Result

মেরিন ভর্তির ফলাফল ২০২২- ১ম মেধা তালিকা

মেরিন ভর্তির ফলাফল ২০২২ঃ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি আইএমটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২১-২০২২ সেশনের জন্য ছয়টি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটের জন্য মেরিন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী এবং যোগ্য শিক্ষার্থীরা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এবং সার্টিফিকেট ইন মেরিন ট্রেড কোর্সের জন্য আবেদন করতে পারেন। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর জন্য মোট ৬টি মেরিন ইনস্টিটিউট রয়েছে এবং একটি সার্টিফিকেট ইন মেরিন ট্রেড কোর্সের জন্য রয়েছে।

মেরিন টেকনোলজিগুলো হলো নারায়ণগঞ্জ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি, ফরিদপুর ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি, বাগেরহাট ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি, সিরাজগঞ্জ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি, চাঁদপুর ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি এবং মুন্সিগঞ্জ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি BMET এর অধীনে। সার্টিফিকেট কোর্স শুধুমাত্র নারায়ণগঞ্জ মেরিন ইনস্টিটিউটে পাওয়া যায়। সামুদ্রিক প্রযুক্তিতে ডিপ্লোমা করার জন্য, দুটি প্রযুক্তি উপলব্ধ রয়েছে। একটি সামুদ্রিক প্রযুক্তি এবং অন্যটি জাহাজ নির্মাণ প্রযুক্তি। ট্রেড কোর্সের জন্য, চারটি ট্রেড পাওয়া যায়। ট্রেডগুলি হল, মেরিন ডিজেল ইঞ্জিন আর্টিফিসার, শিপ ফেব্রিকেটর, শিপ বিল্ডিং ওয়েল্ডিং, শিপ বিল্ডিং এবং মেকানিক্যাল ড্রাফটসম্যানশিপ।

মেরিন টেকনোলজি ভর্তি ২০২১-২২

এ বছর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ও টেক্সটাইলসহ মেরিন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভর্তির আবেদন, ফলাফল ও ভর্তি প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন হবে। প্রথম ধাপের জন্য ৮ জানুয়ারী ২০২২ থেকে ১৭ জানুয়ারী ২০২২ পর্যন্ত অনলাইন আবেদন করা যাবে।

যোগ্যতা

  • পুরুষ প্রার্থীদের জন্য SSC বা সমমানের স্তরে মোট GPA 3.50 প্রয়োজন। এছাড়াও সাধারণ গণিত বা উচ্চতর গণিতে 3.00 প্রয়োজন।
  • মহিলা প্রার্থীদের জন্য, এসএসসি বা সমমানের স্তরে 3.00 আবশ্যক। সাধারণ গণিত বা উচ্চতর গণিতেও 3.00 প্রয়োজন।
  • “ও” লেভেল পাস শিক্ষার্থী ডিপ্লোমা কোর্সের জন্য আবেদন করতে পারবে।

আবেদনপত্র

অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীদের রকেট বা নিশ্চিত নগদ মাধ্যমে আবেদনের ফি পরিশোধ করতে হবে অনলাইন আবেদনের 20 মিনিটের আগে। আবেদন ফি প্রদান করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন। সফলভাবে অর্থপ্রদান সম্পূর্ণ করার পরে, আপনার অনলাইন আবেদন শুরু করুন। অনুগ্রহ করে মনে রাখবেন, পেমেন্টের 20 মিনিট পরে অনলাইন আবেদন শুরু করা যেতে পারে। অনলাইনে আবেদন করতে নিচের নির্দেশনা অনুসরণ করুন।

  • btebadmission.gov.bd দেখুন।
  • আপনার এসএসসি/ সমমানের রোল নম্বর ইনপুট করুন আপনার বোর্ড, পাসের বছর এবং আপনার নিবন্ধন নম্বর ইনপুট করুন।
  • পরবর্তী ধাপে যান এবং প্রয়োজনীয় তথ্য সহ আবেদনপত্র পূরণ করুন।
  • 100KB এর মধ্যে JPEG ফরম্যাটে একটি সাম্প্রতিক রঙিন ছবি আপলোড করুন।
  • আবেদন কপি প্রিন্ট আউট এবং সংরক্ষিত.

ইনস্টিটিউট কোড এবং প্রযুক্তি কোডের জন্য নীচের টেবিলটি অনুসরণ করুন।

 

সামুদ্রিক ভর্তির ফলাফল

মেরিন ভর্তি ফলাফল ২০২০-২১ ২৫ ফেব্রুয়ারী ২০২২ এ প্রকাশিত হবে। মেধা তালিকা SSC এবং সমমানের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আগের মতো এ বছর কোনো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

দ্বিতীয় মেধা তালিকা ২ মার্চ ২০২২ এবং তৃতীয় মেধা তালিকা ৭ মার্চ ২০২২-এ প্রকাশিত হবে। দুটি মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে। প্রথম মাইগ্রেশন ফলাফল ২ মার্চ ২০২২ এ প্রকাশিত হবে এবং দ্বিতীয় মাইগ্রেশন ফলাফল ৭ মার্চ ২০২২ এ প্রকাশিত হবে।

যারা প্রথম মেধা তালিকায় ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদের ৫০ টাকা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে। বিকাশ / রকেট / শিওরক্যাশের মাধ্যমে ৩৮৫ টাকা। ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ ২০২২ এর মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত না হলে মনোনয়ন বাতিল করা হবে।

মেরিন ভর্তির ফলাফল কিভাবে জানবেন

এ বছর মেরিন ভর্তির ফলাফল এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ভর্তির ফলাফল যৌথভাবে প্রকাশ করা হবে। আবেদন প্রক্রিয়াও একত্রিত করা হয়েছিল। মেরিন টেকনোলজির সকল ইনস্টিটিউটে ভর্তির ফলাফল আবেদনকারীর মোবাইল নম্বরে জানিয়ে দেওয়া হবে। আবেদনকারী রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ভর্তির ওয়েবসাইট btebadmission.gov.bd থেকে তার ফলাফল জানতে পারবেন।

যদি কোনো আবেদনকারী পলিটেকনিক ইনস্টিটিউট, মেরিন অ্যান্ড টেক্সটাইল-এ আবেদন করে থাকেন, তাহলে তিনি যে কোনো একটির জন্য বিবেচিত হবেন এবং যে কোনো একটিতে ভর্তি হতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.