National UniversityNational University Result

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩

মার্কসীট সহ ডিগ্রি ৩য় বর্ষ ফলাফল

আজ ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে : আজ ৬ ফেব্রুয়ারী ২০২৩ তারিখে  এর ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে । ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয় যা গাজীপুরের ১১.৩৯ একর জমির উপর বিশ্ববিদ্যালয় তৈরি । ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে । ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষা সম্পন্ন করা হয় ২০২২ সালে আর আজ প্রকাশ করা হয়েছে । ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষায় লক্ষাধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন । আর আজ প্রকশিত হয়েছে এই পরীক্ষার রেজাল্ট । এখানে অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ এর পরীক্ষার ফলাফল পাওয়ার সহজ উপায় প্রদান করা হয়েছে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২৩

সারা দেশে ১ হাজার ৮৭৩ টি কলেজ রয়েছে প্রতিটি কেন্দ্রে ১ লক্ষ ৬৭ হাজার ২২৭ জন পরীক্ষায় অংশ গ্রহণ করেছেন । জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে ডিগ্রি ৩য় বর্ষের যে সকল পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেছেন তাদের অপেক্ষার অবশান ঘটিয়ে আজ প্রকাশিত হয়েছে রেজাল্ট । বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় । প্রকাশিত এই রেজাল্ট ছোত্র-ছাত্রীদের স্বপ্ন পূরণে এক ধাপ এগিয়ে নিয়ে গেছে । জাতীয় বিশ্ববিদ্যালয় (ইংরেজি: National University, Bangladesh) লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীর স্বপ্ন পূরণের অন্যতম মাধ্যেম । এখানে অনার্স এবং ডিগ্রি পাশ কোর্স এর পড়াশোনা হয়ে থাকে ।

মার্কসীট সহ ডিগ্রি ৩য় বর্ষ ফলাফল

পরীক্ষায় ভালো করা প্রতিটি ছাত্র এর একটি অন্যতম স্বপ্ন হয়ে থাকে । ডিগ্রি হলে উচ্চ লেভেলের শিক্ষা ব্যাবস্থা । বিভিন্ন ক্ষেত্রে এর কারণে পরীক্ষার্থী পরীক্ষায় ভালো ফলাফর করতে পারে না । পরীক্ষায় ভালো ফলাফল না হলে নানা প্রম্ন মনে আসে । এর মধ্যে একটি হলো পরীক্ষায় ঠিক কত নম্বর পেয়েছেন । আর এটা জানার জন্য প্রয়োজন হলো মার্কসীট সহ পরীক্ষার রেজাল্ট । আমরা এখানে মার্কসীট সহ পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করার জন্য এক অন্যতম প্রক্রিয়া উল্লেখ করেছি । পরীক্ষার্থীরা এই পদ্ধতি অনুসরণ করে অভিনব প্রক্রিয়ায় মার্কসীট সহ পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করতে পারবেন ।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর পরীক্ষার গ্রেডিং সিস্টেম

বর্তমানে মূলত CGPA4 হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর পরীক্ষার গ্রেডিং সিস্টেম করা হয়েছে । অনার্ এবং ডিগ্রি সকল পরীক্ষায় বর্তমানে CGPA4 হিসেবে হিসাব করা হয়ে থাকে । CGPA4 হলো জাতীয় বিশ্ববিদ্যালয় এর পরীক্ষার সর্বচ্চ রেজাল্ট । কোন ছাত্র বা ছাত্রী যদি পরীক্ষায় কোন কারণে ১ বা ২ বিষয়ে কৃতকর্য না হয় তাহলে সে পরে উক্ত পরীক্ষা আবার দিতে পারবেন এবং তার বছর এর কোন ক্ষতি হবে না । কিন্তু কেউ যদি ৪ বিষয় এর কৃতকার্য না হতে পারে তাহলে তাকে প্রমোট করা হবে না তাকে একই বছরে পূনরায় থাকতে হবে ।

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখবো কিভাবে

জাতীয় বিশ্ববিদ্যালয় (ইংরেজি: National University, Bangladesh) এর অধীনে এই রেজাল্ট প্রকাশিত হয়েছে । জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইটে এই রেজাল্ট প্রকাশ করা হয়েছে । পরীক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইটে এই রেজাল্ট পেয়ে যাবেন । জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট হলো ( www.nu.ac.bd/results )

  • প্রথমে এই ওয়েবসাইটে ক্লিক করার পরে উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।
  • ওয়েবসাইটে প্রবেশের পরে একটি ড্যাশবোর্ড প্রদর্শিত হবে ।
  • উক্ত ড্যাশবোর্ড এ নির্দিষ্ট স্থানে রোল নম্বর বসাতে হবে ।
  • রোল নম্বর লিখা স্থানে এডমিট এ প্রদত্ত রোল নম্বর বসাতে হবে ।
  • রেজিট্রেশন নম্বর প্রদান করার স্থানে রেজিট্রেশন নম্বর বসাতে হবে ।
  • প্রযোয্য ক্ষেত্রে সিকিউরিটি কোড ( ৫+৬) সমাধান করতে হবে ।
  • সাবমিট বাটনে ক্লিক করে তথ্য সাবমিট করতে হবে ।
  • পরবর্তি ড্যাশবোর্ড এ রেজাল্ট প্রদর্শিত হবে ।

NU-Press-Release-Degree-3rd-Results-06-02-2023

ডিগ্রি পরীক্ষার রেজাল্ট এর বোর্ড চ্যালেন্জ এর নিয়োম

বোর্ড চ্যালেন্জ এর অর্থ হলো পরীক্ষার রেজাল্ট পূনরায় বিবেচনা করা । পরীক্ষার্থী যদি তার পরীক্ষা দেওয়ার তুলনায় আশানূরুপ ফলাফল না পায় তাহলে উক্ত পরীক্ষার্থী তার নিজের রেজাল্ট পূনরায় বিবেচনা সুযোগ পাবেন । এছাড়াও যারা কম মার্ক পেয়েছেন তারা ইমপ্রুভ দেওয়ার জন্য আবেদন করতে পারবেন । পরীক্ষার পরে বোর্ড চ্যালেন্জ এর জন্য সময় প্রদান করে জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ । তাই ডিগ্রি পরীক্ষার রেজাল্ট এর বোর্ড চ্যালেন্জ এর জন্য অপেক্ষা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ এর নটিশ প্রদানের ওপর । নটিশ প্রদান সম্পন্ন হলে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট পূন বিবেচনা সুযোগ পাবেন ।

শেষ কথা

আমরা এখানে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখার কৌশল প্রদান করেছি । পরীক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অথবা আমাদের ওয়েবসাইট থেকে তাদের পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.