HSCResult

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২১-২০২২

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ আজ প্রকাশিত হয়েছে। সমস্ত শিক্ষা বোর্ডের SSC পুনঃপরীক্ষার ফলাফল আজ ২১ জানুয়ারী প্রকাশিত হয়েছে৷ এটি হল SSC পর্যালোচনা ফলাফল ২০২১

ঢাকা, কুমিল্লা, রাজশাহী, দিনাজপুর, যশোর, বরিশাল, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বোর্ডের পুনঃপরীক্ষার ফলাফল তাদের নিজ নিজ ওয়েবসাইটে পাওয়া যাবে। দাখিল পুনঃপরীক্ষার ফলাফল বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও পাওয়া যাবে এবং এসএসসি ভোকেশনাল পুনঃপরীক্ষার ফলাফল বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এসএসসি বোর্ডের চ্যালেঞ্জ কি?

এসএসসি পুনঃপরীক্ষার অর্থ হল যে কোনও শিক্ষার্থীর ফলাফল সম্পর্কে কোনো আপত্তি থাকলে, তারা তাদের ফলাফল পুনর্বিবেচনার জন্য বোর্ডকে জানাতে পারে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড সেই সমস্ত বিষয়/পত্র পর্যালোচনা করবে যা শিক্ষার্থী পর্যালোচনার জন্য আবেদন করেছে। পুনঃমূল্যায়ন হল শিক্ষার্থীর মোট স্কোর সঠিকভাবে গণনা করা হয়েছে কিনা। এটি নিশ্চিত করে যে শিক্ষার্থীরা যে সমস্ত প্রশ্নের উত্তর দেয় তার জন্য নম্বর দেওয়া হয়েছে। কোনো প্রশ্নের উত্তর দেওয়ার জন্য শিক্ষার্থীকে নম্বর না দিলে তা সংশোধন করা হয় এবং মোট নম্বরের মধ্যে কোনো ভুল থাকলে তা সংশোধন করা হয়। যাইহোক, পুনঃনিরীক্ষণের অর্থ এই নয় যে পরীক্ষার প্রশ্নপত্র কোনভাবেই পুনঃমূল্যায়ন করা হয়।

পুনঃপরীক্ষা কি মার্ক কমাতে পারে?

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ফলে শিক্ষার্থীদের মার্কস কমার সম্ভাবনা নেই। শিক্ষার্থীর সংখ্যা/মার্ক বাড়লে তা সংশোধন করে প্রকাশ করা হবে। ফলাফল পরিবর্তন না হলে শিক্ষার্থীর বর্তমান ফলাফল বৈধ থাকবে।

SSC বোর্ডের চ্যালেঞ্জ রেজাল্ট কিভাবে জানবেন?

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২২ প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড পর্যালোচনা শেষে সংশোধিত ফলাফল প্রকাশ করে। শিক্ষা বোর্ড শুধুমাত্র পরিবর্তিত ফলাফল প্রকাশ করে। যাদের ফলাফল পরিবর্তন হবে না তাদের ফলাফল প্রকাশ করা হবে না। যাদের ফল পরিবর্তন হবে শিক্ষা বোর্ডগুলো এসএমএসের মাধ্যমে জানিয়ে দেবে। এছাড়াও, সকল শিক্ষার্থী চাইলে পিডিএফ ডাউনলোড করে সংশোধিত ফলাফল জানতে পারবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২০২১ প্রতিটি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের এসএসসি কর্নারে পাওয়া যাবে। আপনি নীচে থেকে এসএসসি চ্যালেঞ্জ ফলাফল ডাউনলোড এবং দেখতে পারেন। এখানে ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, রাজশাহী, দিনাজপুর, যশোর, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের পুনঃপরীক্ষার ফলাফল রয়েছে।

ফলাফল পরিবর্তন হলে কি করবেন?

এসএসসি ও সমমানের ফল পরিবর্তন হলে শিক্ষার্থীদের কিছু করার নেই। এই ফলাফল স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে. শিক্ষার্থীরা অনলাইনে সংশোধিত ফলাফল জানতে পারবে। এসএমএসের মাধ্যমেও জানানো হবে। পরবর্তীকালে, তাদের সমস্ত প্রতিলিপি এবং সার্টিফিকেট পরিবর্তিত ফলাফলের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ৩০ ডিসেম্বর ২২১ তারিখে প্রকাশিত হয়। এরপর পুনরায় আবেদন শুরু হয়। ৩১শে ডিসেম্বর, ২০২১ তারিখে পুনরায় যাচাই-বাছাইয়ের আবেদন শুরু হয়েছিল৷ আবেদনের শেষ তারিখ ছিল ৬ জানুয়ারী, ২০২২৷ শিক্ষা বোর্ডগুলি তারপরে সমস্ত পরীক্ষার কাগজপত্র সংগ্রহ করে৷ 70,000 এরও বেশি শিক্ষার্থী এসএসসি বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করেছে।

উল্লেখ্য, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গ্রুপভিত্তিক মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছে। জেএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল এবং ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতিতে অন্যান্য বিষয়ের ফলাফল প্রস্তুত ও প্রকাশ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker