HSCResult

এইচএসসি পরীক্ষা ফলাফল ২০২৩ – সমস্ত শিক্ষা বোর্ড বাংলাদেশ

HSC ফলাফল 2022 প্রকাশের তারিখ সমস্ত শিক্ষা বোর্ড বাংলাদেশ

এইচএসসি পরীক্ষা ফলাফল ২০২৩ অবশেষে 8ই ফেব্রুয়ারী ২০২৩-এ প্রকাশিত হয়েছে! যেসব শিক্ষার্থীরা বাংলাদেশে HSC এবং এর সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল তাদের ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। এইচএসসি, আলিম রেজাল্ট ২০২৩ এবং এইচএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩ এর ফলাফল একই সাথে প্রকাশ করা হয়েছে, যা শিক্ষার্থীদের পারফরম্যান্সের একটি বিস্তৃত চিত্র প্রদান করেছে।

আজকের এই নিবন্ধটি আপনাকে বিষয় অনুসারে মার্কস/গ্রেড নম্বর সহ এইচএসসি ফলাফলের মার্কশীট খুঁজে পেতে সহায়তা করবে। শিক্ষা বোর্ডের প্রতি বছর বিষয়ভিত্তিক নম্বর দিয়ে আসছে। সুতরাং, এই বছরেও শিক্ষা বোর্ড ২০২৩ সালের HSC পরীক্ষার ফলাফলের সাথে বিষয়ভিত্তিক নম্বর/গ্রেড নম্বরও প্রদান করবে। এখানে আপনি অনলাইন বা এসএমএস এর মাধ্যমে মার্কস অনুযায়ী ফলাফল কিভাবে পাবেন তা জেনে নিতে পারেন। এই পোস্টটি আপনাকে সম্পূর্ণ নম্বরের বিবরণ সহ আপনার HSC/ALIM/সমমান পরীক্ষার ফলাফল খুব সহজে খুঁজে পেতে সহায়তা করবে। সুতরাং, এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুনঃ

Table of Contents

HSC ফলাফল ২০২৩ কবে প্রকাশ করবেন?

HSC ফলাফল আজ 08 ফেব্রুয়ারী ২০২৩ সকাল 10.00 AM এবং অনলাইনে 12.00 pm পরে প্রকাশিত হয়েছে। এইচএসসি পরীক্ষা ফলাফল ২০২৩ প্রকাশ করার পরে, শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ফলাফলের দিন, অনেক প্রার্থী ফলাফল পরীক্ষা করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন, তাই সাইটে ভারী ট্রাফিক থাকতে পারে যা সাইটটিকে দীর্ঘ সময়ের জন্য লোড করে এবং সাইট স্লো হয়ে যায়। এই ধরনের সমস্যা এড়াতে, প্রার্থীরা আমাদের নিবন্ধন টি দেখতে পারেন এবং সহজেই ফলাফল সংগ্রহ করতে পারেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল 2020 30 জুলাই 2020 এ ঘোষণা করা হয়েছে
এইচএসসি পরীক্ষার ফলাফল 2019 17 জুলাই 2019 এ ঘোষণা করা হয়েছিল
এইচএসসি পরীক্ষার ফলাফল 2018 19 জুলাই 2018 এ ঘোষণা করা হয়েছে
HSC পরীক্ষার ফলাফল 2017 23 জুলাই 2017 এ ঘোষণা করা হয়েছে

অফিসিয়াল ওয়েবসাইটে প্রদত্ত সময়সূচী অনুসারে, সমস্ত শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা 08 ফেব্রুয়ারী ২০২৩ তারিখে  অনুষ্ঠিত হয়েছে। প্রার্থীরা পরীক্ষার রোল নম্বর নিবন্ধন নম্বর প্রদান করে এইচএসসি কলা, বাণিজ্য এবং বিজ্ঞান বিভাগের ফলাফল পরীক্ষা করতে সক্ষম হবেন। এইচএসসি ফলাফল পরীক্ষা করার জন্য শিক্ষার্থীরা আমাদের দেওয়া প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারে।

এইচএসসি ফলাফল ২০২৩ মার্কশিট সহ

HSC ২০২৩ পরীক্ষার ফলাফল ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। সর্বশেষ আপডেট অনুযায়ী, বাংলাদেশের শিক্ষা বোর্ড আনুষ্ঠানিকভাবে আসন্ন HSC পরীক্ষার ফলাফলের জন্য HSC ফলাফলের তারিখ ঘোষণা করেছে। এইচএসসি ফলাফল সম্পর্কে সম্পূর্ণ বিবরণ আমাদের এখানে পাবেন। বিজ্ঞপ্তি অনুসারে, অনুমান করা হয়েছে যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড 08 ফেব্রুয়ারী ২০২৩ তারিখে অর্থাৎ আজকে HSC ফলাফল ঘোষণা করেছে কারন পরীক্ষার পরে 60 দিনের মধ্যে কপি চেক পদ্ধতি সম্পন্ন হয়েছে। এখানে আপনি বাণিজ্য, কলা এবং বিজ্ঞান গ্রুপের জন্য আপনার শিক্ষা বোর্ডের HSC ফলাফল ২০২৩ খুঁজে পাবেন। এছাড়াও, শিক্ষার্থীরা অনলাইন মাধ্যম ব্যবহার করতে পারে এবং প্রধানত তারা অফিসিয়াল ওয়েবসাইট পছন্দ করতে পারে।

ওয়েব ভিত্তিক ফলাফল ২০২৩

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ চে লিঙ্ক এখানে দেওয়া হয়েছে। পোর্টাল থেকে সাধারণ/আলিম/ভোকেশনাল ফলাফলের মার্কশিট খুব সহজে ডাউনলোড করা যাবে। www educationboard gov bd এইচএসসি রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে আজ সকাল ১১টায়। প্রথমত, কর্তৃপক্ষ শিক্ষা বোর্ডের মাধ্যমে HSC সমমানের ফলাফল প্রকাশ করবে। তারপর আমাদের সাইটে রেজাল্ট মার্কশীট প্রদানের জন্য প্রস্তুত হবে।

এএইচএসসি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য শিক্ষার্থীরা প্রায় দুই বছর পড়াশোনা করেছে। বেশিরভাগ শিক্ষার্থী A+ পাওয়ার স্বপ্ন দেখে আসছে। এবং তাদের অনেকেই এইচএসসি মার্কশিটে ‘গোল্ডেন এ+’ চায়। সর্বোপরি, HSC ২০২৩ এর ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। যদিও প্রত্যেক শিক্ষার্থী A+ চায় কিন্তু সব শিক্ষার্থীর পক্ষে A+ পাওয়া সহজ নয়। পাসের হার বাড়লেও ভালো সংখ্যক শিক্ষার্থী A+ পায়নাই।

এইচএসসি ফলাফল সকল শিক্ষা বোর্ড ২০২৩

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (SSC) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, ছাত্রদের কাছে তাদের নিজ নিজ বিশেষায়িত এলাকায় দুই বছরের উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য একটি কলেজে ভর্তি হওয়ার বা কারিগরি বা পলিটেকনিক্যাল ইনস্টিটিউটে ভর্তির অপশন রয়েছে।

দুই বছরের উচ্চ মাধ্যমিক শিক্ষার পর সকল শিক্ষার্থী কে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা নামে আরেকটি পাবলিক পরীক্ষায় বসতে হয়। বাংলাদেশে সাধারণত প্রতি বছর এপ্রিল থেকে HSC পরীক্ষা শুরু হয়। প্রতি বছর এইচএসসি পরীক্ষার রুটিন পরীক্ষার 2 মাস আগে প্রকাশ করা হয়। এই বছরে এইচএসসি ফলাফল 8 ফেব্রুয়ারি ২০২৩ এ প্রকাশিত হবে। চলুন এইবার জেনে নিই কিভাবে HSC ফলাফল ২০২৩ চেক করবেনঃ

কিভাবে এইচএসসি ফলাফল ২০২৩ চেক করবেন?

অনলাইন হল যে কোনো শিক্ষা বোর্ডের ফলাফল চেক করার সহজ উপায়। সমস্ত বোর্ড পাবলিক পরীক্ষার ফলাফল ইন্টারনেটে প্রকাশ করে থাকে। এইগুলো নিয়ন্ত্রণ করে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ শিক্ষা বোর্ড। সুতরাং, পরীক্ষার্থীরা নির্বাচিত তারিখের দুপুর ১২ টায় অনলাইনে তাদের ফলাফল দ্রুত পরীক্ষা করতে পারে। অনলাইনে ফলাফল চেক করার জন্য শুধুমাত্র শিক্ষার্থীদের রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নামই যথেষ্ট।

আপনি যদি এইচএসসি পরীক্ষার্থী হন, তাহলে আপনাকে অবশ্যয় HSC রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নাম সংগ্রহ করতে হবে। এই তথ্য আপনার ফলাফল অনলাইন প্রদান করবে. দুটি বা ততোধিক অনুমোদিত ওয়েবসাইট উপলব্ধ রয়েছে যা অনলাইনে আপনার এইচএসসি ফলাফল ২০২৩ প্রদান করবে। সুতরাং, HSC ফলাফল চেক করার সিস্টেম টি পড়ুন এবং আপনার ফলাফল যাচায় করুন।

  • প্রথমে এই লিঙ্কে যান www.educationboard.gov.bd
  • ব্যক্তি/প্রতিষ্ঠান ফলাফল বোতামে ক্লিক করুন
  • এইচএসসি/আলিম/সমমান হিসাবে পরীক্ষা নির্বাচন করুন
  • ২০২৩ হিসাবে পাস করার বছর বেছে নিন
  • আপনার শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন
  • ফলাফলের ধরন নির্বাচন করুন (শিক্ষার্থীদের জন্য ব্যক্তি, শিক্ষকের জন্য প্রতিষ্ঠান)।
  • ব্যক্তি নির্বাচন করে, আপনার HSC রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন (ঐচ্ছিক)
  • “ফলাফল পান” ক্লিক করুন

এইচএসসি ফলাফল ২০২৩ মার্কশিট সহ – সমস্ত শিক্ষা বোর্ড দেখে নিন 

এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল

এখন মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল জানা খুব সহজ। যেকোনো মোবাইল ফোনের মেসেজ অপশনের মাধ্যমে খুব সহজেই এই ফলাফল জানা যাবে। এবং বাংলাদেশের যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস পাঠানো যাবে। ফল প্রকাশের পর যেকোনো শিক্ষা বোর্ডের এইচএসসির ফলাফল এসএমএস করে জানা যাবে।

ফলাফল প্রকাশের সাথে সাথে যারা প্রাক-নিবন্ধন করবে তাদেরও ফয়ালফল জানানো হবে। শিক্ষা বোর্ডগুলো যথাসম্ভব কম সময়ের মধ্যে বার্তা পাঠিয়ে কাঙ্ক্ষিত ফলাফল জানাবে। এইচএসসি ফলাফল জানতে বা এসএমএসের মাধ্যমে প্রাক-নিবন্ধন করতে, নিম্নলিখিত প্রক্রিয়ায় একজন শিক্ষার্থী একটি এসএমএস পাঠাতে পারবে।

HSC <space> আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <space> রোল নম্বর <space> ২০২৩ লিখে মেসেজ পাঠান 16222 নম্বরে।

উদাহরণ: HSC DHA 890000 ২০২৩ এবং 16222 নম্বরে পাঠান।

এই উদাহরণ মূলত ঢাকা শিক্ষা বোর্ডের জন্য। অন্যান্য বোর্ডের জন্য, সংশ্লিষ্ট বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখুন। বোর্ড অনুযায়ী বিস্তারিত নির্দেশনার জন্য, নীচে থেকে আপনার শিক্ষা বোর্ড অনুসরণ করুন।

পরিষেবার ধরন: পুশ-টান
পরিষেবা সংক্ষিপ্ত কোড: HSC
পোর্ট: 16222
কর্তৃপক্ষঃ টেলিটক বাংলাদেশ
চার্জ: 2 টাকা + ভ্যাট

অ্যাপস দ্বারা এইচএসসি ফলাফল ২০২৩

বর্তমান সময়ে স্মার্টফোন অ্যাপের মাধ্যমেও এইচএসসির ফলাফল জানা যাবে। এর জন্য আপনাকে গুগল প্লে স্টোর থেকে “শিক্ষা বোর্ডের ফলাফল” নামের অ্যাপটি ডাউনলোড করে ওপেন করতে হবে। এর মাধ্যমে আলিম ও সমমানের ফলাফলও খুব সহজে জানা যাবে। এটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা বোর্ডের ফলাফল ওয়েবসাইটের জন্য একটি অ্যাপ। এটি যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করতে পারবেন। অ্যাপস দ্বারা এইচএসসি ফলাফল খুঁজে পেতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • গুগল প্লে স্টোর থেকে “বোর্ড ফলাফল (অফিসিয়াল অ্যাপস)” অ্যাপস ডাউনলোড করুন। অ্যাপের ইউআরএল হল: https://play.google.com/store/apps/details?id=educationboardresuls.govt.com.bdresult
  • আপনার ফোনে অ্যাপটি ইনস্টল করুন।
  • অ্যাপসটি খুলুন।
  • আপনার শিক্ষা বোর্ড নির্বাচন করুন।
  • আপনার পরীক্ষার ধরন নির্বাচন করুন।
  • আপনার HSC রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ইনপুট করুন।
  • সাবমিট বোতাম টিপুন এবং আপনার ফলাফল দেখুন।

educationboardresults gov bd ফলাফল ২০২৩

educationboardresults gov bd হল বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল রেজাল্ট চেক পোর্টাল এর একটি। অনলাইনে তাদের পাবলিক পরীক্ষার ফলাফল দেখতে সবাই এই পোর্টালে ভিজিট করতে পারেন। এখানে জেএসসি ফলাফল, এসএসসি ফলাফল এবং এইচএসসি ফলাফলও পাওয়া যায়। সুতরাং, আপনি এই পোর্টাল থেকে সমস্ত শিক্ষা বোর্ডের সারা বছরের পরীক্ষার ফলাফল সহজেই দেখতে পারেন। আপনি educationboardresults gov bd থেকে এইচএসসি ফলাফল কীভাবে পরীক্ষা করবেন তার প্রক্রিয়া সম্পর্কে বিশদ পাবেন। চলুন দেখে নিইঃ

  • প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে যান (www Education Board Results Gov BD)
  • এবং তারপর প্রয়োজনীয় তথ্য প্রস্তুত রাখুন।
  • এখানে, প্রয়োজনীয় তথ্যের অর্থ হল পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ডের নাম।
  • সমস্ত প্রয়োজনীয় তথ্য প্রবেশ করে, আপনাকে আপনার ফলাফল পেতে সাবমিট বোতামে ক্লিক করতে হবে।
  • তারপর, আপনি আপনার ফলাফল দেখাবেন।
  • ফলাফল প্রকাশের ১২ তার পরে আপনি এই প্রক্রিয়ার মাধ্যমে সহজেই আপনার সম্পূর্ণ ফলাফল পেতে পারেন।

EboardResults.com ফলাফল ২০২৩

EBoardResults.com হল শিক্ষা বোর্ড বাংলাদেশের আর একটি আপডেট রেজাল্ট চেক পোর্টাল। এটি সমস্ত পরীক্ষায় অতিরিক্ত সুবিধা প্রদান করে থাকে। এখানে, পরীক্ষার্থীরা খুব সহজেই তাদের HSC রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর (ঐচ্ছিক) এবং বোর্ডের নাম লিখে দ্রুত তাদের ফলাফল পরীক্ষা করতে পারে। এটি সম্পূর্ণ মার্ক শীট এবং সংখ্যা অনুযায়ী মার্ক শীট প্রদান করে থাকে। সুতরাং, আমরা আশা করি এটি এইচএসসি পরীক্ষার জন্য আরও গুরত্তপুরন।

সমস্ত বোর্ড এইচএসসি মার্কশিট ২০২৩

বাংলাদেশে প্রায় এগারোটি শিক্ষা বোর্ড রয়েছে। ময়মনসিংহ বোর্ড বাংলাদেশ এর সর্বশেষ শিক্ষা বোর্ড। সকল বোর্ডে একযোগে এইচএসসি ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল ঘোষণা করার পর, আপনি আপনার শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং শিক্ষা বোর্ডের ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফলাফল খুব সহজে দেখতে পারেন। আজ আমরা প্রতিটি বোর্ডের ফলাফল চেকিং সিস্টেম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এইচএসসি ফলাফল ২০২৩ মার্কশিট ঢাকা বোর্ড

ঢাকা বোর্ড বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শিক্ষা বোর্ড। বেশির ভাগ শিক্ষার্থী ঢাকা বোর্ডের অধীনে অংশগ্রহণ করে থাকে। আজ আমরা জানবো কিভাবে খুব সহঝে ঢাকা বোর্ডের এইচএসসি মার্কশিটের ফলাফল ২০২২” পরীক্ষা করতে হয়। নির্দেশাবলী অনুসরণ করুন.

এসএমএস ফরম্যাট: আপনি যদি ঢাকা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেন তাহলে আপনার মোবাইল এসএমএস অপশনে যান এবং নিচের ফরম্যাটটি টাইপ করুন।

এইচএসসি <স্পেস>ডিএইচএ <স্পেস> রোল নম্বর <স্পেস> ২০২২

ওয়েব ঠিকানা: ঢাকা বোর্ডের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardsresult.gov.bd

বরিশাল বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ মার্কশিট সহ

বরিশাল শিক্ষা বোর্ড বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই বোর্ড প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণ ছাত্ররা  GPA 5 পেয়ে থাকে। আপনি যদি বরিশাল বোর্ডের ছাত্র হন, তাহলে আপনার যা করা উচিত তা এখানে উপলব্ধঃ

SMS ফরম্যাট: HSC <space>BAR <space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: বরিশাল বোর্ডের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে যা হল www.barisalboard.gov.bd

চট্টগ্রাম বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

চট্টগ্রাম ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বোর্ড বাংলাদেশের সবচেয়ে প্রভাবশালী শিক্ষা বোর্ডগুলোর মধ্যে একটি। প্রতি বছর, এই বোর্ড যেকোনো পাবলিক পরীক্ষার ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

SMS ফরম্যাট: HSC <space>BAR <space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: চট্টগ্রাম বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল অফিসিয়াল লিঙ্ক www.bise-ctg.portal.gov.bd

কুমিল্লা বোর্ড এইচএসসি মার্কশিট ফলাফল ২০২৩

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা শহরে অবস্থিত। গত বছর এই বোর্ড উচ্চ মাধ্যমিকের ফলাফলে খুবই ভালো করেছে।

SMS ফরম্যাট: HSC <space>Com<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: কুমিল্লা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা www.comillaboard.portal.gov.bd

যশোর বোর্ড HSC পূর্ণ মার্কশিট ২০২৩

যশোর শিক্ষা বোর্ড ঢাকা-খুলনা হাইওয়ে, যশোরে অবস্থিত। এই বোর্ড মূলত খুলনা বিভাগের জন্য প্রতিষ্ঠিত। গত বছর এই বোর্ডের রেজাল্ট তেমন ভালো হয়নি।

এসএমএস ফরম্যাট: এইচএসসি <স্পেস> জেস<স্পেস> রোল নম্বর <স্পেস> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: যশোর শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা হল www.jessoreboard.gov.bd

রাজশাহী বোর্ডের এইচএসসি ফলাফল ২০২৩

রাজশাহী বোর্ড বাংলাদেশের মধ্যে একটি বিখ্যাত শিক্ষা বোর্ড। প্রতি বছর এইচএসসির ফলাফলে এই বোর্ড খুবই ভালো করে। আশা করি এ বছরও তারা তাদের সাফল্য ধরে রাকবে। রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা এসএমএস বা তাদের নিজস্ব বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারবে।

SMS ফরম্যাট: HSC <space>RAJ<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফলের ঠিকানা www.rajshahieducationboard.gov.bd

ময়মনসিংহ বোর্ড এইচএসসি মার্কশিট ২০২৩

ময়মনসিংহ শিক্ষা বাংলাদেশের নতুন একটি শিক্ষা বোর্ড। আপনি যদি ময়মনসিংহ বিভাগের একজন ছাত্র হন, তাহলে আপনি নিচের প্রক্রিয়া টি দেখুন।

SMS ফরম্যাট: HSC <space>MYM<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফলের ঠিকানা www.mymensingheducationboard.gov.bd

এইচএসসি সিলেট বোর্ডের ফলাফল ২০২৩

সিলেট দ্রুততম একটি শিক্ষা বোর্ড। আপনি যদি সিলেট বোর্ডের ছাত্র হন, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন:

SMS ফরম্যাট: HSC <space>SYL<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: সিলেট শিক্ষা বোর্ডের ফলাফলের ঠিকানা www.sylhetboard.gov.bd

দিনাজপুর বোর্ড এইচএসসি এসএমএস ফলাফল ২০২৩

যেকোনো পাবলিক ফলাফলে দিনাজপুর বোর্ড তুলনামূলকভাবে অনেকটায় পিছিয়ে। ফলাফল পরীক্ষা করার জন্য এই বোর্ডের নিজস্ব ঠিকানা রয়েছে।

SMS ফরম্যাট: HSC <space>Din<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফলের ঠিকানা www.dinajpureducationboard.gov.bd

ভোকেশনাল/টেকনিক্যাল বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩

এইচএসসি ভোকেশনের ফলাফল ও আজকে প্রকাশ করা হয়েছে। আপনি যদি একজন ভোকেশনাল বোর্ড এইচএসসি পরীক্ষার্থী হন তবে আপনি নীচের নির্দেশের মাধ্যমে আপনার ফলাফল পরীক্ষা করতে পারেন –

SMS ফরম্যাট: HSC <space>TEC<space> রোল নম্বর <space> ২০২২

অফিসিয়াল ওয়েবসাইট: রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফলের ঠিকানা www.bteb.gov.bd

HSC বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া ২০২৩

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল সিমের মাধ্যমে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জের আবেদন করা যাবে। এবং প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে। আপনি একটি আবেদনের মাধ্যমে একাধিক বিষয়ে আবেদন করতে পারবেন না। যে কেউ চাইলে সব বিষয়ে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য নির্ধারিত আবেদন ফি এবং দুটি এসএমএস চার্জ প্রযোজ্য হবে। প্রতিটি বিষয় বা পেপারের জন্য আলাদা চার্জ প্রযোজ্য হবে। এইচএসসি বোর্ড চ্যালেঞ্জের আবেদন 9 ফেব্রুয়ারি, ২০২৩ থেকে শুরু হবে। আবেদনগুলি 16 ফেব্রুয়ারি, ২০২৩ পর্যন্ত জমা দেওয়া যাবে। একটি এসএমএস পাঠিয়ে আবেদন করা যাবে। নিম্নলিখিত নিয়ম অনুযায়ী মোট দুটি এসএমএস পাঠাতে হবে।

প্রয়োজনীয় পরিমাণে আপনার টেলিটক প্রিপেইড সিম রিচার্জ করুন। প্রতি বিষয় এর জন্য আবেদনের চার্জ 125 টাকা এবং দুটি এসএমএস চার্জ 5 টাকা। আপনার প্রথম এসএমএসটি এভাবে প্রস্তুত করুন-

REV<স্পেস>আপনার বোর্ডের নামের প্রথম 3টি অক্ষর<স্পেস>আপনার রোল এবং 16222 নম্বরে পাঠান

উদাহরণ: REV DHA 123456 এবং 16222 নম্বরে পাঠান

প্রথম এসএমএস পাঠানোর পর টেলিটক আপনাকে একটি পিন নম্বর দিয়ে উত্তর দেবে। পিন নম্বরটি লিখুন এবং দ্বিতীয় এসএমএস প্রস্তুত করুন যেমন-

REV<space>YES<space>PIN<space>আপনার যোগাযোগ নম্বর এবং 16222 এ পাঠান।

উদাহরণ: REV YES 501234 01xxxxx এবং 16222 এ পাঠান

শেষ কথা

তো এই ছিল এইচএসসি রেজাল্ট ২০২৩ নিয়ে বিস্তারিত তথ্য। এই পোস্টটি পড়ে যে কেউ সহজেই তার H.S.C রেজাল্ট চেক করতে পারবেন। শুধু ফলাফলই নয় তারা এখান থেকে তাদের সম্পূর্ণ মার্কশিট, নম্বর শীট এবং সম্পূর্ণ এইচএসসি ফলাফল বোর্ড চ্যালেঞ্জ সহ বিস্তারিত সকল কিছু ডাউনলোড করতে পারে। আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.