৩ রোজ মঙ্গলবার পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতিদিন সকাল ১০ টা হতে পরীক্ষার কেন্দ্রে ব্যবহারিক পরীক্ষা অুষ্ঠিত হবে। অর্থাৎ পরীক্ষার্থী যে কেন্দ্রে পরীক্ষা প্রদান করেছে উক্ত কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণ করা হবে।

বি.দ্র: সঙ্গীত বিষয়ে ব্যবহারিক পরীক্ষার জন্য পরীক্ষার্থীকে প্রবেশ পত্র, নিবন্ধন পত্র, বাদ্যযন্ত্র, তবলাদায়ক ও সনাক্তকারী শিক্ষক সমেত নিজ অর্থায়নে সঠিক সময়ে সকাল ৯:৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে উপস্থিত হবে। ব্যবহারিক পরীক্ষায় শুধু মাত্র ব্যবহারিক উত্তর পত্র ব্যবহার হবে। তত্ত্বীয় পরীক্ষার উত্তর পত্র ব্যবহার হবে না।

শেষ কথা

এসএসসি পরীক্ষা ২০২৩ পরীক্ষা ৩০/০৪/২০২৩ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ এই পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। পরীক্ষার্থীরা এই পরীক্ষার রুটিন আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। এছাড়া ও আমারা এখানে এসএসসি পরীক্ষা ২০২৩ পরীক্ষার রুটিনের PDF প্রকাশ করেছি। এবং পরীক্ষার্থীরা এখান থেকে অথবা https://dhakaeducationboard.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.