AdmissionHSCUniversity Admission

BUP যোগ্য তালিকা ২০২২- ইউনিভার্সিটি অফ প্রফেশনালস

BUP যোগ্য তালিকা ২০২২ শিগ্রই প্রকাশিত হবে।  বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস বিইউপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। BUP ভর্তির ফর্ম ২০২১-২২ ভর্তির ওয়েবসাইট admission.bup.edu.bd এর মাধ্যমে ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ ২০২২ পর্যন্ত পূরণ করার সুযোগ ছিল। স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি সহ বিস্তারিত প্রসপেক্টাস প্রকাশ করা হয়েছে। প্রসপেক্টাসে বিজনেস স্টাডিজ অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ, নিরাপত্তা ও কৌশলগত অধ্যয়ন অনুষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ভর্তির জন্য বিস্তারিত যোগ্যতা ও তথ্য উল্লেখ করা হয়েছে।

অনলাইনে ভর্তির আবেদন শেষে BUP যোগ্য তালিকা প্রকাশ করা হবে। শুধুমাত্র যোগ্য প্রার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। যোগ্য প্রার্থীরা ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন। ভর্তি পরীক্ষার তারিখ ও অন্যান্য তথ্য প্রবেশপত্রে উল্লেখ থাকবে। ভর্তি পরীক্ষার আগে FASS, FBS, FSSS এবং FST-এর জন্য পৃথক আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষা শেষে ভর্তির ফলাফল প্রকাশ করা হবে। মেধা তালিকার ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস ভর্তি ২০২১-২২

অনলাইন আবেদন শুরু: 20 ফেব্রুয়ারি 2022

অনলাইন আবেদন শেষ: 3 মার্চ 2022

যোগ্য তালিকা (সংক্ষিপ্ত তালিকা) প্রকাশ: 6 মার্চ 2022

ভর্তি পরীক্ষা: 11 এবং 12 মার্চ 2022

অ্যাডমিট কার্ড ডাউনলোড শুরু: 7 মার্চ 2022

 

Faculty Written Test Date & Day Time of Written Test
Faculty of Business Studies (FBS) 11 March 2022
Friday
1.00 hours-1.10 hours
Faculty of Arts and Social Sciences (FASS) 11 March 2022
Friday
1.50 hours-1.60 hours
Faculty of Security and Strategic
Studies (FSSS)
12 March 2022
Saturday
1.00 hours-1.10 hours
Faculty of Science and Technology (FST) 12 March 2022
Saturday
1.50 hours-1.60 hours

স্নাতক ভর্তির যোগ্যতা

BUP ভর্তির জন্য আবেদন করতে, আপনার ইউনিট(গুলি) এর জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং যোগ্যতা অনুসরণ করুন। আপনি যদি BUP যোগ্য তালিকা শিক্ষার্থীদের মধ্যে একজন হন তবে আপনি একাধিক ইউনিটের জন্য আবেদন করতে পারেন।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ (FASS)

একজন প্রার্থীকে যেকোন ডিসিপ্লিন/গ্রুপ থেকে SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বিজ্ঞান গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA 4.50 সহ মোট GPA 9.00 পেতে হবে।
বিজনেস স্টাডিজ গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 সহ মোট GPA 8.50 পেতে হবে।
মানবিক গ্রুপের প্রার্থীদের অবশ্যই SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 সহ মোট GPA 8.00 পেতে হবে।
জেনারেল সার্টিফিকেট অফ এডুকেশন (GCE) O এবং A লেভেল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদেরকে নিম্নোক্ত স্কেলের ভিত্তিতে সর্বনিম্ন 26.5 পয়েন্ট সহ যথাক্রমে ন্যূনতম 05 (পাঁচ) এবং 02 (দুই) বিষয়ে পাস করতে হবে:

ফ্যাকাল্টি অফ বিজনেস স্টাডিজ (FBS)

একজন প্রার্থীকে যেকোন ডিসিপ্লিন/গ্রুপ থেকে SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বিজ্ঞান গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA 4.25 সহ মোট GPA 9.00 পেতে হবে।
বিজনেস স্টাডিজ গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 সহ মোট GPA 8.50 পেতে হবে।
মানবিক গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 সহ মোট GPA 8.50 পেতে হবে।
জেনারেল সার্টিফিকেট অফ এডুকেশন (GCE) O এবং A লেভেল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদেরকে নিম্নোক্ত স্কেলের ভিত্তিতে সর্বনিম্ন 26.5 পয়েন্ট সহ যথাক্রমে ন্যূনতম 05 (পাঁচ) এবং 02 (দুই) বিষয়ে পাস করতে হবে।

নিরাপত্তা ও কৌশলগত স্টাডিজ অনুষদ (FSSS)

একজন প্রার্থীকে যেকোন ডিসিপ্লিন/গ্রুপ থেকে SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বিজ্ঞান গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA 4.00 সহ মোট GPA 8.50 পেতে হবে।
বিজনেস স্টাডিজ গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় ন্যূনতম GPA 3.75 সহ মোট GPA 8.25 পেতে হবে।
মানবিক গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় ন্যূনতম GPA 3.75 সহ মোট GPA 8.25 পেতে হবে।
জেনারেল সার্টিফিকেট অফ এডুকেশন (GCE) O এবং A লেভেল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদেরকে নিম্নোক্ত স্কেলের ভিত্তিতে সর্বনিম্ন 26.5 পয়েন্ট সহ যথাক্রমে ন্যূনতম 05 (পাঁচ) এবং 02 (দুই) বিষয়ে পাস করতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ (FST)

একজন প্রার্থীকে অবশ্যই বিজ্ঞান বিভাগ/গ্রুপ থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বিজ্ঞান গ্রুপের প্রার্থীদের SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষায় প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA 4.50 সহ মোট GPA 9.25 পেতে হবে।
জেনারেল সার্টিফিকেট অফ এডুকেশন (GCE) O এবং A লেভেল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদেরকে নিম্নোক্ত স্কেলের ভিত্তিতে সর্বনিম্ন 26.5 পয়েন্ট সহ যথাক্রমে ন্যূনতম 05 (পাঁচ) এবং 02 (দুই) বিষয়ে পাস করতে হবে।

Grade Point
A*/A 5.00
B 4.00
C 3.50
D 3.00

দ্রষ্টব্য: পয়েন্ট গণনার জন্য ‘D’-এর চেয়ে কম গ্রেডিং বিবেচনা করা হবে না।

আন্তর্জাতিক স্নাতক (IB) থেকে প্রার্থীদের তাদের পাঠ্যক্রমে ব্যবহৃত রেটিং স্কেলের উপর ভিত্তি করে ন্যূনতম 06 (ছয়) বিষয়ে ন্যূনতম 30 পয়েন্ট সহ পাশ করতে হবে (7, 6, 5, 4)। পয়েন্ট গণনায় 1, 2 এবং 3 রেটিং বিবেচনা করা হবে না।

প্রার্থীদের 80 নম্বরের একটি লিখিত পরীক্ষায় (MCQ) বসতে হবে। ICE-এর জন্য বেছে নেওয়া ছাত্রদের অবশ্যই গণিত থাকতে হবে এবং যারা পরিবেশ বিজ্ঞান বেছে নেবে তাদের বাধ্যতামূলক/ঐচ্ছিক (৪র্থ বিষয়) বিষয় হিসেবে এইচএসসিতে জীববিজ্ঞান থাকতে হবে। আইসিই এবং এনভায়রনমেন্টাল সায়েন্স উভয়ই বেছে নেওয়া ছাত্রদের এইচএসসি স্তরে গণিত এবং জীববিদ্যা উভয়ই থাকতে হবে।

BUP যোগ্য তালিকা ২০২২

BUP ভর্তি ফর্ম ২০২২

  • প্রতিটি প্রোগ্রামের জন্য আবেদন প্রক্রিয়াকরণ ফি 750.00 টাকা (শুধুমাত্র তিনশত)
  • আবেদন প্রক্রিয়াকরণ ফি আপনার পছন্দের কার্ড/ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অনলাইনে জমা দিতে হবে।
  • সার্ভিস চার্জ প্রযোজ্য। বিস্তারিত অর্থপ্রদানের পদ্ধতি ভর্তির ওয়েবসাইট admission.bup.edu.bd-এ “কীভাবে আবেদন করবেন” লিঙ্কে পাওয়া যাচ্ছে।
  • সংশ্লিষ্ট বিভাগ এবং অনুষদের জন্য আবেদনের বিস্তারিত পদ্ধতি BUP ওয়েবসাইট www.bup.edu.bd-এর ‘ভর্তি’ লিঙ্কে পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষার মার্কস বিতরণ

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস বিইউপি মার্কস বন্টন এবং প্রশ্নের প্যাটার্ন প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষা OMR পদ্ধতিতে নেওয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নম্বর কাটা হবে। BUP ভর্তি পরীক্ষার মার্ক বিতরণ এবং প্রশ্নের প্যাটার্ন সমস্ত অনুষদের জন্য নীচে দেওয়া হল।

FASS FBS FSSS FST
(a)    General Knowledge – 30
(b)    Bangla – 30
(c)    English – 40
(a)    Mathematics-35
(b)    English-35
(c)    General Knowledge-30
(a)    English-40
(b)    General Knowledge – 30
(c)    Bangla – 30
(i)    Mathematics – 20/ Biology – 20
(ii)    Physics – 20
(iii)    Chemistry – 20
(iv)    English – 20

BUP অ্যাডমিট কার্ড ডাওনলোড

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস BUP অ্যাডমিট কার্ড ২০২১-২২ প্রকাশিত হয়েছে। ২০২১-২০২২ ভর্তি পরীক্ষার জন্য প্রবেশপত্র প্রকাশ করা হয়েছে। নতুন অ্যাডমিট কার্ড ৭ মার্চ ২০২২ থেকে ডাউনলোড করা যাবে। এটি হল অ্যাডমিট কার্ড ডাউনলোড করার নতুন তারিখ। আবেদনকারীদের ৭  মার্চ থেকে admission.bup.edu.bd ওয়েবসাইটে লগইন করতে হবে এবং একটি নতুন অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষা পর্যন্ত ডাউনলোড করা যাবে। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। ইউনিট অনুযায়ী ভর্তি পরীক্ষার তারিখ, কেন্দ্র, আসন পরিকল্পনা অ্যাডমিট কার্ডে উল্লেখ থাকবে। শুধুমাত্র যোগ্য প্রার্থীরাই প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আগামী ৬ মার্চ ভর্তি পরীক্ষার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

এ বছর বিইউপি ভর্তি পরীক্ষা ঢাকা ও ঢাকার বাইরে অনুষ্ঠিত হবে। BUP ভর্তি ২০২১-২০২২ বিভাগীয় শহরগুলিতে অনুষ্ঠিত হবে। প্রার্থীরা আবেদনের সময় পরীক্ষার কেন্দ্র উল্লেখ করেছেন। সে অনুযায়ী আসন বিন্যাস করা হবে। প্রার্থীদের নির্ধারিত আসন পরিকল্পনা অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

কিভাবে BUP অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন?

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস BUP অ্যাডমিট কার্ড ২০২২ ভর্তির ওয়েবসাইট admission.bup.edu.bd থেকে ডাউনলোড করা যেতে পারে। অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে এখানে ক্লিক করুন এবং আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। প্রতিটি অনুষদের জন্য আলাদাভাবে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত নির্দেশনা প্রবেশপত্রে উল্লেখ করা আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.