AdmissionCollege AdmissionHSCResult

এইচএসসি ভর্তি ফলাফল ২০২১-২০২২

বাংলাদেশ সকল কলেজ এইচএসসি ভর্তি ফলাফল ২৯ জানুয়ারী ২০২২ প্রকাশিত হবে। এদিন ১ম মেধা তালিকা প্রকাশ করা হবে। একাদশ শ্রেণির ভর্তি পদ্ধতির ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) থেকে ফলাফল পাওয়া যাবে। কলেজে ভর্তির ফলাফলও শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হবে। মেধা তালিকা, ওয়েটিং লিস্ট এবং মাইগ্রেশন ফলাফল একই প্রক্রিয়ায় প্রকাশ করা হবে। তিনটি মেধা তালিকা এবং দুটি মাইগ্রেশন ফলাফল সকল সরকারি ও বেসরকারি কলেজ একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রকাশ করা হবে।

এইচএসসি মেধা তালিকা ২০২১-২২

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২১-২২ এর জন্য মোট তিনটি মেধা তালিকা এবং দুটি মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে। ১ম মেধা তালিকা প্রকাশের পর দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে। দ্বিতীয় ধাপের আবেদনের জন্য এবং অপেক্ষমাণ তালিকা থেকে দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় ধাপ নিশ্চিত হওয়ার পর তৃতীয় ধাপের আবেদন শুরু হবে। তৃতীয় ধাপের আবেদন ও অপেক্ষমাণ তালিকা থেকে তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। এছাড়াও ২য় মেধা তালিকা সহ ১ম মাইগ্রেশনের ফলাফল এবং ৩য় মেধা তালিকা সহ ২য় মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। তবে তৃতীয় পর্যায়ের আবেদনকারীরা কোনো মাইগ্রেশন সুবিধা পাবেন না।

এইচএসসি ভর্তি ১ম মেধা তালিকা

HSC ১ম মেধাতালিকা ২৯শে জানুয়ারী ২০২২ এ প্রকাশিত হবে। ফলাফল ওয়েবসাইটে রাত ৮ টায় প্রকাশ করা হবে। তবে অনেক আগেই আবেদনকারীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ১ম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। ভর্তি নিশ্চিত না হলে তার মনোনয়ন বাতিল করা হবে। দ্বিতীয় ধাপে তাকে নতুন করে আবেদন করতে হবে।

২য় মেধা তালিকা

HSC ২য় মেধা তালিকা ১০ ফেব্রুয়ারী ২০২২ এ প্রকাশিত হবে। এই মেধা তালিকাটি 2য় পর্বের আবেদনকারীদের এবং যারা প্রথম মেধা তালিকায় নেই তাদের জন্য প্রকাশ করা হবে। দ্বিতীয় মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এই সময়ের মধ্যে নির্বাচন নিশ্চিত না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। তৃতীয় ধাপে তাদের নতুন করে আবেদন করতে হবে।

৩য় মেধা তালিকা

HSC ৩য় মেধাতালিকা ১৫ই ফেব্রুয়ারি ২০২২-এ প্রকাশিত হবে। শিক্ষার্থীদের এসএমএস-এর মাধ্যমে রাত ৮টা থেকে ফলাফল জানানো হবে। HSC ভর্তির তৃতীয় মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ১৬ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারির মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে।

এইচএসসি মাইগ্রেশন রেজাল্ট

২০২১-২০২২ একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দুটি মাইগ্রেশন ফলাফল প্রকাশিত হবে। ১ম মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের জন্য ১ম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। দ্বিতীয় মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। তবে তৃতীয় মেধা তালিকার শিক্ষার্থীদের জন্য কোন মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হবে না।

১ম মাইগ্রেশনের ফলাফল দ্বিতীয় মেধা তালিকার সাথে এবং ২য় মাইগ্রেশনের ফলাফল তৃতীয় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। মাইগ্রেশনের মাধ্যমে শিক্ষার্থীর পছন্দ পরিবর্তন হলে তাকে ওই কলেজে ভর্তি হতে হবে। কলেজ পরিবর্তন বা আগের কলেজে ফিরে যাওয়ার কোনো উপায় নেই। মাইগ্রেশন হবে শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী। মাইগ্রেশনের মাধ্যমে কলেজ পরিবর্তন করা হলে নতুন করে নির্বাচন নিশ্চিত করার প্রয়োজন নেই।

  • ১ম মাইগ্রেশন ফলাফল: HSC ১ম মাইগ্রেশনের ফলাফল 10 ফেব্রুয়ারী 2022 এ প্রকাশিত হবে। ফলাফল বৃহস্পতিবার রাত ৮ টায় প্রকাশিত হবে।
  • ২য় মাইগ্রেশন রেজাল্ট: HSC ২য় মাইগ্রেশন রেজাল্ট 15 ফেব্রুয়ারী 2022 এ প্রকাশিত হবে। মঙ্গলবার রাত ৮ টা থেকে ফলাফল জানা যাবে।

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল ২০২২

একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২২ প্রক্রিয়াগুলি বেশ কয়েকটি ধাপে চলতে থাকবে। ভর্তি প্রক্রিয়া ৮ই জানুয়ারী ২০২২ থেকে শুরু হবে এবং ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

এইচএসসি ভর্তি ফলাফল কয়েকটি ধাপে প্রকাশিত হবে। তিন ধাপে তিনটি মেধা তালিকা প্রকাশ করা হবে। একই সময়ে দুটি মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। প্রতিটি ধাপে মেধা তালিকা প্রকাশের পর নির্ধারিত সময়ের মধ্যে তা নিশ্চিত করতে হবে। নিশ্চিত না হলে মনোনয়ন বাতিল করা হবে। মাইগ্রেশন সুবিধা পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই নিশ্চিত করতে হবে। তবে ভর্তি নিশ্চিত হওয়ার পর নতুন কোনো আবেদন করা যাবে না।

এইচএসসি ভর্তির ফলাফল কিভাবে জানবেন?

এইচএসসি ভর্তির ফলাফল ২০২২ এসএমএস এবং ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। ভর্তি কমিটি এসএমএসের মাধ্যমে আবেদনকারীদের ফলাফল জানিয়ে দেবে। ফলাফল মোবাইল নম্বরে জানানো হবে যেটি শিক্ষার্থী আবেদনে দিয়েছে। শিক্ষার্থীরা একাদশ শ্রেণির ভর্তি পদ্ধতির ওয়েবসাইট থেকেও ফলাফল জানতে পারবে। এখান থেকে আপনি মেধা তালিকা, অপেক্ষমাণ তালিকা এবং মাইগ্রেশন ফলাফল জানতে পারবেন। ফলাফল জানতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট xiclassadmission.gov.bd দেখুন।
  • রেজাল্ট অপশনে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।
  • আপনার SSC/সমমান রোল টাইপ করুন।
  • বোর্ড এবং পাসের বছর নির্বাচন করুন।
  • রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন।
  • View Results অপশনে ক্লিক করুন।

কলেজ ভর্তি ফলাফল ২০২২

সকল মেধা তালিকা ও মাইগ্রেশনের ফলাফল প্রকাশের পর কলেজভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। কলেজ ভর্তির ফলাফল ১৯ ফেব্রুয়ারী ২০২২ এ প্রকাশিত হবে। কলেজ ভিত্তিক তালিকা সকালে প্রকাশিত হবে। কলেজগুলি লগ ইন করে এই তালিকাটি ডাউনলোড করতে পারে। এদিন থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। চূড়ান্ত তালিকা থেকে ভর্তি 19 ফেব্রুয়ারি থেকে 24 ফেব্রুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য 2 মার্চ, 2022 থেকে ক্লাস শুরু হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker