Uncategorized

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা বিষয়ক সকল তথ্য:-

করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৬ মাসের বেশি সময় ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ।ফলে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পরেছে।এছাড়াও সকল ক্লাস,পরীক্ষা ও পড়াশোনা বাদে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক জীবনযাপন হারিয়ে ফেলেছে।তথ্য মতে জানা ৩ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায়, ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরে পরীক্ষা নেওয়া হবে।করোনা পরিস্থিতি খুবই খারাপ সে কারণে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা যায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে ২৪-৩০টি অ্যাসাইনমেন্ট ভিত্তিতে তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় নেয়া হবে আর ১০০ নম্বরের পরীক্ষা হবে ৫০ নম্বরে।কারণ করোনা পরিস্থিতির কারণে কোন কিছুই সম্ভব হয়ে উঠছে।কোন পরিকল্পনায় যেনো করোনার কাছে স্বাভাবিক হয়ে দাড়াতে পারছে না।

এছাড়াও জানা যায় বৃহস্পতিবার (১৫ জুলাই) এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় নেয়া হবে। তাই কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টগুলো ভালো ভাবে করে তবে পরীক্ষায় কোনো সমস্যা হবে না।আগে পরীক্ষায় যেমন ১০টি প্রশ্নের মধ্যে ৮টি প্রশ্নের উত্তর দিতে হত। এখন সেই ১০টি প্রশ্নই থাকবে হয়তো উত্তর দিতে হবে মাত্র তিনটি প্রশ্নের।সেক্ষেত্রে শিক্ষার্থীদের অপশন বেড়ে যাবে এবং শিক্ষার্থীরা অনেক সুবিধা পাবে। ফলে সকল পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে সুবিধা হবে। মানবন্টনও ১০০ নম্বরের জায়গায় ৫০ নম্বর করে দেয়া হবে।এছাড়াও তিনি বলেন আমরা হয়তো মূল্যায়নের সময় সেটাকে ১০০ নম্বরে কনভার্ট করে নেয়া হবে।

এছাড়া প্রশ্নের ধরন কেমন হবে জানতে চাইলে তিনি এই প্রশ্নের উত্তরে বলেন, প্রত্যেকবার যেমন প্রশ্ন হয় তেমনি থাকবে কিন্তু চয়েজ অনেক বেশি থাকবে। এসএসসির সাবজেক্ট ম্যাপিং জেএসসির বিষয়গুলোর উপর নির্ভর করে মূল্যায়ন করা হবে।

তিনি আরও বলেন, তবে যেটাই হোক স্ব-শরীরে প্রতিষ্ঠানে যেয়ে শিক্ষার কোনো বিকল্প নেই। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে নেয়া সম্ভব নয়।তবে পরিস্থিতি ভালো হলে আমরা এই গ্যাপ কাটিয়ে শিক্ষার্থীদের সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবো অবশ্যই।

আমরা আরো কিছু তথ্য জেনে নিবো পরীক্ষার বিষয়েঃ-

১) ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে হবে এইচএসসি পরীক্ষা।

২) আর এসএসসি পরীক্ষা নেওয়া হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

৩) এছাড়াও ঈদের পর অনলাইনে হবে এইচএসসির ফরম পূরণ।

৪) এছাড়াও বলা হয়েছে অ্যাসাইনমেন্টের মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে।

৫) এসএসসি পরীক্ষার ক্ষেত্রে গ্রুপভিত্তিক বিষয় মূল্যায়ন হবেঃ শিক্ষামন্ত্রী।

৬) আর এসএসসি পরীক্ষার ক্ষেত্রে আবশ্যিক বিষয়ের মূল্যায়ন হবে না বলে জানা যায়।

একটি দেশের সবকিছু উন্নত হয় তখন যখন সে দেশের মানুষ শিক্ষিত হয় এবং তাদের মন মানসিকতার উন্নতি হয়।শিক্ষা হলো জাতির মেরুদণ্ড কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ।এছাড়াও শিক্ষার্থীরা হারিয়েছে তাদের স্বাভাবিক জীবনযাপন।সুতরাং সকল শিক্ষার্থীদের একটাই দাবি এবং চাওয়া করোনা পরিস্থিতির সাথে লড়াই করে যে কোন ভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত খুলে দেওয়া হোক।তাহলে সকলে আবার স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসতে পারবে।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আমাদের চেষ্টা সবসময় সবার আগে সকল তথ্য সবার কাছে পৌঁছে দেওয়া।

tag: এসএসসি ও এইচএসসি পরীক্ষা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker