Government JobJob Circular

বাংলাদেশ পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি…

বাংলাদেশ পুলিশে ১০ হাজার কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে।এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে। এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল। এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব।

তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে। তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে বাংলাদেশ পুলিশে ১০ হাজার কনস্টেবল নিবে। আমাদের দেশের মানুষের জন্ম থেকে চিন্তা থাকে আমরা আরেক জন মানুষকে কিভাবে ছোট করবো বা অপমানিত করবো।আমরা সকল কাজকে অপমানিত এবং ছোট করে দেখতে ভালোবাসি কিন্তু আসলে আমাদের উচিত যেকোনো কাজ বা চাকরিকে ছোট করে না দেখে পরিশ্রমের মাধ্যমে ছোট থেকে বড় হওয়া।

একটা সময় পুলিশ কনস্টেবল নিয়োগে জনপ্রতি ৮/১০ লাখ টাকা ঘুষ দিতে হতো। টাকার পরিমান শুনে অনেক যোগ্য ও মেধাবী তরুণ ফরম ও নিতো না। আমাদের দেশের কনস্টেবল পদপ্রত্যাশী বেশিরভাগ তরুণই দরিদ্র পরিবারের। এসব মেধাবী তরুণদের পক্ষে এত টাকা যোগাড় করা সম্ভব ছিল না। তবে বদলে গেছে এ চিত্র কিছু বছর হলো।২০১৯ সালে বাংলাদেশ পুলিশ সদর দফতরের সরাসরি তত্ত্বাবধানে নিয়োগ পেয়েছিলেন দরিদ্র পরিবারের মেধাবী তরুণ-তরুণীরা।পুলিশে কনস্টেবল (ট্রেইনি রিক্রুট কনস্টেবল-টিআরসি) প্রায় ১০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ।

চলতি বছরের জুন মাসেই নিয়োগের নতুন এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবার বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হবে। পুলিশের মানবসম্পদ ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। কয়েকটি বিষয় চূড়ান্ত হলে জুন মাসের মাঝামাঝি সময়েই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২০২০ সালের শেষের দিকে বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়।বাংলাদেশ পুলিশ কনস্টেবলের এই নিয়োগ প্রক্রিয়া জুনে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে বলে জানা গিয়েছে।

কয়েক বছর ধরে বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তবে এবার জানা গিয়েছে বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে যোগ্যতার মানদণ্ড কিছুটা বাড়ানো হচ্ছে।বাংলাদেশ পুলিশ কনস্টেবল আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা এইচএসসি করা হতে পারে বলে জানা গেছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। এছাড়াও এবার বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল।

এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে।এছাড়াও বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর। পুলিশ সদরদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। নিয়োগবিধিতে কিছু সংশোধন আনা হচ্ছে। সেটি এখনও অনুমোদিত হয়নি। সংশোধনী অনুমোদন ও প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে জুন মাসের মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।

স্বচ্ছতা ও তদবির কমাতে নিয়োগবিধিতে সংশোধনী আনা হচ্ছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দেয়া থাকবে। তবে শিক্ষাগত যোগ্যতায় যারা এগিয়ে তাদের অগ্রাধিকার দেয়া হবে। এ বিষয়ে পুলিশ সদরদফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা বলেন, নিয়োগ ও নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ করতে নিয়োগবিধিতে কিছু সংশোধনী আনা হচ্ছে। সংশোধনীগুলো চূড়ান্ত হলেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।

বর্তমানে বাংলাদেশ পুলিশে ২ লাখ ১০ হাজারের মতো ফোর্স রয়েছে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে ধাপে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগের নির্দেশনা দেন। তবে করোনার কারণে ২০২০ সালে পুলিশের নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায়নি।তবে এবার জানা গিয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে জুন মাসের মধ্যেই বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদের নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।

আমাদের সকলের উচিত আমাদের চিন্তা,ভাবনা এবং মন-মানসিকতা পরিবর্তন করা। কারণ আমাদের দেশের মানুষের চিন্তা ভাবনা কিভাবে মানুষকে খাটো করে দেখা যায়। আমাদের সকলের উচিত যেকোনো চাকরিকে ছোট না মনে করা এবং সেটাকে গ্রহন করে পরিশ্রমের মাধ্যমে সেখান থেকে সফলতা অর্জন করা। এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির বিজ্ঞপ্তি পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker