Admission

জেনে নিন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা

জেনে নিন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে। এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে। এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব। তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে সকল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়া শুরু হবে। জেনে নিন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়া শুরু হবে।

করোনার কারণে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়নি। দীর্ঘ ১৫ মাস ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। অন্যান্য বারের চেয়ে এবার ৫/৬ মাস পিছিয়ে যাওয়ার পরও দেশে সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউ আসায় ফের পেছাতে হয়েছে সব বিশ্ববিদ্যালয়ের পুন:নির্ধারিত পরীক্ষার দিনক্ষণ। সব পরিকল্পনার পরের বার বার সফলতা আসছে না মহামারী করোনার কারণে।

ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে আগের দেওয়া ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা করেছে। তবে কিছু বিশ্ববিদ্যালয়ের এখনও তাদের পুন:নির্ধারিত ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি।

তথ্য অনুযায়ী জানা যায় , ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নে সারাদেশে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় পাস করে। এছাড়া ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন পাস করে। এই সব শিক্ষার্থীদের বেশির ভাগ অংশই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। কিন্তু করোনার মহামারীর কারণে সবকিছু সম্ভব হয়ে উঠেনি। আজকে আমরা জেনে নিন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা।

বর্তমানে দেশে ৪৬টি স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম চালু রয়েছে। তবে প্রতিবারের মতো এবারও মূল লড়াইটা হবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের অর্ধ লক্ষেরও বেশি আসনে।কিন্তু করোনা মহামারীর কারণে সকল কিছু বন্ধ রয়েছে। তাই আজকে আমরা জেনে নিন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা এবং তার বিস্তারিত তুলে ধরা হলঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরিবর্তিত তারিখ অনুযায়ী পরীক্ষাগুলো হবে ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন তারিখ অনুযায়ী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার আগের তারিখ অনুযায়ী ১৪-১৬ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পরে আবার তারিখ পিছিয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৬ আগস্ট ‘সি’ ইউনিট, ১৭ আগস্ট ‘এ’ ইউনিট ও ১৮ আগস্ট ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে বেলা ১টা এবং বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।তবে রাজশাহীতে করোনা মহামারীর কারণে সবকিছুর তারিখ আবারও পিছিয়ে যেতে পারে।কারণ রাজশাহীতে করোনার অবস্থা ভয়াবহ।প্রতিদিন ১২-১৫ জন মানুষ করোনায় মৃত্যু বরণ করছে।এছাড়াও অসংখ্য মানুষ ভোগান্তিতে ভুগছে।সুতরাং সবকিছু স্বাভাবিক না হলে রাজশাহীতে পরীক্ষার তারিখ পিছিয়ে দিতে পারে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভেতর একটি প্রাকৃতিক সৌন্দর্যের বিশ্ববিদ্যালয়।এখানে পাহাড়ের ভেতরে রয়েছে রাস্তা  যা দেখতে অসম্ভব সুন্দর।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আগামী ২০ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।পরিস্থিতি স্বাভাবিক থাকলে পরিকল্পনা অনুযায়ী সবকিছু হবার সম্ভাবনা রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ঃ

বাংলাদেশের অনেক শিক্ষার্থীর স্বপ্ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা।কারণ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা এবং প্রাকতিক পরিবেশ অনেক সুন্দর।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ২০২১-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের অনলাইনে ভর্তির আবেদন শুরু হবে ২০ জুন থেকে, চলবে ৩১ জুলাই পর্যন্ত। তবে বিশ্ববিদ্যালয়টি এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি।

২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাঃ

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের এবার প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। আগামী ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পেছাচ্ছে। শিগগির পুন:নির্ধারিত ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানা গেছে।

বুয়েটঃ

বুয়েট হলো বাংলাদেশের ভেতর শ্রেষ্ঠ একটি বিদ্যাপীঠ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তির নিমিত্তে প্রাক-নির্বাচনী পরীক্ষা ৩১ মে ও ১ জুন এর পরিবর্তে যথাক্রমে ৩০ জুন ও ১ জুলাই এবং চূড়ান্ত ভর্তি পরীক্ষা ১০ জুন এর পরিবর্তে ১০ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তিঃ

দেশের সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। ওই দিন বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হবে পরীক্ষা।এছাড়াও ভর্তির ফলাফল প্রকাশ হবে আগামি ৫ আগস্ট বলে জানা গিয়েছে।

বুটেক্সঃ

দীর্ঘ ১৫ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ রয়েছে।চলমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স)২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৮ জুনের পরিবর্তে ২০ আগস্ট বুটেক্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রুয়েট-চুয়েট-কুয়েটে ভর্তি পরীক্ষাঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রথমবারের মতো অনুষ্ঠেয় প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা হচ্ছে। এর আগে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার নির্ধারিত তারিখ থেকে দুই মাস পেছানো হয়। করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।তবে করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না থাকে অস্বাভাবিক হয়ে যায় তাহলে তারিখের পরিবর্তন হতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গত ৪ জুন হওয়া কথা ছিল আমরা জানতাম। কিন্তু করোনার কারণে প্রতিষ্ঠানটি তাদের পরীক্ষা স্থগিত করেছে। বিশ্ববিদ্যালয়টি এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি বলে জানা গিয়েছে।

ফের বিইউপির ভর্তি পরীক্ষা স্থগিতঃ

করোনার কারণে দীর্ঘ ১৫ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষা ফের স্থগিত করা হয়েছে। এর আগে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছিল কিন্তু সেবারও করোনার সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধের কারণে পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ ও ২৯ মে তারিখ ঘোষণা করে বিইউপি কর্তৃপক্ষ। এখন তা-ও স্থগিত করা হলো।

আর্মড ফোর্সেস ও ৫টি আর্মি মেডিকেলের ভর্তি পরীক্ষাঃ

করোনা মহামারীর কারণে পৃথিবীর সবকিছু পিছিয়ে গিয়েছে। যেকোন সময়

করোনার প্রাদুর্ভাব এবং সরকারি বিধি-নিষেধের কারণে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং ৫টি আর্মি মেডিকেল কলেজের স্থগিত হওয়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা যেকোন সময় হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই কতৃপক্ষ যেকোনো সময় পরীক্ষা নিয়ে নিবে বলে জানিয়েছে।

১১ জুন হচ্ছে না ডেন্টালের ভর্তি পরীক্ষাঃ

করোনার বর্তমান পরিস্থিতিতে আগামী ১১ জুন পূর্বনির্ধারিত সময়ে হচ্ছে না ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা। সোমবার (৭ জুন) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলে পরীক্ষা নেওয়া হবে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে সরকারি/বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট সমূহে ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষা কোভিচ-১৯ মহামারী এর বর্তমান বাস্তবতায় ১১ জুনে বিডিএস ভর্তি পরীক্ষা অনিবার্য কারণবশত: স্থগিত করা হলো। পরবর্তিতে ভর্তি পরীক্ষার দিনক্ষণ মোবাইল এসএমএস ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।পরিস্থিতি স্বাভাবিক হলে সকলকে তথ্য দিয়ে বা যোগাযোগ করে জানিয়ে দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে স্নাতক ভর্তির কার্যক্রম স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের অনলাইন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই কার্যক্রম স্থগিত থাকবে। সোমবার (৭ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলে পরিকল্পনা অনুযায়ী সবকিছু এগিয়ে সকল কার্যক্রম শুরু করে দেওয়া হবে।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির বর্তমান পরিস্থিতি বিবেচনায় এনে পূর্বঘোষিত আগামীকাল মঙ্গলবার (৮ জুন) থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও ২৩ জুন থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

ঢাবি প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ আগস্ট

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১০ জুন থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ১৫ জুলাই। টাকা জমা দেওয়া যাবে আগামী ১৬ জুলাই দুপুর ২টা পর্যন্ত।

ঢাবি গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ আগস্ট

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজসমূহের ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় ১ ঘন্টা, নম্বর ১০০, পাশ নম্বর ৪০ এবং পরীক্ষা গঈছ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

এই ইউনিটে শুধুমাত্র মহিলা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১৫ জুন থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৩১ জুলাই।

এই ইউনিটে শুধুমাত্র মহিলা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১৫ জুন থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৩১ জুলাই।

করোনার কারণে পুরো পৃথিবীর সবকিছু পিছিয়ে গেছে।মানুষের জীবন স্বাভাবিক ভাবে আর চলছে না।এছাড়াও এই পরিস্থিতিতে কোন কিছু করা সম্ভব হয়ে উঠছে না।এমতাবস্থায় সকলকে ধৈর্য্যের সাথে সবকিছু এগিয়ে নিয়ে যেতে হবে।আমাদের সকালের উচিত করোনা মহামারী থেকে নিজেকে রক্ষা করা এবং সকলের উচিত বিধিনিষেধ মেনে সকল কাজ করা। এছাড়াও শিক্ষা বিষয়ক নানা ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। আমরা সবসময় চেষ্টা করি ভালো তথ্য আপনাদের মাঝে পৌঁছে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.