AdmissionResultUniversity Admission

মেডিকেল ভর্তি ফলাফল ২০২২-মেধা এবং অপেক্ষা তালিকা

এমবিবিএস মেডিকেল ভর্তি ফলাফল ২০২২-মেধা এবং অপেক্ষা তালিকা

মেডিকেল ভর্তি ফলাফল ২০২২ খুব শিগ্রই প্রকাশিত হবে।  মেডিকেল ভর্তি পরীক্ষা 1 এপ্রিল, 2022 এ অনুষ্ঠিত হয়। এই ভর্তি পরীক্ষাটি বাংলাদেশের সকল কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ ফলাফল অনুযায়ী সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। বর্তমানে দেশে একশ’টি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে ৩১টি সরকারি মেডিকেল কলেজ এবং বাকি ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ।

প্রকাশিত মেধা তালিকা থেকে সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের MMBS কোর্সে ভর্তি সম্পন্ন করা হবে।

প্রথমে সরকারি মেডিকেল কলেজে ভর্তি সম্পন্ন হবে। সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষ হলে বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বেসরকারি মেডিকেলে আলাদা কোনো ভর্তি পরীক্ষা নেওয়া হবে না। সমন্বিত ভর্তি পরীক্ষার মেধা তালিকা থেকে ভর্তি সম্পন্ন করা হবে।

সর্বশেষ আপডেট: আগামী ৪ এপ্রিল প্রকাশ হতে পারে মেডিকেল রেজাল্ট ২০২২। আপনাকে রেজাল্ট ও আপডেট তথ্য জানা যাবে।

মেডিকেল ভর্তির ফলাফল কিভাবে জানবেন?

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে মেডিকেল ভর্তির ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফল ওয়েবসাইটে এবং SMS এর মাধ্যমে প্রকাশ করা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট dghs.gov.bd-এ ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া সকল উত্তীর্ণ প্রার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল সম্পর্কে জানানো হবে। এমবিবিএস ভর্তির ফলাফল 2022 জানতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

মাইগ্রেশন তালিকা PDF ডাউনলোড করুন

  • dghs.gov.bd ওয়েবসাইটে যান বা এখানে ক্লিক করুন।
  • আপনার ভর্তি পরীক্ষার রোল নম্বর দিন
  • ফলাফল বোতামে ক্লিক করুন।

এসএমএসের মাধ্যমে এমবিবিএস ভর্তির ফলাফল

কোনো মোবাইল ফোন থেকে মেসেজ করে ফল জানার সুযোগ নেই। পরিবর্তে, সফল প্রার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল জানানো হবে। ফলাফল প্রকাশের পর প্রার্থীদের স্বাস্থ্য সেবা অধিদপ্তর থেকে একটি এসএমএস পাঠানো হবে। আবেদনের সময় প্রার্থীর দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। উত্তীর্ণ না হওয়া প্রার্থীদের মেসেজের মাধ্যমে ফলাফল জানানো হবে না। তবে সব পরীক্ষার্থী অনলাইনে ফলাফল জানতে পারবেন।

অপেক্ষামান তালিকা

মেধা তালিকার সাথে অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। সরকারি মেডিকেল কলেজে মোট আসনসংখ্যা ৬ হাজার ৭৫০টি। এছাড়া বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৩৩১৮টি। সরকারি মেডিকেল কলেজে কতজন পরীক্ষার্থীর মেধা তালিকা প্রকাশ করা হবে এবং কয়েকবার অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। সমস্ত সফল প্রার্থীদের ফলাফল এবং স্কোরও প্রকাশ করা হবে। প্রথমে মেধা তালিকা থেকে ভর্তি সম্পন্ন করা হবে। মেধা তালিকা থেকে শেষ হলে অপেক্ষমাণ তালিকায় ভর্তি শুরু হবে। সরকারি কলেজের সব আসনের ভর্তি শেষ হলে তালিকা থেকে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি সম্পন্ন করা হবে।

ফলাফল চ্যালেঞ্জ

যদি কোনো প্রার্থী তার ফলাফলে সন্তুষ্ট না হন বা তার কোনো আপত্তি থাকে, তাহলে তিনি পুনরায় যাচাই-বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন। ফলাফল প্রকাশের পর প্রার্থীরা নির্ধারিত প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন পুনঃপরীক্ষার জন্য প্রার্থীকে নির্ধারিত পরিমাণ ফি দিতে হবে। ফলাফল প্রকাশের পর ফলাফল চ্যালেঞ্জের বিস্তারিত নির্দেশাবলী প্রকাশ করা হবে। বিস্তারিত নির্দেশাবলী স্বাস্থ্য সেবা অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এমবিবিএস মাইগ্রেশন ফলাফল

মেডিকেল ভর্তির ফলাফল 2022 ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এখন মেডিকেল মাইগ্রেশন রেজাল্ট 2021 আজ 22 ডিসেম্বর 2021 প্রকাশিত হবে। MBBS 1st মাইগ্রেশন রেজাল্ট মেধা তালিকার মত চেক করা যেতে পারে। এটি ফলাফল DGHS Gov BD-এ এবং SMS এর মাধ্যমে যেকোনো সময় প্রকাশ করা হবে। এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল 2020-21 একযোগে প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফলের সাথে অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকা এবং অপেক্ষমান তালিকা ফলাফল dghs gov bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পাস করা প্রার্থীদের এসএমএসের মাধ্যমেও জানিয়ে দেওয়া হবে।

মাইগ্রেশন ফলাফল

স্বয়ংক্রিয় মাইগ্রেশন প্রক্রিয়া প্রার্থীর পছন্দের ক্রম অনুসারে চলবে। মেডিকেল কলেজে শূন্যপদ থাকলে তা মাইগ্রেশনের মাধ্যমে পূরণ করা হবে। প্রার্থীকে মাইগ্রেশন প্রক্রিয়ার জন্য কিছু করতে হবে না। মাইগ্রেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। ছাত্ররা মাইগ্রেশন করলে, তাকে মাইগ্রেশনের ফলাফল সম্পর্কে জানানো হবে। মাইগ্রেশন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। আশা করি, বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১-এর পরে প্রথম মাইগ্রেশন করা হবে-

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.