Government JobJob Circular

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি-পরীক্ষা এপ্রিলে শুরু

প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।জানা যায় এই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই প্রাথমিক সহকারী শিক্ষক নেওয়া হবে।সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সারা দেশে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানা যায়।একটি জাতিকে শিক্ষিত করার জন্য শিক্ষকের গুরুত্ব অপরিসীম।প্রাথমিক শিক্ষক নিয়োগ এ পদে নিয়োগ পরীক্ষার তারিখও প্রায় চূড়ান্ত।জানা যায় প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা আগামী এপ্রিল মাসের মধ্যে নেওয়া হবে।আপনি কি জানেন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কতো গুরুত্বপূর্ণ?আমাদের দেশে চাকরি পাওয়া খুবই মুশকিল তারপরে শিক্ষকের চাকরি আরো গুরুত্বপূর্ণ।সেক্ষেত্রে আমরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো এবং সকলকে জানতে সহায়তা করবো।

সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা শুরু ১ এপ্রিলে

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হবে এপ্রিল মাসে বলে জানা যায়।এই পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তিটি অনেক গুরুত্বপূর্ণ।আমরা আমাদের ওয়েবসাইট myresultsbd.com এ বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।এছাড়াও যারা চাকরি খুঁজছেন তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটে নজর রাখবেন প্রতিদিন।কারণ আমরা প্রতিদিনের সকল প্রকার খবরের তথ্য প্রতিদিন আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি।সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লক্ষে আগামী ১ এপ্রিল প্রিলিমিনারি পরীক্ষা শুরু হবে।২৮ এপ্রিল পর্যন্ত পাঁচ ধাপে হবে এ পরীক্ষা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ তথ্য জানা গেছে।গতকাল বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে।

এছাড়াও সভায় জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।আর ইতিমধ্যে অবসরজনিত কারণে আরও ১০ হাজারের বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে বলে জানা গিয়েছে। এতে বিদ্যালয়গুলোয় শিক্ষকঘাটতি দেখা দিয়েছে। এ সমস্যার সমাধানে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় মোট ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

প্রাথমিকে শিক্ষক বিজ্ঞপ্তি দেওয়া হবে

জানা গেছে, আগামী ১, ৮, ১৫, ২২ ও ২৮ এপ্রিল লিখিত পরীক্ষা হবে। পরীক্ষা হবে দুই শিফটে—সকাল ১০টা এবং বিকেল ৩টায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।
সভায় মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, রুহুল আমিন ও মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।এর আগে, গত বৃহস্পতিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে।

প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী।

সহকারী শিক্ষক নিয়োগ ২০২২ সম্পর্কে ও আবেদন বিষয়ে বিস্তারিত জানবো আমরা

বর্তমান যুগে ভালো শিক্ষক ছাড়া শিক্ষার্থীরা ভালো পথে এগিয়ে যেতে পারে না।এছাড়াও একটি জাতি ও শিক্ষার্থীদের শিক্ষিত করতে শিক্ষকের গুরুত্ব বলে শেষ করা যাবে না।এই বিজ্ঞপ্তিতে সহকারী শিক্ষক পদে ৩০ বছর পূর্ণ হওয়া প্রার্থীরাও আবেদনের সুযোগ পেয়েছেন।আর করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ২০২০ সালের ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।এছাড়াও ওই প্রজ্ঞাপনের আলোকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।সেই অধিদপ্তর বিজ্ঞপ্তিতে বলেছিল, ২০২০ সালের ২০ অক্টোবরে বয়স সর্বনিম্ন ২১ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চে ৩২ বছর ছিল।

এছাড়াও বিভিন্ন ধরনের সরকারি বেসরকারি চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আর আমাদের ওয়েবসাইটের এই বিজ্ঞপ্তি টি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যেমন টুইটার ফেইসবুক ও গুগল প্লাসে শেয়ার করতে ভুলবেন না।আর আমাদের ওয়েবসাইট টি পরিদর্শন করার জন্য আপনাকে ধন্যবাদ।আমরা সবসময় চেষ্টা করি মানুষের কাছে সঠিক তথ্য সবার আগে পৌঁছে দেওয়ার।সকল ধরনের চাকরির ও শিক্ষার বিষয়ে তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের ফেইসবুক পেজ My Results Bd তে চোখ রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.