Others

৪১ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশিত

৪১ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার চার মাস পেরিয়ে গেছে। ফলাফল প্রকাশে কয়েক দফা জোর প্রস্তুতিও নিয়েছিল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কিন্তু করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ফলাফল প্রকাশ করতে পারেনি পিএসসি। 

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।তথ্য মতে জানা যায় ২ হাজার ১৩৫ জন কর্মকর্তাকে বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হবে।

বিএসসি প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের পর প্রার্থীরা ৪১ তম বিসিএসের ফলাফল কখন প্রকাশ করবেন তা জানতে খুব আগ্রহী। ফলস্বরূপ, সেই প্রার্থীদের জন্য আমরা আজ ৪১ তম বিসিএস পরীক্ষার ফলাফল নিয়ে লিখছি।

যখন ৪১ তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে এটি বিসিএস প্রার্থীদের জন্য সুবর্ণ প্রশ্ন হবে।আমরা এই নিবন্ধে আমরা ৪১ তম বিসিএস ফলাফল সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করব। একইভাবে ৪১ তম বিসিএসের ফলাফল কবে প্রকাশ করা হবে? লিখিত পরীক্ষায় কতজন পরীক্ষার্থী উপস্থিত হয়েছিল? ৪১ তম বিসিএস ভাইভা পরীক্ষার তারিখ কি? তাই বিস্তারিত জানতে সম্পূর্ণ নিবন্ধ পড়ুন।

৪১ তম বিসিএস ফলাফল ২০২১ প্রকাশিত

কিছুদিন আগে ৪১ তম বিসিএস প্রিলিমিনারি, লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সব পরীক্ষার্থী সেই পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছে।এছাড়াও এর আগে অনেক দিন শোনা গেছে ৪১ তম পরীক্ষার রেজাল্ট দেওয়া হবে কিন্তু করোনা মহামারীর কারণে এবং আরো নানান কারণে রেজাল্ট দেওয়া হয়নি।আজকে রেজাল্ট পেয়ে অনেকে আনন্দ করবেন অনেকে কাঁদবেন।আসলে করোনার কারণে কোনো পরিকল্পনা অনুযায়ী কিছু করা সম্ভব হয়ে উঠছে না। সুতরাং, তাদের জানানো যে, ৪১ তম বিসিএস পরীক্ষার ফলাফল বিপিএসসি প্রকাশ করে। ফলাফল প্রকাশিত হবে http://bpsc.gov.bd অথবা http://bpsc.teletalk.com.bd তে ।এর ভেতরে যদিও অনেকেই জানেন কিভাবে ফলাফল দেখতে হয় কিন্তু এই রেজাল্ট নিয়ে সবার অনেক প্রশ্ন থেকে যায়।তাই আমরা নিচে তাদের সম্ভাব্য উত্তরগুলির উত্তর দেওয়ার চেষ্টা করবো।

৪১ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল পিডিএফ লিংক টা নিচে দেওয়া হলো।এই লিংকের মাধ্যমে আপনারা যারা পরীক্ষার্থী তারা যেনো সকল তথ্য পেয়ে খুশি হোন।

পিডিএফ লিংক:-

৪১ তম বিসিএসের লিখিত ফলাফল কবে প্রকাশ করা হবে?

কিছু সরকারী সূত্রের মতে জানা যায় ৪১ তম বিসিএস লিখিত এমসিকিউ পরীক্ষার ফলাফল এই IDদের পরে প্রকাশিত হবে।এছাড়াও জানা যায় ফলাফল প্রস্তুত, শুধুমাত্র কিছু অফিসিয়াল প্রক্রিয়া বাকি আছে।কিন্তু করোনার কারণে সবকিছু ছুটি রয়েছে তাই করোনা ছুটির পরে, সমস্ত অফিসিয়াল কাজ সম্পন্ন হবে এবং ৪১ তম বিসিএস ফলাফল প্রকাশিত হবে।

সঠিক তারিখ জানা সম্ভব হয়নি সম্ভবত তারিখ লিখিত পরীক্ষার ফলাফল ৪১তম বিসিএস আগস্ট ২০২১ ফলাফল আগে বা এই সম্ভব তারিখের পরে প্রকাশ করা হতে পারে।এছাড়াও যেকোনো ধরনের আপডেট তথ্য এখানে থাকবে।

আর হ্যাঁ এবার আমরা জানবো প্রিলিমিনারি পরীক্ষায় কতোজন পরীক্ষার্থী উপস্থিত হয়েছিল?

প্রায় ৪,১০,৯৬৩ জন প্রার্থী ৪১ তম বিসিএস পরীক্ষার জন্য আবেদন করেছেন।জানা যায় তাদের মধ্যে প্রায় ৩,২৭,,৫২৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এখন প্রশ্ন হল ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষায় কতজন পরীক্ষার্থী অংশ নিবে।যে সকল প্রার্থী একাধিকবার বিসিএস পরীক্ষায় অংশ নিয়েছেন তারা এই বিষয় সম্পর্কে সব জানেন। কিন্তু যারা প্রথমবার উপস্থিত ছিলেন তাদের অনেকেই জানেন না।

আসলে, BPSC একটি নির্দিষ্ট সংখ্যক প্রার্থীর জন্য লিখিত পরীক্ষার জন্য নির্বাচন করে, যা তারা প্রার্থীদের লিখিত পরীক্ষার ব্যবস্থা করতে পারে। কিন্তু এটা পরীক্ষা কমিটির উপর নির্ভর করে। পূর্ববর্তী পরীক্ষার প্রাথমিক ফলাফল এই ধারণার সাথে বিবেচনা করা যেতে পারে যে এই সংখ্যা ১৫ হাজার থেকে ৩০ হাজার হতে পারে। ৩ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় মোট ৩৩৭৩ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। যেখানে মোট আবেদন ছিল ৩৯,৯৫৪।এছাড়া, ৩৮ তম পরীক্ষায়, আমরা দেখেছি মোট ৩,৮৯,৪৬৮ প্রার্থীর মধ্যে ২১,০৫৬ জন লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছে।

৪১ তম বিসিএস লিখিত পরীক্ষার তারিখ কি?

বিপিএসসি বিসিএস পরীক্ষা কমিটির সিদ্ধান্তের পর প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে এবং লিখিত পরীক্ষার তথ্য নোটিশে দেওয়া হবে। যাইহোক, এটি প্রিলি ফলাফলের ১ মাসের মধ্যে লিখিত পরীক্ষা হতে পারে বলে ধারণা করা যায়। হয়তো ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষা হবে জুলাই বা আগস্টে।

কিভাবে ৪১তম বিসিএস লিখিত ফলাফল ২০২১ চেক করবেন তা নিচে উদাহরণ দিয়ে বুঝিয়ে দেওয়া হলোঃ-

যেমন মনে করেন আপনি একটি মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে পারেন।মোবাইল ফোন দিয়ে এসএমএস পাঠিয়ে আপনার ৪১ বিসিএসের প্রাথমিক ফলাফল চেক করতে পারবেন। SMS এর মাধ্যমে ফলাফল পেতে PSC [space] 41 [space] রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন এবং সেটি পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।তাহলেই আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

উদাহরণ: PSC 41 87654321

আপনি ৪১তম বিসিএস লিখিত পরীক্ষার জন্য পিএসসি দ্বারা সকল নির্বাচিত প্রার্থীদের সাথে ৪১ তম বিসিএস ফলাফলও পরীক্ষা করতে পারেন।

৪১ তম বিসিএস ফলাফলের সমস্ত প্রাথমিক বাছাই ডাউনলোড করার একটি বিকল্প অফিসিয়াল ওয়েবসাইট bpsc.gov.bd- এও রয়েছে। যেখানে আপনি প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ সকল নির্বাচিত প্রার্থীর তালিকা দেখতে পাবেন। ফলাফল প্রকাশের পর, যত তাড়াতাড়ি সম্ভব আমরা ফলাফল পিডিএফ ফাইলটি এখানে আপডেট করব।

এছাড়াও জানা যায়ঃ-

বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেওয়া হবে। ৪১তম বিসিএসে পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক হিসেবে ৮ জন নেওয়া হবে। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) হিসেবে ৩ জনকে নেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন। ৪১তম বিসিএসে সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন। পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) হিসেবে ১৫ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ দেওয়া হবে।

উপসংহারঃ-৪১ তম বিসিএস সবাই এই পরীক্ষার জন্য কঠোর পরিশ্রম করেছে। কিন্তু আজকে অনেকে হাসবেন অনেকে কাঁদবেন।এছাড়াও বিসিএস ৪১ তম পরীক্ষার বিষয়ে যেকোনো তথ্য লাগলে আমাদের জানাবেন।আমরা সবসময় চেষ্টা করি মানুষের কাছে সবার আগে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.