Government JobJob Circular

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে চাকরি

বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এখানে প্রকাশিত করা হয়েছে। বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবং আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের চাকরিতে বহাল করা হবে। বিভিন্ন রাজস্বখাতের শূণ্য পদ পূরণের লক্ষে এই চাকরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে এই বিজ্ঞপ্তিতে সঠিক যোগ্যতা সম্পন্ন বাংলাদেশের প্রকৃত নাগরিক এর থেকে আবেদন গ্রহণ করা হবে। গ্রন্থাগার অধিদপ্তরে অধিদপ্তরের চাকরিতে সঠিক তথ্য প্রদান করে আবেদন সম্পন্ন করতে হবে সকল প্রার্থীদের।

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে চাকরি

আবেদন সম্পন্ন করতে অনলাইনের মাধ্যমে যোগ্য প্রার্থীদের হতে আবেদন গ্রহণ করবে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে । গ্রন্থাগার অধিদপ্তরে অধিদপ্তরের স্মারকনং ৪৩.২৫.০০০০.০০৩.১১.২২৫.২৩.৫৩৪ তারিখ ২৯-০৩-২০২৩ এর মাধ্যেমে ছাড়পত্র অনুযায়ী প্রকাশিত রাজস্বখাতভূক্ত বিভিন্ন পদে অস্থায়ী ভিত্তিতে চাকরিতে প্রবেশ করানো হবে উত্তির্ণ প্রার্থীদের। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হবে ধারাবাহিক ভাবে। যে সকল প্রার্থী এই নিয়োগ পরীক্ষায় মেধাভিত্তিক ভাবে উত্তির্ণ হবেন চূড়ান্ত ভাবে সে সকল প্রার্থীকে মূল্যায়ন কর্মকর্তা সহ ০৭ টি ভিন্ন ভিন্ন পদে নিয়োগ প্রদান করা হবে। অধিদপ্তরের বিভিন্ন খাতে ০৭ টি পদে মোট ১৬ জনকে নিয়োগ প্রদান করার লক্ষে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে এই চাকরিতে প্রার্থীদের অস্থায়ী ভিত্তিতে চাকরিতে প্রবেশ করানো হবে।

এক নজরে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের চাকরি

চাকরির ধরণ : সরকারি চাকরি
পদের নাম : বিভিন্ন
চাকরির প্রতিষ্ঠান : বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর
আবেদনের লিংক : http://nanl.teletalk.com.bd
অফিসিয়াল ওয়েবসাইট : www.nanl.gov.bd
আবেদনের মাধ্যম : অনলাইন
পদের সংখ্যা : 0৭ টি

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে আবেদন করবো কিভাবে

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদে অনলাইনে আবেদন করার পদ্ধতি এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এখানে প্রকাশিত পদ্ধতি অবলম্বন করে বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আবেদন সম্পন্ন করতে হবে। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে অস্থায়ী ভাবে চাকরি প্রদান করা হবে। মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে যেন প্রার্থীরা কোন প্রকার ঝামেলা ছাড়া আবেদন করতে পারেন তার পদ্ধতি। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদে আবেদন পদ্ধতি বর্ণনা করা হলো :-

  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের অনলাইনে আবেদনের জন্য http://nanl.teletalk.com.bd তে ক্লিক করুন।
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে আবেদনের সময় আপলোডকৃত ছবির সাইজ ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৩০০ ) PIXEL যা ১০০KB এবং স্বাক্ষর ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৮০ ) PIXEL যা হবে ৬০KB।
  • বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদে আবেদন পত্র সঠিক এবং নির্ভুল ভাবে পূরণের পরে তথ্য প্রেরণের জন্য সাবমিট বাটনে ক্লিক করুন।
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আবেদন সম্পন্ন হলে ইউজার আইডি সহ একটি অ্যপ্লিকেশন কপি পবে এই
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের প্রদত্ত রঙিন কপি প্রিন্ট করে সংরক্ষন করতে হবে।
  • ১ থেকে ৪ নং পদের জন্য আবেদন ফি বাবদ ২০০ টাকা এবং টেলিটক চার্জ ২২৩ টাকা মোট ২২৩ টাকা।
  • ৫ থেকে ৭ নং পদের জন্য আবেদন ফি বাবদ ১০০ টাকা এবং টেলিটক চার্জ ১২ টাকা মোট ১১২ টাকা।

আরও পড়ুন :- নির্বাচন কমিশন সচিবালয়ে MCQ পরীক্ষার ফলাফল ২০২৩

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের ভিন্ন পদে চাকরি পেমেন্ট প্রক্রিয়া

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদের পেমেন্ট টেলিটক সিমের মাধ্যেমে প্রদান করতে হবে সীমটি অবশ্যই প্রিপেইড হতে হবে। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের প্রতিটি পদের জন্য সরকার কতৃক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদের জন্য আবেদন ফি প্রদান করে আবেদন সম্পন্ন করতে হবে। বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আবেদনের জন্য পদের পাশে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদে পদে অনলাইনে আবেদন করার পরে ৭২ ঘন্টর মধ্যে প্রিপেইড টেলিটক সিমের মাধ্যেমে আবেদন ফি প্রদান করতে হবে। বিজ্ঞপ্তিতে প্রদানকৃত সময়ের মধ্যে আবেদন ফি প্রদান না করা হলে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পদের আবেদন গ্রহণ যোগ্য হবে না। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদের আবেদন ফি ২ টি এসএমএস এর মাধ্যেমে প্রদান করে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। যথা:-

প্রথম SMS : NANL<space>USER ID লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : NANL USER ID

Reply: Appliciant’s Name, Tk 2223 will be charged as application fee, Your PIN is 000000. To pay fee Type NANL<space>YES<space>PIN and send to 16222.
দ্বিতীয় SMS : NANL <space>YES<space>PIN লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : NANL YES PIN

Reply: congratulation Applicant Name, payment completed successfully for ……… Application for ( Post NAME) User ID is(000000000) and Password(00000000).

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে চাকরির আবেদনের তারিখ ২০২৩

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে প্রকাশিত এই বিশাল নিয়োগে যোগ্য প্রার্থীদের নিয়োগ যোগ্যতা যাচাই এর মাধ্যেমে দেওয়া হবে। নিয়োগ পরীক্ষার মাধ্যেমে চাকরি জন্য প্রধান আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে প্রার্থী বাছাই করা হবে। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পদের এই নিয়োগে চাকরির বিজ্ঞপ্তিতে প্রকাশিত সময়ের মাধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

  • অনলাইনে আবেদন শুরুর তারিখ ২ এপ্রিল ২০২৩ খ্রি. হতে
  • অনলাইনে আবেদনের সময় শেষ এর তারিখ ১৬ এপ্রিল ২০২৩ খ্রি.পর্যন্ত।
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আবেদন ফি জমাদানের সময় ৭২ ঘন্টা।

আরও পড়ুন :-  বাংলাদেশ তাঁত বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন ফরম পূরণ ও নিয়োগের শর্তাবলী

  • ১৬ এপ্রিল ২০২৩ তারিখে প্রার্থীর বয়স ১৮ হতে ৩০ বছর এর মধ্য হতে হবে।
  • তবে এই অধিদপ্তরের সকল পদের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা সন্তান এবং শারীরিক প্রতিবন্ধি কোটার জন্য শুধু ১৮ থেকে ৩২ বছর এর বেশি গ্রহণ যোগ্য নয়।
  • ২৫/০৩/২০২০ সর্বোচ্চ বয়সসীমার ৩০ এর মধ্যে থাকলে প্রার্থী আবেদন করতে পারবেন।
  • সরকারি/বেসরকারি/আধা-সরকারি/ স্বায়ত্ত্বশসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের উক্ত প্রতিষ্ঠানের অনুমতি ক্রমে আবেদন করতে হবে মৌখিক পরীক্ষার সময় অনুমতি পত্র এর মূল কপি প্রদান করতে হবে।
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের নিয়োগের ক্ষেত্রে সরকারের সকল বিধি বিধান অনুসরণ করা হবে।
  • পরীক্ষায় উত্তির্ণ সকল প্রার্থীর মৌখিক পরীক্ষার সময় Application Copy সহ সকল সনদের মূল কপি এবং এক সেট সত্যায়িত কপি প্রদান করতে হবে।
  • পরীক্ষার্থী যে জেলার স্থায়ী বাসিন্দা প্রমাণ হিসেবে সেই জেলার ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কতৃক প্রাপ্ত সনদ প্রদান করা আবশ্যক।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে আবেদনকারি মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা কোটার প্রার্থী হলে মুক্তিযোদ্ধা সজ্ঞে প্রার্থীর সম্পর্ক উল্লেখ করে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কতৃক প্রত্যায়ন পত্র প্রদান করতে হবে।
  • সকল প্রার্থীকে তাদের সর্বশেষ অর্জিত শিক্ষা গত যোগ্যতার বিষয়টি উল্লেখ করা আবশ্যক।
  • কর্তৃপক্ষ কোন কারণ ব্যাতিত রেখে প্রার্থীর প্রার্থীতা বাতিল এবং পরীক্ষা স্থগিত করতে পারবেন।

image

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার জন্য প্রবেশ পত্র ডাউনলোড করা আবশ্যক। NANL প্রবেশ পত্র ডাউনলোডের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যেমে প্রার্থীকে জানানো হবে। NANL এর বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড ও পরীক্ষার সময় এবং পরীক্ষার কেন্দ্র জানানোর জন্য এসএমএস প্রদান করা হবে। অধিদপ্তর অর্থাৎ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের থেকে এসএমএস প্রাপ্তির পরে http://nanl.teletalk.com.bd এই লিংক এ প্রবেশ করে নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। গ্রন্থাগার অধিদপ্তরের ভিন্ন ভিন্ন পদের প্রবেশ পত্র ডাউনলোড এর জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রয়োজন যা আবেদনের সময় পাওয়া যাবে। এছাড়া আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের সকল পদের নিয়োগ সম্পর্কে যে কোন তথ্য জানতে www.nanl.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবে প্রার্থীরা।

শেষ কথা

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের কার্যালয়ে ২ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভূমি মন্ত্রনালয়। এই নিয়োগ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে সঠিক ভাবে প্রদান করা হবে। যোগ্য প্রার্থীদের পরীক্ষার মাধ্যমে বাছাই করে এই নিয়োগ প্রদান করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর । এই চাকরি এর সকল তথ্য জানতে এই ওয়েবসাইটে অথবা আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.