College AdmissionHSCResult

এইচএসসি কলেজ ভর্তির ফলাফল (একাদশ শ্রেণি) ২০২২ মেধা তালিকা

একাদশ শ্রেণী ও ১১ শ্রেণী, ২০২১-২০২২সেশনের শিক্ষার্থীদের জন্য এইচএসসি কলেজ ভর্তির ফলাফল ২০২২ মেধা ও কলেজের নাম সহ প্রকাশিত হয়েছে। একাদশ শ্রেণি, একাদশ শ্রেণি, এইচএসসি (xiclassadmission.gov.bd) ভর্তির আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। তাই সকল এসএসসি পাস প্রার্থীদের উচ্চ মাধ্যমিক শিক্ষায় পড়ার জন্য তাদের পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। ৮ই জানুয়ারী থেকে ১৫ই জানুয়ারী ২০২২ পর্যন্ত ক্লাস ১১ (এইচএসসি) ভর্তির জন্য অনলাইন আবেদন গৃহীত হয়েছে। এছাড়াও, যারা এসএসসিতে ফেল করেছে তারা এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ফলাফল প্রকাশের পর ২২ জানুয়ারী আবেদন করতে সক্ষম হয়েছিল। এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তিতে পূর্বে উল্লিখিত তথ্য অনুসারে, সমস্ত আবেদনকারী শিক্ষার্থীদের এইচএসসি (একাদশ শ্রেণি) ভর্তির ২০২১-২০২২ ফলাফল আজ ২৯ জানুয়ারী প্রকাশিত হবে। তাহলে চলুন এক নজরে দেখে নেওয়া যাক এইচএসসি কলেজের ভর্তির ফলাফল এবং এই বিষয়ে প্রয়োজনীয় তথ্য।

কলেজ ভর্তির ফলাফল

সরকারি ও জনপ্রিয় কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির সংখ্যা দিন দিন বাড়ছে। এই কারণে, বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলি একটি আবেদনের মাধ্যমে পরীক্ষা বা এসএসসি ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের তাদের পছন্দের কলেজে প্রবেশের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে কোনো ধরনের দুর্নীতি ছাড়াই এইচএসসিতে (একাদশ শ্রেণি) ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। এছাড়াও ফলাফল প্রকাশের জন্য অনলাইনে আবেদন করার এবং অর্থপ্রদান গ্রহণ করার অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, একজন শিক্ষার্থী একই সময়ে একাধিক কলেজে আবেদন করতে বা ভর্তি হতে পারে না। তাছাড়া, একই সময়ে 5-10টি কলেজ ঘরে বসে আবেদন করতে পারে। ফলস্বরূপ, আপনাকে প্রতিটি কলেজে যেতে হবে না, আপনি সময় নষ্ট করবেন না এবং আপনি খুব বেশি অর্থ ব্যয় করবেন না।

এখন প্রশ্ন হলো, এইচএসসি (একাদশ শ্রেণি) কলেজে মেধা ও ভর্তির সুযোগ কীভাবে পাওয়া যায়?

এইচএসসি (ক্লাস ১১) ভর্তি সেশন ২০২১-২০২২ কলেজে ভর্তির জন্য ছাত্রদের যোগ্যতা তাদের এসএসসি ফলাফলের ভিত্তিতে পরীক্ষা করা হবে। ধরুন একটি কলেজে একটি বিজ্ঞান গ্রুপের জন্য 100টি আসন রয়েছে এবং প্রায় ৫০০ জন ভর্তির জন্য আবেদন করেছে। এরপর ওই ৫০০ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীর এসএসসি ফলাফলের ভিত্তিতে মেধা তালিকায় প্রথম ১০০ শিক্ষার্থী সুযোগ পাবে। তবে মেধা তালিকা থেকে কোনো শিক্ষার্থী ভর্তি না হলে অপেক্ষমাণ তালিকা থেকে ওই কলেজে ভর্তির সুযোগ পাবেন।

একাদশ শ্রেণীর কলেজ ভর্তি ফলাফল এবং আবেদন কার্যক্রম

আমরা জানি যে HSC ভর্তি আবেদন আবেদন, ফলাফল এবং মাইগ্রেশনের ৩য় পর্যায় পর্যন্ত চলবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেধা ও অপেক্ষমান তালিকার ফলাফল প্রকাশ করা হবে। এই ক্ষেত্রে, একাদশ শ্রেণীতে ভর্তির জন্য ১ম মেধাতালিকা ২৯শে জানুয়ারী প্রকাশিত হবে। ১ম মেধা তালিকা থেকে মনোনীত এইচএসসি কলেজে ভর্তি নিশ্চিত করতে হবে ৩০শে জানুয়ারী থেকে ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর যারা ভর্তি হননি বা কলেজ পাননি তারা ০৭-০৮ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবেন। ২য় মেধা তালিকার ফলাফল প্রকাশিত হবে ১০ ফেব্রুয়ারি। তারপর, 3য় ধাপের আবেদন ১৩ ফেব্রুয়ারি এবং ফলাফল ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। পূর্ববর্তী মাইগ্রেশন ফলাফল প্রতিটি ফলাফলের সাথে আপডেট করা হবে। ১৯ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি শুরু হবে। তারপর ক্লাস শুরু হবে ২ মার্চ। তবে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে এইচএসসি কলেজে ১ম বর্ষের ক্লাস শুরুর সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

এইচএসসি ভর্তির ফলাফল ২০২২

আমরা উপরের আলোচনা থেকে জেনেছি যে একাদশ শ্রেণিতে কলেজে HSC অধ্যয়নের জন্য ভর্তির আবেদন এবং ফলাফল ৩টি ধাপে হবে। তাহলে এইচএসসি কলেজে ভর্তির ফলাফল কিভাবে জানবো?

এইচএসসি কলেজ ভর্তির ফলাফল ২০২২ দুটি উপায়ে জানা বা দেখা যেতে পারে। ফলাফল সহ সকল ভর্তি কার্যক্রম ইন্টারনেটের মাধ্যমে একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যাবে। মোবাইল থেকে এসএমএস করেও একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল জানা যাবে। তাই একাদশ শ্রেণির (এইচএসসি) ভর্তির ফলাফল জানার পদ্ধতিগুলো দেখে নিন।

xiclassadmission.gov.bd থেকে এইচএসসি ভর্তির ফলাফল

অনলাইনে কলেজে ভর্তির ফলাফল জানার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে। যে ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি ব্যাচের শিক্ষার্থীরা একাদশ শ্রেণির জন্য মনোনীত কলেজের নাম জানতে পারবে এবং ভর্তি হতে পারবে। একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইট xiclassadmission.gov.bd। তাই একাদশ শ্রেণির এইচএসসি ভর্তির ফলাফল ওয়েব পেজের মাধ্যমে জানা যাবে।

তারপর ফলাফল প্রকাশিত হলে ফলাফল দেখতে পাবেন। “ফলাফল” বা “স্টুডেন্ট লগইন” এ ক্লিক করুন। লগ ইন করতে আপনাকে SSC রোল, বোর্ড, পাসের বছর, রেজিস্ট্রেশন নম্বর এবং যাচাইকরণ কোড দিতে হবে। লগ ইন করার পর আপনি আপনার ড্যাশবোর্ডে দেখতে পাবেন আপনি কোন কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন।

একাদশ শ্রেণিতে ভর্তির মেধা তালিকা

একাদশ শ্রেণিতে ভর্তির মেধা দেখা যাচ্ছে। তবে মেধা তালিকা কোনো পিডিএফ ফাইলে নেই। একাদশ শ্রেণিতে ভর্তির মেধা পেতে হলে শিক্ষার্থীকে রোল, বোর্ড, পাসের বছর এবং রেজিস্ট্রেশন নম্বর দেখে দেখতে হবে তারা কোন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির ফলাফল

আবেদনকৃত শিক্ষার্থীরা কোনো কলেজে ভর্তির সুযোগ পেলে মোবাইলে এসএমএসের মাধ্যমে কলেজের নামসহ এইচএসসি ভর্তির ফলাফল পাবেন। সেক্ষেত্রে এইচএসসি একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল পেতে আপনাকে নতুন কোনো এসএমএস পাঠাতে হবে না। আপনার এসএমএসে একটি গোপনীয় কোড থাকবে, সেই কোডটি ব্যবহার করে আপনাকে অনলাইনে ভর্তি নিশ্চিত করতে হবে এবং একটি চূড়ান্ত আবেদন করতে হবে। তাই এইচএসসি ভর্তির ফলাফল ভবিষ্যতের জন্য ভালোভাবে সংরক্ষণ করা হবে।

কলেজ ভর্তি ফলাফলের পর মেধা তালিকা এবং মাইগ্রেশন ধাপ

আবেদনের প্রতিটি ধাপের পর HSC কলেজে ভর্তির ফলাফল প্রকাশ করা হবে। যারা ১১ শ্রেণীতে ভর্তির ফলাফলে নির্বাচিত হবেন তাদের কিছু করণীয় আছে। যেমন:

নির্বাচিত কলেজ পছন্দের হলে এবং ভর্তির ইচ্ছা থাকলে শিক্ষার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে কলেজ নিশ্চিত করতে হবে। নির্বাচিত কলেজ পছন্দ না হলে বা অন্য কলেজে ভর্তি হতে চাইলে কলেজ নিশ্চিত করার প্রয়োজন নেই। এক্ষেত্রে শিক্ষার্থীকে ২য় ধাপে নতুন পদ্ধতিতে আবেদন ফি পরিশোধ করে আবেদন করতে হবে। সেক্ষেত্রে মনে রাখতে হবে ২য় ধাপে জনপ্রিয় কলেজগুলোতে আবেদন করে কোনো সুযোগ পাওয়া যাবে না। কারণ ১ম ধাপের আবেদনের মাধ্যমে ওই কলেজগুলোর আসন পূরণ করা হবে।

যারা পছন্দের ক্রম অনুযায়ী তালিকার শীর্ষে আসেননি তাদেরও কলেজ নিশ্চিত করতে হবে। তবে, এই ক্ষেত্রে, তারা যদি শূন্যপদের কারণে পরবর্তী পছন্দের কলেজে ভর্তি হতে চান, তবে মাইগ্রেশন বিকল্পটি চালু রাখতে হবে। পরবর্তী ধাপের আবেদনের ফলাফলের সময় মাইগ্রেশনের ফলাফল জানা যাবে।

এভাবে ৩ ধাপের আবেদন ও ফলাফলের পর নির্দিষ্ট তারিখে সংশ্লিষ্ট কলেজে চূড়ান্ত ভর্তি সম্পন্ন করা হবে। এরপর সারাদেশের কলেজে একসঙ্গে ক্লাস শুরু হবে।

এইচএসসি (একাদশ শ্রেণি) ভর্তি ১ম মেরিট কলেজ নিশ্চিত

আপনি যদি কোনো কলেজে নির্বাচিত হয়ে থাকেন এবং ভর্তি হতে চান, তাহলে আপনাকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে 228 টাকা পে করে সেই কলেজে আপনার ভর্তি নিশ্চিত করতে হবে। আপনাকে ৩০-১-২০২২ থেকে ৬-২-২০২২ রাত ৮ টা পর্যন্ত আপনার কলেজে ভর্তি নিশ্চিত করতে হবে।

HSC (ক্লাস ১১ এবং XI শ্রেণী) ভর্তির ফলাফল পাওয়ার জন্য অফিসিয়াল ওয়েবসাইট হল https://xiclassadmission.gov.bd। তাই সকল প্রার্থীদের অবশ্যই https://xiclassadmission.gov.bd ভিজিট করতে হবে মেধা ও অপেক্ষমান তালিকা সহ এইচএসসি কলেজে ভর্তির ফলাফল পেতে পিডিএফ ডাউনলোড করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.