AdmissionUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর এবং প্রবেশপত্র সংগ্রহ শুরু ১১ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে ১১ সেপ্টেম্বর করোনা মহামারীর কারণে পুরো পৃথিবীর সবকিছু পিছিয়ে গিয়েছে। এছাড়াও করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাস ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ। বর্তমানে দেশে চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় এবং ঈদের পর ১৪ দিনের কঠোর লকডাউন ঘোষণা করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে বলে জানা যায়।

এছাড়াও আগামী ৩১ জুলাই থেকে ভর্তি পরীক্ষা শুরুর কথা ছিল। তবে করোনা পরিস্থিতি ভয়ংকর হওয়ার কারণে সেটি পিছিয়ে ১ অক্টোবর থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়। তথ্য মতে জানা যায় মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে ঢাবির ডিনস কমিটির এক জরুরি সভায় পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। বিকেল সাড়ে তিনটায় শুরু হওয়া এই বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পরীক্ষা পিছানোর বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। এছাড়াও তিনি বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা পিছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই অবস্থায় কোনো ভাবেই ভর্তি পরীক্ষা আয়োজন করা যেত না।এতে পরীক্ষার থেকে শিক্ষার্থীদের জীবন ঝুঁকি বেশি হবে। শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে আমরা কিছু করতে চাই না।এছাড়া আমাদের শিক্ষকদের নিরাপত্তার বিষয়টিও রয়েছে। অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে।

এবার আমরা একটু দেরিতেই তারিখ ঘোষণা করেছি কারণ করোনা পরিস্থিতি খুবই ভয়ংকর এখন দেশে।আমাদের চিন্তা যেনো এটি আর পরিবর্তন করতে না হয়। ১ অক্টোবর বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাবি উপ-উপাচার্য আরও বলেন, বিজ্ঞান অনুষদের পরীক্ষার পরের দিন অর্থাৎ ২ অক্টোবর কলা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারুকলা অনুষদের লিখিত (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর, এরপর ২১ অক্টোবর বাণিজ্য অনুষদের আর সবশেষ ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু ১১ সেপ্টেম্বর করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ পুন:নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

  • পুন:নির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ১ অক্টোবর ক-ইউনিটের ভর্তি পরীক্ষা, ২ অক্টোবর খ-ইউনিটের ভর্তি পরীক্ষা,২২ অক্টোবর গ-ইউনিটের ভর্তি পরীক্ষা, ২৩ অক্টোবর ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা এবং চ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরে বিভিন্ন ইউনিটের পুন:নির্ধারিত তারিখ বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে সাম্প্রতিক দেশব্যাপী করোনা সংক্রমনের উর্ধ্বমুখী বিস্তারের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ, ঘ ও চ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ জুলাই হতে ১৪ আগস্ট এর পরিবর্তে যথাক্রমে ১, ২, ২২,২৩ ও ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে।

এছাড়াও জানা যায় ১১ সেপ্টেম্বর থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন বলে ওয়েবসাইটে জানানো হয়েছে। এ নিয়ে তৃতীয় দফায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পিছানো হলো। করোনা পরিস্থিতি যদি খুব খারাপ না হয় তাহলে পরিকল্পনা অনুযায়ী সব পরীক্ষা নেওয়া হবে আর পরিস্থিতি যদি আরো খারাপের দিকে যায় তাহলে সেটা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

দীর্ঘদিন ধরে সবকিছু বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পরেছে।এছাড়াও বর্তমানে তারা দুঃশ্চিন্তাতে ভুগছে। সুতরাং তাদের একটাই দাবি এবং চাওয়া শিক্ষা ব্যবস্থাকে দ্রুত স্বাভাবিক নিয়মে ফিরিয়ে আনা। এছাড়াও বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের চাকরি বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আমরা সবসময় চেষ্টা করি সবার আগে সবার কাছে তথ্য পৌঁছেয়ে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker