HSCResult

রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩

রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট

এখানে এইচএসসি রেজাল্ট ২০২৩ প্রকাশ করা হয়েছে : রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ এর রেজাল্টে এখান থেকে এইচএসসি এর সকল পরীক্ষার্থী ডাউনলোড করতে পারবেন । একটি দেশের উন্নয়নে শিক্ষত সমাজ এর গুরুত্ব অনেক মূলত শিক্ষিত সমাজ গঠন এর অন্যতম ধাপ হলো পরীক্ষা । রাজশাহী হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এর মধ্যে অন্যতম একটি বোর্ড প্রতি বছর এই বোর্ড এর রেজাল্ট ভালো হয়ে থাকে । রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার্থীরা যাতে তাদের এইচএসসি রেজাল্ট খুব সহজে জানতে পারেন তার জন্য প্রয়োজনীয় কৌশল এখানে প্রদান করা হয়েছে , সকল শিক্ষার্থী এখানে প্রদত্ত প্রক্রিয়া দ্বারা তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন তার জন্য পদ্ধতিটি মনোযগ সহকারে পড়ুন ।

রাজশাহী বোর্ড ২০২৩ এইচএসসি ফলাফল

এইচএসসি এর রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন এখানে রাজশাহী বোর্ড এর পরীক্ষার্থীদের রেজাল্ট দেখার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । এই প্রক্রিয়া দ্বারা এইচএসসি পরীক্ষার্থীরা খুব সহজে তাদের ফলাফল দেখতে পারবেন এবং রাজশাহী বোর্ড সহ সকল বোর্ড এর পরীক্ষার রেজাল্ট দেখার নিয়োম এখানে পৃথক পৃথক ভাবে প্রকাশ করা হয়েছে ফলে খুব সহজে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট পেয়ে যাবেন । বাংলাদেশ মোট ১০ টি শিক্ষা বোর্ড বিদ্যমান তার মধ্যে উল্লেখ হলো ৮ টি জেনারেল আর বাকি ২ টি হলো মাদ্রাসা ও কারিগরি ।

রাজশাহী বোর্ড এইচএসসি ২০২৩ এর ফলাফল মার্কসীট সহ

বোর্ড পরীক্ষায় শুধু রেজাল্ট এবং পয়েন্ট জানলে পরীক্ষায় পরীক্ষার্থী ঠিক কত নম্বর পেয়েছে তার সঠিক ধারণা করা অনেক কঠিন । নম্বর জানতে প্রয়োজন মার্কসীট সহ রেজাল্ট । এখানে রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট প্রকাশ করা হয়েছে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষাবোর্ড কতৃক প্রথমে এই রেজাল্ট মাননীয় প্রধানমন্ত্রী মহাদয় এর হাতে হস্তানাতর করা হয় এবং ঠিক তার পর মুহুর্তে এই রেজাল্ট সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় । আজ ৮ ফেব্রুয়ারী প্রকাশিত হয়েছে এইচএসসি রেজাল্ট সকল বোর্ড এর ন্যায় এখানে রাজশাহী বোর্ড এর রেজাল্ট ও প্রকাশ করা হয়েছে ।

এইচএসসি ফলাফল ২০২৩ রাজশাহী বোর্ড মার্কিং সিস্টেম

এইচএসসি ২০২২ এর পরীক্ষা সর্ট সিলেবাসে অনুষ্ঠিতি হয় রাজশাহী বোর্ড এর পরীক্ষা এই সিলোবাস অনুযায়ী ৫০ মার্ক এ সংঘটিত হয় । মার্ক বিবেচনায় ৫০ মার্ক এর ভাগ করলে বোঝা যায় যে রাজশাহী বোর্ড এ এই মার্ক এর মধ্যে ৪০ + মার্ক পেলে ফলাফল A+ , বিঙ্গান বিভাগে ৩৬ পেলে A+ বিষেশ করে যে যে বিষয়ে প্রেকটিক্যাল রয়েছে । ৩০+ মার্ক পেলে তা A গ্রেড হিসেবে বিবেচিত হবে এই মার্ক পর্যায় ক্রমে B,C,D হিসেবে ভাগ করা হবে রাজশাহী এর পরীক্ষার্থী দের জন্য আর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষায় অকৃতর্য হবে তাদের ফলাফল F বলে প্রকাশ করা হবে ।

চট্রগ্রাম বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ – মার্কশিট সহ দেখে নিন এইখানে

কিভাবে এইচএসসি রেজাল্ট রাজশাহী বোর্ড চেক করবেন

  • এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার দুইটি পদ্ধতি রয়েছে একটি হলো অনলাইনে এবং অপরটি হলো মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যেমে । রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা এই দুইটি পদ্ধতি ব্যাবহার করে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন । রাজশাহী বোর্ড পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখার জন্য পরীক্ষার্থীকে প্রথমে অনলাইনে মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।
  • রেজাল্ট এর জন্য পরীক্ষার্থীকে www.educationboardresults.gov.bd এখানে প্রবেশ করতে হবে ।
  • ড্যাশবোর্ড এ পরীক্ষার নাম অপশনে ক্লিক করে পরীক্ষার নাম HSC সিলেক্ট করুন
  • পরীক্ষার সাল অপশনে আপনার নিজ পরীক্ষার সাল ২০২২ সিলেক্ট করুন
  • বোর্ড এর নাম রাজশাহী ( RAJSHAHI ) নির্বাচন করুন
  • পরবর্তীধাপে রেজাল্ট এর ধরণ নির্বাচন করতে হবে নিজ নিজ পরীক্ষার ধরণ ।
  • রোল নম্বর এর স্থানে আপনার শিক্ষা বোর্ড কতৃক প্রদত্ত এইচএসসি পরীক্ষার রোল নম্বর টি প্রদান করুন ।
  • এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে ।
  • সিকিউরিটি কোড ৭+৩৪ এর মতো প্রদর্শন করলে সা সমাধান করে নির্দিষ্ট স্থানে বসাতে হবে ।
  • সব শেষে সাবমিট বাটন এ ক্লিক করে তথ্য সাবমিট করতে হবে তথ্য সঠিক থাকলে ।
  • আপনি আপনার এইচএসসি ২০২৩ এর পরীক্ষার রেজাল্ট পেয়ে যাবেন ।

রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ SMS এর মধ্যেমে

SMS এর মাধ্যেমে মোবাইল ফোনে HSC ফলাফল দেখা একটি অন্যতম বিষয় । শিক্ষার্থীরা ঘরে বসে তাদের ব্যবহৃত মোবাইল ফোনের মাধ্যেমে ১৬২২২ নম্বরে এসএমএস প্রেরণ করে তাদের রেজাল্ট জানতে পারবেন । এখানে রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । SMS এর মাধ্যেমে রেজাল্ট দেখার জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে মেসেজ প্রেরণ করতে হবে রাজশাহী বোর্ড এর HSC ফলাফল দেখতে হলে প্রথমে পরীক্ষার নাম স্পেস বোর্ড এর নামের প্রথম ৩ টি অক্ষর স্পেস রোল নম্বর স্পেস সাল লিখে ১৬২২২ নম্বরে SMS টি পাঠাতে হবে এখানে সার্ভিস চার্জ প্রযোয্য । রাজশাহী বোর্ড এর প্রথম ৩ টি অক্ষর বোর্ড লেখা স্থানে বসতে হবে যেমন: বোর্ড যদি RAJSHAHI হয়ে থাকে তাহলে RAJ লিখতে হবে এবং ১৬২২২ নম্বরে মেসেজটি প্রেরণ করতে হবে ।
উদাহরণ :

HSC<>RAJ<>roll<>year

বোর্ড চ্যালেন্জ এর নিয়োম ২০২৩ রাজশাহী বোর্ড

এইচএসসি ২০২৩ এর ফলাফলপ্রকাশের পরে রাজশাহী বোর্ড এর যে সকল পরীক্ষার্থী তাদের রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর জন্য আবেদন করতে চান তাদের প্রিপেইড সিম এর মার্ধেমে এসএমএস করে বোর্ড চেলেন্জ এর জন্য আবেদন করতে হবে । এখানে রেজাল্ট পুনঃনিরিক্ষণ এর সঠিক নিয়োম প্রদান করা হয়েছে যদি পরীক্ষার্থীরা তাদের যে বিষয়ে চ্যালেন্জ করতে চান উক্ত বিষয়ের বিষয় কোড উল্লেখ করে টেলিটক সিমের মাধ্যেমে এসএমএস প্রদান করতে হবে । বোর্ড চ্যালেন্জ এর নিয়োম এখানে নিয়োম প্রদান করা হলো

  • সর্ব প্রথম প্রিপেইড টেলিটক সিম যুক্ত ফোন এর মেসেজ অপশনে প্রবেশ করতে হবে ।
  • মেসেজে প্রথমে RSC লিখে <space> বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর <space> রোল নম্বর <space> বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে ।
  • উদাহরণ :

RSC<space>RAJ<space>1458236<space>201

  • বোর্ড থেকে আপনার ফোনে যে এসএমএস প্রদান করবে সেখানে কত টাকা কেটে নেওয়া হবে তা উল্লেখ করে পিন প্রদান করা হবে ।
  • ম্যাসেজ অপশনে গিয়ে ১৬২২২ নম্বরে পরীক্ষার্থীদের সম্মতি গাপক ম্যাসেজ প্রদান করতে হবে ।
  • উদাহরণ :

RSC<space>RAJ<space> PIN<space>Contact Number

  • send ১৬২২২ নম্বরে
  • একসাথে একাধিক বিষয়ে বোর্ড চ্যালেন্জ এর আবেদন করা যায় এমন করলে প্রতিটি বিষয় কোড এ কমা(,) দিয়ে ম্যাসেজ প্রেরণ করতে হবে
  • উদাহরণ :

RSC<space>RAJ<space>1458236<space>201,202

  • প্রতিটি পৃথক পৃথক বিষয়ের জন্য আবেদন ফি ১৫০ টাকা ।

শেষ কথা

রাজশাহী বোর্ড এর পরীক্ষার ফলাফলপ্রকাশ এখানে করা হয়েছে সকল  এর পরীক্ষার্থী এখান থেকে তাদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন । মাধ্যেমিক ও উচ্চ মাধ্যেমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ২০২৩ এর ফলাফল প্রকাশ করা হয়েছে রাজশাহী বোর্ড এর ন্যায় এখান থেকে অন্যন্য সকল  এর পরীক্ষার্থীরা তাদের ফলাফল মার্কসীট সহ ডাউনলোড করতে পারবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.