AdmissionUniversity Admission

GST/গুচ্ছ ভর্তি ফলাফল ২০২১ প্রকাশিত হয়েছে

GST/গুচ্ছ ভর্তি ফলাফল ২০২১ প্রকাশিত হয়েছে। অনেক অপেক্ষার পর ২০২১ GST/গুচ্ছ যোগ্য ফলাফল প্রকাশ হয়েছে আজ। GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ প্রাথমিক নির্বাচনের ফলাফল আজ অনলাইনে প্রকাশিত হয়েছে বলে জানা যায়।২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য, ২০ সাধারণ, গবেষণা এবং বর্তমান মহামারী করোনা পরিস্থিতির কারণে প্রযুক্তি একটি গুচ্ছভিত্তিক ভর্তি পদ্ধতি বেছে নিয়েছে বলে জানা গিয়েছে। এখানে সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তির মোট ২০ টি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়াকে একত্রিত করে জিএসটি ২০ প্রকাশ করতে সম্মত হয়েছে। আর হ্যাঁ এটা এই বছর প্রথমবারের মতো জিএসটি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে যা আপনারা সবাই জানেন।

এই বছর ২০২১, চার বছরের স্নাতক প্রোগ্রামে প্রবেশের জন্য আবেদনকারীদের বিবেচনা করা হবে। তাদের র‍্যাংক এবং আসনগুলির পাবার উপর ভিত্তি করে, যোগ্যতা সম্পন্ন আবেদনকারীদের অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে ভর্তি করা হবে বলে জানা যায়।এই পরীক্ষা কর্তৃপক্ষ বিভিন্ন অংশগ্রহণকারী কলেজের জন্য জিএসটি ভর্তি পরীক্ষার আসন ম্যাট্রিক্স প্রকাশ করবে।এখানে আসন ম্যাট্রিক্সে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য উপলব্ধ আসন সংখ্যা এবং গ্রহণের সংখ্যা রয়েছে বলে তথ্য পাওয়া গিয়েছে।

জিএসটি/গুচ্ছ ভর্তি সম্পর্কে

জিএসটি বাংলাদেশের সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত রূপ। জিএসটি ভর্তি ব্যবস্থা হল একটি ভর্তি পরীক্ষা যেখানে ২০২০ জন সাধারণ, বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি অ্যাডমিশন সিস্টেমে প্রতিযোগিতার জন্য একটি গ্রুপ গঠন করে।এছাড়াও জানা যায় এখানে ভর্তির জন্য তিনটি আলাদা ইউনিট পাওয়া যায়। সে ৩টি ইউনিট হলো ইউনিট A, B, এবং C. মানবিক বিভাগ ছাত্রদের ইউনিট A,বিজনেস/ব্যবসায় বিভাগের ছাত্রদের B ইউনিট এবং বিজ্ঞান বিভাগের ছাত্রদের জন্য C ইউনিট নেওয়া উচিত।

GST/গুচ্ছ ফলাফল ২০২১ঃ-

জিএসটি প্রিলিমিনারি অ্যাডমিশন টেস্ট ২০২০-২১ আবেদন ১ এপ্রিল ২০২১ থেকে ১৫ এপ্রিল ২০২১ পর্যন্ত শুরু হয়।জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) প্রাথমিক ভর্তি পরীক্ষার ফলাফল ২০২০-২০২১, ১৫ এপ্রিল ২০২১ এর পরে প্রকাশিত হবে বলে জানা যায়।এখানে প্রত্যাশিত জিএসটি প্রিলিমিনারি ভর্তি ২০২১ ফলাফল ২১ আগস্ট ২০২১ এ প্রকাশিত হবে বলে জানা গিয়েছিল।এছাড়াও তথ্য মতে জানা যায় জিএসটি ভর্তির ফলাফল তাদের ওয়েবসাইটে প্রকাশিত করা হবে। এই ফলাফল প্রকাশের পর প্রতিটি ওয়েবসাইট এই ওয়েবসাইট থেকে চেক করতে পারে। আমরা এখানে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য জিএসটি/গুচ্ছ ভর্তির ফলাফল প্রদান করছি।

GST/গুচ্ছ ভর্তির ফলাফল ২০২১ ভর্তির ফলাফল সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে পোস্ট করা হবে বলে জানা যায়।এখানে ইন্টিগ্রেটেড পাবলিক ইউনিভার্সিটির ভর্তি কমিটি ভর্তির জন্য তিনটি ভিন্ন মেধা তালিকা প্রকাশ করবে।এখানে শিক্ষার্থীরা তাদের ভর্তি রোল নম্বর ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইট gstadmission.org থেকে তাদের গ্রেড পরীক্ষা করতে পারে।এছাড়াও আরো একটি সহজ উপায় হল আমাদের ওয়েবসাইট থেকে GST ভর্তির যোগ্য ফলাফল ডাউনলোড করা। জিএসটি ভর্তির চূড়ান্ত ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

GST/গুচ্ছ যোগ্য ফলাফল

(প্রাথমিক নির্বাচন লিস্ট)

আমরা আগেই বলেছি যে জিএসটি প্রাথমিক আবেদন ১৫ এপ্রিল শেষ হয়ে গিয়েছে। এখন কর্তৃপক্ষ প্রাথমিক আবেদন প্রার্থীদের বিশ্লেষণ করবে এবং পরে তারা GST যোগ্য প্রাথমিক ফলাফল প্রকাশ করবে।আর জানা গিয়েছে এখানে প্রাথমিক আবেদন থেকে, জিএসটি কর্তৃপক্ষ শুধুমাত্র যোগ্য প্রার্থীদের নির্বাচন করবে যারা আসন্ন চূড়ান্ত এমসিকিউ ভর্তিতে অংশ নিতে পারবে।

এই করোনা মহামারীর ভেতরে সবকিছু পরিকল্পনা অনুযায়ী করা সম্ভব হয় না।তাও গুচ্ছ/জিএসটি রেজাল্ট প্রকাশিত হয়েছে বলে জানা গিয়েছে।এখানে কতজন কর্তৃপক্ষ যোগ্য প্রার্থীদের নির্বাচন করবে তা নিয়ে আপনাদের অনেকেরই প্রশ্ন রয়েছে কিন্তু উত্তরটা খুব সহজ হবে।কারণ কর্তৃপক্ষ কেবলমাত্র সেই প্রার্থীদেরই গ্রহণ করবে যাদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ভাল জিপিএ রয়েছে।তাই আপনার এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ভালো করা পরবর্তী ভর্তি পরীক্ষার প্রক্রিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ।সেক্ষেত্রে আপনারা আপনাদের এসএসসি ও এইচএসসি তে ভালো রেজাল্ট করার সর্বোচ্চ চেষ্টা করবেন। যাইহোক, প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরে, সমস্ত প্রার্থী প্রাথমিক নির্বাচনের ফলাফল ২০২০-২১ অনুসন্ধান করবে।এবার আমরা এখানে আপনােদর A, B, এবং C ইউনিট GST/গুচ্ছ ভর্তির ফলাফল নিয়ে এসেছি।

রেজাল্ট পাওয়া যাবেঃ-

জিএসটি ভর্তির জন্য শিক্ষার প্রয়োজনীয়তা প্রযোজ্য (A, B & C ইউনিট)প্রত্যেক শিক্ষার্থী ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আবেদন করতে পারে না। তাদের কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে যা আবেদনের যোগ্যতা পূরণ করবে। শুধুমাত্র এই বছর দ্বিতীয়বারের ছাত্র ২০ টি সমন্বিত ভর্তি ব্যবস্থার জন্য আবেদন করতে পারে। যাইহোক, আমরা আপনাকে নীচে প্রতিটি ইউনিট এবং গ্রুপ জিপিএ প্রয়োজনীয়তা প্রদান করি।

মানবিক বিভাগ (এ ইউনিট) মোট ৬.০০ জিপিএ লাগবে যেখানে এসএসসি এবং এইচএসসির প্রতিটি বোর্ড পরীক্ষার জন্য ন্যূনতম ৩.০০ হবে।বিজনেস/ব্যবসায় শিক্ষা বিভাগ (বি ইউনিট) মোট ৬.৫০ জিপিএ লাগবে যেখানে এসএসসি এবং এইচএসসির প্রতিটি বোর্ড পরীক্ষার জন্য ন্যূনতম ৩.০০ হবে।বিজ্ঞান বিভাগ (সি ইউনিট): মোট ৭.০০ জিপিএ লাগবে যেখানে এসএসসি এবং এইচএসসির প্রতিটি বোর্ড পরীক্ষার জন্য ন্যূনতম ৩.০০ হবে

GST/গুচ্ছ ভর্তি গ্রুপ বিষয় নাম

এ ইউনিট – বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), বৃত্তিমূলক (এইচএসসি)
বি ইউনিট – মানবিক, মাদ্রাসা (সাধারণ), মাদ্রাসা (মুজাদ্দিদ), সঙ্গীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিজ
সি ইউনিট – ব্যবসা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট), ডিপ্লোমা ইন কমার্স।

GST/গুচ্ছ ফাইনাল আবেদন কিভাবে পূরণ করবেন তা নিচে আলোচনা করা হলোঃ-

GST/গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করার সময় আপনাকে যে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা এখানে দেওয়া হলোঃ-

প্রথমে আপনাকে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট gstadmission.ac.bd দেখতে হবে। তারপর পৃষ্ঠাটি লোড করার সময় একটু অপেক্ষা করুন।এখন মেনু বার থেকে জিএসটি অ্যাডমিশন প্রাইমারি সিলেকশন রেজাল্টে ক্লিক করুন।’জিএসটি ভর্তি ফলাফল’ লিংক টি খুঁজুন এবং এটিতে ক্লিক করুন। লিংক টি একটি নতুন পৃষ্ঠায় নেভিগেট করা হবে যেখানে আপনাকে আপনার রোল নম্বর লিখতে বলা হবে। ভুল ছাড়াই এটি প্রবেশ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।আপনি ছবি এবং স্বাক্ষর সহএকটি অ্যাপ্লিকেশন পূর্বরূপ পাবেন। আরও ব্যবহারের জন্য এটি ডাউনলোড করুন এবং সংরক্ষণ করুন।

GST/গুচ্ছ ভর্তির প্রবেশপত্র ডাউনলোড

আবেদনের সময়সীমার পরে, সমস্ত আবেদনপত্র যাচাই -বাছাই করা হবে এবং শুধুমাত্র যোগ্য আবেদনকারীদেরই ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রবেশপত্র দেওয়া হবে। প্রবেশপত্র ডাউনলোড করার জন্য, আপনাকে আবার পূর্বে উল্লিখিত ওয়েবসাইটে আপনার প্রশংসাপত্র সহ লগ ইন করতে হবে।একবার প্রবেশপত্র ডাউনলোড করার জন্য উন্মুক্ত হয়ে গেলে, আপনি কয়েক ক্লিকে আপনার প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন। প্রবেশপত্রের ডাউনলোড করা কপির একটি রঙিন প্রিন্ট তৈরি করুন এবং এটি আপনার সাথে পরীক্ষার হলে নিয়ে যান কারণ প্রবেশপত্রের মুদ্রিত অনুলিপি ছাড়া কোন আবেদনকারীকে ভর্তি পরীক্ষা দিতে দেওয়া হবে না।

                                                            Check Result

GST/গুচ্ছ ভর্তি ডাউনলোড করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • প্রথমে gstadmission.ac.bd ওয়েবসাইটে যান অথবা এখানে ক্লিক করুন।
  • HSC / সমমান এবং SSC / সমমানের রোল নম্বর, বোর্ড, পাশের বছর প্রদান করুন।
  • লগইন বাটনে ক্লিক করে লগইন করুন। প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করুন।

GST/গুচ্ছ যোগ্য তালিকা 2021

GST/গুচ্ছতে ৫ লাখের বেশি আবেদন করা হয়েছে বলে জানা গিয়েছে।এখানে ১.৫ লাখ জনকে নেওয়ার কথা ছিলো কিন্তু তা নেওয়া হয়নি নেওয়া হয়েছে কম। এখানে সম্ভবত ১ লাখ ১৫ হাজারের মতো নেওয়া হয়েছে। প্রাথমিক বিভাগের ফলাফলের জন্য জিএসটি যোগ্য তালিকা প্রতিটি শিক্ষার্থী তার যোগ্য তালিকা এবং যোগ্য প্রার্থীদের তালিকা পিডিএফ ডাউনলোড করতে পারেন।

আমরা জিএসটি ভর্তি পরীক্ষা ২০২১ সম্পর্কিত সমস্ত তথ্য বর্ণনা করছি।এছাড়াও আপনাদের আরো কোন তথ্যের জন্য সবসময় সার্কুলার দেখে সবকিছু করবেন। বর্তমান সময়ে অনেক অপেক্ষার পর এই রেজাল্ট প্রকাশিত হয়েছে কারণ করোনা পরিস্থিতির কারণে কোনকিছুই পরিকল্পনা অনুযায়ী হয় না।

যেসব শিক্ষার্থীরা জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাদের এবার ভর্তি হবার পালা। GST গুচ্ছভুক্ত যত বিশ্ববিদ্যালয় আছে প্রতিটি বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে নিজেদের শর্তসমূহ উল্লখেসহ দরখাস্ত আহবান করবে। শিক্ষার্থীরা যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক সে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ভিজিটের মাধ্যমে ভর্তি সংক্রান্ত নোটিশের জন্য খোঁজ রাখতে হবে। ভর্তি সংক্রান্ত নোটিশ প্রকাশিত হলে নোটিশ অনুযায়ী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আমরা চেষ্টা করি মানুষের কাছে সবার আগে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.