Others

মহামারী করোনা থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ ডি ‘এবং ভ্যাকসিনের জন্য নিবন্ধন

মহামারী করোনা থেকে রক্ষা পেতে ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। করোনাকালে ভিটামিন ডি ’র কথা ভুললে বাড়বে বিপদ এমন তথ্য পাওয়া গিয়েছে। বিশেষজ্ঞরা বলেন, ভিটামিন ডি ’র অভাবেই করোনায় মৃত্যুহার অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে। এছাড়া ভিটামিন ডি’র অভাবে আমরা অকালে ডায়াবেটিস টাইপ-১, হৃদরোগ, হার-মজ্জার ক্ষয়রোগ ও ক্যান্সারেও আক্রান্ত হতে পারি বিশেষজ্ঞদের মতে।

মানুষের শরীরে ভিটামিন ডি’র অভাব দেখা দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় স্বাভাবিক ভাবে।শিশুর বিকাশ ও বৃদ্ধিতে কাজ করে, বয়স্কদের হাড় জনিত ক্ষয়রোগ থেকে রক্ষা করে ভিটামিন ডি। এছাড়াও মানুষের শরীরের ক্যালশিয়ামের শোষণ ও ফসফরাসের মাত্রা নিয়ন্ত্রণ করে ভিটামিন ডি। এই করোনাকালে সবচেয়ে প্রয়োজন ভিটামিন ডি মানুষের শরীরে। একটি মানুষ সুস্থ থাকতে দৈনিক ১৫ মিনিট রোদে থাকা ভালো।এছাড়াও জানা গিয়েছে দেহের যত বেশি অংশ খোলা রেখে রোদে থাকবে, তত বেশি ভিটামিন ‘ডি’ পাওয়া যাবে।

যেমন: শুধু হাত-মুখ খোলা রেখে রোদে থাকার চেয়ে পিঠসহ শরীরের অন্যান্য অংশ খোলা রাখলে বেশি ভিটামিন ‘ডি’ পাওয়া যায়।তবে সানস্ক্রিন ছাড়া দীর্ঘ সময় প্রচণ্ড রোদে থাকা উচিত নয়। এতে স্ক্রিন পুড়ে যাবে।রোদ ছাড়া কিছু খাবার থেকেও আমরা প্রয়োজনীয় ভিটামিন ডি পেয়ে থাকি। যার মধ্যে রয়েছে- ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ ডিমের কুসুম, মাশরুম ভিটামিন-ডি’র একটি আদর্শ উৎস। বিভিন্ন তরকারির মধ্যে মাশরুম ব্যবহার করলে তা যেমন স্বাদে উন্নত হয়, একই সঙ্গে তরকারির পুষ্টিগুণও বাড়ে।

পনির একটি মজাদার খাবার এবং একই সঙ্গে পনিরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-ডি। কাঁচা পনিরে ভিটামিন-ডি’র পরিমাণ তুলনামূলক বেশি থাকে। এছাড়া সব মাছেই ভিটামিন ডি থাকে। প্রতিদিনের খাবারে এসব আইটেমের যে কোনোটি রাখার চেষ্টা করা আমাদের উচিত। আর করোনা মহমারী রোগে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ঔষুধ খাওয়া যাবে না।

মহামারী করোনা থেকে রক্ষা পেতে আপনাকে এবং আপনার পরিবারকে নিরাপদ রাখার জন্য নিচে কিছু সহজ পদক্ষেপ দেওয়া হলোঃ-

১)এই পরিস্থিতিতে ঘরের বাইরে বের হবেন না।এছাড়াও জরুরি কাজে ঘরের বাইরে গেলে অবশ্যই সঠিক ভাবে মাস্ক ব্যবহার করুন।

২)সবসময় ভিড় এড়িয়ে চলুন এবং একে অপর হতে কমপক্ষে ৩ ফুট দুরত্ব বজায় রাখুন।

৩)সব ধরনের কাশি শিষ্টাচার মেনে চলুন।সাবান ও পানি দিয়ে ঘন ঘন ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিন।

৪) করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে জরুরী প্রয়োজন ছাড়া, যথাসম্ভব ঘরে থাকুন সবসময়।

৫)এছাড়াও জ্বর, কাশি হলে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র বা নিকটবর্তী ডাক্তারের পরামর্শ নিন অবশ্যই।

৬)এই করোনা পরিস্থিতিতে কোন সময় অপরিষ্কার হাত দিয়ে কখনো নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না।

৭)এছাড়াও কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য www.surokkha.gov.bd ওয়েবসাইটে অথবা ডিজিটাল সেন্টারে বিনামূল্যে নিবন্ধন করুন ও নির্ধারিত কেন্দ্রে নির্দিষ্ট দিনে গিয়ে ভ্যাকসিন নিন।আপনি ভ্যাকসিন নিলে আপনি নিজে সুরক্ষিত হবেন সাথে আরোও মানুষ সুরক্ষিত হবে।

৮)করোনা রোগের ভ্যাকসিন নেবার পরেও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলুন। এছাড়াও যেকোনো সঠিক তথ্যের জন্যে কল করুন এই নাম্বার গুলোতে ৩৩৩, ৯৯৯ অথবা ১৬২৬৩ হেল্প লাইনে ফোন করুন।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য বা শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.