College AdmissionNational UniversityNational University Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ ১ম বর্ষ। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সার্কুলার  বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১  বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট admissions.nu.edu.bd এ প্রকাশ করা হবে।

আমরা নিচে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা   করবোঃ-

বর্তমানে তথ্য মতে জানা যায় জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সন্মান) এবং স্নাতক (পাস) কোর্সে প্রথম বর্ষের জন্য সাড়ে আট লাখেরও বেশি আসন রয়েছে।এছাড়াও জানা গিয়েছে মোট ৪ লাখ ৩৬ হাজার ১৩৫টি স্নাতক (সন্মান) প্রথম বর্ষে আসন সংখ্যা রয়েছে এবং ৪ লাখ ২১ হাজার ৯৯টি স্নাতক (পাস) কোর্সে মোট আসন রয়েছে বলে জানা গিয়েছে।এছাড়াও বাংলাদেশে বর্তমানে  স্লাতক (সম্মান) কোর্স চালু আছে ৮৬৭ টি কলেজে বলে জানা যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির তারিখ ও তথ্য গুলো হলোঃ-

১)জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির কাজ অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হবে ২৮ জুলাই বিকাল ৪ টা থেকে আর চলবে ১৪ আগস্ট ২০২১ রাত ১২ টা পর্যন্ত।

২)জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ =২৫০ টাকা কলেজ কর্তৃক  নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১৬ আগস্ট ২০২১ এর মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

৩)এছাড়াও জানা যায় এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ক্লাস ১৫ সেপ্টেম্বর ২০২১ থেকে শুরু হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন পদ্ধতি

লগইনঃ

১)জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীকে নির্দিষ্ট ওয়েবসাইটে (www.admissions.nu.edu.bd) অথবা nu.edu.bd/admissions) Honours tab-এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয়পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

২) জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সঠিক লিঙ্গ  Male/Female নির্ধারণ করতে হবে।

৩) এছাড়াও কলেজ পছন্দ

আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। |

এছাড়াও কলেজ পছন্দ,বিষয় পছন্দ এবং কোন কোটা থাকলে সেটাও দিতে হবে।

৪)এছাড়া ওয়েবসাইটের তথ্য ছক থেকে পছন্দ অনুযায়ী একটি কলেজ Select করলে আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যােগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে এবং এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সাথে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে।কোটা মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য কোটা একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। 

৫)ছবি সংযোজন

প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপোের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে।

  • ছবির মাপ: ১২০X১৫০ pixels,
  • Image Type: jpg
  • maximum file size: 50Kb

হতে হবে।আর প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

৬)ফরম চূড়ান্তকরণ

সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে প্রথমে ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বও ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে।

৭)আবেদন ফরম বাতিলকরণ/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন

আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমের সকল তথ্য সঠিকভাবে যাচাই করতে হবে।এছাড়াও কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে পারবে।পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant’s Login (Honours) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ | গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ করতে পারবে।কিন্তু  আবেদনকারী ছবি পরিবর্তনের সুযোগ একবারই পাবে বলে জানা যায়। তার ব্যক্তিগত সঠিক মােবাইল নম্বর সতর্কতার সংগে আবেদন ফরমে এন্ট্রি দিতে হবে। তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযােগ মাত্র একবারই পাবে।

৮)সংশ্লিষ্ট কলেজে ফরম জমা ও ফি প্রদানঃ-

আবেদনকারীকে প্রিন্ট/pdf কপি সংরক্ষণ করতে হবে। আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে ব্যাংকিং সেবার মাধ্যমে। কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম online-এ নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যােগ্য বলে বিবেচিত হবে না।আর কেউ sms না পেলে বুঝতে হবে যে তার ভর্তি নিশ্চয়ন হয়নি।তাহলে তাকে কলেজ কর্তৃপক্ষের সাথে দেখা করে কথা বলতে হবে।

আবেদনের লিংক:  nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তাবলীগুলো হলঃ-

১)বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

২)বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

৩)বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভােকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) ii) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

৪)প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবে সেগুলো হলোঃ-

১)আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷

২) এই আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷

৩)সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷

ভর্তি ফি ও জমাদানের পদ্ধতি

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীর বিভিন্ন ফি এর হারঃ-

১)৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি লাগবে।

২)ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) শিক্ষার্থী প্রতি টাকা বিভিন্ন ফিসের।

৩)৫/- (পাঁচ) টাকা শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি লাগবে।

৪)১০/- (দশ) টাকা লাগবে শিক্ষার্থী প্রতি রােভার স্কাউট ফি।

* মােট = ৪৮৫ (চারশত পঁচাশি) টাকা লাগবে।

* শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি = ৭০০/- (সাতশত) টাকা লাগবে। 

এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ ২০২০-২০২১ ভর্তি পরীক্ষার সকল তথ্য, সকল নিয়ম এবং কিভাবে কি করতে হবে সকল দিক নির্দেশনার জন্য আমরা পিডিএফ ফাইল দিয়ে দিলাম।আপনাদের যেকনো সাহায্য লাগলে বা তথ্য লাগলে পিডিএফ ঢুকে সেটি নিবেন।

এখানে পিডিএফ লিংক দেওয়া হলোঃ-

বর্তমানে করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাসের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ রয়েছে।আশার বাতির মতো জানা যায় ভর্তি পরীক্ষা শুরু হবে এবং অনলাইনে ক্লাস শুরু হবে।শিক্ষার্থীদের একটাই চাওয়া পাওয়া সবকিছু স্বাভাবিক করে তাদের স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসতে সাহায্য করতে হবে।

** এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আমরা সবসময় চেষ্টা করি মানুষের কাছে সবার আগে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker