Others

এ্যাসাইনমেন্ট ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের ২০২১ বাংলা ও বিজ্ঞান

এ্যাসাইনমেন্ট ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের ২০২১ বাংলা ও বিজ্ঞান। করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের জীবনযাপন হয়ে উঠেছে অস্বাভাবিক। কিন্তু কোনকিছু তো পিছিয়ে থাকতে দিলে হবে না। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে এ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষা কে এগিয়ে নিয়ে যাওয়ার বিকল্প পদ্ধতি।

এছাড়াও জানা যায় যথাযথ নির্দেশনা অনুসরণের মাধ্যমে ২০২১ শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণীতে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক শিক্ষার্থীরা নবম সপ্তাহের বাংলা তৃতীয় এসাইনমেন্ট এবং বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। কারণ এ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার বিকল্প পদ্ধতি চলছে।

তথ্য অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের জন্য এসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করে এ্যাসাইনমেন্ট ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের যথানিয়মে শিক্ষার্থীদের প্রদান করে তথ্য সংরক্ষণ করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বলে জানা গিয়েছে। ২০২১ শিক্ষাবর্ষ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কোনো প্রকার পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্তের আলোকে নিয়মিত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নির্ধারিত কাজ বা এ্যাসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে।

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা বিষয়ঃ-

দুই বিঘা জমি কবিতাটি উক্ত পঙক্তিগুলো (৪৯-৬২) গদ্যে রূপান্তর করা। বাংলা এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা হলোঃ- দুই বিঘা জমি কবিতার শব্দার্থ ও টীকা, পাঠ পরিচিতি পড়ে প্রয়োজনীয় তথ্য পাওয়া যেতে পারে। ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান নবম সপ্তাহের বাংলা এর সাথে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান পাঠ্যবই থেকে একটি এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও জানা গিয়েছে এটি শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট। এছাড়াও তথ্য মতে জানা যায় এর আগে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বিজ্ঞান প্রথম এ্যাসাইনমেন্টের বিষয়গুলো ছিলো পরমাণুর গঠন, পারমাণবিক সংখ্যা, ভরসংখ্যা ও আইসোটোপ দেয়া হয়েছিল চতুর্থ সপ্তাহে। নবম সপ্তাহে বিজ্ঞান পাঠ্যবইয়ের তৃতীয় অধ্যায়ঃ ব্যাপন, অভিস্রবণ ও প্রসেদ্বন থেকে দ্বিতীয় এ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

শিক্ষার্থীরা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক রচিত অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ের নবম সপ্তাহের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে অধ্যয়ন করার পর এই এ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে বলে তথ্য পাওয়া গিয়েছে।আর এ্যাসাইনমেন্ট গুলো শিক্ষার্থীদের জন্য অতি গুরুত্বপূর্ণ এই করোনা মহামারীর পরিস্থিতির ভেতরে।কারণ এই ছাড়া শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ রাখা লাগবে।

শিক্ষার্থীদের জন্য অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এ্যাসাইনমেন্ট বিস্তারিত এখানে উল্লেখ করা হলোএ্যাসাইনমেন্ট ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের ২০২১ বিজ্ঞান নিচে আলোচনা করা হলো বিষয়গুলো নিয়েঃ-

  • শ্রেণিঃ অষ্টম, বিষয়ঃ বিজ্ঞান, এ্যাসাইনমেন্ট নম্বরঃ ২। অধ্যায় ও শিরোনামঃ তৃতীয়: ব্যাপন, অভিস্রবণ ও প্রস্বেদন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ ও বিষয়বস্তুঃ পাঠ ১-২: ব্যাপন, পাঠ-৩: অভিস্রবন, পাঠ ৪: অভিস্রবণের গুরুত্ব, পাঠ ৬: প্রস্বেদন, পাঠ ৭: প্রস্বেদনের গুরুত্ব;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো হলোঃ

  • শিক্ষার্থীদের প্রতিদিনের পর্যবেক্ষণ থেকে ব্যাপন ও অভিস্রবণ এর দুটি করে ঘটনা উল্লেখ করতে হবে।এছাড়াও ব্যাপন ও অভিস্রবণ প্রক্রিয়া থেকে যে কোন একটির জন্য পরীক্ষা সম্পন্ন করে সম্পূর্ণ প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে লিখতে হবে।

সংকেত সমূহগুলো হলোঃ-

ক) ব্যাপন এর বৈশিষ্ট্য

খ) অভিস্রবণ এর বৈশিষ্ট্য

গ) ব্যাপন ও অভিস্রবণ এর পরীক্ষা (পানিতে ভেজানো, রান্নার গন্ধ ছড়িয়ে পড়া, ফুড কালার পানিতে ছড়িয়ে পড়া এরূপ বিষয়ে পর্যবেক্ষণ)

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলো হলোঃ-

১)পাঠ্যপুস্তকে তৃতীয় অধ্যায়ের ১ থেকে ৪ পাট থেকে যে জ্ঞান অর্জন করা হবে সে জ্ঞানকে পরিবেশের সাথে সংযুক্ত করে এই এ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে শিক্ষার্থীদের।

২)এছাড়াও সহজলভ্য উপকরণ সংগ্রহ করতে হবে এবং পরীক্ষা করতে হবে।

৩)পরীক্ষাটি যাতে ঝুঁকিপূর্ণ না হয় সেটি বিবেচনায় রাখতে হবে অবশ্যই সকল শিক্ষার্থীদের।

এছাড়াও শিক্ষা বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.