Government JobJob Circular

৪৫ তম বি.সি.এস পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২২

৪৫ তম বি.সি.এস পরীক্ষা

বাংলাদেশ সিভিল সার্ভিসের পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ : ক্যাডারের শূন্য পদ সমূহ প্রতিযোগীতা মূলক পরীক্ষা অথাৎ ৪৫ তম বি.সি.এস পরীক্ষার মাধ্যেমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের নিকঠ অনলাইনে আবেদন আহবান করেছে বাংলাদেশ সিভিল সার্ভিস । বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর অফিসিয়াল ওয়েব সাইটে এর পরীক্ষা সংক্রান্ত নটিশ প্রকাশ করা হয়েছে । www.bpsc.gov.bd হলো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর নিজস্ব ওয়েবসাইট । প্রার্থীদের যোগ্যতা অনুসারে আবেদন অনলাইনের মাধ্যেমে সম্পন্ন করতে হবে ।
চাকরির ধরণ : সরকারি চাকরি
প্রতিষ্ঠানের নামে : বাংলাদেশ সরকারী কর্ম কমিশন
পদ সংখ্যা : ২৩০৯ জন
অফিসিয়াল ওয়েব সাইট : www.bpsc.gov.bd
আবেদনের সাইট : https://bpsc.teletalk.com.bd
আবেদন শুরু তারিখ : ১০/১২/২০২২ সকাল ১০.০০ ঘটিকা
আবেদনের শেষ তারিখ : ৩১/১২/২০২২ বিকাল ৬.০০ ঘটিকা

৪৫ তম বি.সি.এস ২০২২ পরীক্ষার ক্যাডারের পদ সমূহ

ক্যাডার এর বিভিন্ন পদে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে । ক্যাডার পদের শূন্য পদ পূরণের লক্ষে এ নিয়োগ প্রদান করা হবে । আর এ নিয়োগ পরীক্ষার মাধ্যেমে যোগ্য প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে । ১. সাধারণ ক্যাডার ২.প্রফেসনাল বা টেকনিক্যাল ক্যাডার ৩. বি.সি.এস ( সাধারণ শিক্ষা ) ৪. বি.সি.এস ( কারিগরি শিক্ষা ) ৫. ৯ম ,১০ম,১১ ও১২ তম গ্রেড এর পদ সমূহে এ নিয়োগ প্রদান করবে । এখানে শুধূ পদ এর নাম উল্লেখ রয়েছে বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভালো ভাবে পড়ুন । বিজ্ঞপ্তিটি কর্ম কমিশনের ওয়েবসাইট থেকে অথবা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন ।

৪৫ তম বি.সি.এস ২০২২ আবেদনের সময়সীমা

৪৫ তম বি.সি.এস এবারের আবেদন শুরু হতে চলেছে । অনলাইনে আবেদন শুরু ১০/১২/২০২২ সকাল ১০.০০ ঘটিকা । এবং আবেদন পত্র জমাদানের তারিখ ৩১/১২/২০২২ বিকাল ৬.০০ ঘটিকা উল্লেখিত তারিখের মধ্যে আবেদন এর কার্যক্রম সম্পন্ন করতে হবে । এবং আবেদন সম্পনর্ন করার ৭২ ঘন্টার মধ্যে টাকা পেমেন্ট করতে হবে । টাকা পেমেন্ট না হলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে না ।

৪৫ তম বি.সি.এস আবেদনের বয়স সীমা

মুক্তিযোদ্ধার পুত্র, কন্যা বা প্রতিবন্ধি প্রার্থীদের ক্ষেত্রে বি.সি.এস স্বাস্থ্য ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যন্য সবার ক্ষেত্রে ২১ হতে ৩০ বছর । ( জন্ম তারিখ ০২/১১/২০০১ থেকে ০২/১১/১৯৯২)
মুক্তিযোদ্ধার পুত্র, কন্যা বা প্রতিবন্ধি প্রার্থীদের ক্ষেত্রে বি.সি.এস স্বাস্থ্য ক্যাডারের এর জন্য বয়স ২১ থেকে ৩২ বছর । ( জন্ম তারিখ ০২/১১/২০০১ থেকে ০২/১১/১৯৯০)
বি.সি.এস ( সাধারণ শিক্ষা ),বি.সি.এস ( কারিগরি শিক্ষা ) এর বেলায় শুধু ক্ষুদ্র নিগোষ্ঠি দের বেলায় বয়স ২১ থেকে ৩২ বছর । ( জন্ম তারিখ ০২/১১/২০০১ থেকে ০২/১১/১৯৯০)
প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদন গ্রহণ যোগ্য হবে না ।

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন ৪৫ তম বি.সি.এস পরীক্ষার pdf

45-BCS-Advertisement

অনলাইনে আবেদন প্রক্রিয়া ৪৫ তম বি.সি.এস ২০২২

  • প্রাথীকে টেলিটক ডট কম এর মাধ্যেমে https://bpsc.teletalk.com.bd এই ওয়েবসাইটে বা বাংলাদেশ সরকারী কর্ম কমিশন এর www.bpsc.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে BPSC From-1 পূরণের মাধ্যেমে অনলাইনে রেজিষ্ট্রেশন ও ফি প্রতানের কাজ সম্পন্ন করবেন । BPSC From-1 পূরণের আগে প্রার্থীকে আগে উক্ত বিষয়ে ধারণা গ্রহণ করতে হবে ।
  • ক্যডার পছন্দের জন্য ৩ টি ক্যাটাগরি রয়েছে :
    ১. Application From for General Cadres
    ২.Application From for Technical/Professional Cadres
    ৩.Application From for General and Technical/Professional Cadres both
  • প্রার্থী শুধু মাত্র General Cadres সিলেক্ট করলে General Cadres আবেদন ফরম দৃশ্যমান হবে ।General and Technical/Professional Cadres হতে ইচ্ছুক হলে both Cadre এর জন্য নির্ধারিত অপশনে ক্লিক করলে both Cadre আবেদন পত্রটি দৃশ্যমান হবে।
  • BCS Application From এর ৩ টি অপশন রয়েছে 1. Pert-1 : personal information, Part-2 : Educational Qualification , part -3: Cadre option । BCS Application From পূরণ সংক্রান্ত বিস্তারিত BCS Application From এর প্রতিটি ফিল্ড এ প্রদত্ত / নির্দেশনা অনুসরণ করতে হবে ।

৪৫ তম বি.সি.এস ২০২২ এর প্রবেশ পত্র ডাউনলোড

বিজ্ঞপ্তির ১২ নং অনচ্ছেদের নির্দেশনা অনুসারে পরীক্ষার ফি প্রদান হলে এসএমএস এ প্রাপ্ত user id ও password ব্যবহার করে প্রার্থীরা রেজিষ্ট্রেশন নম্বর সংবলিত প্রভেশ পত্র ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ডাউনলোড করে সংগ্রহ করবেন ।

শেষ কথা

৪৫ তম বি.সি.এস ২০২২ পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন । আমাদের ওয়েবসাইটে অংশিক তথ্য প্রদান করা হয়েছে । সম্পূর্ণ তথ্য জানতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন এর প্রকাশিত বিজ্ঞপ্তি ভালো ভাবে পড়ুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.