Government JobJob Circular

বাংলাদেশ তাঁত বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

তাঁত বোর্ডে চাকরি

বাংলাদেশ তাঁত বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এখানে প্রকাশিত করা হয়েছে। বাংলাদেশ তাঁত বোর্ডে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবং তাঁত বোর্ডে নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের চাকরিতে বহাল করা হবে। বিভিন্ন রাজস্বখাতের শূণ্য পদ পূরণের লক্ষে এই চাকরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ তাঁত বোর্ডে। তাঁত বোর্ডে এই বিজ্ঞপ্তিতে সঠিক যোগ্যতা সম্পন্ন বাংলাদেশের প্রকৃত নাগরিক এর থেকে আবেদন গ্রহণ করা হবে। তাঁত অধিদপ্তরের চাকরিতে সঠিক তথ্য প্রদান করে আবেদন সম্পন্ন করতে হবে সকল প্রার্থীদের।

তাঁত বোর্ডে চাকরি

আবেদন সম্পন্ন করতে অনলাইনের মাধ্যমে যোগ্য প্রার্থীদের হতে আবেদন গ্রহণ করবে তাঁত বোর্ডে । তাঁত অধিদপ্তরের স্মারকনং ২৪.০৫.০০০০.৫১১.১১.০০২.২২.১৯৩ তারিখ ৩০-০৩-২০২৩ এর মাধ্যেমে ছাড়পত্র অনুযায়ী প্রকাশিত রাজস্বখাতভূক্ত বিভিন্ন পদে অস্থায়ী ভিত্তিতে চাকরিতে প্রবেশ করানো হবে উত্তির্ণ প্রার্থীদের। তাঁত বোর্ডের বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হবে ধারাবাহিক ভাবে। যে সকল প্রার্থী এই নিয়োগ পরীক্ষায় মেধাভিত্তিক ভাবে উত্তির্ণ হবেন চূড়ান্ত ভাবে সে সকল প্রার্থীকে মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে নিয়োগ প্রদান করা হবে। অধিদপ্তরের বিভিন্ন খাতে ২০ টি পদে মোট ৮৫ জনকে নিয়োগ প্রদান করার লক্ষে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ তাঁত বোর্ডে এই চাকরিতে প্রার্থীদের অস্থায়ী ভিত্তিতে চাকরিতে প্রবেশ করানো হবে।

এক নজরে তাঁত বোর্ডের চাকরি

চাকরির ধরণ : সরকারি চাকরি
পদের নাম : বিভিন্ন
চাকরির প্রতিষ্ঠান : বাংলাদেশ তাঁত বোর্ড
আবেদনের লিংক : http://bhb.teletalk.com.bd
অফিসিয়াল ওয়েবসাইট : www.bhb.gov.bd
আবেদনের মাধ্যম : অনলাইন
পদের সংখ্যা : ২০ টি

তাঁত বোর্ডে আবেদন করবো কিভাবে

তাঁত বোর্ডের বিভিন্ন পদে অনলাইনে আবেদন করার পদ্ধতি এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এখানে প্রকাশিত পদ্ধতি অবলম্বন করে বাংলাদেশ তাঁত বোর্ডের আবেদন সম্পন্ন করতে হবে। তাঁত বোর্ডে অস্থায়ী ভাবে চাকরি প্রদান করা হবে। মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে যেন প্রার্থীরা কোন প্রকার ঝামেলা ছাড়া আবেদন করতে পারেন তার পদ্ধতি। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তাঁত বোর্ডের বিভিন্ন পদে আবেদন পদ্ধতি বর্ণনা করা হলো :-

  • তাঁত বোর্ডের অনলাইনে আবেদনের জন্য http://bhb.teletalk.com.bd তে ক্লিক করুন।
  • তাঁত বোর্ডে আবেদনের সময় আপলোডকৃত ছবির সাইজ ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৩০০ ) PIXEL যা ১০০KB এবং স্বাক্ষর ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৮০ ) PIXEL যা হবে ৬০KB।
  • বাংলাদেশ তাঁত বোর্ডের বিভিন্ন পদে আবেদন পত্র সঠিক এবং নির্ভুল ভাবে পূরণের পরে তথ্য প্রেরণের জন্য সাবমিট বাটনে ক্লিক করুন।
  • তাঁত বোর্ডের আবেদন সম্পন্ন হলে ইউজার আইডি সহ একটি অ্যপ্লিকেশন কপি পবে এই তাঁত বোর্ডের প্রদত্ত রঙিন কপি প্রিন্ট করে সংরক্ষন করতে হবে।
  • ১ থেকে ২ নং পদের জন্য আবেদন ফি বাবদ ৬০০ টাকা এবং টেলিটক চার্জ ৬৭ টাকা মোট ৬৬৭ টাকা।
  • ৩ নং পদের জন্য আবেদন ফি বাবদ ৩০০ টাকা এবং টেলিটক চার্জ ৩৪ টাকা মোট ৩৩৪ টাকা।
  • ৪ থেকে ১৫ নং পদের জন্য আবেদন ফি বাবদ ২০০ টাকা এবং টেলিটক চার্জ ২২৩ টাকা মোট ২২৩ টাকা।
  • ১৬ থেকে ২০ নং পদের জন্য আবেদন ফি বাবদ ১০০ টাকা এবং টেলিটক চার্জ ১২ টাকা মোট ১১২ টাকা।

আরও পড়ুন :- ভূমি মন্ত্রনালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে চাকরি পেমেন্ট প্রক্রিয়া

তাঁত বোর্ডের বিভিন্ন পদের পেমেন্ট টেলিটক সিমের মাধ্যেমে প্রদান করতে হবে সীমটি অবশ্যই প্রিপেইড হতে হবে। তাঁত বোর্ডের প্রতিটি পদের জন্য সরকার কতৃক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদের জন্য আবেদন ফি প্রদান করে আবেদন সম্পন্ন করতে হবে। বাংলাদেশ তাঁত বোর্ডের আবেদনের জন্য পদের পাশে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। তাঁত বোর্ডের বিভিন্ন পদে পদে অনলাইনে আবেদন করার পরে ৭২ ঘন্টর মধ্যে প্রিপেইড টেলিটক সিমের মাধ্যেমে আবেদন ফি প্রদান করতে হবে। বিজ্ঞপ্তিতে প্রদানকৃত সময়ের মধ্যে আবেদন ফি প্রদান না করা হলে তাঁত বোর্ডের পদের আবেদন গ্রহণ যোগ্য হবে না। তাঁত বোর্ডের বিভিন্ন পদের আবেদন ফি ২ টি এসএমএস এর মাধ্যেমে প্রদান করে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। যথা:-

প্রথম SMS : BHB<space>USER ID লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : BHB USER ID

Reply: Appliciant’s Name, Tk 2223 will be charged as application fee, Your PIN is 000000. To pay fee Type BHB<space>YES<space>PIN and send to 16222.
দ্বিতীয় SMS : BHB <space>YES<space>PIN লিখে ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : BHB YES PIN

Reply: congratulation Applicant Name, payment completed successfully for ……… Application for ( Post NAME) User ID is(000000000) and Password(00000000).

তাঁত বোর্ডে চাকরির আবেদনের তারিখ ২০২৩

তাঁত বোর্ডের মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদে প্রকাশিত এই বিশাল নিয়োগে যোগ্য প্রার্থীদের নিয়োগ যোগ্যতা যাচাই এর মাধ্যেমে দেওয়া হবে। নিয়োগ পরীক্ষার মাধ্যেমে চাকরি জন্য প্রধান তাঁত বোর্ডে প্রার্থী বাছাই করা হবে। তাঁত বোর্ডের পদের এই নিয়োগে চাকরির বিজ্ঞপ্তিতে প্রকাশিত সময়ের মাধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
অনলাইনে আবেদন শুরুর তারিখ ৩ এপ্রিল ২০২৩ খ্রি. হতে
অনলাইনে আবেদনের সময় শেষ এর তারিখ ২৭ এপ্রিল ২০২৩ খ্রি.পর্যন্ত।
তাঁত বোর্ডের আবেদন ফি জমাদানের সময় ৭২ ঘন্টা।

আরও পড়ুন :- বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন ফরম পূরণ ও নিয়োগের শর্তাবলী

  • ৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রার্থীর বয়স ১৮ হতে ৩০ বছর এর মধ্য হতে হবে।
  • তবে এই পদের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা সন্তান এবং শারীরিক প্রতিবন্ধি কোটার জন্য শুধু ১৮ থেকে ৩২ বছর এফিডেফিট গ্রহণ যোগ্য নয়।
  • জনপ্রসাশন মন্ত্রনালয়ের প্রকাশিত স্বারক অনুসারে যে সকল পদের প্রার্থীর বয়স ২৫/০৩/২০২০ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে প্রার্থী আবেদন করতে পারবেন।
  • সরকারি/বেসরকারি/আধা-সরকারি/ স্বায়ত্ত্বশসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের উক্ত প্রতিষ্ঠানের অনুমতি ক্রমে
  • আবেদন করতে হবে মৌখিক পরীক্ষার সময় অনুমতি পত্র প্রদর্শন করতে হবে।
  • তাঁত বোর্ডের নিয়োগের ক্ষেত্রে সরকারের সকল বিধি বিধান অনুসরণ করা হবে।
  • মৌখিক পরীক্ষার সময় Application Copy সহ সকল সনদের মূল কপি এবং এক সেট সত্যায়িত কপি প্রদান করতে হবে।
  • পরীক্ষার্থীকে জেলার স্থায়ী বাসিন্দা হলে প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কতৃক প্রাপ্ত সনদ প্রদান করা আবশ্যক।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • তাঁত বোর্ডে আবেদনকারি মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধা কোটার প্রার্থী হলে মুক্তিযোদ্ধা সজ্ঞে প্রার্থীর সম্পর্ক উল্লেখ করে
  • ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কতৃক প্রত্যায়ন পত্র প্রদান করতে হবে।
  • প্রার্থীকে তাদের সর্বশেষ অর্জিত শিক্ষা গত যোগ্যতার বিষয়টি উল্লেখ করতে হবে।
  • কর্তৃপক্ষ কোন কারণ ব্যাতিত রেখে প্রার্থীর প্রার্থীতা বাতিল করতে পারবেন।

image

তাঁত বোর্ডের পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড

তাঁত বোর্ডের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার জন্য প্রবেশ পত্র ডাউনলোড করা আবশ্যক। BHB প্রবেশ পত্র ডাউনলোডের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যেমে প্রার্থীকে জানানো হবে। BHB এর বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড ও পরীক্ষার সময় এবং পরীক্ষার কেন্দ্র জানানোর জন্য এসএমএস প্রদান করা হবে। অধিদপ্তর অর্থাৎ তাঁত বোর্ডের থেকে এসএমএস প্রাপ্তির পরে http://bhb.teletalk.com.bd এই লিংক এ প্রবেশ করে নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। মূল্যায়ন কর্মকর্তা সহ ২০ টি ভিন্ন ভিন্ন পদের প্রবেশ পত্র ডাউনলোড এর জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রয়োজন যা আবেদনের সময় পাওয়া যাবে। এছাড়া তাঁত বোর্ডের সকল পদের নিয়োগ সম্পর্কে যে কোন তথ্য জানতে www.bhb.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবে প্রার্থীরা।

শেষ কথা

তাঁত বোর্ডের কার্যালয়ে ২ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভূমি মন্ত্রনালয়। এই নিয়োগ তাঁত বোর্ডে সঠিক ভাবে প্রদান করা হবে। যোগ্য প্রার্থীদের পরীক্ষার মাধ্যমে বাছাই করে এই নিয়োগ প্রদান করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ তাঁত বোর্ড । এই চাকরি এর সকল তথ্য জানতে এই ওয়েবসাইটে অথবা তাঁত বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.