Others

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকা রেজিষ্ট্রেশন পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকা রেজিষ্ট্রেশন পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরাও কোভিড এর টিকা পাবে। এই করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাসের বেশি সময় ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ।সেক্ষেত্রে শিক্ষার্থীদের পড়াশোনাও রয়েছে অনেকটাই বন্ধ।

অনলাইনের মাধ্যমে যতটুকু করা যায় সেটা করে এখন শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।এই বন্ধের ফলে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন হারিয়ে ফেলেছে।এই মহামারী কোভিড-১৯ থেকে সবকিছু স্বাভাবিক করার জন্য সকল শিক্ষার্থীকে টিকা প্রদান করা হবে।

নিচে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কিভাবে টিকা নিতে হবে তা নিয়ে আলোচনা করবোঃ-

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা গ্রহণ সংক্রান্ত তথ্যাবলী সংগ্রহের জন্য বর্ণিত লিংক ‍student_covidinfo http://103 .113.200.29/student_covidinfo/ – এ প্রদত্ত ছক পূরণ করতে হবে। এছাড়াও আগামী ১২ই জুলাই ২০২১ তারিখের মধ্যে তথ্য সাবমিট করার জন্য বলা হয়েছে সকল শিক্ষার্থীদের।এছাড়াও চিঠিতে বলা হয়েছে বিষয়টি জাতীয় জনগুরুত্বপূর্ণ ও জনস্বাস্থ্য সম্পর্কিত জরুরী বিবেচনায় অধিভুক্ত কলেজের সম্মানিত অধ্যক্ষবৃন্দকে স্ব স্ব কলেজের শিক্ষার্থীদের তথ্য ছক পূরণ নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন।
  • কোভিড-১৯ এর টিকা নেওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের যেসব তথ্য সাবমিট করতে হবে তা হলোঃ- ১)সর্ব প্রথমে http://103 .113.200.29/student_covidinfo/ উক্ত ওয়েবসাইটে আপনার রেজিস্টেশন নাম্বার দিয়ে প্রবেশ করতে হবে। ২) তারপর নিচের তথ্য গুলো আপনাকে দিতে হবে। * ছাত্র/ছাত্রীদের নাম। *ছাত্র/ছাত্রীদের জন্মতারিখ। *মোবাইল নম্বর। * জাতীয় পরিচয়পত্র নম্বর। *এছাড়াও কোভিড ভ্যাকসিন নিয়েছেন কিনা? – হ্যাঁ/না? * আপনি কোন অবস্থানে আছেন? – যেমন- হোস্টেল/মেস/বাড়ী।

** বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলঃ https://www.nu.ac.bd/uploads/2018/office_order_05_pub_date_09072021.pdf

আর এই টিকার জন্য তথ্য একবার সাবমিট হলে সংশোধনের সুযোগ নেই‌ বলে জানা গিয়েছে। তাই তথ্য সাবমিটের সময় সকল শিক্ষার্থীদের সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সকল শিক্ষার্থীদের উচিত যতো দ্রুত সম্ভব এই টিকার জন্য রেজিষ্ট্রেশন করে ফেলা।কারণ এই করোনা মহামারীর কারণে সবকিছু অস্বাভাবিক হয়ে গিয়েছে।আর এই করোনা মহামারীর কারণে যতোবার পরিকল্পনা করা হয়েছে তা অনুযায়ী কাজ করা সম্ভব হয়ে উঠছে না।

সুতরাং সকল শিক্ষার্থীরা এই টিকার আওতায় আনলে পরিস্থিতি একটু স্বাভাবিক করা সম্ভব এবং শিক্ষা ব্যবস্থাটাকে একটু ভালোমতো এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।আর এই করোনার কারণে মানুষের জীবনযাপনের মান এবং পৃথিবীর সবকিছু অনেক পিছিয়ে গিয়েছে।সুতরাং সবকিছুর মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিকে আনতে আমাদের সকলের নিজ নিজ জায়গা থেকে সকল কিছু করা উচিত।আমাদের উচিত সকল ধরনের স্বাস্থ্য বিধি মেনে চলা।

এই খারাপ পরিস্থিতি আমরা সবকিছু মেনে চললে অনেকটাই স্বাভাবিককে আনা সম্ভব। এছাড়াও শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য এবং চাকরি বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.