Job CircularNon Government Job

কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১। তথ্য অনুযায়ী জানা গিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও অধিদপ্তরাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের স্থায়ী শূন্য পদসমূহে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে মোট ২৮৩ জনকে নিয়োগ দেবে বলে জানা গিয়েছে।এছাড়াও এখানে নারী ও পুরুষ উভয়কেই নিয়োগ দেওয়া হবে।

নারী ও পুরুষ সকলেই আবেদন করতে পারবেন।এছাড়াও জানা যায় এই চাকরিতে সকল জেলার প্রার্থীদের আবেদন করার সুযোগ আছে।সকল আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে যে কেউ আবেদন করতে পারেন। বর্তমান বিশ্বে মহামারী করোনার কারণে সবকিছু পিছিয়ে গেছে।

এক কথায় মানুষের জীবনযাত্রার মান অনেক টায় কষ্টের হয়ে গেছে।এখন চাকরি পাওয়া সত্যি অনেক মুশকিল।এমনিতেই আমাদের দেশে চাকরির অনেক মারাত্মক ভাবে অভাব।তারপরেও জীবনের এ লড়াইয়ে লড়তে হবে এবং সফলতা অর্জন করতে হবে বা ছিনিয়ে আনতে হবে।

তথ্য অনুযায়ী আশার বাতির মতো জানা গেছে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরি দেওয়া হবে। নিচে আমরা কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরি নিয়োগ, পদের নাম,পদের সংখ্যা,শিক্ষাগত যোগ্যতা এবং আবেদন করার নিয়ম এ বিষয়গুলো নিয়ে আলোচনা করবোঃ-

১) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ- ড্রাফটসম্যান।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৭ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- সিভিল, সিভিল (উড), মেকানিক্যাল, আর্কিটেকচার, আর্কিটেকচার এন্ড ইন্টেরিয়র ডিজাইন বা কন্সট্রাকশন টেকনোলজিতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি।

২) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ- গ্রন্থাগারিক/লাইব্রেরিয়ান।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৫ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা।

৩) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-সাঁট-লিপিকার-কাম-কম্পিউটার অপারেটর।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০১ টি।শিক্ষাগত যোগ্যতাঃ- স্নাতক বা সমমানের ডিগ্রি।এ পদে চাকরির জন্য অন্যান্য যোগ্যতা থাকা লাগবে সাঁট লিপিতে প্রতি মিনিটে শব্দের গতি বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ৫০ ও ৮০, কম্পিউটার টাইপিং-এ প্রতি মিনিটে শব্দের গতি বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ২৫ ও ৩০।

৪) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ- টুলস রুম এটেনডেন্ট (টিআরএ)।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৪ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবেঃ-সংশ্লিষ্ট ট্রেডে এইচএসসি (ভোক) পাশ অথবা এসএসসি (ভোক) বা দাখিল (ভোক)সহ সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতা।

৫) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-উচ্চমান সহকারী।এখানে পদ সংখ্যা থাকছেঃ-১০ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- স্নাতক বা সমমানের ডিগ্রি।

৬) এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ইউডিএ-কাম-ডাটা প্রসেসর।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০১ টি। এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- স্নাতক বা সমমানের ডিগ্রি।

৭)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-হিসাব রক্ষক।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৭ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- বাণিজ্য বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রি।

৮)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০৩ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- স্নাতক বা সমমানের ডিগ্রি।এছাড়াও অন্যান্য যোগ্যতা লাগবেঃ-সাঁট লিপিতে প্রতি মিনিটে শব্দের গতি বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ৪৫ ও ৭০, কম্পিউটার টাইপিং-এ প্রতি মিনিটে শব্দের গতি বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ২৫ ও ৩০।

৯)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-লাইব্রেরিয়ান।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৮ টি। শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবে এই পদের জন্যঃ- স্নাতক বা সমমানের ডিগ্রিসহ লাইব্রেরি সায়েন্সে ডিপ্লোমা।

১০)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ- ড্রাইভার (হেভী/লাইট)

পদ সংখ্যা থাকছে এখানেঃ- ১০ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- ৮ম শ্রেণী পাশ।

১১)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ- ইউডিএ-কাম-ডাটা প্রসেসর।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০১ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ-স্নাতক বা সমমানের ডিগ্রি।

১২)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ৩৫ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- এইচএসসি পাশ।

১৩)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-এলডিএ কাম ডাটাপ্রসেসর।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৫ টি।এ পদরে জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- এইচএসসি পাশ।

১৪)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-হিসাব সহকারী।এখানেমপদ সংখ্যা থাকছেঃ- ২২ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতাঃ-ব্যবসায় শিক্ষায় এইচএসসি পাশ।

১৫)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ক্যাশিয়ার।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০২ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- ব্যবসায় শিক্ষায় এইচএসসি পাশ।

১৬)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-সহকারী লাইব্রেরিয়ান কাম ক্যাটালগার।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০৬ টি।এ চাকরির পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবেঃ- স্নাতক বা সমমানের ডিগ্রিসহ গ্রন্থাগার বিজ্ঞানে সার্টিফিকেট কোর্স উত্তীর্ণ।

১৭)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-সহকারী লাইব্রেরিয়ান।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০২ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- স্নাতক বা সমমানের ডিগ্রিসহ গ্রন্থাগার বিজ্ঞানে সার্টিফিকেট কোর্স উত্তীর্ণ।

১৮)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ল্যাবরেটরী সহকারী (বিজ্ঞান)।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ৯৮ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- এইচএসসি পাশ অথবা সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোক)।

১৯)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ল্যাবরেটরী সহকারী (টেক)।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ২১ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ-এইচএসসি পাশ অথবা সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোক)।

২০)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ল্যাবরেটরী সহকারী (টেক)।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ১০ টি।এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ-এইচএসসি পাশ অথবা সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোক)।

২১)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ইলেকট্রিশিয়ান কাম পাম্প অপারেটর।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ০১ টি। শিক্ষাগত যোগ্যতা লাগবে এ পদের জন্যঃ- এসএসসি পাশ অথবা সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোক)।

২২)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ক্যাশ সরকার।এখানে পদ সংখ্যা থাকছেঃ-০৯ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবেঃ- এইচএসসি পাশ।

২৩)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-ইলেকট্রিশিয়ান পদ সংখ্যা থাকছেঃ-০১ টি। শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবেঃ- এসএসসি পাশ অথবা সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোক)।

২৪)এখানে কারিগরি শিক্ষা অধিদপ্তরে চাকরির পদের নাম হলোঃ-স্কীল্ডম্যান।এখানে পদ সংখ্যা থাকছেঃ- ১৪ টি।এ পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা লাগবেঃ- গ্লাস ও সিরামিক ট্রেডে এসএসসি (ভোক)।

আবেদনের নিয়ম হলোঃ- সকল আগ্রহী প্রার্থীরা অনলাইনে http://dter.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেন করতে পারবেন।

বর্তমানে মহামারী করোনার কারণে পৃথিবীর সবকিছু পিছিয়ে গেছে।মানুষের জীবনযাত্রার মানও আর স্বাভাবিক নাই।অনেক মানুষকে চাকরি হারাতে হয়েছে আবার অনেক কোম্পানি হয়ে গিয়েছে দেউলিয়া শুধুমাত্র এই করোনা মহামারীর কারণে।তাই বর্তমানের এই কঠিন সময়ে যেকোনো চাকরি পেলে সেটা গ্রহণ করা উচিত এবং সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত।

আর চাকরির জন্য নিজেকে প্রস্তুত করা এবং নিজের সর্বোচ্চ টুকু দিয়ে চেষ্টা করাও উচিত।কারণ বর্তমান সময়ে চাকরি পাওয়া প্রায়ই অসম্ভব।আর আমাদের দেশের সকল মানুষের চিন্তা ভাবনা একটাই মানুষকে কিভাবে অপমান করবো মানুষকে কিভাবে ছোট দেখাবো এছাড়াও নান নেতিবাচক কাজ তো রয়েছেই।

তাই আমাদের সকলের উচিত এসকল চিন্তা ভাবনা থেকে বের হয়ে আসা এবং যেকোনো চাকরি সেটা ছোট হোক টাও সেটা গ্রহণ করে সামনের দিকে এগিয়ে যাওয়া।কারণ প্রতিটা মানুষ ছোট থেকে বড় হয় পরিশ্রমের মাধ্যমে।কিন্তু আমাদের সমাজ সেটা মেনে নিতে পারে না,আমাদের চিন্তা ভাবনা সেটা মেনে নিতে পারে।সুতরাং আমাদের সকলের উচিত যেকোনো কর্মে যোগ দিয়ে সেটার মাধ্যমে সামনের দিকে এগিয়ে পরিশ্রমের সাথে সফলতা অর্জন করা।

আবেদন সময়ঃ-আবেদন শুরু ১৫ জুন ২০২১ তারিখ সকাল ১০:০০ টা থেকে আবেদন করা যাবে এবং

[আবেদনের শেষ সময়: ১৬ জুলাই ২০২১ তারিখ বিকাল ০৫:০০ টা পর্যন্ত আবেদন করা যাবে]। এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.