করোনা কালীন পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম

বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম আমাদের দেশের বর্তমান করোনা কালীন পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম সংক্রান্ত বিষয় নিয়ে নিচে আলোচনা করবো।বিশ্ব মহামারী করোনা ভাইরাস মোকাবেলা করার জন্য আমাদের সরকার ১৪ এপ্রিল থেকে দেশে নতুন বিধিনিষেধ আরোপ করেছে বলে জানা গিয়েছে।দেশে ৫ এপ্রিল থেকে ১ সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছিল।

কিন্তু সেটা ঢিলেঢালা এবং তেমন কোন পরিবর্তন দেখা যায়নি।তাই সরকার এবার কঠিনতম লকডাউনের ঘোষণা করেছে ১ সপ্তাহের জন্য বলে জানা গিয়েছে। আর এই লকডাউনে বাড়ির বাইরে কেউ যেতে পারবে না জরুরি কাজ ব্যতীত।এছাড়াও এ লকডাউনে সরকার ঘোষিত দোকানপাট ব্যতীত অন্য কোন দোকান খোলা থাকলে আইনগত শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।জরুরি সেবা বা প্রয়োজন ছাড়া কোনকিছু অহেতুক খোলা যাবে না।যেমনঃমুদির দোকান,কাঁচা বাজার,ঔষধের দোকান এবং সরকার ঘোষিত দোকান ব্যতীত কোনকিছু চালু রাখা যাবে না।

আর বর্তমানে জরুরি সেবা গ্রহণের জন্য বাংলাদেশ করোনা কালীন পুলিশের মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে।মানুষ জরুরি প্রয়োজনে কোথাও যেতে হলে অবশ্যই বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাসের আবেদন করবেন। বাংলাদেশ পুলিশ মুভমেন্ট আবেদন করলে সেটা যাচাই- বাছাই করে একটি পুলিশ মুভমেন্ট পাস প্রদান করবে।সে পাসের মাধ্যমে জরুরি কাজে সব জায়গায় মুভমেন্ট করা যাবে।

পুলিশ মুভমেন্ট পাস কি?

##আসলে বলতে পারেন এটি একটি অনুমতি গ্রহণের প্রক্রিয়া।এই প্রক্রিয়ার মাধ্যমে অনুমতি গ্রহণ করলে জরুরি সেবার জন্য একস্থান থেকে অন্য স্থানে খুব সহজেই যাতায়াত করা সম্ভব।বাংলাদেশ পুলিশের এই মুভমেন্ট পাস নিয়ে রাখলে আপনি দেশের যেকোনো জায়গায় যাতায়াত করতে পারবেন। বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস কেন প্রয়োজন? বর্তমানে আমাদের দেশে কঠিনতম লকডাউন বিরাজ করছে।বর্তমান পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া একস্থান থেকে অন্য স্থানে বের হওয়া নিষেধ। এমনকি জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরেও যাওয়া নিষেধ। কিন্তু বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস থাকলে আপনি দেশের সব জায়গায় যাতায়াত করতে পারবেন। সেক্ষেত্রে বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস একটি অতি প্রয়োজনীয় জিনিস।বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে আবেদনের মাধ্যমে এই পুলিশ মুভমেন্ট পাস গ্রহণ করা সম্ভব। কিন্তু আবেদন করলে তারা যাচাই-বাছাইকরে তারপরে আপনাকে পাস প্রদান করবে।

বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস না নিয়ে রাস্তায় বের হলে যা যা হতে পারে-

১)প্রথমত পাস না নিয়ে রাস্তায় বের হলে পুলিশের কাছে যেকোনো সময় জবাবদিহিতা করতে হতে পারে।

২)পাস না নিয়ে বের হলে পুলিশের সম্মুখীন হলে যেকোনো ধরনের শাস্তি পুলিশ প্রদান করতে পারে।

৩)আইন-শৃঙ্খলা বাহিনী যেকোনো রকমের জরিমানা করতে পারে।

৪)আইন-শৃঙ্খলা বাহিনী অপমান বা যেকোনো শাস্তি প্রদান করতে পারে।

৫)এছাড়াও পাস না নিয়ে বের হলে মাঝ রাস্তা থেকে আপনাকে আবার বাড়িতে ফেরত পাঠানো হতে পারে।

বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাসের জন্য আবেদন করার নিয়ম এ্যাপ দ্বারা::

১)সর্বপ্রথম http://movementpass.police.gov.bd/ সাইটে ঢুকে এ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

২)সেখানে মুভমেন্ট পাসের আবেদনের একটি বাটন আছে সেটিতে ক্লিক করতে হবে।

৩)তারপরে প্রয়োজনীয় তথ্য বলতে-যাত্রার স্থান,যাত্রার কারণ,জাতীয় পরিচয় পত্র,ড্রাইভিং লাইসেন্স, ফোন নাম্বার এবং ব্যক্তির নাম এসকল তথ্য গুলো প্রদান করতে হবে।

৪)এসকল তথ্য গুলো দেওয়া হয়ে গেলে সাবমিট বাটনে গিয়ে ক্লিক করতে হবে।

৫)আবেদন সফল হবার পর যাচাই করে অনলাইন কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস দিবে বাংলাদেশ পুলিশ। ৬)তারপরে সর্বশেষ কোড স্ক্যানের মাধ্যমে চেকপোস্টে দায়িত্বরত পুলিশ কর্মীরা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ ভালোভাবে পর্যবেক্ষন করবেন।

এবার আমরা জেনে নিবো কি কি কাজের জন্য মুভমেন্ট পাস প্রদান করা হবে-

১)চিকিৎসা ও ঔষধের কাজে বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস প্রদান করা হবে।

২)কাঁচা বাজার,মুদির দোকান ও নিত্য প্রয়োজনীয় জরুরি কেনাকাটার জন্য বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস প্রদান করা হবে।

৩)কৃষিকাজের ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস প্রদান করা হবে।

৪)সকল পণ্য সরবরাহ ও পরিবহনের কাজে পাস দেওয়া হবে।

৫)ত্রাণ বিতরণের কাজে পাস দেওয়া হবে।

৬)খুচরা ও পাইকারি ক্রয়ের জন্য পাস দেওয়া হবে।

৭)মৃতদেহ সৎকার কাজে পাস দেওয়া হবে।

৮)ব্যবসার কাজে পাস দেওয়া হবে।

৯)তবে জানা গিয়েছে সাংবাদিকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ মুভমেন্ট পাস নেওয়া লাগবে না।

সর্বশেষ আমরা বলতে পারি বিশ্ব মহামারী এই করোনার হাত থেকে আমাদের নিজেকে এবং সকলকে বাঁচাতে আমাদের সকলের একটাই কাজ করা উচিত তা হলো জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়া।এছাড়াও জরুরি প্রয়োজনে আমরা বের হলে অবশ্যই মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করবো সবসময়।নিজে ভালো থাকি,সকলকে ভালো রাখি।এছাড়া বিভিন্ন ধরণের রেজাল্ট ও চাকুরী সার্কুলার পেতে আমাদের সাথেই থাকুন ।

4 thoughts on “করোনা কালীন পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম”

Leave a Comment