HSCResult

সিলেট বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

সিলেট বোর্ড এইচএসসি ফলাফল প্রকাশিত হয়েছে। এছাড়াও, সিলেট বোর্ডের HSC মার্কশিট 2022 প্রকাশিত হয়েছে। অন্যান্য শিক্ষা বোর্ডের মতো সিলেট বোর্ডের এইচএসসি অটো পাসের ফলাফল আজ প্রকাশিত হয়েছে। সিলেট শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল ও মার্কশিট অনলাইনে পাওয়া যাবে। এসএমএস ও অ্যাপের মাধ্যমেও ফলাফল জানা যাবে।

বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতির কারণে সিলেট বোর্ডের অধীনে কোনো কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে না। ফলাফল কোন প্রতিষ্ঠানে পাঠানো হবে না. তাই কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো ফল সংগ্রহ করা যাবে না। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবে।

সিলেট বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২

এইচএসসি এবং সমমানের ফলাফল ২০২২ আজ প্রকাশিত হয়েছে। অন্যান্য বোর্ডের মতো সিলেট শিক্ষা বোর্ডেও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে অটো পাস পদ্ধতিতে ফল প্রকাশ করা হয়েছে। অটো পাসের নিয়ম অনুযায়ী, সিলেট শিক্ষা বোর্ডে এইচএসসি পাসের হার ১০০%।

জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় হিসেবে এ ফল প্রকাশ করা হয়েছে। জেএসসি ও এসএসসি পর্যায়ে বিষয়ভিত্তিক ফলাফলও তৈরি করা হয়েছে।
সিলেট বোর্ডের এইচএসসি ফলাফল ওয়েবসাইট, মোবাইল ফোন ও স্মার্টফোন অ্যাপের মাধ্যমে জানা যাবে। শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। অন্যান্য বোর্ডের মতো এখানেও বিস্তারিত ফলাফল পাওয়া যাবে। এই ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • www.educationboardresults.gov.bd দেখুন।
  • এইচএসসি/আলিম বিকল্পটি নির্বাচন করুন।
  • পরীক্ষার বছর হিসাবে ২০২২ নির্বাচন করুন।
  • বোর্ড অপশন থেকে “সিলেট” নির্বাচন করুন।
  • পর্যায়ক্রমে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন।
  • নির্দিষ্ট নিরাপত্তা কোড লিখুন এবং “জমা দিন” বোতামে ক্লিক করুন।

উপরোক্ত ওয়েবসাইট ছাড়াও সিলেট শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইট sylhetboard.gov.bd থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে। এই ওয়েবসাইটের ফলাফল মেনুতে ক্লিক করলে ফলাফল দেখার পৃষ্ঠা খুলবে। এখান থেকে আপনি বিস্তারিত ফলাফলের পাশাপাশি মার্কশিট, প্রতিষ্ঠান ভিত্তিক ফলাফল এবং অন্যান্য তথ্য দেখতে পারবেন।

অনলাইন ছাড়াও এসএমএসের মাধ্যমে সিলেট বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২ জানা যাবে। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করে এই ফল জানা যাবে। সিলেট বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২ প্রাক-নিবন্ধনের মাধ্যমেও জানা যাবে। এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে নিম্নোক্ত প্রক্রিয়ায় বার্তা পাঠালে ফিরতি বার্তায় ফলাফল জানানো হবে।

প্রথমে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে যান এবং লিখুন –

HSC <space> SYL <space> আপনার HSC রোল নম্বর <space> 2021 এবং 16222 নম্বরে মেসেজটি পাঠান।

উল্লেখ্য, এই পদ্ধতিতে ঘরে বসে ফলাফল জানতে আগে থেকে নিবন্ধন করা যেতে পারে। ফল প্রকাশের পরও একইভাবে এসএমএস করে ফল জানা যাবে। প্রাক-নিবন্ধিত শিক্ষার্থীদের সিলেট শিক্ষা বোর্ড থেকে দ্রুত ফলাফল জানানো হবে।

ফলাফল প্রকাশের আগে সিলেট শিক্ষা বোর্ড একটি প্রাক-নিবন্ধন বিজ্ঞপ্তিও জারি করবে। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে হবে।

সিলেট বোর্ডের এইচএসসি মার্কশিট

এ বছর অটো পাস পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হলেও বিস্তারিত গ্রেডশিট প্রকাশ করা হয়েছে। মার্কশিটও প্রকাশিত হয়েছে। সিলেট বোর্ডের এইচএসসি মার্কশিট ২০২২ শুধুমাত্র অনলাইনে জানা যাবে। রোল নম্বর ছাড়াও, মার্ক শীট সহ ফলাফল জানতে রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে।

এইচএসসি মার্কশিট এবং সিলেট শিক্ষা বোর্ডের বিস্তারিত ফলাফল জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • eboardresults.com ওয়েবসাইটে যান বা সরাসরি এখানে ক্লিক করুন।
  • পরীক্ষা বিভাগ থেকে “এইচএসসি/আলিম/সমমান” নির্বাচন করুন।
  • বছরের বিকল্প থেকে 2022 নির্বাচন করুন।
  • বোর্ড হিসেবে “সিলেট” নির্বাচন করুন।
  • ফলাফলের ধরন হিসাবে “ব্যক্তি” নির্বাচন করুন।
  • আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন.
  • নিরাপত্তা কোড ঠিক লিখুন এবং “ফলাফল পান” বোতাম টিপুন।
  • সিলেট বোর্ডের এইচএসসি ফলাফলের মার্কশিট

উল্লেখ্য, এই ওয়েবসাইট থেকে আপনি সিলেট শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল, কেন্দ্র ও জেলাভিত্তিক এইচএসসির ফলাফল জানতে পারবেন। তবে প্রতিষ্ঠান ভিত্তিক ফলাফল জানতে প্রতিষ্ঠানের EIIN নম্বর প্রয়োজন হবে।

প্রতিষ্ঠান ভিত্তিক কাগজবিহীন ফলাফল

সিলেট শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানভিত্তিক কাগজবিহীন ফলাফল ডাউনলোড করতে পারবে। ডাউনলোড করার পাশাপাশি ফলাফলও প্রিন্ট করা যাবে। ওয়েবসাইটের মাধ্যমে ফলাফলের পরিসংখ্যান ও অন্যান্য তথ্যও জানতে পারবেন।
সিলেট বোর্ড ইনস্টিটিউশন ভিত্তিক এইচএসসি ফলাফল eboardresults.com এবং educationboard.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। সিলেট বোর্ডের কাগজবিহীন এইচএসসি ফলাফল ডাউনলোড করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • educationboard.gov.bd এ যান অথবা সরাসরি এখানে ক্লিক করুন।
  • পেপারলেস রেজাল্ট অপশনে “সিলেট বোর্ড” সিলেক্ট করুন।
  • আপনার প্রতিষ্ঠানের EIIN নম্বর লিখুন এবং “ইনস্টিটিউট ফলাফল পান” বোতামে ক্লিক করুন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.