Government JobJob Circular

বাংলাদেশে বিমান বাহীনিতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ ( অফিসার ক্যাডেট )

বাংলাদেশে বিমান বাহীনিতে অফিসার ক্যাডেট

বাংলাদেশে বিমান বাহীনিতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এখানে প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের প্রকৃত নাগরিক বিমানসেনার এই পদের আবেদন করতে পারবেন। বিমান বাহীনিতে অফিসার ক্যাডেট হিসেব যোগ দেওয়ার লক্ষে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকতাম করেছে বাংলাদেশে বিমান বাহীনি। আমরা এখানে অফিসার ক্যাডেট এর সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। অনলাইনে আবেদনের সময়সীমা থেকে এই সকল পদে কিভাবে আবেদ ন করবেন তার সঠিক পদ্ধতি এখানে আলোচনা করা হয়েছে। বিমান সেনা নিয়োগের ক্ষেত্রে প্রতিটি প্রাথীকে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এডমিন ও শিক্ষা এই দুই পদে নিয়োগ প্রদান করা হবে।

বাংলাদেশে বিমান বাহীনিতে অফিসার ক্যাডেট পদে আবেদনের যোগ্যতা

অফিসার ক্যাডেট পদে আবেদনের জন্য একটি নির্দিষ্ট যোগ্যতার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। আমরা এখানে প্রার্থীদের সুবিধার জন্য যোগ্যতা সম্পর্কে বিস্থারিত সকল তথ্য তুলে ধরেছি তাহলে চলুন শুরু করা যাক:- অফিসার ক্যাডেট পদে আবেদনেরজন্য প্রার্থীর বয়স ২০ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে।

এডমিন ( সিভিল ইন্জিনিয়ার ) :- মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে ৪.৫০ থাকতেদ হবে। পদার্থ রসায়ন ও গণিত বিষয়ে নূন্যতম গ্রেড ‘এ’ থাকা আবশ্যক। অথবা: GCE ‘ও’ লেভেল পরীক্ষায় পদার্থ রসায়ন ও গণিত সহ ৫ বিষয়ে ‘বি’ আর GCE ‘ও’ লেভেল পরীক্ষায় পদার্থ রসায়ন ও গণিত বিষয়ে নূন্যতম গ্রেড ‘বি’ প্রয়োজন। প্রার্থীকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইন্জিনিয়ার বিষয়ে সিজিপিএ ৩.০০ থাকবে এবং বিএসসি ডিগ্রিধারী হতে হবে।

শিক্ষা(ইংরেজি, পদার্থ, গণিত ও রসায়ন): মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় নূন্যতম জিপিএ ৪.০০ থাকবে। এবং কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় ইংরেজি, পদার্থ, গণিত ও রসায়ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি এবং সিজিপিএ ৩.০০ থাকা আবশ্যক।

আরও পডুন :- মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি নিয়োগ পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩ ( সহকারী পরিচালক )

অফিসার ক্যাডেট পদে আবেদনের শেষ তারিখ ?

আমরা জানি যে প্রতিটি চাকরি আবেদনে একটি সঠিক শুরু ও শেষ তারিখ বিদ্যমান। বাংলাদেশ বাংলাদেশে বিমান বাহীনির অফিসার ক্যাডেট যথা এডমিন ও শিক্ষা এই দুই পদের আবেদনের জন্য বাহীনি কতৃক একটি সময় নির্ধারণ করেছেন আর উক্ত সময়ের মধ্যে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে। উক্ত সময়ের বাইরে কোন আবেদন বিমান বহীনি গ্রহণ করবে না। বিমানসেনা এডমিন ও শিক্ষা অনলাইনে আবেদন শুরু ১ আগস্ট ২০২৩ এবং আবেদনের শেষ তারিখ ৩১ আগস্ট ২০২৩।

বাংলাদেশে বিমান বাহীনিতে অনলাইনে আবেদন কিভাবে করবো?

বিমান সেনা নিয়োগের ক্ষেত্রে আবেদন সম্পন্ন করতে হয় অনলাইনে। আর এই অনলাইনে আবেদন সম্পন্ন করা প্রার্থীদের মধ্যে যোগ্যে প্রার্থীদের এই সকল পদে নিয়োগ প্রদান করা হয়ে থাকে। আমরা এখানে বিমান বাহীনিতে অনলাইনে আবেদনের পদ্ধতি প্রাকশ করেছি।

  • অনলাইনে আবেদনের লিংক https://joinairforce.baf.mil.bd.
  • APPLY NOW বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।
  • রেজিস্ট্রেশন ফি ১০০০ টাকা প্রদান করতে হবে।ৎ
  • রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড আসবে।
  • ইউজার আইডি ও পাসওয়ার্ড দিবে ওয়েবসাইটে লগইরন করে আবেদন ফরম পূরণ করতে হবে।
  • আবেদন ফরম পূরণ হলে তথ্য SUBMIT করতে হবে।

EIWE80ma-Mo3y5-Ex4t4-CUCZPPLAGHG2-FPwh-Amsh-Rg

আবেদনপত্র জমাদানের নিয়োম ২০২৩

  • পরীক্ষার সময় আবেদনের সময় প্রাপ্ত প্রবেশ পত্র।
  • সকল শিক্ষা গত যোগ্যতার সনদ, নম্বর পত্র এবং প্রসংশা পত্রে সত্যায়িত কপি।
  • বিমান সেনাতে নাগরিক সনদ, চারিত্রিক সনদ,বৈবাহিক অবস্থা এবং স্থায়ী ঠিকানার সনদ আনতে হবে।
  • ১২ কপি পাসপোর্ট এবং ৪ কপি স্ট্যাপ্প সাইজের ছবি ল্যাব প্রিন্ট কাগজে।
  • সর্বশেষ বা বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান প্রদত্ত চারিত্রিক সনদ প্রয়োজন বিমান সেনাতে।
  • চাকরিরত পরীক্ষার্থীদের উক্ত প্রতিষ্ঠানের প্রধান কতৃক আবেদনের জন্য অনুমতি পত্র।
  • প্রার্থীর জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি।
  • সমমানের শিক্ষার ক্ষেত্রে ইকুইভ্যালেন্স সার্টিফিকেট।

শেষ কথা

বাংলাদেশে বিমান বাহীনিতে অফিসার ক্যাডেট পদের প্রশ্নের সমাধান নিয়ে এবং উক্ত পরীক্ষার ফলাফল সম্পর্কে একটি বিস্তর আলো চনা করেছি। এই আলোচনার মাধ্যেমে অফিসার ক্যাডেট পদের সকল পরীক্ষার্থী তাদের প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। এছাড়াও বাংলাদেশে বিমান বাহীনির প্রশ্নে কোন প্রকার ভূল থাকলে বা পিডিএফ ডাউনলোড করতে সমস্যা হলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা এই সমস্যার সমাধান করার চেস্টা করবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.