College Admission

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু ২৪ জুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু ২৪ জুন। দীর্ঘ ১৫ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে মহামারী করোনার কারণে। এতে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন হারিয়েছে।এছাড়াও এ লস পোষানো সম্ভব না। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে।এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে। এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল।

এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব। তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ২৪ জুন। এ ফরম পূরণ চলবে ১ আগস্ট পর্যন্ত। এছাড়াও মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয় নিজস্ব ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করেছে বলে জানা গিয়েছে। নির্দেশনায় বলা হয়ঃ-

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৭-১৮, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-১৪ (৪র্থ বর্ষ উত্তীর্ণ) ২০১৪-১৫ (৩য় বর্ষ উত্তীর্ণ) ২০১৫-১৬ (২য় বর্ষ উত্তীর্ণ) শিক্ষাবর্ষের উত্তীর্ণ সকল শিক্ষার্থীগণ শুধুমাত্র এফ গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। নিয়মিতঃ- জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-১৯ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের যারা ২০১৮ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে তারা ২০২০ সালের অনার্স ২য় বৰ্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে পারবে বলে জানা গিয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনেক গরীব পরিবারের জন্য শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। অনিয়মিতর বিষয়ঃ- ২০১৫-১৬, ২০১৮-১৯ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হননি অথবা পরীক্ষায় অংশগ্রহণই করতে পারেন নাই ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে বলে জানা গিয়েছে।

অনুত্তীর্ণ শিক্ষার্থীকে পূর্ববতী বছরের পাশকৃত কোর্সের তত্ত্বীয় পরীক্ষা দিতে হবে না বলে জানা গিয়েছে।তবে যেসকল শিক্ষার্থীরা ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে সি বা ডি গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পাবে বলে জানা যায় এবং এফ গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে অবশ্যই বলে জানা গিয়েছে।

গ্রেড উন্নয়নঃ- ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যেসকল শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমোশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থী শুধুমাত্র সি বা ডি গ্রেড কোর্স বা কোর্সসমূহ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে বলে জানা গিয়েছে। যে সকল শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু একাধিক কোর্সে এফ গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষার এফ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে।

এছাড়াও জানানো হয়েছে সকল এফ গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মাসে) অবশ্যই ন্যূনতম ডি এ উন্নীত করতে হবে।২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে সি উত্তীর্ণ প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ১টি কোর্সে ২০২০ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে।এছাড়া অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে বলে জানা গিয়েছে। এছাড়াও শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকু

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker