National UniversityNational University AdmissionNational University ResultNational University Routine

অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপ ২০২২ – Honours form fill up 2022

Honours 1st year form fill up 2022

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২২: নতুন বিজ্ঞপ্তি অনুসারে, অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ ২০২২ শুরু হবে ১২ই মে ২০২২ থেকে (সেশন: ২০২১)। এবং এই অনলাইন ফরম ফিল-আপ অ্যাক্টিভিটি ৯ই জুন ২০২২-এ শেষ হবে। এই পোস্টে, আমরা অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ এবং পরীক্ষা বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

জাতীয় বিশ্ববিদ্যালয় আজ ৯ মে, ২০২২ তারিখে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষা। এবং এর সাথে সম্পর্কিত সকল বিষয়েও এই বিজ্ঞপ্তিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের তারিখ ২০২২

নিচে ২০২২ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপের কিছু গুরুত্বপূর্ণ তারিখ ও সময় দেওয়া হল। আমি মনে করি এই গুরুত্বপূর্ণ তারিখ বা সময়গুলো আপনার জন্য খুবই উপযোগী হবে।

বিশেষ দ্রষ্টব্য:  শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। সম্পূর্ণ সময়সীমার পরে বিলম্ব ফি দিয়ে ফরম ফিলাপ করার কোন সুযোগ নেই। সুতরাং, আপনাকে নির্ধারিত সময়ের মধ্যে অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপ করতে হবে।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের তারিখ ২০২২
ফরম ফিলাপ অনলাইন আবেদন শুরু:  ১২ ই মে ২০২২

অনলাইন আবেদন শেষ হচ্ছে:  ০৯ জুন ২০২২

ডেটা এন্ট্রি যাচাই: ১২ ই জুন ২০২২

নথি জমা দেওয়ার তারিখ:  ১৫ ই জুন ২০২২ থেকে ১৪ ই জুন ২০২২

সোনালী সেবা দ্বারা ফি প্রদান করুন: ১২ ই জুন ২০২২ থেকে ১৪ জুন ২০২২ (বিকাল ৪ টা পর্যন্ত)

অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ (২০২১ সেশন) ফরম ফিলাপের জন্য আজ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তিতে, জাতীয় বিশ্ববিদ্যালয় সমস্ত অনার্স প্রথম বর্ষের পরীক্ষা এবং ২০২১ সালের ফরম ফিলাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে কী বলা হয়েছে তা দেখে নেওয়া যাক।

Plaease wait while the Notice images Load or you can Downlaod the Notice as a PDF from Down Below

অনার্স ১ম বর্ষের ফরম পূরণ ২০২২
অনার্স ১ম বর্ষের ফরম পূরণ ২০২২
অনার্স ১ম বর্ষের ফরম পূরণ ২০২২

আপনি যদি ইতিমধ্যে এই বিজ্ঞপ্তিটি পড়ে থাকেন, তাহলে বুঝতে পারবেন এখানে কতটা গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তিতে, NU অনার্স প্রথম বর্ষের পরীক্ষা এবং পরীক্ষার ফরম ফিলাপ (সেশন: ২০২১) সম্পর্কে সমস্ত তথ্য সরবরাহ করেছে।

NU অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপ ফি ২০২২

প্রতি বছর অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের ফি নির্ধারণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এর পরিপ্রেক্ষিতে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অনার্স প্রথম বর্ষের ২০২২ সালের পরীক্ষার ফরম ফিলাপের ফি নির্ধারণ করেছে।

তাত্ত্বিক (বিষয় প্রতি)২৫০ টাকা।
তাত্ত্বিক (প্রতি 1/2 বিষয়)২০০ টাকা।
ব্যবহারিক (বিষয় প্রতি)২৫০ টাকা।
ইনকোর্স পরীক্ষার ফি (শিক্ষার্থী প্রতি)৩০০ টাকা।
পরীক্ষা কেন্দ্র ফি৪৫০ টাকা।
পরীক্ষার কেন্দ্র ফি (প্র্যাকটিকা)১২০ টাকা।
বিশেষ অন্তর্ভুক্তি ফি৩০০ টাকা।

নির্ধারিত সময়ের পরে কোনো শিক্ষার্থী লেট ফি দিয়ে ফরম ফিলাপ করতে পারবে না। ২০২২ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক জারি করা বিজ্ঞপ্তিতে এটি বলা হয়েছে।

অনার্স প্রথম বর্ষের ফরম অনলাইনে কীভাবে ফিলাপ করবেন?

অনার্স প্রথম বর্ষের প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই অনলাইন ফরম ফিলাপ করতে হবে। অনলাইনে ফরম ফিলাপ করার জন্য একজন শিক্ষার্থীকে কিছু বিষয় অনুসরণ করতে হবে। এখানে আমরা আলোচনা করব কিভাবে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম অনলাইনে ফিলাপ করতে হয়।

  • প্রথমে  nubd.info/honours এ যান
  • পরবর্তী ধাপে যেতে আপনার রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • ফরম ফিল-আপ প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনার ফোন জমা দিন।

উপরে উল্লিখিত ওয়েবসাইটে প্রবেশ করার পরে প্রথমে আপনাকে আপনার নিবন্ধন নম্বর লিখতে হবে তারপর পরবর্তীতে ক্লিক করুন তারপর আপনার ফোন নম্বর দিয়ে ফরমটি ফিলাপ করা শুরু করুন। পরবর্তী ধাপে, সমস্ত প্রয়োজনীয় তথ্য প্রদান করার পরে, সাবমিট বোতামে ক্লিক করার পরে, আপনাকে একটি নথি প্রিন্ট করতে হবে যা আপনার অর্থপ্রদানের সময় জমা দেওয়া হবে।

আবেদন ফরম ফিলাপ করুন

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার আবেদনপত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পরীক্ষার্থী নিজে বা কলেজ কর্তৃপক্ষ ফিলাপ করবেন। সঠিকভাবে রেজিস্ট্রেশন নম্বর ফিলাপ করে সকল বিভাগে নির্ধারিত ফি সহ প্রিন্ট কপি ডাউনলোড করে।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষা ২০২২ অংশগ্রহণের শর্ত

শিক্ষার্থীদের কিছু শর্ত সাপেক্ষে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণ করতে হবে। নিয়মিত পরীক্ষার্থীদের জন্য একটি শর্ত এবং অনিয়মিত পরীক্ষার্থী ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য আলাদা শর্ত রয়েছে।

নিয়মিত ছাত্রদের জন্য শর্তাবলী

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য অনার্স কোর্সের সকল শিক্ষার্থী নিবন্ধিত।
  • যারা ২০২১ সালের অনার্স প্রথম বর্ষের নিয়মিত পরীক্ষায় ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাসের সংশোধিত নিয়মানুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

অনিয়মিত শিক্ষার্থীদের জন্য শর্তাবলী

  • ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র যারা অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং পদোন্নতি পায়নি।
  • যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি তারা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার সময়সূচী পাবে।
  • পদোন্নতি না হওয়া শিক্ষার্থীদের আগের বছরে পাস করা কোর্সের পরীক্ষা দিতে হবে না।
  • তবে, যারা ২০২০ সালে অনার্স প্রথম বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং “সি” গ্রেড এবং “ডি” গ্রেড পেয়েছে। তারা উচ্চতর গ্রেডে উন্নীত হওয়ার জন্য ২০২১ সালে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে।
  • কোনো শিক্ষার্থী এফ গ্রেড পেলে তাকে ওই বিষয়ে পরীক্ষা দিতে হবে।

উন্নতি পরীক্ষা ছাত্রদের অবস্থা

  • অনার্স প্রথম বর্ষ (সেশন: ২০২০) ছাত্র প্রথমবার পরীক্ষায় অংশগ্রহণ করে নিয়মিত পদোন্নতি এবং দ্বিতীয় বর্ষের পদোন্নতি পায়। শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে উন্নতি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।
  • ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। এবং দ্বিতীয় বর্ষের পদোন্নতি পেয়েছেন কিন্তু এক বা একাধিক বিষয়ে এফ গ্রেড পেয়েছেন।
  • রেজিস্ট্রেশনের সময়কাল অবশ্যই ন্যূনতম ডি গ্রেডে উন্নীত করতে হবে এবং সমস্ত গ্রেড করা কোর্সের পরীক্ষা দিয়ে।
  • সি-প্রোমিত ছাত্রদের ২০২১ সালের মধ্যে ২০২১ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে

২০২২ সালের অনার্স প্রথম বর্ষে শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার জন্য এই শর্তগুলি ছিল।

NU অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম চলছে। এসব কার্যক্রম শেষ হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

আমরা অবিলম্বে আমাদের ওয়েবসাইটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করব। সর্বশেষ পরীক্ষার রুটিন দেখতে আপনি এই লিঙ্কে যেতে পারেন ——-

নার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ (FAQ)

এখানে আমি আপনাদের সাথে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং এর উত্তর শেয়ার করব। অনার্স প্রথম বর্ষের পরীক্ষা এবং সমাপ্তি সম্পর্কে শিক্ষার্থীরা প্রায়শই প্রশ্ন করে।

প্রথম বর্ষের ফরম ফিলাপ ২০২২ কখন শুরু করবেন?
জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত সর্বশেষ বিজ্ঞপ্তি অনুসারে, অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপের প্রক্রিয়া ১২ মে ২০২২ থেকে শুরু হবে।

প্রথম বর্ষের ফরম অনলাইনে কীভাবে ফিলাপ করবেন?
অনলাইনে ফরম ফিলাপ করতে শিক্ষার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে:  www.nubd.info/formfillup

উপসংহার: অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২২ বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে, তাই, আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে অনার্স ফরম ফিলাপ করতে হবে। আমাদের সাথে থাকার এবং এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.